দানু স্ব-প্রশাসিত অঞ্চল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দানু স্ব-শাসিত অঞ্চল
ဓနုကိုယ်ပိုင်အုပ်ချုပ်ခွင့်ရဒေသ
স্ব-শাসিত অঞ্চল
লিডিং বডির সদর দপ্তর
লিডিং বডির সদর দপ্তর
দানু স্ব-শাসিত অঞ্চলের পতাকা
পতাকা
Location in Shan State
Location in Shan State
দেশ মিয়ানমার
Stateশান রাজ্য
টাউনশিপ এর সংখ্যা
রাজধানীপিন্ডায়া
সরকার
 • লিডিং বডির চেয়ারপার্স‌নআরকার লিন [১]
জনসংখ্যা (২০১৪)[২]
 • মোট১,৬১,৮৩৫
বিশেষণদানু

দানু স্ব-শাসিত অঞ্চল ( বর্মী: ဓနု ကိုယ်ပိုင်အုပ်ချုပ်ခွင့်ရ ဒေသ [dənṵ kòbàɪɰ̃ ʔoʊʔtɕʰoʊʔ kʰwɪ̰ɰ̃ja̰ dèθa̰] ), মায়ানমারের 2008 সালের সংবিধান দ্বারা নির্ধারিত, শান -এর একটি স্ব-শাসিত অঞ্চল যা দুটি শহর নিয়ে গঠিত। [৩] অঞ্চলটি দানু জনগণের দ্বারা স্ব-শাসিত। [৪] আগস্ট 2010 তারিখে ডিক্রির মাধ্যমে এর আনুষ্ঠানিক নাম ঘোষণা করা হয়।

সরকার এবং রাজনীতি[সম্পাদনা]

দানু স্ব-শাসিত অঞ্চলটি একটি লিডিং বডি দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা কমপক্ষে দশজন সদস্য নিয়ে গঠিত এবং এতে জোন থেকে নির্বাচিত শান স্টেট হ্লুটাও (অ্যাসেম্বলি) সদস্য এবং বার্মিজ সশস্ত্র বাহিনী কর্তৃক মনোনীত সদস্য অন্তর্ভুক্ত থাকে। লিডিং বডি কার্যনির্বাহী এবং আইনী উভয় কার্য সম্পাদন করে এবং একজন চেয়ারপারসন, বর্তমানে আরকার লিনের নেতৃত্বে। নগর ও গ্রামীণ উন্নয়ন, রাস্তা নির্মাণ ও রক্ষণাবেক্ষণ এবং জনস্বাস্থ্য সহ নীতির দশটি ক্ষেত্রে লিডিং বডির দক্ষতা রয়েছে। [৫]

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

অঞ্চলটি দুটি টাউনশিপে বিভক্ত:

  • পিন্দায়া টাউনশিপ
  • ইওয়ানগান টাউনশিপ

উভয় টাউনশিপ প্রশাসনিকভাবে Taunggyi জেলার অংশ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Home | Ministry of Information" 
  2. Shan State। The 2014 Myanmar Population and Housing Census। 3–M। Naypyitaw: Ministry of Immigration and Population। মে ২০১৫। পৃষ্ঠা 16। 
  3. ပြည်ထောင်စုသမ္မတမြန်မာနိုင်ငံတော် ဖွဲ့စည်းပုံအခြေခံဥပဒေ (၂၀၀၈ ခုနှစ်) (বর্মি ভাষায়)। ২০০৮। ২০১৫-১১-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "တိုင်းခုနစ်တိုင်းကို တိုင်းဒေသကြီးများအဖြစ် လည်းကောင်း၊ ကိုယ်ပိုင်အုပ်ချုပ်ခွင့်ရ တိုင်းနှင့် ကိုယ်ပိုင်အုပ်ချုပ်ခွင့်ရ ဒေသများ ရုံးစိုက်ရာ မြို့များကို လည်းကောင်း ပြည်ထောင်စုနယ်မြေတွင် ခရိုင်နှင့်မြို့နယ်များကို လည်းကောင်း သတ်မှတ်ကြေညာ"Weekly Eleven News (বর্মি ভাষায়)। ২০১০-০৮-২০। সংগ্রহের তারিখ ২০১০-০৮-২৩ 
  5. "Nagaland: A frontier, for now"। ৯ এপ্রিল ২০১৯। 

টেমপ্লেট:Shan State