নারায়ণ কার্তিকেয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টেমপ্লেট:Infobox racing driver কুমার রাম নারায়ণ কার্তিকেয়ন (জন্ম ১৪ই জানুয়ারি ১৯৭৭)[১] হলেন একজন ভারতীয় রেসিং ড্রাইভার। তিনি প্রথম ভারতীয় ড্রাইভার যিনি ফর্মুলা ওয়ান দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।[২]

তিনি এর আগে এ১জিপি এবং লে মানস সিরিজে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি তাঁর একক-আরোহী রেসিং জীবনে এ১জিপি, ব্রিটিশ এফ৩, নিসান ওয়ার্ল্ড সিরিজ, অটোজিপি, ফর্মুলা এশিয়া, ব্রিটিশ ফর্মুলা ফোর্ড এবং ওপেল সিরিজে একাধিক রেস জিতেছেন। তিনি ১৯৯৪ সালে ব্রিটিশ ফর্মুলা ফোর্ড উইন্টার সিরিজ এবং ১৯৯৬ সালে ফর্মুলা এশিয়া চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। এছাড়াও তিনি ২০০০ সালে ব্রিটিশ এফ৩ এবং ২০০৩ সালে ওয়ার্ল্ড নিসান সিরিজে চতুর্থ স্থান অর্জন করেন। তিনি ২০০৫ সালে জর্ডান দলের সাথে তাঁর ফর্মুলা ওয়ানে আত্মপ্রকাশ করেন এবং ২০০৬২০০৭ সালে উইলিয়ামস এফ১ টেস্ট ড্রাইভার ছিলেন। অন্যান্য প্রাক্তন এফ১ ড্রাইভারের মতো, কার্তিকেয়ন স্টক কার রেসিংয়ে চলে যান এবং ২০১০ এনএএসসিএআর ক্যাম্পিং ওয়ার্ল্ড ট্রাক সিরিজে ওয়াইলার রেসিংয়ের জন্য নং ৬০ সেফ অটো ইন্স্যুরেন্স কোম্পানি টয়োটা তুন্দ্রা চালান।[৩]

২০১১ সালে, তিনি এফ১ এ ফিরে এসে এইচআরটি টিমের হয়ে রেসিং করেন, ২০১২ এবং ২০১৩ সালেও তিনি এই দলের সাথে ছিলেন।[৪]

যাইহোক, আন্তর্জাতিক অটোমোবাইল ফেডারেশন এর ২০১৩ প্রবেশ তালিকায় এইচআরটি অন্তর্ভুক্ত ছিল না, এর ফলে কার্তিকেয়ন সেই মরশুমে কোন রেসিংয়ে নামতে পারেন নি। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত কার্তিকেয়ন জাপানি সুপার ফর্মুলা সিরিজে দৌড়েছিলেন।[৫] ২০১৯ সালে, তিনি জাপানে সুপারজিটি সিরিজে যোগদান করে তাঁর একক-আরোহী রেসিং জীবন শেষ করেছিলেন।

২০১০ সালে ভারত সরকার তাঁকে চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মশ্রীতে ভূষিত করে।[৬]

পারিবারিক পটভূমি এবং প্রাথমিক কর্মজীবন[সম্পাদনা]

কার্তিকেয়ন তামিলনাড়ুর কোয়েম্বাটোরে জন্মগ্রহণ করেন। তিনি কোয়েম্বাটুরের স্ট্যানেস অ্যাংলো ইন্ডিয়ান হায়ার সেকেণ্ডারি স্কুলে তাঁর বিদ্যালয় শিক্ষা সমাপ্ত করেন। মোটরস্পোর্টের প্রতি তাঁর আগ্রহ অল্প বয়সেই শুরু হয়েছিল। তাঁর পিতা জিআর কার্তিকেয়ন,[৭] একজন প্রাক্তন ভারতীয় জাতীয় র‍্যালি চ্যাম্পিয়ন ছিলেন এবং সাতবার দক্ষিণ ভারত র‍্যালি জয় করেছিলেন। ভারতের প্রথম ফর্মুলা ওয়ান চালক হওয়ার উচ্চাকাঙ্ক্ষা নিয়ে, কার্তিকেয়ন, শ্রীপেরামপুদুরে ফর্মুলা মারুতিতে তাঁর প্রথম রেস বিজয়মঞ্চে শেষ করেছিলেন। এরপর তিনি ফ্রান্সের এলফ উইনফিল্ড রেসিং স্কুলে যান,[৮] ১৯৯২ সালে ফর্মুলা রেনল্ট গাড়ির পাইলট এলফ প্রতিযোগিতায় সেমিফাইনালিস্ট হয়ে তাঁর প্রতিভা প্রদর্শন করেন। তিনি ১৫ বছর বয়সে ১৯৯৩ মরশুমে ফর্মুলা মারুতিতে রেস করার জন্য ভারতে ফিরে আসেন[৮] এবং একই বছরে, তিনি গ্রেট ব্রিটেনে ফর্মুলা ভক্সহল জুনিয়র চ্যাম্পিয়নশিপ[৮] প্রতিযোগিতায় নামেন। এটি তাঁকে ইউরোপীয় রেসিং-এ মূল্যবান অভিজ্ঞতা দিয়েছিল এবং তিনি পরের বছরও ফিরে আসতে আগ্রহী হয়েছিলেন।

