দ্বোন-রাস-দার-মা-সেং-গে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দ্বোন-রাস-দার-মা-সেং-গে

দ্বোন-রাস-দার-মা-সেং-গে (ওয়াইলি: dbon ras dar ma seng+ge) (১১৭৭-১২৩৭) তিব্বতের রালুং বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধান ছিলেন। 'ব্রুগ-পা-ব্কা'-ব্র্গ্যুদ বৌদ্ধ ধর্মীয় গোষ্ঠীর ঐতিহ্যে প্রচলিত ম্ন্যাম-মেদ-সেং-গে-দ্গু (ওয়াইলি: mnyam med seng ge dgu) বা নয় অতুলনীয় সিংহের মধ্যে তাকে প্রথম সিংহ হিসেবে পরিগণিত করা হয়।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

দ্বোন-রাস-দার-মা-সেং-গে ১১৭৭ খ্রিষ্টাব্দে মধ্য তিব্বতের হা'ও-গাংস-ব্জাং (ওয়াইলি: ha'o gangs bzang)। তার পিতা ল্হা-গ্ন্যান (ওয়াইলি: lha gnyan) ছিলেন প্রথম দ্রুকছেন গ্ত্সাং-পা-র্গ্যা-রাস-য়ে-শেস-র্দো-র্জের ভ্রাতা। তার মাতার নাম ছিল জো-মো-র্গ্যান-ছেন (ওয়াইলি: jo mo rgyan chen)। একুশ বছর বয়সে তিনি গ্ত্সাং-পা-র্গ্যা-রাস-য়ে-শেস-র্দো-র্জের নিকট দীক্ষাগ্রহণ করেন। এছাড়া তিনি র্ঙ্গোগ-কুন-দ্গা'-র্দো-র্জে নামক বৌদ্ধ পন্ডিতের নিকট হেবজ্র তন্ত্র সম্বন্ধে শিক্ষাগ্রহণ করেন। ১২১৪ খ্রিষ্টাব্দে তিনি রালুং বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধান হিসাবে নির্বাচিত হন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Wonre Darma Sengge"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-21  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, p. 671.
  • Khetsun Sangpo. 1973. Biographical Dictionary of Tibet and Tibetan Buddhism. Dharamsala: Library of Tibetan Works and Archives, vol. 8, pp. 137–41.
পূর্বসূরী
গ্ত্সাং-পা-র্গ্যা-রাস-য়ে-র্দো-র্জে
দ্বোন-রাস-দার-মা-সেং-গে
রালুং বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধান
উত্তরসূরী
গ্ঝোন-নু-সেং-গে