টেনেসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(টেনেসী থেকে পুনর্নির্দেশিত)
টেনেসী
অঙ্গরাজ্য
টেনেসী রাজ্য
ডাকনাম: The Volunteer State[১]
নীতিবাক্য: Agriculture and Commerce
সঙ্গীত: Nine songs
যুক্তরাষ্ট্রের মানচিত্রে চিহ্নিত স্থানটি হলো টেনেসী
যুক্তরাষ্ট্রের মানচিত্রে চিহ্নিত স্থানটি হলো টেনেসী
রাষ্ট্রমার্কিন যুক্তরাষ্ট্র
রাজ্য প্রতিষ্ঠার আগেদক্ষিণ পশ্চিম অঞ্চল
ইউনিয়নে অন্তর্ভুক্তিJune 1, 1796 (16th)
রাজধানীন্যাশভিল[২]
বৃহত্তম শহররাজধানী
বৃহত্তম মেট্রোGreater Nashville
সরকার
 • গভর্নরBill Lee (R)
 • লেফটেন্যান্ট গভর্নরRandy McNally (R)
আয়তন
 • মোট৪২,১৪৩ বর্গমাইল (১,০৯,২৪৭ বর্গকিমি)
 • স্থলভাগ৪১,২৫৩ বর্গমাইল (১,০৬,৮৪৬ বর্গকিমি)
 • জলভাগ৯২৬ বর্গমাইল (২,৪০১ বর্গকিমি)  ২.২%
এলাকার ক্রম৩৬তম
মাত্রা
 • দৈর্ঘ্য৪৪০ মাইল (৭১০ কিলোমিটার)
 • প্রস্থ১২০ মাইল (১৯৫ কিলোমিটার)
উচ্চতা৯০০ ফুট (২৭০ মিটার)
সর্বোচ্চ উচ্চতা (Clingmans Dome[৩][৪])৬,৬৪৩ ফুট (২,০২৫ মিটার)
সর্বনিন্ম উচ্চতা (Mississippi River at Mississippi border[৩][৪])১৭৮ ফুট (৫৪ মিটার)
জনসংখ্যা (2019)
 • মোট৬৮,২৯,১৭৪[৫]
 • ক্রম16th
 • জনঘনত্ব১৫৯.৪/বর্গমাইল (৬১.৫/বর্গকিমি)
 • ঘনত্বের ক্রম20th
 • মধ্যবিত্ত পরিবার আয়ের$৫২,৩৪০[৬]
 • আয়ের ক্রম৪২nd
বিশেষণTennessean
Big Bender (archaic)
Volunteer (historical significance)
ভাষা
 • দাপ্তরিক ভাষাEnglish
 • কথ্য ভাষাবাড়িতে কথ্য ভাষা[৭]
সময় অঞ্চলEastern (ইউটিসি−05:00)
Central (ইউটিসি−06:00)
 • গ্রীষ্মকালীন (দিসস)EDT (ইউটিসি−04:00)
CDT (ইউটিসি−05:00)
ইউএসপিএস সংক্ষেপণTN
আইএসও ৩১৬৬ কোডUS-TN
অক্ষাংশ34°59′ N to 36°41′ N
দ্রাঘিমাংশ81°39′ W to 90°19′ W
ওয়েবসাইটwww.tn.gov

টেনেসী মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য। ১৭৯৬ সালে যুক্তরাষ্ট্রের ১৬তম অঙ্গরাজ্য হিসেবে টেনেসি অন্তর্ভুক্ত হয়। আনুষ্ঠানিকভাবে টেনেসি রাজ্য, যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব অঞ্চলের একটি ল্যান্ডলকড রাজ্য ।এলাকা অনুসারে টেনেসি যুক্তরাষ্ট্রের ৩৬ তম বৃহত্তম এবং ৫০ টি রাজ্যের মধ্যে ১৫ তম জনবহুল রাজ্য। এর উত্তরে কেনটাকি, উত্তর-পূর্বে ভার্জিনিয়া, পূর্বে উত্তর ক্যারোলিনা, দক্ষিণে জর্জিয়া, আলাবামা এবং মিসিসিপি, দক্ষিণ-পশ্চিমে আরকানসাস এবং উত্তর-পশ্চিমে মিসৌরি রাজ্য অবস্থিত। টেনেসি ভৌগলিক, সাংস্কৃতিকভাবে এবং আইনগতভাবে পূর্ব, মধ্য এবং পশ্চিম টেনেসির তিনটি গ্র্যান্ড ডিভিশনে বিভক্ত। ন্যাশভিল হল রাজ্যের রাজধানী এবং বৃহত্তম শহর, এবং এটির বৃহত্তম মেট্রোপলিটন এলাকা । অন্যান্য প্রধান শহরগুলির মধ্যে রয়েছে মেমফিস, নক্সভিল, চ্যাটানুগা এবং ক্লার্কসভিল। ২০২০ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের আদমশুমারি অনুসারে টেনেসির জনসংখ্যা প্রায় ৬.৯ মিলিয়ন।


টেনেসি ওয়াটাউগা অ্যাসোসিয়েশনের মূলে রয়েছে, একটি ১৭৭২ সালের সীমান্ত চুক্তি যা সাধারণত অ্যাপালাচিয়ান পর্বতমালার পশ্চিমে প্রথম সাংবিধানিক সরকার হিসাবে বিবেচিত হয়। এর নাম "তানাসি" থেকে এসেছে, যা রাজ্যের পূর্ব অংশের একটি চেরোকি শহর যা প্রথম ইউরোপীয় আমেরিকান বসতি স্থাপনের আগে বিদ্যমান ছিল।১৭৯৬ সালের ১লা জুন ইউনিয়নে যুক্ত হওয়ার আগে ১৬ তম রাজ্য হিসাবে টেনেসি প্রাথমিকভাবে উত্তর ক্যারোলিনার অংশ ছিল, এবং পরে দক্ষিণ-পশ্চিম অঞ্চল ছিল, । সামরিক বাহিনীর একটি শক্তিশালী ঐতিহ্যের কারণে এটি ইতিহাসের প্রথম দিকে "দ্য ভলান্টিয়ার স্টেট" ডাকনাম অর্জন করে। আমেরিকান গৃহযুদ্ধের আগ পর্যন্ত একটি দাস রাষ্ট্র হিসাবে টেনেসি রাজনৈতিকভাবে বিভক্ত ছিল, এর পশ্চিম এবং মধ্য অংশগুলি কনফেডারেসিকে সমর্থন করে এবং পূর্বাঞ্চলীয় অঞ্চলে ইউনিয়নপন্থী মনোভাব পোষণ করে। ফলস্বরূপ, টেনেসি ছিল বিচ্ছিন্ন হওয়া সর্বশেষ রাজ্য এবং যুদ্ধের পরে প্রথম পুনরায় ইউনিয়নে প্রবেশ করে।