১৯৯৪ সালে, তিনি যুক্তরাজ্যে ফিরে আসেন এবং ফর্মুলা ফোর্ড জেটেক সিরিজে ফাউণ্ডেশন রেসিং দলের জন্য দুই নম্বর ভেক্টর ড্রাইভার হিসেবে রেসিং করেন।[৮] এই মরসুমে তাঁর বিশেষ অর্জন ছিল এস্টোরিলে অনুষ্ঠিত পর্তুগিজ গ্র্যান্ড প্রিক্সের জন্য একটি সমর্থন রেস বিজয়মঞ্চে শেষ করা। তিনি ব্রিটিশ ফর্মুলা ফোর্ড উইন্টার সিরিজেও অংশ নিয়েছিলেন এবং ইউরোপে কোনো চ্যাম্পিয়নশিপ জয়ী প্রথম ভারতীয় ড্রাইভার হয়েছিলেন।[৮]

১৯৯৫ সালে, কার্তিকেয়ন মাত্র চারটি রেসের জন্য ফর্মুলা এশিয়া চ্যাম্পিয়নশিপে যোগ দেবার যোগ্যতা অর্জন করেন। তিনি অবিলম্বে নিজের যোগ্যতা প্রমাণ করে মালয়েশিয়ার শাহ আলম রেসে দ্বিতীয় স্থান অর্জন করতে সক্ষম হন। ১৯৯৬ সালে, তিনি সিরিজে একটি পূর্ণ মরশুম কাটান এবং ফর্মুলা এশিয়া আন্তর্জাতিক সিরিজ জয়ী প্রথম ভারতীয় এবং প্রথম এশীয় হন।[৯] তিনি ১৯৯৭ সালে ব্রিটিশ ফর্মুলা ওপেল চ্যাম্পিয়নশিপে নেমেসিস মোটরস্পোর্ট দলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ব্রিটেনে ফিরে আসেন, একটি পোল পজিশন নিয়ে ডনিংটন পার্কে জয়লাভ করেন এবং সামগ্রিক পয়েন্ট মর্যাদাক্রমে ষষ্ঠ স্থান অর্জন করেন।[১০]

১৯৯৮ সালে, কার্লিন মোটরস্পোর্ট দলের সাথে ব্রিটিশ ফর্মুলা ৩ চ্যাম্পিয়নশিপে কার্তিকেয়নের অভিষেক হয়। মাত্র ১০ রাউণ্ডে প্রতিদ্বন্দ্বিতা করে, তিনি স্পা-ফ্রাঙ্করচ্যাম্পস এবং সিলভারস্টোন-এ মরশুমের শেষ দুটি রেসে দুটি তৃতীয় স্থান অর্জন করতে সক্ষম হন, সামগ্রিকভাবে ১২তম স্থান অর্জন করেন। তিনি ১৯৯৯ সালের চ্যাম্পিয়নশিপ চালিয়ে যান, ব্র্যাণ্ডস হ্যাচ-এ দুটি জয় সহ পাঁচবার বিজয়মঞ্চে পৌঁছে অভিযান শেষ করেন। সেই মরশুমে তাঁর দুটি পোল পজিশন, তিনটি দ্রুততম ল্যাপ এবং দুটি ল্যাপ রেকর্ড অন্তর্ভুক্ত ছিল, যা তাঁকে চ্যাম্পিয়নশিপে ষষ্ঠ হতে সাহায্য করেছিল। তিনি ম্যাকাও গ্র্যাণ্ড প্রিক্সেও প্রতিদ্বন্দ্বিতা করেন, ষষ্ঠ অবস্থানে যোগ্যতা অর্জন করেন এবং দ্বিতীয় রেসে ষষ্ঠ স্থান অর্জন করেন। তিনিই প্রথম রেসিং ড্রাইভার যিনি ব্রিটিশ এফ৩ তে কার্লিনের হয়ে জয়ের রেকর্ড করেছিলেন তখন থেকেই কার্লিন ব্রিটিশ এফ৩ চ্যাম্পিয়নশিপে রেস জয়ের ক্ষেত্রে অপরাজেয় ছিল। ২০০০ সালে ব্রিটিশ এফ৩ চ্যাম্পিয়নশিপে তাঁর চালনা অব্যাহত রেখে, তিনি মর্যাদাক্রমে সামগ্রিকভাবে চতুর্থ স্থান অর্জন করেন এবং ম্যাকাও গ্র্যাণ্ড প্রিক্সে পোল পজিশন এবং দ্রুততম ল্যাপও নেন। এছাড়াও তিনি স্পা-ফ্রাঙ্করচ্যাম্পস এবং কোরিয়া সুপার প্রিক্স-এ আন্তর্জাতিক এফ৩ রেস উভয়ই জিতেছেন।

