দ্য বিগ ব্যাং থিওরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য বিগ ব্যাং থিওরি
TBBT logo.svg
প্রচ্ছদ দ্য বিগ ব্যাং থিওরি
নির্মাতাচাক লোর
বিল প্র্যাডি
পরিচালকজেমস বারোস (প্রথম পর্ব)
মার্ক সেন্দ্রস্কি
অভিনয়ে
আবহ সঙ্গীত রচয়িতাবেয়ারনেকেড লেডিস
উদ্বোধনী সঙ্গীতবিগ ব্যাং থিওরি থিম [১]
মূল দেশমার্কিন যুক্তরাষ্ট্র
মূল ভাষাইংরেজি
মৌসুমের সংখ্যা১২
পর্বের সংখ্যা২৭৯
নির্মাণ
নির্বাহী প্রযোজকচাক লোর
বিল প্র্যাডি
লি এরনসন
প্রযোজকফায়ে ওশিমা বেল্যেউ
সম্পাদকপিটার চাকোস
ক্যামেরা সেটআপমাল্টি-ক্যামেরা
ব্যাপ্তিকাল১৮-২২ মিনিট (বিজ্ঞাপন ব্যতীত)
মুক্তি
মূল নেটওয়ার্কসি বি এস
ছবির ফরম্যাটHD: 1080i/720p
SD: 480i/576i
অডিওর ফরম্যাটডলবি ডিজিটাল ৫.১
প্রথম প্রদর্শনমার্কিন যুক্তরাষ্ট্র
মূল মুক্তির তারিখ২৪ সেপ্টেম্বর ২০০৭ (2007-09-24) –
১৬ মে ২০১৯ (2019-05-16)
ক্রমধারা
সম্পর্কিত অনুষ্ঠানইয়ং শেলডন
বহিঃসংযোগ
ওয়েবসাইট

দ্য বিগ ব্যাং থিওরি একটি মার্কিন ধারাবাহিক যেটি ২০০৭ সালের ২৪শে সেপ্টেম্বর সি বি এস চ্যানেলে প্রথম সম্প্রচারিত হয়। চাক লোর এবং বিল প্র্যাডি এই ধারাবাহিকের প্রযোজক ও নির্মাতা।

ক্যালিফোর্নিয়ার পাসাডেনা শহরের দুই অতিপ্রতিভাধর পদার্থ বিজ্ঞানীর দৈনন্দিন জীবনকে কেন্দ্র করেই এর গল্প। এদের একজন প্রায়োগিক পদার্থবিদ (লেওনার্ড হফস্টেডার) এবং অন্যজন তাত্ত্বিক পদার্থবিদ (শেল্ডন কুপার), আর এদের প্রতিবেশী হল এক চিত্তাকর্ষক যুবতী (পেনি) যার স্বপ্ন একজন সফল অভিনেত্রী হওয়ার কিন্তু আপাততঃ একটি রেস্তোরায় কাজ করে ( চিজকেক ফ্যাক্টরি )। লেওনার্ড আর শেল্ডনের জ্ঞানগম্ভীর পর্যালোচনার পরিপ্রেক্ষিতে পেনির স্বাভাবিক সামাজিক জীবন যাপনের পারদর্শিতা বেশ হাস্যকর পরিস্থিতির সৃষ্টি করে। এদের সহকর্মী ও নিকটতম বন্ধু দুজনের মধ্যে একজন মহাকাশযান প্রকৌশলী ও মহাকাশযাত্রী (হাওয়ার্ড ওয়ালোউইত্জ) এবং আরেকজন জ্যোতিঃপদার্থবিজ্ঞানী (রাজেশ কুথ্রাপ্পালি)। এরাও যথেষ্ট প্রতিভাধর ও বিদ্যান। এদের আচরণ বেশিরভাগ সামাজিক পরিস্থিতিতে বেমানান।

সিরিজে আলোচিত কিছু বিষয়:

বিজ্ঞান

সিরিজের বেশিরভাগ অংশই বিজ্ঞান, বিশেষ করে পদার্থবিদ্যার উপর আলোকপাত করে।  চারটি প্রধান পুরুষ চরিত্র ক্যালটেক-এ নিযুক্ত এবং বার্নাডেট এবং অ্যামির মতো তাদের বিজ্ঞান-সম্পর্কিত পেশা রয়েছে।  চরিত্রগুলি প্রায়শই বৈজ্ঞানিক তত্ত্ব বা খবর নিয়ে আড্ডা দেয় (বিশেষত অনুষ্ঠানের শুরুতে) এবং বিজ্ঞান-সম্পর্কিত রসিকতা করে।

বিজ্ঞান চরিত্রদের রোমান্টিক জীবনেও হস্তক্ষেপ করেছে।  লেসলি লিওনার্ডের সাথে বিচ্ছেদ ঘটায় যখন তিনি লুপ কোয়ান্টাম গ্র্যাভিটির পরিবর্তে স্ট্রিং তত্ত্বের পক্ষে শেলডনের পক্ষে ছিলেন।  লিওনার্ড যখন শেলডন, রাজ এবং হাওয়ার্ডের সাথে তিন মাসের আর্কটিক গবেষণা ভ্রমণে যোগ দেয়, তখন এটি লিওনার্ড এবং পেনিকে আলাদা করে দেয় যখন তাদের সম্পর্ক উদীয়মান হয়।  যখন বার্নাডেট লিওনার্ডের কাজে আগ্রহ দেখায়, তখন এটি পেনি এবং হাওয়ার্ড উভয়কেই ঈর্ষান্বিত করে এবং এর ফলে হাওয়ার্ড লিওনার্ডের মুখোমুখি হন এবং পেনি শেলডনকে তার পদার্থবিদ্যা শেখাতে বলেন।  শেলডন এবং অ্যামিও সংক্ষিপ্তভাবে তাদের ক্ষেত্রগুলির মধ্যে কোনটি শ্রেষ্ঠ তা নিয়ে বিতর্কের পর তাদের সম্পর্ক শেষ করে।

"Nerd" মিডিয়া

স্টার ট্রেক: দ্য নেক্সট জেনারেশন অভিনেতা উইল হুইটন শোতে নিজের একটি কাল্পনিক সংস্করণ হিসাবে পুনরাবৃত্তিমূলক ভূমিকা পালন করেছেন।

চারটি প্রধান পুরুষ চরিত্র সকলেই বিজ্ঞান কল্পকাহিনী, ফ্যান্টাসি এবং কমিক বইয়ের অনুরাগী এবং স্মৃতিচিহ্ন সংগ্রহকারী।

বিশেষ করে স্টার ট্রেককে প্রায়শই উল্লেখ করা হয়, এবং শেলডন স্পকের চরিত্রের সাথে দৃঢ়ভাবে সনাক্ত করেন, এতটাই যে যখন তাকে পেনির কাছ থেকে ক্রিসমাস উপহার হিসাবে লিওনার্ড নিময়ের স্বাক্ষরিত একটি ব্যবহৃত ন্যাপকিন দেওয়া হয় তখন তিনি উত্তেজনা এবং কৃতজ্ঞতায় অভিভূত হন ("আমার কাছে আছে  লিওনার্ড নিময়ের ডিএনএ?!")।[75]  স্টার ট্রেক: দ্য অরিজিনাল সিরিজের কাস্ট সদস্য উইলিয়াম শ্যাটনার এবং জর্জ টেকই ক্যামিও করেছেন এবং লিওনার্ড নিময় শেলডনের ভিনটেজ মিস্টার স্পকের অ্যাকশন ফিগারের কণ্ঠ হিসেবে একটি ক্যামিও করেছেন।  স্টার ট্রেক: দ্য নেক্সট জেনারেশনের কাস্ট সদস্য ব্রেন্ট স্পিনার এবং লেভার বার্টন নিজেদের মতো ক্যামিও করেছেন,[76][77] যেখানে উইল হুইটনের নিজের একটি কাল্পনিক সংস্করণ হিসাবে পুনরাবৃত্ত ভূমিকা রয়েছে।  লিওনার্ড এবং শেলডন ক্লিংগন ভাষায় কথোপকথন করেছেন।

