দোস্তোনবেক খামদামভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দোস্তোনবেক খামদামভ
Dostonbek Khamdamov 2018.jpg
২০১৮ সালে উজবেকিস্তানের হয়ে দোস্তোনবেক
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম দোস্তোনবেক খুরশিদ ওগলি খামদামভ
জন্ম (1996-07-24) ২৪ জুলাই ১৯৯৬ (বয়স ২৬)
জন্ম স্থান বেকাবাদ, উজবেকিস্তান
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল সাইলিয়াহ
জার্সি নম্বর ৭৭
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪–২০১৮ বুনিয়োদকর ৯৩ (৩৭)
২০১৮–২০১৯ আনঝি মাখাচকালা (০)
২০১৯–২০২০ পাখতাকর তাশখন্দ ৪৮ (১৬)
২০২১ আল নাসর (০)
২০২১হাত্তা (ধার) ১০ (০)
২০২১– পাখতাকর তাশখন্দ ১২ (০)
২০২২–আল সাইলিয়াহ (ধার) (০)
জাতীয় দল
২০১৩ উজবেকিস্তান অনূর্ধ্ব-১৭ (০)
২০১৪ উজবেকিস্তান অনূর্ধ্ব-১৯ (১)
২০১৪–২০১৫ উজবেকিস্তান অনূর্ধ্ব-২০ (৩)
২০১৫–২০১৮ উজবেকিস্তান অনূর্ধ্ব-২৩ ১২ (৪)
২০১৬– উজবেকিস্তান ২৯ (৪)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:৩১, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৯:৩১, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

দোস্তোনবেক খুরশিদ ওগলি খামদামভ (উজবেক: Достонбек Ҳамдамов, ইংরেজি: Dostonbek Khamdamov; জন্ম: ২৪ জুলাই ১৯৯৬; দোস্তোনবেক খামদামভ নামে সুপরিচিত) হলেন একজন উজবেক পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে কাতারের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর কাতার স্টার্স লিগের ক্লাব আল সাইলিয়াহ এবং উজবেকিস্তান জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৩ সালে, দোস্তোনবেক উজবেকিস্তান অনূর্ধ্ব-১৭ দলের হয়ে উজবেকিস্তানের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন।[৩] প্রায় ৩ বছর যাবত উজবেকিস্তানের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৬ সালে উজবেকিস্তানের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; উজবেকিস্তানের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৯ ম্যাচে ৪টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

দোস্তোনবেক খুরশিদ ওগলি খামদামভ ১৯৯৬ সালের ২৪শে জুলাই তারিখে উজবেকিস্তানের বেকাবাদে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

দোস্তোনবেক উজবেকিস্তান অনূর্ধ্ব-১৭, উজবেকিস্তান অনূর্ধ্ব-১৯, উজবেকিস্তান অনূর্ধ্ব-২০, উজবেকিস্তান অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে উজবেকিস্তানের প্রতিনিধিত্ব করেছেন। উজবেকিস্তানের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ২৫ ম্যাচে অংশগ্রহণ করে ৮টি গোল করেছেন।

২০১৬ সালের ৭ই জুন তারিখে, ১৯ বছর, ১০ মাস ও ১৪ দিন বয়সে, উভয় পায়ে ফুটবল খেলায় পারদর্শী দোস্তোনবেক কানাডার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে উজবেকিস্তানের হয়ে অভিষেক করেছেন।[৪] উক্ত ম্যাচের ৬৯তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় আলেক্সান্দার গেইনরিখের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৫] ম্যাচে তিনি ১৭ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৬] ম্যাচটি কানাডা ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৭] উজবেকিস্তানের হয়ে অভিষেকের বছরে দোস্তোনবেক সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ মার্চ ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
উজবেকিস্তান ২০১৬
২০১৭
২০১৮
২০১৯ ১৩
২০২০
২০২১
সর্বমোট ২৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Al Sailiya"QSL। ২৩ মার্চ ২০২২। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২২ 
  2. "الفريق الأول"نادي السيلية الرياضي – نادي السيلية الرياضي (আরবি ভাষায়)। ২০ ডিসেম্বর ২০২০। ৮ আগস্ট ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২২ 
  3. "Honduras U17 vs. Uzbekistan U17 - 28 October 2013"Soccerway। ২৮ অক্টোবর ২০১৩। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২২ 
  4. "Canada vs. Uzbekistan - 7 June 2016"Soccerway। ৭ জুন ২০১৬। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২২ 
  5. "Canada - Uzbekistan 2:1 (Friendlies 2016, June)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২২ 
  6. "Canada - Uzbekistan, Jun 7, 2016 - International Friendlies - Match sheet"Transfermarkt। ৭ জুন ২০১৬। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২২ 
  7. Strack-Zimmermann, Benjamin (৭ জুন ২০১৬)। "Canada vs. Uzbekistan"National Football Teams। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]