ট্রাস্টপাইলট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ট্রাস্টপাইলট ইনকোর্পরেটেড
ব্যাক্তিগত
প্রতিষ্ঠাকাল2007;13 বছর আগে
প্রতিষ্ঠাতাপিটার হলটেন , মুলমান
সদরদপ্তরডেনমার্ক কোপেনহেগেন, ডেনমার্ক
বাণিজ্য অঞ্চল
উত্তর আমেরিকা,ইউরোপ
প্রধান ব্যক্তি
  • পিটার মুলমান (CEO)
  • হেন ডেম (CFO)
কর্মীসংখ্যা
820
ওয়েবসাইটwww.trustpilot.com

Trustpilot.com 2007 সালে প্রতিষ্ঠিত ডেনিশ ভোক্তা পর্যালোচনা ওয়েবসাইট।যা,বিশ্বব্যাপী ব্যবসার হোস্ট পর্যালোচনা করে।ব্যবসার সাইটের জন্য এটি ফ্রিমিয়াম সেবা প্রদান করে।এই সাইট থেকে প্রতি মাসে মিলিয়ন কাছাকাছি পর্যালোচনা প্রকাশিত হয়।এই সাইট গ্রাহকদের পর্যালোচনা মুছে ফেলে,যেগুলো ট্রাস্টপাইলট এর বিষয়বস্তু নির্দেশিকা লঙ্ঘন করে এবং এটি ট্রাস্টপাইলট এর নিজস্ব দলের উপর নির্ভর করে।ট্রাস্টপাইলট নিউ ইয়র্ক, ডেনভার, লন্ডন, কোপেনহেগেন, ভিলনিয়াস, বার্লিন এবং মেলবোর্নর অফিস আছে এবং 700 জনের বেশি নিয়োগকৃত কর্মকর্তা কাজ করে।

ইতিহাস[সম্পাদনা]

ট্রাস্টপাইলট,2007 সালে কোম্পানির বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা, পিটার হলটেন মুলমান ডেনমার্কে প্রতিষ্ঠা করেন।তখন তার বাবা অনলাইনে কেনাকাটা কোম্পানির শুরু করেছিল। সেসময়ে, তিনি আর্ফস ইউনিভার্সিটিতে ব্যবসা এবং সামাজিক বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত ছিল এবং পরে ট্রাস্টপাইলট প্রতিষ্ঠার জন্য তিনি বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন।

2008-2010 সালের পর $3 মিলিয়ন বিনিয়োগ অতিক্রম করার পর ট্রাস্টপাইলট,2011 সালে সিড ক্যাপিটাল ডেনমার্ক এবং নর্থজোন থেকে মূলধন অর্জন করে।এক বছর পর,ইনডেক্স ভেঞ্চারস,সিড ক্যাপিটাল ডেনমার্ক এবং নর্থজোন $13মিলিয়ন(কোম্পানি সিরিজে বি সূচক) অর্থ বিনিয়োগ করে,যা কোম্পানি তাদের আন্তর্জাতিক উন্নয়নে কাজে লাগায়।

2013 সালে ট্রাস্টপাইলট নিউ ইয়র্ক এবং লন্ডনে অফিস খুলে।একই বছরে নেক্সট ওয়েব ইউরোপিয়ান অ্যাওডার্স এ,ডেনিশ স্টার্টআপ অফ দ্য ইয়ার হয়।2014 সালে, ড্র্যাপার এসপ্রিট (পূর্বে ডিএফজে এসপ্রিট নামেও পরিচিত) $25 মিলিয়ন ট্রাস্টপাইলটে অন্য বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সাথে বিনিয়োগ করে।ভেঞ্চারবিটের মতে,সিরিজ সি এর ফান্ডিং ট্রাস্টপাইলটকে সাহায্য করবে "মার্কিন যুক্তরাষ্ট্রে তার অনলাইন খুচরা রিভিউ সেবা আনতে"।2014 এর শেষের দিকে,ট্রাস্টপাইলট নতুন 350 জনকে নিয়োগ করে যা ট্রাস্টপাইলটকে মাসে 400,000 পর্যালোচনা প্রকাশে সাহায্য করে।ওয়েবসাইট ম্যাগাজিনের মতে,"2014 সালে ট্রাস্টপাইলট বৃদ্ধি পায়" এবং "রাজস্ব বৃদ্ধির সাথে সাথে 80 শতাংশ রেকর্ড বৃদ্ধি করে"।

