ডেঙ্গির মীর মেহমেত ফিরাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দেনগির মীর মেহমেত ফিরাত (৮ আগস্ট ১৯৪৩ - ১১ জুলাই ২০১৯) ছিলেন একজন কুর্দি রাজনীতিবিদ। তিনি ২০০১ সালে জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি ১৯৯৯ থেকে ২০১১ সাল পর্যন্ত গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য এবং পরবর্তীতে ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এইচডিপি দলটি নারীবাদ, এলজিবিটি+ অধিকার, সংখ্যালঘু অধিকার, যুব অধিকার এবং সাম্যবাদের বিষয়ে কাজ করে।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

ফিরাত ১৯৪৩ সালের ৮ আগস্ট আদ্যামানের কাহতা জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতামহ হাসি বেদির ফিরাত তুর্কি প্রজাতন্ত্রের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সংসদ চলাকালীন সংসদ সদস্য ছিলেন, প্রথম ও দ্বিতীয় বারের জন্য মালতা য়া থেকে এবং তৃতীয় সংসদের জন্য কার্স থেকে দায়িত্ব পালন করেন। তার চাচা হুসেইন ফেহমি ফিরাত ছিলেন ডেমোক্রেটিক পার্টির একজন রাজনীতিবিদ যিনি তিন মেয়াদে সংসদ সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। তার চাচাতো ভাই মেহমেত সিররি তুরানলি একাদশ সংসদে আদিয়ামানের সংসদ সদস্য ছিলেন এবং পরে তিনি একজন সিনেটরও ছিলেন।

কুর্দি ভাষায়'ডেঙ্গির' অর্থ হলো "মহান কন্ঠ" এবং'মীর' অর্থ বে বা বেগ (স্থানীয় নেতা)। মীর মেহমেত ফারাতের অন্যতম পূর্বপুরুষের নাম ছিল। [১] কুর্দি পটভূমি থেকে, ফেরাটের দাদাকে মোস্তফা কামাল আতাতুর্ক পদক দিয়েছিলেন।[২] [৩]

স্নাতক হওয়ার পর ফিরাত ফ্রিল্যান্স আইনজীবী, কৃষক এবং রপ্তানি ট্রেডসম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ভূমধ্যসাগরীয় রপ্তানিকারক সমিতির নির্বাহী বোর্ডের সদস্য ছিলেন।

ফেলিসিটি পার্টি, ১৯৯৯-২০০১[সম্পাদনা]

ফিরাত ১৯৯৯ সালের সাধারণ নির্বাচনে ইসলামপন্থী কেন্দ্রিক পুণ্য পার্টি (এফপি) থেকে আদ্যামানের সংসদ সদস্য নির্বাচিত হন। দলটি সংসদ চলাকালীন ঐতিহ্যবাদী ইসলামপন্থী এবং মধ্যপন্থী রক্ষণশীলদের মধ্যে বিভাজন দেখেছে, যেখানে সবচেয়ে আধুনিক আবদুল্লাহ গুল এবং ঐতিহ্যবাদী ক্ষমতাসীন রেকাই কুতান একটি দলীয় নেতৃত্বের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন যা কুটানের জন্য একটি বিজয় প্রদান করেছে। ২০০০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে ফিরাত প্রার্থী হিসেবে তার নাম সামনে রাখেন, কিন্তু প্রত্যাহার করে নেন এবং ক্রস-পার্টি প্রার্থী আহমেট নেকডেট সেজারের কাছে পরাজিত হন।[৪] রাষ্ট্রীয় ধর্মনিরপেক্ষতা লঙ্ঘনের জন্য সাংবিধানিক আদালত ২০০১ সালে দলটি বন্ধ করে দেয়, যার পরে ঐতিহ্যবাদী এমপিরা ফেলিসিটি পার্টি (এসপি) গঠন করেন এবং মধ্যপন্থী রক্ষণশীলরা জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) গঠন করেন। ফিরাত একেপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এবং এফপির বিলুপ্তির পরে দলে যোগ দিয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

 

  1. "SABAH - Türkiye'nin en iyi gazetesi"arsiv.sabah.com.tr 
  2. http://www.radikal.com.tr/haber.php?haberno=223380&tarih=06/06/2007
  3. Steinvorth, Daniel (৯ ডিসেম্বর ২০০৮)। "Turkey's Faltering Reform Drive: Erdogan Striking Nationalist Tones" – Spiegel Online-এর মাধ্যমে। 
  4. "Dengir Mir Mehmet Fırat Baba'ya bir rakip daha"