দ্যা থার্ড ক্লাস ক্যারেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্যা থার্ড ক্লাস ক্যারেজ
The Third-Class Carriage
দ্যা মেট্রোপলিটন মিঊজিয়াম অব আর্ট এ সংরক্ষিত দ্যা থার্ড ক্লাস ক্যারেজ
শিল্পীহেনরি ডওমিয়ে
বছর১৮৬২ (1862)
উপাদানতৈল রং
বিষয়রেল ভ্রমণ
আয়তন65.4 cm × 90.2 cm (২৫.৭ ইঞ্চি × ৩৫.৫ ইঞ্চি)
অবস্থানদ্যা মেট্রোপলিটন মিঊজিয়াম অব আর্ট

দ্যা থার্ড ক্লাস ক্যারেজ (ইংরেজি: The Third-Class Carriage) আনুমানিক ১৮৬২ থেকে ১৮৬৪ সালে শিল্পী হেনরি ডওমিয়ের তৈল রং মাধ্যমে আঁকা সমকোণ আয়তন বিশিষ্ট অসমাপ্ত একটি চিত্রকর্ম। যা মেট্রোপলিটন মিঊজিয়াম অব আর্ট জাদুঘরে সংরক্ষিত আছে ।[১] ডওমিয়ের এর আঁকা এই ধরনের আরো একটি চিত্রকর্ম ন্যাশনাল গ্যালারি অফ আর্ট জাদুঘরে সংরক্ষিত আছে।[২]

ইতিহাস[সম্পাদনা]

দ্য থার্ড ক্লাস ক্যারেজ চিত্রকর্ম টি রিয়্যালিজমের এক অনন্য অবদান, রিয়্যালিজম চিত্রকর্মের একটি কৌশল । এই প্রকৃতি শুরু হয় ফ্রান্সে ১৮৫০ খ্রীষ্টাব্দে।

ছবির বৃত্তান্ত[সম্পাদনা]

চিত্রটি শিল্পীর অভিজ্ঞতা থেকে ১৮৪০ এর দিকের রেল ভ্রমণ কে কেন্দ্র করে আঁকা, যা তার ১৮৬৪ সালে জল রঙে আকাঁ একটি চিত্রকর্মের সাথে সম্পর্ক যুক্ত যা ওয়াল্টার্স আর্ট মিঊজিয়াম এ সংরক্ষিত আছে । এখানে শিল্পীর আগ্রহের বিষয় গুলোর প্রমাণ পাওয়া যায়। তৃতীয় শ্রেনীর রেল ভ্রমণ ছিল সংকীর্ণ, নোংরা, ও শক্ত আসন বিশিষ্ট খোলা কামরা যেগুলো ভর্তি থাকতো সেই সমস্ত যাত্রী দ্বরা প্রথম বা দ্বিতীয় শ্রেনীর টিকেট কেনা যাদের সামর্থের বাইরে । চিত্রটিতে দেখা যায় জনাকির্ণ আসন যার বাম দিকে শিশু সন্তানসহ একটি ভদ্র মহিলা বসে আছেন সাথে আরেক জন মধ্যবয়সি ভদ্র মহিলা কোলে ঝুরি নিয়ে বসে আছেন এবং পাসে একজন বালক ঘুমাচ্ছে, পিছনে সারি বদ্ধ কিছু পুরুষ ও মহিলার গঠন লক্ষনিয়। চিত্রকর্ম টি ১৯২৯ সালে H. O. Havemeyer এর তত্তাবধানে মেট্রোপলিটন মিঊজিয়ামের নথিভুক্ত করা হয়।

অন্নান্য চিত্রকর্ম[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]