ডন নাম্বার ওয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ডন নাম্বার ওয়ান
পরিচালকবদিউল আলম খোকন
প্রযোজকমোঃ শাহজাহান আলী
রচয়িতাকমল সরকার (সংলাপ)
চিত্রনাট্যকারবদিউল আলম খোকন
কাহিনীকারকমল সরকার
শ্রেষ্ঠাংশে
সুরকারশওকত আলী ইমন
প্রযোজনা
কোম্পানি
জনতা কথাচিত্র
মুক্তি২৭ অক্টোবর, ২০১২
দৈর্ঘ্য১৫৫ মিনিট
দেশবাংলাদেশ
ভাষাবাংলা

ডন নাম্বার ওয়ান বদিউল আলম খোকন পরিচালিত ২০১২ সালের বাংলাদেশী রোম্যান্টিক অ্যাকশন চলচ্চিত্র। ছবিটির কাহিনী রাঘব লরেন্স পরিচালিত ও আক্কেনেনি নাগার্জুনা অভিনীত তেলেগু ভাষার অ্যাকশন চলচ্চিত্র ডন এর পুনঃনির্মাণ। একই গল্প থেকে পরিচালক জুটি শাহিন-সুমন পূর্বে ২০০৯ সালে অংক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। পূর্ব নির্মিত চলচ্চিত্র অবলম্বনে এই ছবিটির কাহিনী ও সংলাপ লিখেছেন কমল সরকার এবং চিত্রনাট্য লিখেছেন বদিউল আলম খোকন। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাকিব খানসাহারা[১]

ছবিটি ২০১২ সালের ২৭ অক্টোবর ঈদুল আযহায় বাংলাদেশে মুক্তি পায়।[২] ছবিটি ব্যবসায়িকভাবে সুপারহিট হয়। এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য শাকিব খান ১৫তম মেরিল-প্রথম আলো পুরস্কারে তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতা বিভাগে পুরস্কৃত হন।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

শহরের স্বঘোষিত 'ডন নাম্বার ওয়ান' কিং মাদক আর পেশাদার খুনিদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে। অপরাধ জগতের সকলেই তাকে ভয় করে। হঠাৎ এই শহরের দিকে নজর আন্তর্জাতিক অঙ্গনের এক মাফিয়ার। সে ডনের সাথে এক হয়ে অপরাধ জগতে তার সাম্রাজ্য বিস্তার করতে চায়। কিন্তু ডন তার শহরকে মাদকে ডুবে যেতে দিতে চায় না। শুরু হয় তাদের মধ্যে দ্বন্দ্ব।

কুশীলব[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

চলচ্চিত্রটির গানের সুর ও আবহ সঙ্গীত পরিচালনা করেছেন শওকত আলী ইমন

পুরস্কার[সম্পাদনা]

মেরিল-প্রথম আলো পুরস্কার

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সফল জুটি শাকিব-সাহারা"যায়যায়দিন। নভেম্বর ৩, ২০১২। সংগ্রহের তারিখ ৩০, ২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. Hasan, Ziaul (২৫ অক্টোবর, ২০১২)। "Yet another Shakib dominated fest begins"। নিউ এজ। ঢাকা।

বহিঃসংযোগ[সম্পাদনা]