দেবকান্ত বড়ুয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দেবকান্ত বড়ুয়া
Dev Kant Baruah.jpg
সভাপতি, ভারতের জাতীয় কংগ্রেস
কাজের মেয়াদ
১৯৭৫ - ১৯৭৭
পূর্বসূরীশঙ্কর দয়াল শর্মা
উত্তরসূরীইন্দিরা গান্ধী
ব্যক্তিগত বিবরণ
জন্ম২২শে ফেব্রুয়ারি, ১৯১৪
মৃত্যু২৮শে জানুয়ারি, ১৯৯৬
জাতীয়তাভারতীয়
রাজনৈতিক দলভারতের জাতীয় কংগ্রেস

দেবকান্ত বড়ুয়া (জন্ম ২২শে ফেব্রুয়ারি - ২৮শে জানুয়ারি,১৯৯৬) একজন অহমিয়া ভারতীয় রাজনৈতিক নেতা। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বড়ুয়ার জন্ম ১৯১৪ সালের ২২শে ফেব্রুয়ারি আসাম প্রদেশের (বর্তমান আসাম) ডিব্রুগড়ে। তিনি নওগং সরকারি উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেছেন এবং পরবর্তীতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। ভারতীয় স্বাধীনতা সংগ্রামে যোগদানের পরে, তিনি ১৯৩০, ১৯৪১ এবং ১৯৪২ সালে কারাবরণ করেছিলেন[১]

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

১৯৪৯ সালে, তার রাজনৈতিক জীবন গণপরিষদের সদস্য হিসাবে শুরু হয়েছিল[২]। তাঁকে প্রধানত স্মরণ করা হয় ইন্দিরা গান্ধীর প্রতি তার আনুগত্যের জন্যে। ১৯৭৪ সালে তিনি ঘোষণা করেছিলেন "ইন্ডিয়া ইজ ইন্দিরা, ইন্দিরা ইজ ইন্ডিয়া।[৩]" যদিও পরবর্তীতে কংগ্রেস ভাগ হয়ে গেলে তিনি ইন্দিরা বিরোধী গোষ্ঠীতে যোগ দেন। ১৯৭১ থেকে ১৯৭৩ পর্যন্ত তিনি বিহারের রাজ্যপাল ছিলেন। নয়াদিল্লিতে তাঁর মৃত্যু হয়। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি হিসাবে নির্বাচিত প্রথম অসমিয়া।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "http://164.100.47.194/loksabha/writereaddata/biodata_1_12/636.htm"  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  2. "https://www.inc.in/en/leadership/past-party-president/d-k-barooah"। ২ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মে ২০২১  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  3. India after Gandhi। পৃষ্ঠা পাতা ৪৬৭।