কার্তিকেয়ন ২০০১ সালে ফর্মুলা নিপ্পন এফ৩০০০ চ্যাম্পিয়নশিপে শুরু ক'রে সেরা দশের মধ্যে বছরটি শেষ করেন। একই বছরে, তিনি ১৪ই জুন সিলভারস্টোন-এ জাগুয়ার রেসিং দলের হয়ে টেস্ট ড্রাইভার হিসেবে ফর্মুলা ওয়ান গাড়ি চালানোর জন্য প্রথম ভারতীয় ছিলেন। তাঁর কর্মক্ষমতায় মুগ্ধ হয়ে, তাঁকে সেপ্টেম্বরে সিলভারস্টোন-এ জর্ডান - হোন্ডা ইজে১১-এ একটি টেস্ট ড্রাইভের প্রস্তাব দেওয়া হয়েছিল। কার্তিকেয়ন আবার ইতালির মুগেলোতে ৫ই অক্টোবর জর্ডানের জন্য টেস্ট ড্রাইভ করেছিলেন, জর্ডানের প্রধান চালক জিন আলেসির গতি থেকে মাত্র অর্ধ সেকেণ্ড দূরে থেকে শেষ করেন।

২০০২ সালে, তিনি টিম টাটা আরসি মোটরস্পোর্টের সাথে টেলিফোনিকা ওয়ার্ল্ড সিরিজে চলে যান, একটি পোল পজিশন নেন এবং ব্রাজিলের ইন্টারলাগোস সার্কিটে দ্রুততম নন-ফর্মুলা ওয়ান ল্যাপ টাইম স্থাপন করেন। ২০০৩ সালে নতুন নামকরণ করা সুপারফাণ্ড ওয়ার্ল্ড সিরিজে যোগদান অব্যাহত রেখে, কার্তিকেয়ন চ্যাম্পিয়নশিপে সামগ্রিকভাবে চতুর্থ হওয়ার পথে চারবার বিজয়মঞ্চে পৌঁছেছিলেন। এই ফলাফল তাঁকে আরেকটি ফর্মুলা ওয়ান টেস্ট ড্রাইভ এনে দিয়েছিল, এবার মিনারদি দলের হয়ে। তাঁকে ২০০৪ মরশুমের জন্য একটি রেস ড্রাইভের প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু চুক্তিবদ্ধ হবার জন্য তিনি প্রয়োজনীয় স্পনসরশিপ তহবিল সংগ্রহ করতে পারেন নি।

তিনি ২০০৪ সালে নিসান ওয়ার্ল্ড সিরিজে ড্রাইভিং করেন, ভ্যালেন্সিয়া, স্পেন এবং ম্যাগনি-কোর্স, ফ্রান্সে জয়লাভ করেন এবং মর্যাদাক্রমে ৬ষ্ঠ স্থান অর্জন করেন। এরপর অ্যান্থনি বেলটোইস এবং মাকতুমের অংশীদারিত্বে স্কুডেরিয়া ভেরেগ্রার জন্য এফআইএ জিটি চ্যাম্পিয়নশিপে একক অংশগ্রহণ করেন, দুবাই ৫০০ কিমিতে তাঁর অংশী ছিলেন হাশের আল মাকতুম, বিভাগে ১১তম এবং সামগ্রিকভাবে ১৯তম হয়ে শেষ করেন।

ফর্মুলা ওয়ান রেসিং[সম্পাদনা]

জর্ডান (২০০৫)[সম্পাদনা]

কার্তিকেয়ন ২০০৫ ইউনাইটেড স্টেটস গ্র্যাণ্ড প্রিক্সে যোগ্যতা অর্জনের সময় তাঁর ব্রেক লক করছেন

২০০৫ সালের ১লা ফেব্রুয়ারি, কার্তিকেয়ন ঘোষণা করেন যে তিনি জর্ডান ফর্মুলা ওয়ান দলের সাথে একটি প্রাথমিক চুক্তি স্বাক্ষর করেছেন এবং বলেছিলেন যে তিনি ২০০৫ ফর্মুলা ওয়ান মরশুমের জন্য তাদের প্রধান চালক হবেন, যা তাঁকে ভারতের প্রথম ফর্মুলা ওয়ান রেসিং ড্রাইভার হিসাবে পরিণত করবে।[১১] তাঁর সঙ্গী ছিলেন পর্তুগিজ ড্রাইভার তিয়াগো মন্টিরো। ১০ই ফেব্রুয়ারি, সিলভারস্টোন সার্কিটে সুপারলাইসেন্স পাওয়ার জন্য কার্তিকেয়ন একটি এফ১ গাড়িতে ৩০০ কিমির প্রয়োজনীয় পরীক্ষার দূরত্ব সম্পন্ন করেন।