২০ শতকের সময়, টেনেসি একটি প্রধানত কৃষিভিত্তিক সমাজ থেকে আরও বৈচিত্র্যময় অর্থনীতিতে রূপান্তরিত হয়। এটি টেনেসি ভ্যালি অথরিটি (টিভিএ) এবং ওক রিজ শহরে ব্যাপক ফেডারেল বিনিয়োগ দ্বারা আংশিকভাবে সহায়তা করেছিল, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিশ্বের প্রথম পারমাণবিক বোমা নির্মাণের জন্য ম্যানহাটন প্রকল্পের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সুবিধার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। যুদ্ধের পরে, ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি বৈজ্ঞানিক গবেষণার একটি মূল কেন্দ্র হয়ে ওঠে। ২০১৬ সালে, মূলত ওক রিজ, ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ টেনেসি তার আবিষ্কারে ভূমিকা পালনের স্বীকৃতিস্বরূপ রাজ্যের জন্য টেনেসিন নামকরণ করা হয়েছিল, । কান্ট্রি, ব্লুজ, রক অ্যান্ড রোল, সোল এবং গসপেল সহ জনপ্রিয় সঙ্গীতের অনেক রূপের বিকাশেও টেনেসি একটি প্রধান ভূমিকা পালন করেছে।

টেনেসির বিভিন্ন ভূখণ্ড এবং ভূমিরূপ রয়েছে এবং পূর্ব থেকে পশ্চিমে, অ্যাপালাচিয়া, আপল্যান্ড দক্ষিণ এবং গভীর দক্ষিণের বৈশিষ্ট্যযুক্ত সাংস্কৃতিক বৈশিষ্ট্যের মিশ্রণ রয়েছে। পূর্ব সীমান্ত বরাবর ব্লু রিজ পর্বতমালা পূর্ব উত্তর আমেরিকার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছায় এবং কাম্বারল্যান্ড মালভূমিতে অনেকগুলি মনোরম উপত্যকা এবং জলপ্রপাত রয়েছে। রাজ্যের কেন্দ্রীয় অংশ গুহাবিশিষ্ট বেডরক এবং অনিয়মিত ঘূর্ণায়মান পাহাড় দ্বারা চিহ্নিত, এবং সমতল, উর্বর সমভূমি পশ্চিম টেনেসিকে সংজ্ঞায়িত করে। রাজ্যটি দুইবার টেনেসি নদী দ্বারা বিভক্ত এবং মিসিসিপি নদী তার পশ্চিম সীমান্ত তৈরি করে। এর অর্থনীতি স্বাস্থ্যসেবা, সঙ্গীত, অর্থ, স্বয়ংচালিত, রাসায়নিক, ইলেকট্রনিক্স, এবং পর্যটন খাত দ্বারা প্রাধান্য পায় এবং গবাদি পশু, সয়াবিন, ভুট্টা, মুরগি এবং তুলা এর প্রাথমিক কৃষি পণ্য। দ্য গ্রেট স্মোকি মাউন্টেন ন্যাশনাল পার্ক দেশের সবচেয়ে বেশি পরিদর্শন করা জাতীয় উদ্যান যা পূর্ব টেনেসিতে অবস্থিত।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

টেনেসি এর নামটি সবচেয়ে সরাসরি তানাসির চেরোকি শহর (বা "তানাসে", সিলেবরি: ᏔᎾᏏ) থেকে এসেছে যা বর্তমানে মনরো কাউন্টি- টেনেসির, তানাসি নদীর উপর, যা এখন লিটল টেনেসি নদী নামে পরিচিত। এই শহরটি ১৭২৫ সালের প্রথম দিকে ব্রিটিশ মানচিত্রে আবির্ভূত হয়েছিল। ১৫৬৭ সালে, স্প্যানিশ অভিযাত্রী ক্যাপ্টেন জুয়ান পারডো এবং তার দল আধুনিক দক্ষিণ ক্যারোলিনা থেকে অভ্যন্তরীণ ভ্রমণ করার সময় এই এলাকায় "তানাস্কি" নামে একটি আদি আমেরিকান গ্রামের মুখোমুখি হয়েছিল; তবে, এটি তানাসির মতো একই বসতি ছিল কিনা তা অজানা। আধুনিক বানান, টেনেসি এর জন্য দক্ষিণ ক্যারোলিনার গভর্নর জেমস গ্লেনকে দায়ী করা হয়, যিনি ১৭৫০ এর দশকে তার সরকারী চিঠিপত্রে এই বানানটি ব্যবহার করেছিলেন। ১৭৮৮ সালে, উত্তর ক্যারোলিনা "টেনেসি কাউন্টি" তৈরি করে এবং ১৭৯৬ সালে, একটি সাংবিধানিক সম্মেলন, দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বাইরে নতুন রাজ্যের আয়োজন করে, রাজ্যের নাম হিসাবে "টেনেসি" গৃহীত হয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রাক-ইউরোপীয় যুগ[সম্পাদনা]