2015 সালের মে মাসে,$73.5 মিলিয়ন ডি সিরিজ বিনিয়োগ করে।অন্য কোম্পানির অংশগ্রহণের মাধ্যমে বিটরিবিয়ান অংশদারিত্ব সাথে যুক্ত হয়।মার্চ,2015,গুগল ঘোষণা করে এটি জার্মানি,যুক্তরাজ্যফ্রান্সে পণ্যের রেটিং চালু করছে।এই কাজ করার জন্য,"গুগল বিভিন্ন সূত্র থেকে ইউরোপের ডেটা সমষ্টি করে" ট্রাস্টপাইলটের মত তৃতীয় পক্ষের সংযোগকারীদের সাহায্য নেয়।

পণ্য[সম্পাদনা]

যে কেউ ট্রাস্টপাইলটে পর্যালোচনা যোগ করতে পারে।ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে একটি ইমেল ঠিকানা বা ফেসবুকে অ্যাকাউন্টের প্রয়োজন।ট্রাস্টপাইলট ব্যবসা জন্য পর্যালোচনা বিনামূল্যে প্রদান করে এবং গুরুত্বপূর্ণ ও বিশেষ অফার বিশ্লেষণধর্মী মার্কেটিং পর্যালোচনা পেইড সেবার পরিকল্পনার মাধ্যমে প্রদান করে।ট্রাস্টপাইলট,সাবস্ক্রাইব কোম্পানি যারা তার সফটওয়্যার ব্যবহার করে তাদের গ্রাহকদের পর্যালোচনা প্রদান করে,এ থেকে ট্রাস্টপাইলট আয় করে।

ব্যবসার আদর্শ[সম্পাদনা]

ট্রাস্টপাইলট ফ্রিমিয়াম ব্যবসা পরিচালনার আদর্শ মেনে চলে এবং বিরাট রাজস্ব তাদের পণ্য ব্যবহারকারীদের থেকে অর্জন করে।তাদের বার্ষিক রিপোর্ট অনুযায়ী,2014 সালে ট্রাস্টপাইলট এর গড়ে 39% রাজস্ব বৃদ্ধি পায়।

সমালোচনা[সম্পাদনা]

কিছু স্বাধীন তদন্তে বেরিয়েছে যে,ট্রাস্টপাইলটের পর্যালোচনা মিথ্যা হতে পারে।ট্রাস্টপাইলট এর বৈধতা সম্পর্কে কিছু বিতর্ক রয়েছে,অনান্য ভোক্তা পর্যালোচনার ওয়েব সাইটেরও একই অভিযোগ রয়েছে,কিন্তু ট্রাস্টপাইলট দাবি করে তারা শুধু আসল পর্যালোচনা তাদের সাইটে প্রকাশ করে।এই প্রতিষ্ঠান নিদিষ্ট কিছু ব্যবসা প্রতিষ্ঠানের পর্যালোচনা প্রকাশ করে,যা শর্ত ও নীতি ভঙ্গ করে।ট্রাস্টপাইলট বিজিলনস সম্পর্কে মিথ্যা পর্যালোচনা প্রকাশ করে, পরবর্তীতে কয়িকচেক্স(একটি অনলাইন তদন্তকারী প্রতিষ্ঠান) এর তদন্তে তা প্রকাশের পর ট্রাস্টপাইলট তা ওয়েবসাইট থেকে মুছে ফেলে।মিথ্যা পর্যালোচনাকারীরা প্রায়ই আসল ব্যবহারকারীর তথ্য চুরি করে একটি প্রতিষ্ঠানের খ্যাতি লাভে সাহায্য করে।ট্রাস্টপাইলট দাবি করে যে,প্রতারণাপূর্ণ কোন সাইটের পর্যালোচনা তারা প্রকাশ করে না।

14 সেপ্টেম্বর,2017,ট্রাস্টপাইলট নিম্নলিখিত 'গ্রাহকদের দ্বারা অনলাইন এস্টেট প্রতিনিধি,পারপেলব্রিক্স,এর পর্যালোচনা বৈধতা' বিষয়ে অভিযোগ ও তার পর্যালোচনা নীতি বিষয়ে পরিষ্কারভাবে বর্ণনা করার জন্য একটি খোলা চিঠি জারি করেন।

22 মার্চ,2019 দ্যা টাইমস এস্টেট প্রতিনিধি পারপেলব্রিক্স ও ফক্সট্নস এর বিরুদ্ধে জ্ঞাপন করে যে,তারা ভালো পর্যালোচনা সংখ্যা পাওয়ার জন্য অর্থ পরিশোধকরে ট্রাস্টপাইলট প্রতিক্রিয়ার সাথে "খেলছে"।