অস্ট্রেলিয়ান গ্র্যাণ্ড প্রিক্সে, কার্তিকেয়নের প্রথম রেসে, তিনি ১২তম স্থানে যোগ্যতা অর্জন করেছিলেন। প্রথম ল্যাপে খারাপ শুরু ক'রে ১৮তম স্থানে নেমে যাওয়ার পর, তিনি বিজয়ী জিয়ানকার্লো ফিসিচেল্লার থেকে দুই ল্যাপ পিছিয়ে ১৫তম স্থানে শেষ করেন। তিনি একমাত্র ২০০৫ ইউনাইটেড স্টেটস গ্র্যাণ্ড প্রিক্সে পয়েন্ট অর্জন করেছিলেন, যেখানে টায়ার নিরাপত্তা নিয়ে বিতর্কের কারণে তিনটি বাদে বাকি সব দলই প্রতিযোগিতে থেকে নাম তুলে নিয়েছিল। তিনি চতুর্থ স্থান অর্জন করেন, দুই মিনার্দি ড্রাইভারের চেয়ে এগিয়ে ছিলেন কিন্তু সতীর্থ মন্টেইরো তাঁকে পেছনে ফেলেন। ইউএসজিপি ছাড়া, তাঁর সর্বোচ্চ অবস্থান ছিল ১১তম। ২০০৫ জাপানিজ গ্র্যাণ্ড প্রিক্স ফ্রি অনুশীলনে, তিনি দীর্ঘ সময়ের জন্য দ্রুততম ছিলেন এবং অবশেষে ১১তম যোগ্যতা অর্জন করেছিলেন। ২০০৫ চাইনিজ গ্র্যাণ্ড প্রিক্সে তিনি ১৫তম স্থানে যোগ্যতা অর্জন করেছিলেন। তাঁর ২০০৫ মরশুম একটি দুর্ভাগ্যজনক ঘটনা দিয়ে শেষ হয়েছিল, চীনা রেসে তাঁর জর্ডান গাড়িটি একটি প্রাচীরের সাথে ধাক্কা খেয়েছিল। কিন্তু তিনি অক্ষত ছিলেন এবং পরে একটি সাক্ষাৎকার দিতে সক্ষম হন।

