ডি. এ. এম. আর. সামারাসেকারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাডমিরাল

ডি. এ. এম. আর. সামারাসেকারা

ভিএসভি, ইউএসপি
জন্ম (1948-06-08) ৮ জুন ১৯৪৮ (বয়স ৭৩)[১]
আনুগত্য শ্রীলঙ্কা
সার্ভিস/শাখা শ্রীলঙ্কা নৌবাহিনী
কার্যকাল১৯৭৩-১৯৯৭
পদমর্যাদাঅ্যাডমিরাল
সার্ভিস নম্বরএনআরএক্স ০০২৪[১]
নেতৃত্বসমূহশ্রীলঙ্কীয় নৌবাহিনীর কমান্ডার

ডি. এ. মোহন আর. সামারাসেকারা শ্রীলঙ্কা নৌবাহিনীর একজন অ্যাডমিরাল ছিলেন। তিনি শ্রীলঙ্কার ১৩তম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

সামারাসেকারা ১৯৭১ সালে নৌবাহিনীতে যোগ দেন এবং ব্রিটেনের রয়্যাল নেভাল কলেজ হতে ১৯৭৩ সালে অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট হিসেবে শ্রীলঙ্কা নৌবাহিনীর এক্সিকিউটিভ শাখায় রিজার্ভ অফিসার হিসেবে কমিশন লাভ করেন। তিনি পিএসসি এবং এনডিসি ভারত থেকে সম্পন্ন করেছিলেন।

ভাইস অ্যাডমিরাল ক্ল্যান্সি ফার্নান্দো যিনি ১২তম নৌ কমান্ডার ছিলেন তিনি ১৯৯২ সালে নিহত হলে সঙ্গে সঙ্গেই রিয়ার অ্যাডমিরাল সামারাসেকেরা চীফ অব স্টাফ থেকে ভারপ্রাপ্ত নৌ কমান্ডার হিসেবে নিযুক্ত হন। নৌ কমান্ডার হবার পর সামারেসেকারা ভাইস অ্যাডমিরাল পদে উন্নীত হন এবং এলটিটিইর বিরুদ্ধে নৌ সামরিক অভিযানের পরিকল্পনা করেন।[২][৩] এলটিটিই শ্রীলঙ্কার যুদ্ধজাহাজ এসএলএনএস সূর্য এবং এসএলএনএস রণসুরে হামলা চালায়। ১৯৯৭ সালে নৌবাহিনী থেকে অবসর গ্রহণের দিন সামারাসেকারা পূর্ণ অ্যাডমিরাল পদবীতে উন্নীত হন এবং পরে তাকে কলম্বো সমুদ্র বন্দর কর্তৃপক্ষের সভাপতি নিযুক্ত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Travis Sinniah to have shortest tenure?"। srilankamirror.com। Sri Lanka Mirror। ২৯ সেপ্টেম্বর ২০১৭। সংগ্রহের তারিখ ২৫ অক্টোবর ২০১৭ 
  2. "Past Commanders"। navy.lk। ২ সেপ্টেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ সেপ্টেম্বর ২০১৪ 
  3. ATHAS, IQBAL। "Sri Lankan ceasefire ends"upi.com। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০২০