দক্ষিণ হামগিয়ং প্রদেশ

স্থানাঙ্ক: ৪০°১৪′২৪″ উত্তর ১২৭°৩১′৫২″ পূর্ব / ৪০.২৪০° উত্তর ১২৭.৫৩১° পূর্ব / 40.240; 127.531
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দক্ষিণ হামগিয়ং প্রদেশ
함경남도
প্রদেশ
কোরীয় প্রতিলিপি
 • হাঙ্গুল함경남도
 • হাঞ্জা咸鏡南道
 • ম্যাক্কিউন-রাইশাওয়াHamgyŏngnam-do
 • সংশোধিত রোমানিকরণHamgyeongnam-do
দক্ষিণ হামগিয়ং প্রদেশের অবস্থান
স্থানাঙ্ক: ৪০°১৪′২৪″ উত্তর ১২৭°৩১′৫২″ পূর্ব / ৪০.২৪০° উত্তর ১২৭.৫৩১° পূর্ব / 40.240; 127.531
দেশউত্তর কোরিয়া
অঞ্চলকোয়ানাম
রাজধানীহামহুং
উপবিভাগ৩টি শহর; ১৫টি কাউন্টি
সরকার
 • পার্টি কমিটির চেয়ারম্যানকিম চোল-স্যাম[১] (ডাবলুপিকে)
আয়তন
 • মোট১৮,৯৭০ বর্গকিমি (৭,৩২০ বর্গমাইল)
জনসংখ্যা (২০০৮)[২]
 • মোট৩০,৬৬,০১৩
 • জনঘনত্ব১৬০/বর্গকিমি (৪২০/বর্গমাইল)
উপভাষাহামগিয়ং

দক্ষিণ হামগিয়ং প্রদেশ ( কোরীয়: 함경남도, হামগিওংনামদো ;কোরীয় উচ্চারণ: [ham.ɡjʌŋ.nam.do] উত্তর কোরিয়ার একটি প্রদেশ। পূর্বতন হামগিয়ং প্রদেশের দক্ষিণ অংশ থেকে ১৮৯৬ সালে প্রদেশটি গঠিত হয়েছিল, ১৯৪৫ সাল পর্যন্ত কোরিয়ার একটি প্রদেশ ছিল, তারপর উত্তর কোরিয়ার একটি প্রদেশে পরিণত হয়েছিল। এর রাজধানীর নাম হামহুং।

ভূগোল[সম্পাদনা]

প্রদেশটির উত্তরে রিয়াংগং, উত্তর-পূর্বে উত্তর হামগিয়ং, দক্ষিণে কাংওন এবং পশ্চিমে দক্ষিণ পিয়ংগান রয়েছে। প্রদেশের পূর্বদিকে জাপান সাগর

পার্বত্য জেলা[সম্পাদনা]

দক্ষিণ হামগিয়ং প্রদেশটি পূর্ব সাগর উপকূল বরাবর অবস্থিত এবং পর্বতশ্রেণী দ্বারা বেষ্টিত। গড় উচ্চতা হল ৭৪২ মিটার, যা উত্তর কোরিয়ার গড় সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩০০ মিটার বেশি। সমুদ্রপৃষ্ঠ থেকে ২০০ মিটার উপরে পাহাড়ি এলাকা মোট এলাকার ৭৭.৬% এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ১,০০০ মিটার উপরে পাহাড়গুলি ৩৩.৬%। কারণ এখানে অনেক পাহাড়ি এলাকা রয়েছে, উচ্চতায় বড় পার্থক্য রয়েছে এবং অনেক খাড়া ঢাল রয়েছে। বুজেওনিয়ং পর্বতশ্রেণি, যা বেকডুডাই পর্বতশ্রেণীর অংশ, উপকূলরেখার প্রায় সমান্তরালে বিস্তৃত এবং দক্ষিণে রয়েছে ম্যাচেওনরিয়ং পর্বতশ্রেণী, জিওমডিওক পর্বতশ্রেণি, বেকুন পর্বতশ্রেণি, এবং মানপুং পর্বতশ্রেণি একের পর এক অবস্থিত, এবং উত্তরে, নাংরিম পর্বতমালা, লিয়ানহওয়া পর্বতমালা এবং বুকসু'। বায়েক পর্বত উত্তর-দক্ষিণ দিকে প্রসারিত। দক্ষিণ হামগিয়ং প্রদেশের দীর্ঘতম পর্বতশ্রেণী হল বুয়েওনরিয়ং পর্বতশ্রেণি, যা উত্তরে রায়ংগং প্রদেশের সীমান্তবর্তী। এই পর্বতশ্রেণীটি হল দেউংমারু পর্বতশ্রেণী যা জাংজিন মালভূমি, বুজিয়ন মালভূমি এবং তাদের সামনের পর্বত এলাকাকে পৃথক করেছে। গুরুত্বপূর্ণ পর্বতগুলির মধ্যে রয়েছে দুরিউ পর্বত, লিয়ুনহওয়া পর্বত, দাইম পর্বত, নাংলিম পর্বত এবং ডংবেক পর্বত