মরশুম ক্রম দল রেস জয় পোল চূড়ান্ত ল্যাপ বিজয় মঞ্চ পয়েন্ট স্থান
১৯৯২ ভারতীয় ফর্মুলা মারুতি ? ? ? ? ? ? ?
পাইলট এলফ কম্পিটিশন ফর ফর্মুলা রেনল্ট ? ? ? ? ? ? ?
১৯৯৩ ভারতীয় ফর্মুলা মারুতি ? ? ? ? ? ? ? ?
ব্রিটিশ ফর্মুলা ভক্সহল জুনিয়র ? ? ? ? ? ? ? ?
১৯৯৪ ফর্মুলা ফোর্ড জেটেক ? ? ? ? ? ? ?
ব্রিটিশ ফর্মুলা ফোর্ড উইন্টার সিরিজ ? ? ? ? ? ? ? প্রথম
১৯৯৫ ফর্মুলা এশিয়া ? ? ? ? ? ? ?
১৯৯৬ ফর্মুলা এশিয়া মেরিটাস.জিপিমার্লবোরো ক্যাস্ট্রল মেরিটাস রেসিং দল ? ? ? ? ? ? প্রথম
১৯৯৭ ব্রিটিশ ফর্মুলা ভক্সহল নেমেসিস রেসিং ? ? ? ৪৩ ৮ম
১৯৯৮ ব্রিটিশ ফর্মুলা ৩ চ্যাম্পিয়নশিপ ইন্টারস্পোর্ট ৪৪ ১২তম
কার্লিন মোটরস্পোর্ট
ম্যাকাও গ্র্যাণ্ড প্রিক্স কার্লিন মোটরস্পোর্ট ১১তম
১৯৯৯ ব্রিটিশ ফর্মুলা ৩ চ্যাম্পিয়নশিপ কার্লিন মোটরস্পোর্ট ১৬ ১০৪ ৬ষ্ঠ
ম্যাকাও গ্র্যাণ্ড প্রিক্স স্টুয়ার্ট রেসিং ১৪তম
মাস্টার্স অফ ফর্মুলা ৩ কার্লিন মোটরস্পোর্ট ১৬তম
এমআরএফ মাদ্রাজ ফর্মুলা ৩ গ্র্যাণ্ড প্রিক্স ? ? ? তৃতীয়
পাউ গ্র্যাণ্ড প্রিক্স কার্লিন মোটরস্পোর্ট প্রতিদ্বন্দিতা করেননি
কোরিয়া সুপার প্রিক্স স্টুয়ার্ট রেসিং প্রতিদ্বন্দিতা করেননি
২০০০ ব্রিটিশ ফর্মুলা ৩ চ্যাম্পিয়নশিপ স্টুয়ার্ট রেসিং ১৪ ১০০ ৪র্থ
ম্যাকাও গ্র্যাণ্ড প্রিক্স স্টুয়ার্ট রেসিং প্রতিদ্বন্দিতা করেননি
ফরাসি ফর্মুলা ৩ চ্যাম্পিয়নশিপ কার্লিন মোটরস্পোর্ট ? ?
মাস্টার্স অফ ফর্মুলা ৩ স্টুয়ার্ট রেসিং ১৯তম
কোরিয়া সুপার প্রিক্স কার্লিন মোটরস্পোর্ট প্রথম
২০০১ ফর্মুলা নিপ্পন টিম ইম্পুল ১০ ১৪তম
কোরিয়া সুপার প্রিক্স কার্লিন মোটরস্পোর্ট ৯ম
২০০২ নিসান ওয়ার্ল্ড সিরিজ আরসি মোটরস্পোর্টটাটা আরসি মোটরস্পোর্ট ১৮ ৫১ ৯ম
ম্যাকাও গ্র্যাণ্ড প্রিক্স কার্লিন মোটরস্পোর্ট প্রতিদ্বন্দিতা করেননি
২০০৩ নিসান ওয়ার্ল্ড সিরিজ কার্লিন মোটরস্পোর্ট ১৮ ১২১ ৪র্থ
ম্যাকাও গ্র্যাণ্ড প্রিক্স কার্লিন মোটরস্পোর্ট প্রতিদ্বন্দিতা করেননি
২০০৪ নিসান ওয়ার্ল্ড সিরিজ টাটা আরসি মোটরস্পোর্ট ১৮ ১০০ ৬ষ্ঠ
এফআইএ জিটি চ্যাম্পিয়নশিপ স্কুডেরিয়া ভেরেগ্রা ৫৪তম
২০০৫ ফর্মুলা ওয়ান জর্ডান গ্র্যাণ্ড প্রিক্স ১৯ ১৮তম
২০০৬ ফর্মুলা ওয়ান উইলিয়ামস এফ ১ দল টেস্ট ড্রাইভার
২০০৬–০৭ এ১ গ্র্যাণ্ড প্রিক্স এ১ টিম ইণ্ডিয়া ১০ ১৩ ১৬তম
২০০৭ ফর্মুলা ওয়ান উইলিয়ামস এফ১ দল টেস্ট ড্রাইভার
২০০৭–০৮ এ১ গ্র্যাণ্ড প্রিক্স এ১ টিম ইণ্ডিয়া ১৮ ৬১ ১০ম
২০০৮-০৯ এ১ গ্র্যাণ্ড প্রিক্স এ১ টিম ইণ্ডিয়া ১২ ১৯ ১২তম
২০০৯ লে মানস সিরিজ কোলেস ১১ ১৯তম
লে মানস ২৪ ঘন্টা কোলেস না ৭ম
২০১০ সুপারলিগ ফর্মুলা পিএসভি ইন্দহোভেন ১২ ২৮৮ ১৬তম
এনএএসসিএআর ক্যাম্পিং ওয়ার্ল্ড ট্রাক সিরিজ ওয়াইলার রেসিং ৯৬৩ ৩০তম
২০১১ ফর্মুলা ওয়ান এইচআরটি ফর্মুলা ১ টিম ২৬তম
২০১২ ফর্মুলা ওয়ান এইচআরটি ফর্মুলা ১ টিম ২০ ২৪তম
২০১৩ অটো জিপি জেলে রেসিং ১৯৫ ৪র্থ
সুপার নোভা ইন্টারন্যাশনাল ১০
২০১৪ সুপার ফর্মুলা লেনোভো টিম ইম্পুল ১৩তম
২০১৫ সুপার ফর্মুলা ডোকোমো টিম ড্যাণ্ডেলিয়ন রেসিং ১১তম
২০১৬ সুপার ফর্মুলা সুনোকো দল লেমানস ১৪তম
২০১৬-১৭ এমআরএফ চ্যালেঞ্জ ফর্মুলা ২০০০ চ্যাম্পিয়নশিপ এমআরএফ রেসিং প্রতিদ্বন্দিতা করেননি†
২০১৭ সুপার ফর্মুলা টিসিএস নাকাজিমা রেসিং ১৯তম
২০১৮ সুপার ফর্মুলা টিসিএস নাকাজিমা রেসিং ১৫তম
২০১৯ সুপার জিটি মডুলো নাকাজিমা রেসিং ২৩.৫ ১২তম
সুপার জিটি × ডিটিএম ড্রিম রেস - রেস ২ না প্রথম
২০২১ এশিয়ান লে মানস সিরিজ রেসিং টিম ইণ্ডিয়া ৪২ ৬ষ্ঠ

কার্তিকেয়ন একজন অতিথি চালক ছিলেন, তাই তাঁর দক্ষতা পয়েন্টের জন্য বিচার করা হয়নি।

ফর্মুলা নিপ্পন/সুপার ফর্মুলা সম্পূর্ণ ফলাফল[সম্পাদনা]

