টেবিল পর্বত

স্থানাঙ্ক: ৩৩°৫৭′২৬.৩৩″ দক্ষিণ ১৮°২৪′১১.১৯″ পূর্ব / ৩৩.৯৫৭৩১৩৯° দক্ষিণ ১৮.৪০৩১০৮৩° পূর্ব / -33.9573139; 18.4031083
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টেবিল পর্বত
Huriǂoaxa
Tafelberg
ব্লুবার্গস্ট্র্যান্ড থেকে দেখা টেবিল পর্বত এবং কেপ টাউনের দৃশ্য। টেবিল পর্বতের বাম দিকে ডেভিলস পিক এবং ডানদিকে সিংহের মাথা দৃশ্যমান।
সর্বোচ্চ বিন্দু
উচ্চতা১,০৮৪.৬ মিটার (৩,৫৫৮ ফুট) [১]
সুপ্রত্যক্ষতা১,০৫৫ মিটার (৩,৪৬১ ফুট)
তালিকাভুক্তিদক্ষিণ আফ্রিকার পর্বতের তালিকা
স্থানাঙ্ক৩৩°৫৭′২৬.৩৩″ দক্ষিণ ১৮°২৪′১১.১৯″ পূর্ব / ৩৩.৯৫৭৩১৩৯° দক্ষিণ ১৮.৪০৩১০৮৩° পূর্ব / -33.9573139; 18.4031083
ভূগোল
টেবিল পর্বত দক্ষিণ আফ্রিকা-এ অবস্থিত
টেবিল পর্বত
টেবিল পর্বত
কেপ টাউন, দক্ষিণ আফ্রিকা
ভূতত্ত্ব
শিলার বয়সসিলুরিয়ান/অর্ডোভিসিয়ান
পর্বতের ধরনবেলেপাথর
আরোহণ
প্রথম আরোহণআন্তোনিও ডি সালদানহা, ১৫০৩
সহজ পথপ্ল্যাটেক্লিপ গর্জ

টেবিল টেবিল (Khoekhoe: Huriǂoaxa, অনুবাদ'sea-emerging'; আফ্রিকান্স: Tafelberg) একটি সমতল-শীর্ষ পর্বত যা দক্ষিণ আফ্রিকার কেপ টাউন শহরকে উপেক্ষা করে একটি বিশিষ্ট ল্যান্ডমার্ক তৈরি করে। এটি একটি উল্লেখযোগ্য পর্যটন আকর্ষণ, যেখানে বহু দর্শক ক্যাবলওয়ে ব্যবহার করে বা হাইকিং করে পর্বতের শীর্ষে ব্রমণ করেন।[২] টেবিল পর্বত জাতীয় উদ্যান হল দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বহুল পরিদর্শনকৃত জাতীয় উদ্যান, প্রতি বছর বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য ৪.২ মিলিয়ন লোক এখানে আসেন। পর্বতটিতে ৮,২০০টি উদ্ভিদের প্রজাতি রয়েছে, যার মধ্যে প্রায় ৮০% ফাইনবোস, যার অর্থ সূক্ষ্ম গুল্ম।[৩] এটি টেবিল পর্বত জাতীয় উদ্যানের অংশ, এবং পূর্বে খো-ভাষী গোষ্ঠী, যেমন !Uriǁʼaes (the "উচ্চ গোষ্ঠী") দ্বারা বিস্তৃত জমিগুলির অংশ ছিল। এটি বেশিরভাগ স্থানীয় প্রাণিকুল এবং উদ্ভিদের একটি বড় অ্যারের আবাসস্থল।[৪]

বৈশিষ্ট্য[সম্পাদনা]

টেবিল পর্বতের প্রধান বৈশিষ্ট্য হল এর সমতল মালভূমি প্রায় তিন কিলোমিটার তিন কিলোমিটার (২ মা) পাশ থেকে একপাশে, খাড়া পাহাড়ের কিনারা। মালভূমিটি, পূর্বে ডেভিল'স পিক এবং পশ্চিমে সিংহের মাথা দ্বারা সংলগ্ন, কেপ টাউনের একটি নাটকীয় পটভূমি তৈরি করে। পাহাড়ি উচ্চতার এই বিস্তৃত ঝাড়ু, সিগন্যাল পাহাড় সহ, সিটি বোল এবং টেবিল উপসাগর বন্দরের প্রাকৃতিক অ্যাম্ফিথিয়েটার গঠন করে। টেবিল পর্বতের সর্বোচ্চ বিন্দুটি মালভূমির পূর্ব প্রান্তের দিকে এবং ম্যাক্লিয়ার বিকন দ্বারা চিহ্নিত করা হয়েছে, ত্রিকোণমিতিক জরিপের জন্য স্যার থমাস ম্যাক্লিয়ার ১৯৬৫ সালে নির্মিত একটি পাথরের কেয়ারন। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১,০৮৬ মিটার (৩,৫৬৩ ফু) উপরে এবং মালভূমির পশ্চিম প্রান্তে অবস্থিত কেবল স্টেশন থেকে প্রায় ১৯ মিটার (৬২ ফু) উঁচু।

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 3318CD Cape Town (মানচিত্র) (9th সংস্করণ)। 1:50,000। Topographical। Chief Directorate: National Geo-spatial Information। ২০০০। 
  2. "Table Mountain in Cape Town"vibescout.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-১১-০৬ 
  3. "33 cool facts about Table Mountain"news.uct.ac.za (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-১৮ 
  4. "15 Things You Didn't Know About Table Mountain"। কেপটাউন ম্যাগাজিন। ৪ অক্টোবর ২০১৯। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Cape Town টেমপ্লেট:Table Mountain National Park