সমতল[সম্পাদনা]

দক্ষিণ হামগিয়ং প্রদেশের ক্ষেত্রগুলি প্রধানত নদী এবং সৈকতের নিম্নধারার উপকূলে অবস্থিত। গুরুত্বপূর্ণ অঞ্চলগুলির মধ্যে রয়েছে হামহেউংবেওল, জিউম্যাবিওল, সিনসাংবেওল, এবং সিনচাংবেওল। প্রদেশের বৃহত্তম ক্ষেত্র হল হামহেউং মাঠ, যাকে সাধারণত হামজু বেকরি মাঠ বলা হয়। এটি সিওংচেওন নদী এবং গোয়াংপো নদী অববাহিকার নিম্ন প্রান্ত পর্যন্ত বিস্তৃত বিস্তৃত এলাকায় অবস্থিত।

উপকূল[সম্পাদনা]

দক্ষিণ হামগিয়ং প্রদেশে বেশ কয়েকটি উপসাগর রয়েছে, যার মধ্যে রয়েছে হামহেউং উপসাগর, হংওয়ান উপসাগর, ইয়াংহওয়া উপসাগর, এবং লিওন উপসাগর, এবং কয়েক ডজন দ্বীপ সমুদ্র উপকূলীয় জলে বিতরণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ দ্বীপগুলির মধ্যে রয়েছে মায়াংডো, ডেজেডো, সোজেডো, জিওনচোডো, মায়োডো, সোলসিয়াম এবং ডেইসোম। উপকূলীয় টপোগ্রাফি প্রধানত উত্তরে, যেখানে উপকূলরেখা তুলনামূলকভাবে একঘেয়ে এবং ক্ষয়প্রাপ্ত উপকূল এবং পলিমাটি উপকূল প্রায় সমানভাবে বিকশিত।

অর্থনীতি[সম্পাদনা]

মৎস্য সম্পদ প্রচুর, এবং মাছ ধরা সিনপো সিটি এর মতো জায়গায়ও প্রচলিত। দক্ষিণ হামগিয়ং প্রদেশের দিকে গাইমা মালভূমিতে, জাংজিন হ্রদ এবং বুজিওন হ্রদের মতো বাঁধের হ্রদ রয়েছে, যেগুলি জাপানি ঔপনিবেশিক আমলে ইয়ালু নদীর উপনদীগুলিকে অবরুদ্ধ করে নির্মিত হয়েছিল এবং ব্যবহার করা হয় জলবিদ্যুৎ উৎপন্ন করতে। ড্যানচেন সিটি ভূগর্ভস্থ সম্পদে সমৃদ্ধ যেমন ম্যাগনেসাইট, এবং রাসায়নিক ও যান্ত্রিক শিল্পকে কেন্দ্র করে পূর্ব সাগর উপকূলে একটি শিল্প অঞ্চল গড়ে উঠেছে।

ইতিহাস[সম্পাদনা]

এটি ছিল গোগুরিও, বলহাই, লিয়াও রাজবংশ এবং জিন রাজবংশ এর পুরানো ভূমি। জোসোন-এর প্রথম দিকে, এটি কিছুক্ষণের জন্য ডংবুক-মিওন হয়ে ওঠে এবং তারপর হামগিয়ং প্রদেশ হয়। ১৮৯৬ সালে (জিওনিয়াং ১), এটি ১৩-প্রদেশের ব্যবস্থা বাস্তবায়নের পর দক্ষিণ হামগিয়ং প্রদেশে পরিণত হয়।

১৯৫২ সালে, পোচিওন-গান, সিনপা-গান, রঙ্গিম-গান, বুজেওন-গান, ডিওকসিওং-গান, সিনচাং-বন্দুক, গোয়াংচেওন-বন্দুক, সিনপো-গান, তোয়েজো-গান, সুডং-বন্দুক, পুংসেও-গান, হিওচিওন-গান, ওরু-গান, এবং ইয়োদেওক-গান তৈরি করা হয়েছিল। ১৯৫৪ সালে, হাইসান-গান, বোচন-গান, গ্যাপসান-গান, সামসু-গান, সিনপা-গান, পুংসান-গান, পুংসেও-গান এবং বুজেওন-গান রিয়াংগাং-ডোতে স্থানান্তরিত হয় (এই অঞ্চলের ইতিহাসের জন্য, দেখুন রায়ংগং প্রদেশ) এবং ল্যাংরিম-গান পর্যন্ত। এটি জাগাং প্রদেশে চলে গেছে এবং দক্ষিণ পিয়ংগান প্রদেশ থেকে দাহেউং কাউন্টি এসেছে। শিনসাং-গান এবং হিউংসাং-গান তৈরি করা হয়েছিল।

১৯৬০ সালে, হামহেউং সিটি, হিউংনাম সিটি এবং তোয়েজো-গান পুনর্গঠিত হয় এবং হামহেউং সিটিতে বিভক্ত হয়। সিনপো-গান একটি শহরে পুনর্গঠিত হয়েছিল। ১৯৬৫ সালে, বুজিওন কাউন্টি, রায়ংগং প্রদেশ দক্ষিণ হামগিয়ং প্রদেশে স্থানান্তরিত হয়।