বছর প্রবেশকারী ১০ র‍্যাংকিং পয়েন্ট
২০০১ এক্সাইট ইম্পুল এসইউজেড
এমওটি
মাইন
ফুজ
অবসৃত
এসইউজেড
অবসৃত
সুগ
১৩
ফুজ
মাইন
অবসৃত
এমওটি
১৪
এসইউজেড
১৪তম
২০১৪ লেনোভো টিম ইম্পুল এসইউজেড
অবসৃত
ফুজ
ফুজ
ফুজ
এমওটি
অবসৃত
অট
১৭
সুগ
১১
এসইউজেড
১০
এসইউজেড
১৩তম
২০১৫ ডোকোমো টিম ড্যাণ্ডেলিয়ন রেসিং এসইউজেড
ওকা
১০
ফুজ
অবসৃত
এমওটি
অট
১৪
সুগ
১৩
এসইউজেড
১২
এসইউজেড
১৪
১১তম
২০১৬ সুনোকো দল লেমানস এসইউজেড
অবসৃত
ওকা
১৬
ফুজ
এমওটি
অবসৃত
ওকা
ওকা
অবসৃত
সুগ
১২
এসইউজেড
১৫
এসইউজেড
১৪
১৪তম
২০১৭ টিসিএস নাকাজিমা রেসিং এসইউজেড



১৩
ওকা
১৭
ওকা
১৩
ফুজ
১৪
এমওটি
অবসৃত
অট
অবসৃত
সুগ
১৩
এসইউজেড



সি
এসইউজেড



সি
১৯তম
২০১৮ টিসিএস নাকাজিমা রেসিং এসইউজেড



১৭
অট
সি
সুগ
ফুজ
১৬
এমওটি
১১
ওকা
১৩
এসইউজেড



১৭
১৫তম

ফর্মুলা ওয়ানের সম্পূর্ণ ফলাফল[সম্পাদনা]

বছর প্রবেশকারী চেসিস ইঞ্জিন ১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০ র‍্যাংকিং পয়েন্ট
২০০৫ জর্ডান গ্র্যাণ্ড প্রিক্স জর্ডান ইজে১৫ টয়োটা আরভিএক্স-০৫ ৩.০ ভি১০ অস্ট্রেলিয়া
১৫
মালয়েশিয়া
১১
বাহরাইন
অবসৃত
সান মারিনো
১২
স্পেন
১৩
মোনাকো
অবসৃত
ইউরোপ
১৬
কানাডা
অবসৃত
আমেরিকা
ফ্রান্স
১৫
ব্রিটেন
অবসৃত
জার্মানি
১৬
হাঙ্গারি
১২
তুর্কি
১৪
ইতালি
২০
১৮তম
জর্ডান ইজে১৫বি বেলজিয়াম
১১
ব্রাজিল
১৫
জাপান
১৫
চীন
অবসৃত
২০১১ হিস্পানিয়া রেসিং এফ১ টিম হিস্পানিয়া এফ১১১ কসওয়ার্থ সিএ২০১১ ২.৪ ভি৮ অস্ট্রেলিয়া
অযোগ্য
মালয়েশিয়া
অবসৃত
চীন
২৩
তুর্কি
২১
স্পেন
২১
মোনাকো
১৭
কানাডা
১৭
ইউরোপ
২৪
জার্মান ২৬তম
এইচআরটি ফর্মুলা ১ টিম জার্মান
টেস্ট ড্রাইভার
হাঙ্গারি বেলজিয়াম ইতালি সিঙ্গাপুর
টেস্ট ড্রাইভার
জাপান
টেস্ট ড্রাইভার
কোরিয়া
টেস্ট ড্রাইভার
ভারত
১৭
আবু ব্রাজিল
২০১২ এইচআরটি ফর্মুলা 1 টিম এইচআরটি এফ১১২ কসওয়ার্থ সিএ২০১১ ২.৪ ভি৮ অস্ট্রেলিয়া
অযোগ্য
মালয়েশিয়া
২২
চীন
২২
বাহরাইন
২১
স্পেন
অবসৃত
মোনাকো
১৫
কানাডা
অবসৃত
ইউরোপ
১৮
ব্রিটেন
২১
জার্মান
২৩
হাঙ্গারি
অবসৃত
বেলজিয়াম
অবসৃত
ইতালি
১৯
সিঙ্গাপুর
অবসৃত
জাপান
অবসৃত
কোরিয়া
২০
ভারত
২১
আবু
অবসৃত
আমেরিকা
২২
ব্রাজিল
১৮
২৪তম

এ১ গ্র্যাণ্ড প্রিক্স সম্পূর্ণ ফলাফল[সম্পাদনা]

(চাবিকাঠি) ( গাঢ় রেসগুলি পোলের অবস্থান নির্দেশ করে) ( তির্যক রেসগুলি দ্রুততম ল্যাপ নির্দেশ করে)