টেনেসির প্রথম বাসিন্দারা ছিলেন প্যালিও-ইন্ডিয়ান যারা প্রায় ১২,০০০ বছর আগে শেষ হিমবাহের সময়কালের শেষে এসেছিলেন। প্রত্নতাত্ত্বিক খননগুলি ইঙ্গিত দেয় যে নিম্ন টেনেসি উপত্যকা বরফ যুগের শিকারী-সংগ্রাহকদের দ্বারা ব্যাপকভাবে জনবহুল ছিল এবং মধ্য টেনেসি মাস্টোডনের মতো খেলার প্রাণীদের দ্বারা সমৃদ্ধ ছিল বলে বিশ্বাস করা হয়। ইউরোপীয় যোগাযোগের আগে এই অঞ্চলে বসবাসকারী সাংস্কৃতিক গোষ্ঠীর নাম অজানা, কিন্তু প্রত্নতাত্ত্বিকরা বেশ কয়েকটি স্বতন্ত্র সাংস্কৃতিক পর্বের নাম দিয়েছেন, যার মধ্যে রয়েছে প্রত্নতাত্ত্বিক (৮০০০-১০০০ BC), উডল্যান্ড (১০০০ BC-১০০০ AD), এবং মিসিসিপিয়ান (১০০০-১৬০০ AD) সময়কাল। প্রত্নতাত্ত্বিক জনগণ প্রথম গৃহপালিত কুকুর, এবং গাছপালা যেমন স্কোয়াশ, ভুট্টা, লাউ এবং সূর্যমুখী প্রথম উডল্যান্ডের সময়কালে টেনেসিতে জন্মায়। উডল্যান্ডের পরবর্তী প্রজন্মের লোকেরা প্রথম ঢিবি তৈরি করেছিল। মিসিসিপিয়ান যুগে দ্রুত সভ্যতার বিকাশ ঘটেছিল, যখন আদিবাসীরা সংগঠিত প্রধান রাজ্য গড়ে তুলেছিল এবং রাজ্য জুড়ে অসংখ্য আনুষ্ঠানিক কাঠামো তৈরি করেছিল। ১৬ শতকে এই অঞ্চলে অন্বেষণকারী স্প্যানিশ বিজয়ীরা মুসকোজি ক্রিক, ইউচি এবং শাওনি সহ কিছু মিসিসিপিয়ান জনগণের মুখোমুখি হয়েছিল। ১৮ শতকের গোড়ার দিকে, টেনেসির বেশিরভাগ নেটিভ অদৃশ্য হয়ে গিয়েছিল, সম্ভবত স্প্যানিয়ার্ডদের দ্বারা প্রবর্তিত রোগ দ্বারা নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। চেরোকি ১৭ শতকের শেষের দিকে ভার্জিনিয়া থেকে এখন পূর্ব টেনেসিতে স্থানান্তরিত হতে শুরু করে, সম্ভবত উত্তরে ইউরোপীয় বসতি এবং রোগের বিস্তার থেকে বাঁচতে। তারা ১৮ শতকের গোড়ার দিকে ক্রিক, ইউচি এবং শাওনিকে রাজ্য থেকে বের করে দেয়। চিকসাও পশ্চিম টেনেসির মধ্যেই সীমাবদ্ধ ছিল এবং রাজ্যের মধ্যভাগে কিছু নেটিভ আমেরিকান ছিল, যদিও চেরোকি এবং শাওনি উভয়েই এই অঞ্চলটিকে তাদের শিকারের জায়গা বলে দাবি করেছিল। টেনেসির চেরোকি জনগণ ইউরোপীয় বসতি স্থাপনকারীরা ওভারহিল চেরোকি নামে পরিচিত ছিল কারণ তারা ব্লু রিজ পর্বতমালার পশ্চিমে বসবাস করত। ১৮ শতকের গোড়ার দিকে পূর্ব টেনেসিতে নদীর তীরে ওভারহিল বসতি গড়ে ওঠে।

অন্বেষণ এবং উপনিবেশ[সম্পাদনা]

১৫৪০-১৫৪১ সালে স্প্যানিশ অভিযাত্রী হার্নান্দো দে সোটো, ১৫৫৯ সালে ত্রিস্তান ডি লুনা এবং ১৫৬৬-১৫৬৭ সালে জুয়ান পারডোর নেতৃত্বে টেনেসিতে প্রথম রেকর্ড করা ইউরোপীয় অভিযানগুলি। ১৬৭৩ সালে, ইংরেজ পশম ব্যবসায়ী আব্রাহাম উড ভার্জিনিয়া কলোনি থেকে আধুনিক দিনের উত্তর-পূর্ব টেনেসির ওভারহিল চেরোকি অঞ্চলে একটি অভিযান পাঠান। একই বছর, মিশনারি জ্যাক মার্কুয়েট এবং লুই জোলিয়েটের নেতৃত্বে একটি ফরাসি অভিযান মিসিসিপি নদী অন্বেষণ করে এবং মিসিসিপি উপত্যকার মানচিত্র তৈরিকারী প্রথম ইউরোপীয় হয়ে ওঠে। ১৬৮২ সালে, রেনে-রবার্ট ক্যাভেলিয়ারের নেতৃত্বে একটি অভিযান সিউর দে লা স্যালে পশ্চিম টেনেসির চিকাসও ব্লাফের উপর ফোর্ট প্রুধোমে নির্মাণ করেন। ১৭ শতকের শেষের দিকে, ফরাসি ব্যবসায়ীরা কাম্বারল্যান্ড নদী উপত্যকা অন্বেষণ করতে শুরু করে এবং ১৭৭৪ সালে, চার্লস চার্লেভিলের নির্দেশে, কাম্বারল্যান্ড নদীর কাছে ন্যাশভিলের বর্তমান অবস্থানে ফ্রেঞ্চ লিক, একটি পশম ব্যবসার বসতি স্থাপন করে। ১৭৩৯ সালে, ফরাসিরা মেমফিসের বর্তমান অবস্থানে মিসিসিপি নদীর উপর জিন-ব্যাপটিস্ট লে ময়নে দে বিয়েনভিলের অধীনে ফোর্ট অ্যাসাম্পশন নির্মাণ করে, যেটিকে তারা ১৭৩৯ সালের চিকসাউ যুদ্ধের প্রচারাভিযানের সময় চিকসাওয়ের বিরুদ্ধে একটি ঘাঁটি হিসাবে ব্যবহার করেছিল।