১৯৭০ সালে, হামহেউং শহরকে একটি সাধারণ শহরে নামিয়ে আনা হয় এবং হামহেউংয়ের অংশ হয়ে ওঠে এবং হামহেউং শহরের তোয়েজো জেলা এবং দেওকসান জেলাকে কাউন্টিতে পুনর্গঠিত করা হয়। ১৯৭৪ সালে, হিউংসাং-গান, সিনসাং-গান, দেওকসান-বন্দুক, গোয়াংচেওন-গান, সিনচাং-গান, ইনহেউং-গান এবং সুডং-গান বিলুপ্ত করা হয়েছিল।

১৯৮২ সালে, ড্যানচেওন-গান একটি শহরে পুনর্গঠিত হয়, এবং সুদং-গু ১৯৯০ সালে তৈরি করা হয়েছিল। ১৯৯৫ সালে, জিউমহো জেলা তৈরির জন্য সিনপো শহরের অংশ আলাদা করা হয়েছিল।

২০২০ সালে, সুডং-গু একটি কাউন্টিতে পুনর্গঠিত হয়েছিল। ২০২৩ সালে, গাওন-গান এবং সুডং-গানকে গাওন-গানে একীভূত করা হয়েছিল। পরের বছর, গেউমহো জেলাকে একটি কাউন্টিতে পুনর্গঠিত করা হয়।

পূর্ববর্তী গভর্নররা[সম্পাদনা]

জাপানিদের দখলে[সম্পাদনা]

ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়ার পিপলস কমিটির চেয়ারম্যান[সম্পাদনা]

  • হিউনসিক রিউ

প্রাদেশিক দলের সম্পাদক[সম্পাদনা]

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

দক্ষিণ হামগিয়ং তিনটি শহর ("সি"), দুটি জেলা (একটি "গু" এবং একটি "চিগু"), এবং ১৫টি কাউন্টিতে ("গান") বিভক্ত। [৪] এগুলিকে আবার অনেকগুলি গ্রামে বিভক্ত করা হয়েছে ( রি এবং ডং, ডং শহরগুলিতে আশেপাশের এলাকাগুলিকেও নির্দেশ করে), প্রতিটি কাউন্টিতে অতিরিক্ত একটি শহর ( উপর ) রয়েছে যা প্রশাসনিক কেন্দ্র হিসাবে কাজ করে। প্রতিটি কাউন্টির পৃথক পৃষ্ঠায় এগুলি বিস্তারিত রয়েছে। কিছু শহরকে "গুয়ক" নামে পরিচিত ওয়ার্ডে বিভক্ত করা হয়, যেগুলি শহরের স্তরের ঠিক নিচে পরিচালিত হয় এবং পৃথক পৃষ্ঠায় তালিকাভুক্ত করা হয়।

শহরগুলো[সম্পাদনা]

জেলা[সম্পাদনা]

কাউন্টি[সম্পাদনা]

  • চাংজিন কাউন্টি
    장진군/
  • চংপিয়ং কাউন্টি
    정평군/
  • হামজু কাউন্টি
    함주군/
  • হোচন কাউন্টি
    허천군/
  • হংওয়ান কাউন্টি
    홍원군/
  • কাওন কাউন্টি
    고원군/
  • কুম্যা কাউন্টি
    금야군/
  • পুজোন কাউন্টি
    부전군/
  • পুকচং কাউন্টি
    북청군/
  • রাগওন কাউন্টি
    락원군/樂園
  • রিওন কাউন্টি
    리원군/
  • সিনহুং কাউন্টি
    신흥군/
  • সুদং কাউন্টি
    수동군/
  • টোকসং কাউন্টি
    덕성군/
  • ইয়ংগওয়াং কাউন্টি
    영광군/榮光
  • ইয়োডক কাউন্টি
    요덕군/耀

কাউন্টি জনসংখ্যাসহ[সম্পাদনা]

প্রতিটি অঞ্চলের পাশের জনসংখ্যা ২০০৮ সালের উত্তর কোরিয়ার আদমশুমারির উপর ভিত্তি করে।

পর্যটন আকর্ষণ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • ডোরাং-সেওনবি এবং চেওংজেওং-গাক্সির গান

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "16th Meeting of Political Bureau of 7th Central Committee of WPK Held"। Pyongyang: Rodong Sinmun। আগস্ট ২০২০। ২০২০-০৮-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০২০ 
  2. "Archived copy" (পিডিএফ)। ২০১১-০৫-১৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৩-৩১ 
  3. ""'마이삭' 피해는 너 책임"… 김정은, 함경남도 당위원장 해임"서울경제 (কোরীয় ভাষায়)। ২০২০-০৯-০৬। সংগ্রহের তারিখ ২০২৩-১১-১০ 
  4. "북한지역정보넷" 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Regions and administrative divisions of North Korea