বছর প্রবেশকারী ১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০ ২১ ২২ ডিসি পয়েন্ট
২০০৬-০৭ ভারত নেদারল্যাণ্ডস
এসপিআর
নেদারল্যাণ্ডস
ইএফএ
চেক
এসপিআর
চেক
ইএফএ
চীন
এসপিআর
চীন
ইএফএ
মালয়েশিয়া
এসপিআর
মালয়েশিয়া
ইএফএ
ইন্দোনেশিয়া
এসপিআর
ইন্দোনেশিয়া
ইএফএ
নিউজিল্যাণ্ড
এসপিআর

১০
নিউজিল্যাণ্ড
ইএফএ

অস্ট্রেলিয়া
এসপিআর
অস্ট্রেলিয়া
ইএফএ
দক্ষিণ আফ্রিকা
এসপিআর

১৫
দক্ষিণ আফ্রিকা
ইএফএ

মেক্স
এসপিআর

১১
মেক্স
ইএফপি

১৮
চীন
এসপিআর

চীন
ইএফএ

১৭
ব্রিটেন
এসপিআর

ব্রিটেন
এসপিআর

১৬তম ১৩
২০০৭-০৮ নেদারল্যাণ্ডস
এসপিআর

১০
নেদারল্যাণ্ডস
ইএফএ

অবসৃত
চেক
এসপিআর

২১
চেক
ইএফএ

মালয়েশিয়া
এসপিআর

১১
মালয়েশিয়া
ইএফএ

চীন
এসপিআর

চীন
ইএফএ

নিউজিল্যাণ্ড
এসপিআর

১০
নিউজিল্যাণ্ড
ইএফএ

অবসৃত
অস্ট্রেলিয়া|
এসপিআর

১১
অস্ট্রেলিয়া|
ইএফএ

১১
দক্ষিণ আফ্রিকা
এসপিআর
দক্ষিণ আফ্রিকা
ইএফএ
মেক্স
এসপিআর

১৩
মেক্স
ইএফএ

এসপিআর
ইএফএ
7
ব্রিটেন
এসপিআর

ব্রিটেন
ইএফএ

দশম ৬১
২০০৮-০৯ নেদারল্যাণ্ডস
এসপিআর
নেদারল্যাণ্ডস
ইএফএ
চীন
এসপিআর

১০
চীন
ইএফএ

১০
মালয়েশিয়া
এসপিআর

অবসৃত
মালয়েশিয়া
ইএফএ

অবসৃত
নিউজিল্যাণ্ড
এসপিআর

নিউজিল্যাণ্ড
ইএফএ

দক্ষিণ আফ্রিকা
এসপিআর

দক্ষিণ আফ্রিকা
ইএফএ

১২
পর্তুগাল
এসপিআর

পর্তুগাল
ইএফএ

১১
ব্রিটেন
এসপিআর

ব্রিটেন
ইএফআর

অবসৃত
১২তম ১৯

সুপারলিগ ফর্মুলা[সম্পাদনা]

( চাবিকাঠি ) ( গাঢ় রেসগুলি পোলের অবস্থান নির্দেশ করে) ( তির্যক রেসগুলি দ্রুততম ল্যাপ নির্দেশ করে)

বছর টীম অপারেটর ১০ ১১ ১২ অবস্থান পয়েন্ট
২০১০ পিএসভি পিএসভি ইন্দহোভেন হল্যাণ্ডের জন্য দৌড় এসআইএল
এএসএস
এমএজি
জার
নুর
জোল
বিআরএইচ
এডিআর
পোর
ওআরডি
বিইআই
এনএভি
১৬ তম ২৮৮
১২ ১৫ X ১৩ X ১১ ১৫ X ১৩ ১৬ X ১০ ১৪ X ১৮ X

লে মানস ফলাফলের ২৪ ঘন্টা[সম্পাদনা]

বছর টীম সহ-চালক গাড়ি ক্লাস ল্যাপস সামগ্রিক অবস্থান ক্লাস অবস্থান
২০০৯ জার্মানি কোলেস নেদারল্যান্ডস চার্লস জোলসম্যান জুনিয়র
জার্মানিআন্দ্রে লটারার
অডি আর১০ টিডিআই এলএমপি১ কিছুনা পাননি [ক]

সম্পূর্ণ অটো জিপি ফলাফল[সম্পাদনা]

( কী ) ( গাঢ় রেসগুলি পোলের অবস্থান নির্দেশ করে) ( তির্যক রেসগুলি দ্রুততম ল্যাপ নির্দেশ করে)

বছর প্রবেশকারী ১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫ ১৬ পদ পয়েন্ট
২০১৩ যেলে রেসিং এমএনজেড

এমএনজেড

অবসৃত
ম্যার
ম্যার
অবসৃত
হুন

হুন

৪র্থ ১৯৫
সুপার নোভা ইন্টারন্যাশনাল এসআইএল

এসআইএল

১২
মুগ

মুগ

নুর

নুর

ডন

ডন

বিআরএন

1
বিআরএন

ডিএসকিউ

এনএএসসিএআর[সম্পাদনা]