বসতি স্থাপনকারীদের মধ্যে রাজ্যের প্রতি সমর্থন বৃদ্ধি পাওয়ায়, গভর্নর ব্লান্ট নির্বাচনের আহ্বান জানান, যা ১৭৯৩ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত হয়। ১৩-সদস্যের আঞ্চলিক হাউস অফ রিপ্রেজেন্টেটিভস প্রথমবার নক্সভিলে ২৪ ফেব্রুয়ারি, ১৭৯৪ তারিখে, আইনসভার উচ্চকক্ষ, কাউন্সিলের জন্য দশজন সদস্যকে নির্বাচন করার জন্য আহ্বান করেছিল। পূর্ণাঙ্গ আইনসভা ২৫ আগস্ট, ১৭৯৪ তারিখে আহ্বান করা হয়। ১৭৯৫ সালের জুন মাসে, আইনসভা এই ভূখণ্ডে একটি আদমশুমারি পরিচালনা করে, যেখানে ৭৭,২৬৩ জন জনসংখ্যা রেকর্ড করা হয়েছিল, যার মধ্যে ১০,৬১৩ জন ক্রীতদাস ছিলএবং একটি জরিপ দেখায় যে ৬,৫০৪ জন রাষ্ট্রত্বের পক্ষে এবং ২,৫৬২ জন এর বিরোধিতা করে। একটি সাংবিধানিক সম্মেলনের জন্য ১৭৯৫ সালের ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয় এবং প্রতিনিধিরা ১৭ জানুয়ারী, ১৭৯৬ তারিখে নক্সভিলে একটি রাষ্ট্রীয় সংবিধানের খসড়া তৈরি শুরু করে। এই সম্মেলনের সময়, টেনেসি নামটি নতুন রাজ্যের জন্য বেছে নেওয়া হয়েছিল। সংবিধানটি ৬ ফেব্রুয়ারিতে সম্পন্ন হয়েছিল, যা রাজ্যের নতুন আইনসভা, টেনেসি সাধারণ পরিষদের জন্য নির্বাচনের অনুমোদন দেয়। ২৮ মার্চ, ১৭৯৬ তারিখে আইনসভা আহ্বান করা হয় এবং পরের দিন, জন সেভিয়ারকে রাজ্যের প্রথম গভর্নর হিসেবে ঘোষণা করা হয়। টেনেসি ,১ জুন, ১৭৯৬-এ ইউনিয়নের ১৬ তম রাজ্য হিসাবে এবং প্রথম ফেডারেল অঞ্চল থেকে সৃষ্ট হিসাবে অন্তর্ভুক্ত হয়েছিল।

রাজ্যত্ব এবং অ্যান্টিবেলাম যুগ[সম্পাদনা]

বসতি স্থাপনকারীদের মধ্যে রাজ্যের প্রতি সমর্থন বৃদ্ধি পাওয়ায়, গভর্নর ব্লান্ট নির্বাচনের আহ্বান জানান, যা ১৭৯৩ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত হয়। ১৩-সদস্যের আঞ্চলিক হাউস অফ রিপ্রেজেন্টেটিভস প্রথম ২৪ ফেব্রুয়ারি, ১৭৯৪ তারিখে নক্সভিলে, আইনসভার উচ্চকক্ষ, কাউন্সিলের জন্য দশজন সদস্যকে নির্বাচন করার জন্য আহ্বান করে। পূর্ণাঙ্গ আইনসভা ২৫ আগস্ট,১৭৯৪ তারিখে আহ্বান করা হয়। ১৭৯৫ সালের জুন মাসে, আইনসভা ভূখণ্ডের একটি আদমশুমারি পরিচালনা করে, যেখানে ৭৭,২৬৩ জন জনসংখ্যা গনণা করা হয়েছিল, যার মধ্যে ১০,৬১৩ জন ক্রীতদাস রয়েছে এবং একটি জরিপ দেখায় যে ৬,৫০৪ জন রাষ্ট্রত্বের পক্ষে এবং ২৫৬২ জন এর বিরোধিতা করে। ১৭৯৫ সালের ডিসেম্বরে একটি সাংবিধানিক সম্মেলনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয় এবং প্রতিনিধিরা ১৭ই জানুয়ারী, ১৭৯৬ তারিখে নক্সভিলে একটি রাষ্ট্রীয় সংবিধানের খসড়া তৈরি শুরু করে। এই সম্মেলনের সময়, টেনেসি নামটি নতুন রাজ্যের জন্য বেছে নেওয়া হয়েছিল। সংবিধানটি ৬ ফেব্রুয়ারিতে সম্পন্ন হয়, যা রাজ্যের নতুন আইনসভা, টেনেসি সাধারণ পরিষদের জন্য নির্বাচনের অনুমোদন দেয়। ২৮ মার্চ, ১৭৯৬ তারিখে আইনসভা আহ্বান করা হয় এবং পরের দিন, জন সেভিয়ারকে রাজ্যের প্রথম গভর্নর হিসেবে ঘোষণা করা হয়। টেনেসি ১ জুন, ১৭৯৬ -এ ইউনিয়নে ১৬ তম রাজ্য হিসাবে এবং প্রথম ফেডারেল অঞ্চল থেকে সৃষ্ট হিসাবে স্বীকৃত হয়েছিল।

১৮১২ সালের যুদ্ধের সময় টেনেসি ডাকনাম "দ্য ভলান্টিয়ার স্টেট" অর্জন করেছিল, যখন ৩৫০০ জন টেনেসির অধিবাসিরা যুদ্ধের প্রচেষ্টার জন্য সাধারণ পরিষদের দ্বারা একটি নিয়োগের আহ্বানের উত্তর দিয়েছিল। এই সৈন্যরা, অ্যান্ড্রু জ্যাকসনের কমান্ডের অধীনে, ১৮১৫ সালে নিউ অরলিন্সের যুদ্ধে এবং যুদ্ধের শেষ প্রধান যুদ্ধে আমেরিকান বিজয়ে প্রধান ভূমিকা পালন করেছিল। ১৮৩৫-৩৬ সালের টেক্সাস বিপ্লবে বেশ কিছু টেনিসিয়ান অংশ নিয়েছিল, যার মধ্যে গভর্নর স্যাম হিউস্টন এবং কংগ্রেসম্যান এবং ফ্রন্টিয়ারসম্যান ডেভি ক্রকেট ছিল, যিনি আলামোর যুদ্ধে নিহত হন। মেক্সিকান-আমেরিকান যুদ্ধের সময় রাষ্ট্রের ডাকনাম শক্ত হয়ে যায় যখন টেনেসির প্রেসিডেন্ট জেমস কে. পোল্ক রাজ্য থেকে ২,৮০০ সৈন্যের জন্য একটি কল জারি করেন এবং এতে ত্রিশ হাজারের ও বেশি স্বেচ্ছাসেবক ছিলেন।


