দক্ষিণ কোরিয়ার বিজ্ঞাপন শিল্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দক্ষিণ কোরিয়ার বিজ্ঞাপন শিল্প ক্রমবর্ধমান বহু বিলিয়ন ডলারের শিল্প যার লক্ষ্য গ্রাহক ব্যয় বৃদ্ধি করা। বেশিরভাগ সংস্থার বিজ্ঞাপনের পদ্ধতিটি মূলত ব্যয় করা পরিমাণের উপর ভিত্তি করে ব্যবহৃত হয় টেলিভিশন, তার পরে সংবাদপত্রের বিজ্ঞাপনগুলি । প্রজন্ম ধরে ইন্টারনেট ব্যবহারকারীদের দ্রুত বর্ধনশীল সংখ্যার সাথে, সংস্থাগুলিও ইন্টারনেট বিজ্ঞাপনগুলির জন্য আরও শাখা তৈরি করছে এবং ব্যয় করছে। প্রকৃতপক্ষে, ইন্টারনেট বিজ্ঞাপনের আয় কোরিয়ান বিজ্ঞাপন শিল্প থেকে মোট আয়ের ১২.২% আয় করেছে, যা ২০০১ থেকে ৬ গুণ বেশি।

সাদৃশ্য এবং বৈসাদৃশ্য[সম্পাদনা]

কোরিয়ান বিজ্ঞাপনে কিছুটা পশ্চিমা প্রভাব ইংরেজি ভাষার ব্যবহারের মাধ্যমে পাওয়া যায়, তা সে ইংরেজি লেখা হোক বা কথিত হোক না কেন, আমেরিকান সেলিব্রিটি দ্বারা প্রতিনিধিত্ব করা পণ্য। এর অন্যতম প্রধান উদাহরণ একটি বাণিজ্যিক জেসিকা আলবা এসএ নক্সের পণ্যটির জন্য লি হায়োরির সাথে করেছিলেন । কোরিয়ান বিজ্ঞাপনের মধ্যে কিছু পশ্চিমা সংহত হওয়া সত্ত্বেও, কোরিয়ান বিজ্ঞাপনগুলি পশ্চিমা সংস্কৃতিগুলির থেকে আলাদা । এশীয় কয়েকটি দেশের মতোই কোরিয়া একটি সমষ্টিবাদী সমাজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো পশ্চিমা দেশগুলি একটি স্বতন্ত্রবাদী সমাজ। এই বৈষম্যটি মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলিতে প্রতিযোগিতামূলক তুলনামূলক বিজ্ঞাপনের ব্যবহারকে আরও প্রচলিত করে তোলে যখন কোরিয়া এই জাতীয় পদ্ধতিতে সক্রিয়ভাবে নিয়োজিত হয় না। তুলনামূলক বিজ্ঞাপন ২০০১ সাল পর্যন্ত কোরিয়ায় অবৈধ। কোরিয়ানরা তাদের ব্যবসায়কে অহঙ্কারী ও পুশী প্রচার করার এই ধরনের পদ্ধতি দেখে এবং আরও অপ্রত্যক্ষ বার্তাগুলির সাথে লেগে থাকে যেখানে বিজ্ঞাপনটির অর্থ অনুমান করা উচিত। এটি লক্ষণীয় গুরুত্বপূর্ণ যে পুরো সময়ের মধ্যে, সংস্কৃতিগত মূল্যবোধের পরিবর্তনের কারণে বিজ্ঞাপনগুলির কোরিয়িস্ট থেকে কোরিয়ান বিজ্ঞাপনগুলির মধ্যে আরও স্বতন্ত্রবাদী পদ্ধতির পরিবর্তিত হয়।

প্রবণতা[সম্পাদনা]

৭০ এবং ৮০ এর দশকের বিজ্ঞাপনগুলি সাম্প্রতিক বিজ্ঞাপনগুলির চেয়ে বেশি সরাসরি ৭০ এবং ৮০ এর দশকে বিজ্ঞাপনগুলিতে, পণ্যের নাম বিজ্ঞাপনে ছিল এবং এর ছবিগুলি বিজ্ঞাপনটির উল্লেখযোগ্য পরিমাণে বড় অংশ গ্রহণ করেছিল। শব্দগুলি সম্পূর্ণ বাক্য গঠন করেছিল এবং এটি স্পষ্টভাবে সরাসরি ছিল। ওভারটাইম, বাক্যগুলি পরিষ্কার এবং সরাসরি হয়ে যায়নি এবং এর পরিবর্তে উপবৃত্তির ব্যবহার আরও প্রচলিত হয়ে ওঠে। আরও সাম্প্রতিক বিজ্ঞাপনগুলিতে নাম এবং পণ্যগুলি বিজ্ঞাপনগুলির উল্লেখযোগ্য অংশ গ্রহণ করে না। পরিবর্তে, এমন লোগো, জিংলস এবং ইঙ্গিত রয়েছে যা পণ্যটির প্রতিনিধিত্ব করে। পণ্য কেনার জন্য লোককে আকৃষ্ট করার জন্য, বিজ্ঞাপনগুলি প্রশ্ন ও পরামর্শ দেয় এবং মডেলগুলি ভোক্তাকে তাদের পণ্যকে কীভাবে প্রভাবিত করে এবং ক্রেতাদের এটি চেষ্টা করার পরামর্শ দেয়। বিজ্ঞাপনগুলি পরামর্শ দিয়ে এবং প্রতিদিনের গ্রাহক সমস্যা সমাধানের চেষ্টা করে মডেল এবং ক্রেতাদের মধ্যে সাদৃশ্য বা সম্পর্ক তৈরি করে মানুষের দৃষ্টি আকর্ষণ করে।

লিঙ্গ ভূমিকাতে পরিবর্তন[সম্পাদনা]

ঐতিহ্যগতভাবে

কোরিয়ান মহিলারা নিও-কনফুসিয়ানিজম থেকে আদর্শের অধীনে পরিবেশন করেছেন। কোরিয়ায় মহিলাদের জন্য পণ্যগুলির টেলিভিশন বিজ্ঞাপনগুলিতে মহিলা ফিগারকে নির্ভরশীল এবং বশ্যতাজনক হিসাবে চিত্রিত করা হয়। তবে সাম্প্রতিক সময়ে, সংস্থাগুলি এখন তরুণ প্রজন্মের দিকে তাকাতে তাদের ম্যাগাজিনগুলিতে বিজ্ঞাপনগুলির জন্য সাদা মডেলগুলি ব্যবহার করছে। বিজ্ঞাপনগুলি এমন মহিলাদেরকে চিত্রিত করছে যা প্রবীণ কোরিয়ান সমাজে তাদের প্রচলিত মূল্যবোধ থেকে আরও বেশি স্বাধীনতা পেয়েছে। বিজ্ঞাপনে পরিবর্তনের প্রতিফলন এশীয় মহিলাদের স্টেরিওটাইপকে নতুন করে রূপ দিতে এবং পশ্চিমা সংস্কৃতির দিকে আরও ঝুঁকতে ঝোঁক । প্রকৃতপক্ষে, কোরিয়ান সমাজ তাদের শক্তিশালী রক্ষণশীল এবং সমষ্টিবাদী প্রকৃতি থেকে স্বাচ্ছন্দ্য, স্বাধীন এবং স্বতন্ত্রবাদী হয়ে উঠেছে।