র্ঙ্গোগ-কুন-দ্গা'-র্দো-র্জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

র্ঙ্গোগ-কুন-দ্গা'-র্দো-র্জে (ওয়াইলি: rngog kun dga' rdo rje) (১১৫৭-১২৩৪) হেবজ্র তন্ত্র সম্বন্ধীয় একজন তিব্বতী পণ্ডিত ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

র্ঙ্গোগ-কুন-দ্গা'-র্দো-র্জে ১১৫৭ খ্রিষ্টাব্দে তিব্বতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল র্ঙ্গোগ-জো-ত্শুল-খ্রিম্স-শেস-রাব (ওয়াইলি: rngog jo tshul khrims shes rab) এবং মাতার নাম ছিল দার-ম্দ্জেস (ওয়াইলি: dar mdzes)। মাত্র সাত মাস বয়সে তার পিতার মৃত্যু হয়। দশ বছর বয়স পর্যন্ত তিনি তার পিতামহ র্ঙ্গোগ-ম্দো-স্দের (ওয়াইলি: rngog mdo sde) নিকট শিক্ষাগ্রহণ করেন। যদিও তিনি বৌদ্ধ ভিক্ষু হতে চেয়েছিলেন, তবুও মাতা-পিতার একমাত্র সন্তান হওয়ায় তাকে পঁচিশ বছর বয়সে ঝিগ-মো (ওয়াইলি: zhig mo) নামক এক মহিলাকে বিবাহ করতে হয় এবং তাদের রিন-ছেন-র্গ্যাল-পো (ওয়াইলি: rin chen rgyal po), গ্ঝি-ব্র্জিদ-গ্রাগ্স-পা (ওয়াইলি: gzi brjid grags pa) ও র্গ্যাল-পো-দ্গা' (ওয়াইলি: rgyal po dga') নামক তিন পুত্রসন্তানের জন্ম হয়। গ্ঝুং-স্প্রে'উ-ঝিং (ওয়াইলি: gzhung spre'u zhing) নামক স্থানে তিনি একটি সংঘ শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেন, যা পরবর্তীকালে ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের একটি প্রধান তন্ত্র শিক্ষাকেন্দ্রে পরিণত হয়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Ngok Kunga Dorje"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-21  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, p. 409.