তামিলনাড়ুর প্রতীক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তামিলনাড়ুর প্রতীক
আর্মিজারতামিলনাড়ু সরকার
গৃহীত১৯৪৯
প্রতীকচিহ্নের বিবরণমীনাক্ষী মন্দির, মাদুরাই এর পশ্চিম টাওয়ার
নীতিবাক্যவாய்மையே வெல்லும்
("সত্যের জয় অবশ্যম্ভাবী", from Mundaka Upanishad)

তামিলনাড়ুর প্রতীক হল তামিলনাড়ুর সরকারী রাজ্য প্রতীক এবং তামিলনাড়ু সরকারের সরকারী রাজ্য প্রতীক হিসেবে ব্যবহৃত হয়।

নকশা[সম্পাদনা]

রাজ্য প্রতীকটি ১৯৪৯ সালে শিল্পী আর. কৃষ্ণ রাও দ্বারা ডিজাইন করা হয়েছিল যিনি মাদুরাইয়ের বাসিন্দা ছিলেন।[১] কৃষ্ণা রাও রাজ্যে তাঁর অবদানের জন্য পুরস্কার এবং খেতাব দিয়ে সম্মানিত হন।[১] রাও চেন্নাইয়ের গভর্নমেন্ট কলেজ অফ ফাইন আর্টস অ্যান্ড ক্রাফটসের একজন ছাত্র যিনি পরে কলেজের অধ্যক্ষ হয়েছিলেন। রাওকে ১৯৪৮ সালে প্রতীকটি ডিজাইন করার জন্য যোগাযোগ করা হয়েছিল যখন তিনি কলেজে ফলিত শিল্পের অধ্যাপক ছিলেন।

এটি অশোকের সিংহচতুর্মুখ স্তম্ভশীর্ষ নিয়ে গঠিত বেল লোটাস ফাউন্ডেশন ছাড়াই এবং উভয় পাশে একটি ভারতীয় পতাকা রয়েছে। রাজধানীর পিছনে মাদুরাই মীনাক্ষী আম্মান টেম্পল ওয়েস্ট টাওয়ারের উপর ভিত্তি করে একটি গোপুরম বা হিন্দু মন্দির টাওয়ারের চিত্র রয়েছে। সিলের চারপাশে তামিল লিপিতে একটি শিলালিপি রয়েছে, একটি শীর্ষে தமிழ் நாடு அரசு ("তামিলনাড়ু আরাসু" যার অনুবাদ "তামিলনাড়ু সরকার") এবং অন্যটি নীচে வாவ்வ்ய்ய் வாவ்ய் ("ভাইমাইয়ে ভেলুম" যা "সত্যের জয় অবশ্যম্ভাবী"-এ অনুবাদ করে যা সাধারণত সংস্কৃতে " সত্যমেব জয়তে " নামে পরিচিত)। এটিই একমাত্র রাজ্য প্রতীক যার সিলে ভারতীয় পতাকা এবং হিন্দু মন্দির টাওয়ার রয়েছে।

ঐতিহাসিক প্রতীক[সম্পাদনা]

সরকারি ব্যানার[সম্পাদনা]

তামিলনাড়ু সরকারকে একটি সাদা পটভূমিতে রাজ্যের প্রতীকের একটি চিত্র দ্বারা প্রতিনিধিত্ব করা যেতে পারে।[২][৩] ১৯৭০ সালে একটি পতাকা প্রস্তাব করা হয়েছিল কিন্তু আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়নি।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Swaroop, Vishnu (৭ নভেম্বর ২০১৬)। "Which Tamil Nadu temple is the state emblem?"। Madurai। TOI। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০১৮ 
  2. States of India since 1947
  3. "Vexilla Mundi" 
  4. "Tamil Nadu State of India Flag Textile Cloth Fabric Waving on the Top Sunrise Mist Fog Stock Illustration - Illustration of celebration, patriotic: 127909992"