ট্রান্সজর্ডান (অঞ্চল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ট্রান্সজর্ডান, পূর্ব তীর, [১] বা ট্রান্সজর্ডানীয় উচ্চভূমি (আরবি: شرق الأردن‎‎), জর্ডান নদীর পূর্বে দক্ষিণ লেভান্টের অংশ, যা বেশিরভাগ বর্তমান জর্ডানে রয়েছে।

ট্রান্সজর্ডান নামে পরিচিত অঞ্চলটি ইতিহাস জুড়ে অসংখ্য শক্তি দ্বারা নিয়ন্ত্রিত ছিল। প্রারম্ভিক আধুনিক যুগে, ট্রান্সজর্ডান অঞ্চলটি উসমানীয় সিরিয়ার প্রদেশগুলির অধিভুক্ত ছিল। ১৯১০--এর দশকে উসমানীয় শাসনের বিরুদ্ধে আরব বিদ্রোহের পর, ট্রান্সজর্ডান আমিরাত ১৯২১ সালে হাশেমাইট আমির আবদুল্লাহ দ্বারা প্রতিষ্ঠিত হয় এবং আমিরাত একটি ব্রিটিশ আশ্রিত রাজ্যে পরিণত হয়।

১৯৪৬ সালে, আমিরাত ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে এবং ১৯৪৯ সালে দেশটির নাম পরিবর্তন করে "জর্ডানের হাশেমি রাজ্য" রাখা হয়।

নাম[সম্পাদনা]

উপসর্গ ট্রান্স- লাতিন এবং এর অর্থ "এপারে" বা তার বাইরে, এবং তাই "ট্রান্সজর্ডান" জর্ডান নদীর অপর পাশের ভূমিকে বোঝায়। পশ্চিম দিকের সমতুল্য শব্দ হল পশ্চিম তীর - আক্ষরিক অর্থে, "নদী জর্ডানের এই দিকে"। তানাখের হিব্রু ভাষায়: בְּעֵבֶר הַיַּרְדֵּן מִזְרַח הַשָּׁמֶשׁ‎, [২] সপ্ততিতে [৩] প্রাচীন গ্রিকπέραν τοῦ Ιορδάνου, translit. péran toú Iordánou, "beyond the Jordan" অনুবাদ করা হয়েছে, যা তখন লাতিন: trans Iordanen অনুবাদ করা হয়েছিল ভালগেট বাইবেলে তবে কিছু লেখক হিব্রু ভাষায়: עבר הירדן‎ দিয়েছেন, ট্রান্সজর্ডানের ভিত্তি হিসাবে, যা আধুনিক হিব্রু ব্যবহারও। [৪] যেখানে "সূর্যোদয়ের দিকে" হিসাবে "পূর্ব" শব্দটি আরবি: شرق الأردن‎, অনুবাদ 'East of the Jordan'‎ ব্যবহৃত হয় 'East of the Jordan' ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. N. Orpett (২০১২)। "The Archaeology of Land Law: Excavating Law in the West Bank": 344–391। ডিওআই:10.1017/S0731126500011410 
  2. "Joshua 1:15"Hebrew Bible। Trowitzsch। ১৮৯২। পৃষ্ঠা 155। 
  3. "Joshua 1:15"The Septuagint Version of the Old Testament, with an English translation; and with various readings and critical notes. Gr. & Eng। S. Bagster & Sons। ১৮৭০। পৃষ্ঠা 281। 
  4. Merrill, Selah (১৮৮১)। East of the Jordan: A Record of Travel and Observation in the Countries of Moab, Gilead and Bashan। C. Scribner's sons। পৃষ্ঠা 444