১৭৯০ এবং ১৮২০ -এর মধ্যে, চেরোকিদের সাথে অতিরিক্ত জমি লেনদেনের আলোচনা হয়েছিল, যারা মার্কিন সংবিধানের আদলে একটি জাতীয় সরকার প্রতিষ্ঠা করেছিল। ১৮১৮ সালে, জ্যাকসন এবং কেনটাকির গভর্নর আইজ্যাক শেলবি মিসিসিপি এবং টেনেসি নদীর মধ্যবর্তী জমি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করার জন্য চিকাসওয়ের সাথে একটি চুক্তিতে পৌঁছেছিলেন, যার মধ্যে সমস্ত পশ্চিম টেনেসি অন্তর্ভুক্ত ছিল এবং এটি "জ্যাকসন ক্রয়" নামে পরিচিত হয়েছিল। ১৮৩২ সালে চেরোকি তাদের রাজধানী জর্জিয়া থেকে দক্ষিণ-পূর্ব টেনেসির রেড ক্লে কাউন্সিল গ্রাউন্ডে স্থানান্তরিত করে, নতুন আইনের কারণে তাদের পূর্বের রাজধানী নিউ ইকোটা রাখতে বাধ্য করা হয়েছিল। ১৮৩৮ এবং ১৮৩৯ সালে, মার্কিন সৈন্যরা দক্ষিণ-পূর্ব টেনেসিতে হাজার হাজার চেরোকি এবং তাদের কালো দাসদের তাদের বাড়ি থেকে জোরপূর্বক সরিয়ে দেয় এবং তাদের আধুনিক ওকলাহোমায় অঞ্চলে যাত্রা করতে বাধ্য করে। এই ঘটনাটি কান্নার পথ হিসাবে পরিচিত, এবং আনুমানিক ৪০০০ জন এ পথে মারা গিয়েছিল।

বসতি স্থাপনকারীরা কম্বারল্যান্ড মালভূমির পশ্চিম দিকে ঠেলে, এই অঞ্চলগুলিতে একটি দাসপ্রথা-ভিত্তিক কৃষি অর্থনীতি গঠন করে । জ্যাকসন ক্রয়ের পর তুলা চাষিরা পশ্চিম টেনেসির উর্বর ও সমতল ভূখণ্ডে বৃহৎ বৃক্ষরোপণ কমপ্লেক্সে ব্যাপক দাস শ্রম ব্যবহার করত। এই সময়ে ন্যাশভিল বেসিনে তুলাও ধরেছিল। মন্টগোমারি বেলের মতো উদ্যোক্তারা ওয়েস্টার্ন হাইল্যান্ড রিমে লোহা উৎপাদনে ক্রীতদাসদের ব্যবহার করতেন এবং দাসরাও পার্বত্যাঞ্চলের রিম জুড়ে তামাক এবং ভুট্টার মতো ফসল চাষ করত। তবে পূর্ব টেনেসির রাজ্যের ভুমিরুপ এর মধ্য ও পশ্চিম অংশের মতো বৃহৎ আবাদের অনুমতি দেয়নি, এবং ফলস্বরূপ, এই অঞ্চলে দাসপ্রথা ক্রমশ বিরল হয়ে ওঠে। পূর্ব টেনেসিতে একটি শক্তিশালী বিলুপ্তি আন্দোলন গড়ে ওঠে, যা ১৭৯৭ সালের প্রথম দিকে শুরু হয় এবং ১৮১৯ সালে জোনসবরোর এলিহু এমব্রী ম্যানুমিশন ইন্টেলিজেন্সিয়ার (পরে দ্য ইমানসিপেটর) প্রকাশ করা শুরু করেন, যা দেশের প্রথম একচেটিয়াভাবে দাসত্ব বিরোধী সংবাদপত্র।

গৃহযুদ্ধ[সম্পাদনা]

আমেরিকান গৃহযুদ্ধের শুরুতে, বেশিরভাগ মধ্য এবং পশ্চিম টেনিসিয়ানরা তাদের দাসত্ব-ভিত্তিক অর্থনীতি সংরক্ষণের প্রচেষ্টার পক্ষে ছিল, কিন্তু অনেক মধ্য টেনিসিয়ানরা প্রাথমিকভাবে বিচ্ছিন্নতার বিষয়ে সন্দিহান ছিল। পূর্ব টেনেসিতে, অধিকাংশ মানুষ ইউনিয়নে থাকার পক্ষপাতী ছিল। ১৮৬০ সালে, টেনেসির জনসংখ্যার প্রায় ২৫% দাস ছিল, যা কনফেডারেসিতে যোগদানকারী রাজ্যগুলির মধ্যে সর্বনিম্ন অংশ। টেনেসি অন্য যেকোনো কনফেডারেট রাজ্যের চেয়ে বেশি ইউনিয়ন সৈন্য সরবরাহ করেছিল এবং ভার্জিনিয়ার পরে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক কনফেডারেট সেনা ছিল। কেন্দ্রীয় অবস্থানের কারণে, টেনেসি যুদ্ধের সময় একটি গুরুত্বপূর্ণ রাজ্য ছিল এবং ভার্জিনিয়া ব্যতীত অন্য যেকোনো রাজ্যের চেয়ে বেশি সামরিক ব্যস্ততা দেখেছিল। ১৮৬০ সালে আব্রাহাম লিঙ্কন রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর, ১৮৬১ সালের ফেব্রুয়ারিতে গভর্নর ইশাম হ্যারিসের নেতৃত্বে রাজ্য সরকারের বিচ্ছিন্নতাবাদীরা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ছিন্ন করার জন্য ভোটারদের অনুমোদন চেয়েছিল, যা ৫৪-৪৬% ব্যবধানে একটি গণভোটে প্রত্যাখ্যান করা হয়েছিল। এপ্রিলে ফোর্ট সামটারে কনফেডারেট আক্রমণের পর এবং লিংকনের প্রতিক্রিয়ায় সৈন্য পাঠানোর আহ্বান জানানোর পর, আইনসভা ৭ মে, ১৮৬১-এ কনফেডারেসির সাথে একটি সামরিক লীগে প্রবেশের জন্য একটি চুক্তি অনুমোদন করে। ৮ জুন, মধ্য টেনিসিয়ানরা তাদের অবস্থান উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করার সাথে সাথে, ভোটাররা ৬৯-৩১% ব্যবধানে বিচ্ছিন্নতার উপর দ্বিতীয় গণভোটের অনুমোদন দেয়, যা বিচ্ছিন্ন হওয়ার শেষ রাজ্যে পরিণত হয়। প্রতিক্রিয়ায়, পূর্ব টেনেসি ইউনিয়নবাদীরা ইউনিয়নের প্রতি অনুগত একটি নতুন রাষ্ট্র গঠনের লক্ষ্যে অঞ্চলকে বিভক্ত করার লক্ষ্যে নক্সভিলে একটি সম্মেলন আয়োজন করে। ১৮৬১ সালের শরত্কালে, পূর্ব টেনেসিতে ইউনিয়নবাদী গেরিলারা সেতু পুড়িয়ে দেয় এবং কনফেডারেট সহানুভূতিশীলদের উপর আক্রমণ করে, যা অঞ্চলের কিছু অংশে সামরিক আইন জারি করতে কনফেডারেসিকে নেতৃত্ব দেয়। ১৮৬২ সালের মার্চ মাসে, লিঙ্কন স্থানীয় টেনিসিয়ান এবং যুদ্ধের ডেমোক্র্যাট অ্যান্ড্রু জনসনকে রাজ্যের সামরিক গভর্নর হিসাবে নিযুক্ত করেন।