(চাবিকাঠি) ( গাঢ় - মেরু অবস্থান যোগ্যতা সময় দ্বারা প্রদান করা হয়. তির্যক - পোল পজিশন পয়েন্ট স্ট্যাণ্ডিং বা অনুশীলনের সময় দ্বারা অর্জিত।

  •  – অধিকাংশ ল্যাপের নেতৃত্বে)

ক্যাম্পিং ওয়ার্ল্ড ট্রাক সিরিজ[সম্পাদনা]

এনএএসসিএআর ক্যাম্পিং ওয়ার্ল্ড ট্রাক সিরিজ ফলাফল
বছর টীম নং নির্মাণ ১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫ এনসিডব্লিউটিসি পয়েন্ট সূত্র
২০১০ ওয়াইলার রেসিং ৬০ চেভি দিন এটিএল মার
১৩
এনএসএইচ কান
৩৬
ডিওভি সিএলটি
১৭
টেক্স
১১
এমসিএইচ আইওডব্লিউ জিটিওয়াই আইআরপি
২০
পিওসি এনএসএইচ
১৭
ডিএআর বিআরআই সিএইচআই
১৪
কেন এনএইচএ এলভিএস
২৭
মার টিএএল
১৩
টেক্স পিএইচও এইচওএম ৩০তম ৯৬৩ [১৩]

সুপার জিটি ফলাফল সম্পূর্ণ করুন[সম্পাদনা]

(চাবিকাঠি) ( গাঢ় রেসের পোল অবস্থান নির্দেশ করে; তির্যক রেসের দ্রুততম ল্যাপ নির্দেশ করে)

বছর টীম গাড়ি ক্লাস ডিসি পয়েন্ট
২০১৯ মডুলো নাকাজিমা রেসিং হোন্ডা এনএসএক্স-জিটি জিটি৫০০ ওকেএ
১০
ফুজ
১০
সুজ
১১
সিএইচএ
10
ফুজ
১০
অট
সুগ
এমওটি
12
১২তম ২৩.৫

আরও দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. Karthikeyan was nominated as the starting driver for the No. 14 Kolles entry, but dislocated his shoulder going over the pitwall before the formation lap. He was unable to take part in the race and was therefore not credited with the seventh place his teammates achieved.[১২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Narain Karthikeyan biography, Hispania Racing"। HispaniaF1Team.com। ১০ এপ্রিল ২০১১। ৬ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Pande, Vinayak (১৬ মার্চ ২০১১)। "Didn't want to spend my life thinking what if: Narain Karthikeyan"Hindustan Times। New Delhi: HT Media Limited। ২০ মার্চ ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১১ 
  3. "Narain Karthikeyan: The Fast Lane to Success - Bio, Family, Sports"The Global Indian (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১১-২৯ 
  4. "Narain Karthikeyan: The Fast Lane to Success - Bio, Family, Sports"The Global Indian (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১১-২৯ 
  5. "Narain Karthikeyan to race in 2014 Super Formula season"Daily News and Analysis। ৫ ফেব্রুয়ারি ২০১৪। 
  6. "Padma Awards" (পিডিএফ)। Ministry of Home Affairs, Government of India। ২০১৫। ১৫ অক্টোবর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৫ 
  7. Unnikrishnan, MS (২০০৫-০৩-১২)। "Race apart"www.tribuneindia.com। সংগ্রহের তারিখ ২০২৩-১০-২৩ 
  8. Ebrahim, Akbar (২০০৫-০৩-১২)। "Drive devil"www.tribuneindia.com। সংগ্রহের তারিখ ২০২৩-১০-২৩ 
  9. "Narain Karthikeyan: Indian Car Racer, Biography, Career, Awards - Sportsmatik"sportsmatik.com (ইংরেজি ভাষায়)। ২০১৬-১০-২৮। সংগ্রহের তারিখ ২০২৩-১১-২৯ 
  10. "Narain Karthikeyan: The Fast Lane to Success - Bio, Family, Sports"The Global Indian (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১১-২৯ 
  11. "Karthekiyan to be signed by Jordan Midland"। ১ ফেব্রুয়ারি ২০০৫। সংগ্রহের তারিখ ১৯ মে ২০২৩ 
  12. "Freak injury forces Karthikeyan out of Le Mans"The Times of India। ১৪ জুন ২০০৯। সংগ্রহের তারিখ ২ জুন ২০২৩ 
  13. "Narain Karthikeyan – 2010 NASCAR Camping World Truck Series Results"Racing-Reference। NASCAR Digital Media, LLC। সংগ্রহের তারিখ এপ্রিল ৪, ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্বীকৃতি
পূর্বসূরী
রিকি কারমাইকেল
এনএএসসিএআর ক্যাম্পিং ওয়ার্ল্ড ট্রাক সিরিজের সবচেয়ে জনপ্রিয় ড্রাইভার
২০১০
উত্তরসূরী
অস্টিন ডিলন

টেমপ্লেট:Formula One drivers from Indiaটেমপ্লেট:Hispania Racing F1 Teamটেমপ্লেট:Jordan Grand Prixটেমপ্লেট:Padma Shri Award Recipients in Sports