তারা Star Wars, Battlestar Galactica এবং Doctor Who এরও ভক্ত।  জেমস আর্ল জোন্স, ক্যারি ফিশার এবং মার্ক হ্যামিল অতিথি উপস্থিতি তৈরি করেন।  "দ্য অর্নিথোফোবিয়া ডিফিউশন" পর্বে, যখন ব্লু-রেতে স্টার ওয়ার্স দেখতে দেরি হয়, হাওয়ার্ড অভিযোগ করেন, "যদি আমরা শীঘ্রই শুরু না করি, জর্জ লুকাস এটি আবার পরিবর্তন করতে চলেছেন" (লুকাসের বিতর্কিত বিষয় উল্লেখ করে  চলচ্চিত্রের পরিবর্তন)।  "দ্য হট ট্রল ডেভিয়েশন"-এ ব্যাটলস্টার গ্যালাকটিকার কেটি স্যাকহফ হাওয়ার্ডের ফ্যান্টাসি ড্রিম গার্ল হিসাবে উপস্থিত হয়েছিল।  ফ্র্যাঞ্চাইজিতে চরিত্রগুলির ভিন্ন স্বাদ রয়েছে, শেলডন ফায়ারফ্লাইয়ের প্রশংসা করেছেন কিন্তু ব্যাবিলন 5 এর লিওনার্ডের উপভোগকে অস্বীকার করেছেন।  ফ্যান্টাসি সম্পর্কে, চারজন ঘন ঘন দ্য লর্ড অফ দ্য রিংস এবং হ্যারি পটার উপন্যাস এবং চলচ্চিত্রের উল্লেখ করে।  উপরন্তু, হাওয়ার্ড সিন্ডারিন বলতে পারে, দ্য লর্ড অফ দ্য রিংসের দুটি এলভিশ ভাষার একটি।

বুধবার রাত হল গ্রুপের মনোনীত "কমিক বুক নাইট" কারণ সেই দিনটি সপ্তাহের দিন যখন নতুন কমিক বই প্রকাশিত হয়।  কমিক বইয়ের দোকানটি সহকর্মী গীক এবং পুনরাবৃত্ত চরিত্র স্টুয়ার্ট দ্বারা পরিচালিত হয়।  বেশ কয়েকটি অনুষ্ঠানে, গ্রুপের সদস্যরা পপ সংস্কৃতির চরিত্রের মতো পোশাক পরেছে, যার মধ্যে রয়েছে দ্য ফ্ল্যাশ, অ্যাকুয়াম্যান, ফ্রোডো ব্যাগিন্স, সুপারম্যান, ব্যাটম্যান, স্পক, দ্য ডক্টর, গ্রিন ল্যান্টার্ন এবং থর।  স্টুয়ার্ট এবং উইল হুইটনের কাছে বাজি হারানোর ফলস্বরূপ, গ্রুপের সদস্যরা ক্যাটওম্যান, ওয়ান্ডার ওম্যান, ব্যাটগার্ল এবং সুপারগার্ল হিসাবে পরিহিত কমিক বইয়ের দোকানে যেতে বাধ্য হয়।  ডিসি কমিক্স ঘোষণা করেছে যে, তার কমিক্স প্রচারের জন্য, কোম্পানি সবুজ লণ্ঠন টি-শার্ট পরা শেলডনকে স্পনসর করবে।

মুখ্য চরিত্র[সম্পাদনা]