জেনারেল ইউলিসিস এস. গ্রান্ট এবং মার্কিন নৌবাহিনী ১৮৬২ সালের ফেব্রুয়ারিতে ফোর্ট হেনরি এবং ফোর্ট ডোনেলসনের যুদ্ধে টেনেসি এবং কাম্বারল্যান্ড নদী দখল করে। গ্রান্ট তারপর পিটসবার্গ ল্যান্ডিং থেকে দক্ষিণে অগ্রসর হন এবং এপ্রিল মাসে শিলোতে একটি কনফেডারেট পাল্টা আক্রমণ বন্ধ করেন যা সেই সময়ে যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী যুদ্ধ ছিল। মিসিসিপি নদীর উপর একটি নৌ যুদ্ধের পর মেমফিস জুন মাসে ইউনিয়নে ঢুকে পড়ে। ১৮৬২ সালের গ্রীষ্মে শুরু হওয়া কনফেডারেট আক্রমণের মধ্য টেনেসিতে ইউনিয়নের শক্তি পরীক্ষা করা হয়েছিল, যা স্টোনস রিভারে জেনারেল ব্র্যাক্সটন ব্র্যাগের আর্মি অফ টেনেসির রুটিং জেনারেল উইলিয়াম রোজক্রানস আর্মি অফ দ্য কাম্বারল্যান্ডে পরিণত হয়েছিল, যা সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধের মধ্যে একটি।

পুনর্গঠন এবং ১৯ শতকের শেষ[সম্পাদনা]

গৃহযুদ্ধের পরের বছরগুলি কালো এবং প্রাক্তন কনফেডারেটদের মধ্যে উত্তেজনা এবং অস্থিরতা দ্বারা চিহ্নিত করা হয়েছিল, যার মধ্যে সবচেয়ে খারাপটি ১৮৬৬ সালে মেমফিসে ঘটেছিল। কারণ টেনেসি ইউনিয়নে পুনরায় প্রবেশের আগে চতুর্দশ সংশোধনী অনুমোদন করেছিল, এটিই একমাত্র প্রাক্তন বিচ্ছিন্নতাবাদী রাষ্ট্র যার পুনর্গঠনের সময় সামরিক গভর্নর ছিল না। র‌্যাডিক্যাল রিপাবলিকানরা যুদ্ধের শেষের দিকে রাজ্য সরকারের নিয়ন্ত্রণ দখল করে এবং উইলিয়াম জি "পার্সন" ব্রাউনলোকে গভর্নর নিযুক্ত করে। .১৮৬৫ থেকে ১৮৬৯ সাল পর্যন্ত ব্রাউনলোর প্রশাসনের অধীনে, আইনসভা আফ্রিকান আমেরিকান পুরুষদের ভোট দেওয়ার অনুমতি দেয়, প্রাক্তন কনফেডারেটদের ভোটাধিকার থেকে বঞ্চিত করে এবং কু ক্লাক্স ক্ল্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়, যা ১৮৬৫ সালের ডিসেম্বরে পুলাস্কিতে প্রাক্তন কনফেডারেটদের স্বার্থকে এগিয়ে নেওয়ার জন্য একটি সতর্ক গোষ্ঠী হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৮৭০ সালে, সাউদার্ন ডেমোক্র্যাটরা রাজ্য আইনসভার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করে এবং পরবর্তী দুই দশকে, জাতিগত বিচ্ছিন্নতা কার্যকর করার জন্য জিম ক্রো আইন পাস করে।

