ট্রান্সফরমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ট্রান্সফর্মার থেকে পুনর্নির্দেশিত)
WeldingTransformer-1.63.png
আদর্শ ট্রান্সফর্মার

ট্রান্সফরমার বা ট্রান্সফর্মার একটি স্থির বৈদ্যুতিক সরঞ্জাম যার দ্বারা কোনো পরিবর্তী তড়িৎ ব‍্যবস্থায় অপরিবর্তীত কম্পাঙ্কতে নির্দিষ্ট পরিমাণ বিদ্যুৎ শক্তিকে ভোল্টেজের মান অনুযায়ী কমিয়ে বা বাড়িয়ে এক সার্কিট থেকে অন‍্য সার্কিটে স্থানান্তর করা যায়। এ.সি. (Alternating Current) ব্যবস্থায় কম ভোল্টেজকে বেশি ভোল্টেজে বা বেশি ভোল্টেজকে কম ভোল্টেজে রূপান্তর করার জন্য ট্রান্সফর্মার ব্যবহৃত হয়। কম থেকে বেশি ভোল্টেজে রূপান্তরের জন্য ব্যবহৃত ট্রান্সফর্মারকে "স্টেপ-আপ ট্রান্সফর্মার" বা "উচ্চধাপী ট্রান্সফর্মার" এবং বেশি থেকে কম ভোল্টেজে রূপান্তরের জন্য ব্যবহৃত ট্রান্সফর্মারকে "স্টেপ-ডাউন ট্রান্সফরমার" বা "নিম্নধাপী ট্রান্সফর্মার" বলা হয়।

পোল মাঊন্ট ট্রান্সফর্মার

গঠন[সম্পাদনা]

ট্রান্সফর্মারে মূলত দুটি অংশ থাকে:

  1. প্রাইমারি কয়েল বা মুখ্য কুণ্ডলী: এই কয়েলে এ.সি. বিদ্যুৎ সরবরাহ করা হয়।
  2. সেকেন্ডারি কয়েল বা গৌণ কুণ্ডলী: এই কয়েলে এ.সি বিদ্যুৎ শক্তি স্থানান্তর হয়।

একটি কাঁচা লোহা বা ফেরিট (ferrite) এর আয়তাকার, বর্গাকার,বৃত্তাকার বা দণ্ডাকৃতির মজ্জা বা কোর-এর দুই বিপরীত বাহুতে অন্তরিত (insulated)তামার তার পেঁচিয়ে ট্রান্সফরমার তৈরি করা হয়। কোরের যে বাহুতে পরিবর্তী প্রবাহ বা বিভব (এ.সি.) প্রয়োগ করা হয় তাকে মুখ্য কুণ্ডলী(primary coil) বলে। আর যে কুণ্ডলীতে পরিবর্তী বিভব আবিষ্ট হয় তাকে গৌণ কুণ্ডলী(secondary coil) বলে। স্টেপ-আপ (উচ্চধাপী) ট্রান্সফর্মারে প্রাইমারি কয়েলের চেয়ে সেকেন্ডারি কয়েলের পাক সংখ্যা বেশি থাকে। আর স্টেপ-ডাউন (নিম্নধাপী) ট্রান্সফর্মারে প্রাইমারি কয়েলের চেয়ে সেকেন্ডারি কয়েলের পাক সংখ্যা কম থাকে।

ট্রান্সফরমার এর কর্মদক্ষতা এবং সারাদিনের কর্মদক্ষতাঃ[সম্পাদনা]

ট্রান্সফরমার এর কোন ঘুরন্ত অংশ না থাকায় এর কোন ঘর্ষন জনিত লস নাই তাই এর দক্ষতা অন্যান্য ইলেক্ট্রিক্যাল মেশিনের তুলনায় অনেক বেশি তা প্রায় ৯০% থেকে ৯৮% পর্যন্ত হয়। তাই কোন নির্দিষ্ট পাওয়ার ফ্যাক্টরে ট্রান্সফরমারের দক্ষতা =(ট্রান্সফরমারটির কেভিএ রেটিং ×পাওয়ার ফ্যাক্টর)/(ট্রান্সফরমারটির কেভিএ রেটিং ×পাওয়ার ফ্যাক্টর+ কোর লস + কপার লস)

তারপর প্রাপ্ত মানকে ১০০ দ্বারা গুন করে শতকরা হিসাবে প্রকাশ করা হয়।


সারাদিনের কর্মদক্ষতা = {২৪ ঘণ্টার বহিরাগত শক্তি ÷ (২৪ ঘণ্টার বহিরাগত শক্তি + ২৪ ঘণ্টার কোরক্ষয় + কপারক্ষয়)} × ১০০

তথ্যসূত্র[সম্পাদনা]