দ্যা বিগ ব্যাং থিওরির চরিত্রগণ। বাঁদিক থেকে: হাওয়ার্ড ওয়ালোউইত্জ, লেওনার্ড হফস্টেডার, পেনি, শেল্ডন কুপার এবং রাজেশ কুত্রপলি
  • লেওনার্ড হফস্টেডার (জনি গ্যালেকি)[২] -একজন প্রায়োগিক পদার্থবিদ যার বুদ্ধিমত্তার স্তর ১৭৩। মাত্র ২৪ বছর বয়সেই পিএইচ.ডি. অর্জনকারী এই প্রতিভাধর বাস করে তার বন্ধু শেল্ডন কুপারের সাথে।
  • শেল্ডন কুপার (জিম পারসন্স)[৩] -একজন বাল্য-প্রতিভা। পঞ্চম শ্রেনীর পরই মাত্র ১১ বছর বয়সে তার কলেজ যাত্রা শুরু হয়। ১৪ বছর বয়সে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা শুরু করে এবং মাত্র ১৬ বছর বয়সেই সে তার প্রথম পিএইচ.ডি. ডিগ্রী লাভ করে। বর্তমানে তার একটি স্নাতকোত্তর ডিগ্রী, দুটি পিএইচ.ডি. ডিগ্রী এবং ১৮৭ স্তরের বুদ্ধিমত্তা রয়েছে। সম্পূর্ণ বিজ্ঞান মতবাদী এই চরিত্রের মধ্যে ব্যঙ্গ ও কৌতুকবোধের অভাব প্রবল। তার মতে সকল সামাজিক রীতি-নীতিই একপ্রকার বাহুল্য।
  • পেনি (ক্যালি কুকু)[৪] -এই কাহিনীর প্রধান নারী চরিত্র। অত্যন্ত রূপবতী এবং লেওনার্ড ও শেল্ডনের প্রতিবেশী। নাব্রাস্কার ওমাহা থেকে ক্যালিফোর্নিয়ায় এসেছে অভিনেত্রী হওয়ার স্বপ্ন নিয়ে, কিন্তু অর্থের প্রয়োজনে তাকে চিজ কেক ফ্যাক্টরি নামক রেস্তোরায় কাজ করতে হয়।
  • হাওয়ার্ড ওয়ালোউইত্জ (সায়মন হেলবার্গ)[৫] একজন ইহুদি স্নাতকোত্তর প্রকৌশলী (M.Sc., Eng.)[৬]। দলের বাকি তিন বন্ধু শেল্ডন, লেনার্ড এবং রাজ কমপক্ষে একটি Ph.D. অধিকারী অন্যদিকে হাওয়ার্ডের এখনো Ph.D. করা হয়ে ওঠেনি। কিন্তু হাওয়ার্ড মাস্টার্স করেছে MIT থেকে এবং তার তৈরি নক্সা মহাকাশ অভিযানের জন্য যন্ত্রপাতি তৈরিতে ব্যবহৃত হয়। যদিও পেনি তার কথা প্রায় সবসময়ই অবহেলা করার চেষ্টা করে তারপরও তার ধারণা নারী মহলে সে বিশেষ জনপ্রিয়।
  • রাজেশ কুত্রপলি (কুনাল নাইয়ার)[৭] ভারতের নতুন দিল্লি থেকে এসেছে। সে Ph.D. শেষ করে এখন ক্যালটেক-এ গবেষণারত।[৮] তার সমস্যা হচ্ছে সে একটু লাজুক প্রকৃতির। মেয়েদের সাথে কথা বলতে পারে না। মদ্যপ অবস্থায় থাকলে তার আবার এই সমস্যাটা কিছুটা দূর হয়ে যায়, বর্তমান সিজিন (সিজন ৭) অনুযায়ী তার এই রোগ (selective mutism) থেকে সে মুক্তি পেয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "আই টিউনস মিউসিক ষ্টোর"। অক্টোবর ১৮, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৫, ২০০৯ 
  2. CBS (২০০৭)। "Cast Members of TBBT"CBS। ৬ মার্চ ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৪, ২০০৯ 
  3. CBS (২০০৭)। "Cast Members of TBBT"CBS। ৭ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৪, ২০০৯ 
  4. CBS (২০০৭)। "Cast Members of TBBT"CBS। ২০ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৪, ২০০৯ 
  5. CBS (২০০৭)। "Cast Members of TBBT"CBS। ৬ মার্চ ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৪, ২০০৯ 
  6. "The Jerusalem Duality"। The Big Bang Theory। 1 মৌসুম। পর্ব 12। এপ্রিল ১৪, ২০০১। 
  7. CBS (২০০৭)। nayyar/bio.php "Cast Members of TBBT" |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য)CBS। সংগ্রহের তারিখ জুন ২৪, ২০০৯ 
  8. CBS (২০০৭)। "About The Big Bang Theory"CBS। সংগ্রহের তারিখ জুন ২৪, ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]