১৮৭৩ সালে গৃহযুদ্ধের পরের বছরগুলিতে টেনেসির মাধ্যমে কলেরা সহ বেশ কয়েকটি মহামারী ছড়িয়ে পড়ে, যা ন্যাশভিল এলাকাকে ধ্বংস করে দেয়,এবং ১৮৭৮ সালে হলুদ জ্বর, যা মেমফিসের এক দশমাংশেরও বেশি বাসিন্দাকে হত্যা করে। সংস্কারকরা এই সময়ে টেনেসিকে "নতুন দক্ষিণ" অর্থনীতিতে আধুনিকীকরণের জন্য কাজ করেছিলেন। উত্তর বিনিয়োগকারীদের সাহায্যে, চ্যাটানুগা দক্ষিণের প্রথম শিল্পোন্নত শহরগুলির মধ্যে একটি হয়ে ওঠে। ১৯ শতকের শেষের দিকে মেমফিস "বিশ্বের কটন ক্যাপিটাল" হিসাবে পরিচিত হয়ে ওঠে এবং ন্যাশভিল, নক্সভিল এবং বেশ কয়েকটি ছোট শহর পরিমিত শিল্পায়ন দেখেছিল। [১২৭] উত্তরাঞ্চলীয়রাও অ্যাপালাচিয়ান পর্বতমালায় কয়লাক্ষেত্র এবং খনিজ সম্পদ শোষণ শুরু করে। ঋণ পরিশোধ এবং ভীড়পূর্ণ কারাগার উপশম করার জন্য, রাষ্ট্র দোষী সাব্যস্ত ইজারা চালু, স্ট্রাইকব্রেকার হিসাবে খনির কোম্পানী বন্দীদের প্রদান, সিস্টেমের সাথে প্রতিযোগিতা করতে বাধ্য খনি শ্রমিকদের দ্বারা প্রতিবাদ করা হয়েছিল। ১৮৯১ এবং ১৮৯২ সালে কম্বারল্যান্ড পর্বতমালায় কয়লা ক্রিক যুদ্ধ নামে পরিচিত একটি সশস্ত্র বিদ্রোহের ফলে রাষ্ট্র দোষী সাব্যস্ত করা বন্ধ করে দেয়।

নিউ সাউথ প্রবর্তকদের প্রচেষ্টা সত্ত্বেও, কৃষি টেনেসির অর্থনীতিতে আধিপত্য বজায় রাখে। ১৯ শতকের শেষের দিকে মুক্তকৃত ক্রীতদাসদের সংখ্যাগরিষ্ঠ অংশকে ভাগাভাগি করতে বাধ্য করা হয়েছিল, এবং অন্য অনেকে কৃষি মজুরি শ্রমিক হিসাবে কাজ করেছিল। এথেন্সে পার্থেননের একটি পূর্ণ-স্কেল প্রতিরূপটি স্থপতি উইলিয়াম ক্রফোর্ড স্মিথ দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং উদযাপনের জন্য নির্মিত হয়েছিল, কারণ "দক্ষিণের এথেন্স" হিসাবে শহরের খ্যাতি রয়েছে।

২০ শতকের আগে[সম্পাদনা]

ক্রমবর্ধমান জাতিগত বিচ্ছিন্নতা এবং জীবনযাত্রার দরিদ্র মানগুলির কারণে, ১৯১৫ এবং ১৯৩০ সালের মধ্যে গ্রেট মাইগ্রেশনের প্রথম তরঙ্গের অংশ হিসাবে অনেক কালো টেনিসিয়ান উত্তর-পূর্ব এবং মধ্যপশ্চিমের শিল্প শহরগুলিতে পালিয়ে যায়। টেনেসির গ্রামীণ অংশের অনেক বাসিন্দা এই সময়ে আরও লাভজনক কর্মসংস্থানের জন্য বড় শহরে স্থানান্তরিত হন। টেম্পারেন্স আন্দোলনের অংশ হিসাবে, টেনেসি ১৯০৭ এবং ১৯১৭ এর মধ্যে পাস করা আইনগুলির একটি সিরিজে কার্যকরভাবে বিক্রয়, পরিবহন এবং অ্যালকোহল উৎপাদন নিষিদ্ধ করার জন্য দেশের প্রথম রাজ্য হয়ে ওঠে। নিষেধাজ্ঞার সময়, পূর্ব টেনেসিতে, বিশেষ করে পাহাড়ে চাঁদের আলোর অবৈধ উৎপাদন অত্যন্ত সাধারণ হয়ে ওঠে এবং পরবর্তী বহু দশক ধরে তা অব্যাহত থাকে।

সার্জেন্ট ফেনট্রেস কাউন্টির অ্যালভিন সি ইয়র্ক প্রথম বিশ্বযুদ্ধের সবচেয়ে বিখ্যাত এবং সম্মানিত আমেরিকান সৈন্যদের একজন হয়ে ওঠেন। মিউস-আর্গোন আক্রমণের সময় তিনি এককভাবে পুরো জার্মান মেশিনগান রেজিমেন্টকে ক্যাপচার করার জন্য কংগ্রেসনাল মেডেল অফ অনার পেয়েছিলেন। জুলাই ৯, ১৯১৮, টেনেসি মার্কিন ইতিহাসে সবচেয়ে খারাপ রেল দুর্ঘটনার শিকার হয় যখন দুটি যাত্রীবাহী ট্রেন ন্যাশভিলে মুখোমুখি সংঘর্ষে ১০১ জন নিহত এবং ১৭১ জন আহত হয়। ১৮ আগস্ট, ১৯২০-এ, টেনেসি মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের ঊনবিংশ সংশোধনী অনুমোদনের জন্য প্রয়োজনীয় 36তম এবং চূড়ান্ত রাজ্য হয়ে ওঠে, যা মহিলাদের ভোট দেওয়ার অধিকার দেয়। প্রাক্তন সেক্রেটারি অফ স্টেট এবং রাষ্ট্রপতি পদপ্রার্থী উইলিয়াম জেনিংস ব্রায়ান দ্বারা স্কোপসকে বিচার করা হয়েছিল এবং অ্যাটর্নি ক্লারেন্স ড্যারোর দ্বারা রক্ষা করা হয়েছিল। মামলাটি ইচ্ছাকৃতভাবে প্রচার করা হয়েছিল,এবং ধর্মীয় গোষ্ঠীর মধ্যে সৃষ্টিবাদ-বিবর্তন বিতর্ককে হাইলাইট করেছিল। ১৯২৬ সালে, কংগ্রেস গ্রেট স্মোকি মাউন্টেনে একটি জাতীয় উদ্যান প্রতিষ্ঠার অনুমোদন দেয়, যা আনুষ্ঠানিকভাবে ১৯৩৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৪০ সালে উত্সর্গ করা হয়েছিল


বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে বর্তমান[সম্পাদনা]