পর্যালোচনা রিপোর্ট[সম্পাদনা]

ট্রাস্টপাইলট যেকোনো সময় কোন পূর্ব নোটিশ ছাড়াই পর্যালোচনা মুছে ফেলার ক্ষমতা রাখে।তারা দাবি করে তারা নীতি মেনে চলতে বল প্রয়োগ করে এবং তাদের নিদের্শিকায় প্রকাশিত হয়েছে যে,শুধুমাত্র আসল পর্যালোচনা তাদের সাইটে থাকবে।

কোম্পানি গুলোর অনুমতি আছে যে,তারা প্রকাশিত অবস্থায় পর্যালোচনায় সাড়া প্রদান,রিপোর্ট করতে পারে যদি তারা মনে করে যে সেই পর্যালোচনা ট্রাস্টপাইলটের ব্যবহারকারী নীতি বহির্ভূত অথবা তাদের পর্যালোচনাকারী হিসেবে কোনো রেকর্ড নেই।যখন একটি কোম্পানি কোন পর্যালোচনা রিপোর্ট করে,তখন এটি একটি বার্তায় পরিণত হয় যা এর মূল্যায়ন নির্দেশ করে।যদি পর্যালোচনাকারীর কাছ থেকে প্রয়োজনীয় প্রমাণ(যেমন:অর্থ পরিশোধকারী প্রমাণ) সাতদিনের মধ্যে প্রদান করতে না পারে,তাহলে পর্যালোচনা মুছে ফেলা হয়।

নতুন পর্যালোচনা প্রকাশ করতে স্বয়ংক্রিয়ভাবে অর্থ পরিশোধকারী প্রমাণ করতে হয় না।তাই কোম্পানিগুলোর জন্য কোন হ্যা বোধক পর্যালোচনা রিপোর্ট,একটি ছোট উৎসাহদায়ক অংশ।কোম্পানির নেতিবাচক প্রতিবেদন করতে পছন্দ করবে,এই না-বোধক পর্যালোচনাগুলি কোম্পানির পক্ষে রয়েছে।

নেতিবাচক সমালোচনা লুকানো[সম্পাদনা]

ফেইসবুক প্লাগইন[সম্পাদনা]

ট্রাস্টপাইলট এর ফেসবুক প্লাগইন ব্যবহারকারীরা(ট্রাস্টপাইলট প্রো গ্রাহক,মাসে $599 প্রদান করে) শুধু পর্যালোচনা পয়েন্ট দেখাতে পারে এমন সুবিধা রয়েছে:"ড্রপ-ডাউন মেনু থেকে আপনি যে সংখ্যা দেখাতে চান,তা নির্বাচন করুন,তারপর যে প্রদর্শিত পর্যালোচনা থাকবে তা নির্বাচন করুন"।এটি ফেসবুক প্লাগইন ব্যবহারকারীদের না-বোধক পর্যালোচনা লুকিয়ে রাখা নিশ্চিত করে।যেহেতু এই প্লাগইন প্রিমিয়াম ব্যবহারকারীর পর্যালোচনা অগোছালোভাবে প্রকাশ করে না,এর থেকে বোঝাযায় যে,ট্রাস্টপাইলটে বিনামূল্যে পণ্য ব্যবহারকারীদের থেকে প্রিমিয়াম ব্যবহারকারীরা বেশি প্রভাব ফেলে।

ট্রাস্টবক্স বৈশিষ্ট্য[সম্পাদনা]

অর্থ পরিশোধকারী গ্রাহক যারা ট্রাস্টপাইলটে "ট্রাস্টবক্স" সুবিধা(যা একটি সাইটকে ট্রাস্টপাইলটে খচিত পর্যালোচনা দেখার অনুমতি দেয়) ব্যবহার করে তাদের নিশ্চিত করে ট্রাস্টপাইলটে নূন্যতম পর্যালোচনা মান দেখাবে:"যত সংখ্যক নির্বাচন করবে,উদাহরণ স্বরূপ সব 3-,4-,5- এমন দেখাবে"

যখন ট্রাস্টপাইলট স্বীকার করে"[ট্রাস্টবক্স ব্যবহার দ্বারা] আপনি ভোক্তাদের সম্পূর্ণ মতামত দেখতে পারেন না",ট্রাস্টপাইলট নিজে প্রকাশ করে না যে তাদের পর্যালোচনা নির্বাচিত,যাইহোক,এটি ভোক্তাদের হ্যা-বোধক পর্যালোচনার দিকে আকৃষ্ট করে।