মার্কিন সুপ্রিম কোর্ট ১৯৫৪ সালে ব্রাউন বনাম শিক্ষা বোর্ডে পাবলিক স্কুলে জাতিগত বিচ্ছিন্নতাকে অসাংবিধানিক রায় দেওয়ার পর, ১৯৫৫ সালে ওক রিজ হাই স্কুলটি টেনেসির প্রথম স্কুলে একীভূত হয়। পরের বছর, কাছাকাছি ক্লিনটন হাই স্কুলকে একীভূত করা হয়, এবং টেনেসি ন্যাশনাল গার্ড সৈন্যদের পাঠানো হয় পরে বিচ্ছিন্নতাবাদীরা সহিংসতার হুমকি দেয়। ফেব্রুয়ারী এবং মে ১৯৬০ এর মধ্যে, ন্যাশভিল স্টুডেন্ট মুভমেন্ট দ্বারা সংগঠিত ন্যাশভিলের বিচ্ছিন্ন মধ্যাহ্নভোজন কাউন্টারে একটি সিরিজ বসার ফলে শহরের সুবিধাগুলি বিচ্ছিন্ন হয়ে যায়। এপ্রিল ৪, ১৯৬৮, জেমস আর্ল রে মেমফিসে নাগরিক অধিকার নেতা মার্টিন লুথার কিং জুনিয়রকে হত্যা করেছিলেন। কিং ধর্মঘটকারী আফ্রিকান আমেরিকান স্যানিটেশন কর্মীদের সমর্থন করার জন্য সেখানে ভ্রমণ করেছিলেন।

১৯৬২সালে মার্কিন সুপ্রিম কোর্টের বেকার বনাম কার মামলা টেনেসি আইনসভায় আসন বণ্টনের দীর্ঘস্থায়ী গ্রামীণ পক্ষপাতের প্রতি একটি চ্যালেঞ্জ থেকে উদ্ভূত হয় এবং "এক ব্যক্তি, এক ভোট" নীতি প্রতিষ্ঠা করে।টেনেসি ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্টেশন (TDOT) যখন শহরের ওভারটন পার্কের মধ্য দিয়ে হাইওয়ে নির্মাণের চেষ্টা করেছিল তখন মেমফিসের মাধ্যমে আন্তঃরাজ্য ৪০-এর নির্মাণ বিশিষ্ট ডোমেইন এবং তৃণমূল লবিংয়ের বিষয়ে একটি জাতীয় আলোচনার পয়েন্ট হয়ে ওঠে। একটি স্থানীয় কর্মী গোষ্ঠী এই প্রকল্পের প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বহু বছর অতিবাহিত করেছিল এবং ১৯৭১ সালে, মার্কিন সুপ্রিম কোর্ট এই গোষ্ঠীর পক্ষে ছিল এবং ওভারটন পার্ক বনাম ভলপে সংরক্ষণের জন্য নাগরিকদের ল্যান্ডমার্ক মামলায় সরকারী সংস্থাগুলির বিচারিক পর্যালোচনার কাঠামো প্রতিষ্ঠা করেছিল। লাউডন কাউন্টিতে TVA-এর টেলিকো বাঁধ নির্মাণ ১৯৭০-এর দশকে জাতীয় বিতর্কের বিষয় হয়ে ওঠে যখন বিপন্ন শামুক ডার্টার মাছ প্রকল্পের দ্বারা প্রভাবিত হওয়ার খবর পাওয়া যায়। পরিবেশগত গোষ্ঠীগুলির দ্বারা মামলার পর, বিতর্কটি ১৯৭৮ সালে মার্কিন সুপ্রিম কোর্টের মামলা টেনেসি ভ্যালি অথরিটি বনাম হিল দ্বারা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যার ফলে বিপন্ন প্রজাতির আইন সংশোধন করা হয়েছিল।

১৯৮২ সালে নক্সভিলে বিশ্ব মেলা অনুষ্ঠিত হয়। নক্সভিল ইন্টারন্যাশনাল এনার্জি এক্সপোজিশন নামেও পরিচিত, মেলার থিম ছিল "এনার্জি টার্নস দ্য ওয়ার্ল্ড"। এর প্রদর্শনী ছিল সবচেয়ে সফল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সবচেয়ে সাম্প্রতিক মেলা। ১৯৮৬ সালে, টেনেসি "হোমকামিং '৮৬" নামে রাজ্যের ঐতিহ্য ও সংস্কৃতির উদযাপন বছরব্যাপী অনুষ্ঠিত হয়। টেনেসি ১৯৯৬ সালে "টেনেসি ২০০" নামে একটি বছরব্যাপী উদযাপনের মাধ্যমে তার দ্বিশতবর্ষ উদযাপন করেছে। ন্যাশভিলের ক্যাপিটল হিলের পাদদেশে রাজ্যের ইতিহাস, দ্বিশতবর্ষী মল, একটি নতুন স্টেট পার্ক খোলা হয়েছিল। একই বছর, আটলান্টা গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসে হোয়াইটওয়াটার স্ল্যালম ইভেন্টগুলি পোল্ক কাউন্টির ওকোই নদীতে অনুষ্ঠিত হয়েছিল।

ভৌগলিক অবস্থান[সম্পাদনা]

টেনেসি দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত। সাংস্কৃতিকভাবে, রাজ্যের বেশিরভাগ অংশ দক্ষিণের উপল্যান্ড হয়, এবং পূর্বদিকের তৃতীয়টি অ্যাপালাচিয়ার অংশ হিসাবে বিবেচিত । টেনেসির আয়তন প্রায় ৪২,১৪৩ বর্গ মাইল (১,০৯,১৫০ বর্গকিলোমিটার ), যার মধ্যে ৯২৬ বর্গ মাইল , বা (২,৪০০ বর্গকিলোমিটার ) ২.২% % জল। আয়তনে এটি ১৬তম ক্ষুদ্রতম রাজ্য। রাজ্যটি পূর্ব থেকে পশ্চিমে প্রায় ৪৪০ মাইল (৭১০ কিমি) দীর্ঘ এবং উত্তর থেকে দক্ষিণে ১১২ মাইল (১৮০ কিমি) প্রশস্ত। টেনেসি ভৌগলিকভাবে, সাংস্কৃতিকভাবে, অর্থনৈতিকভাবে এবং আইনগতভাবে তিনটি গ্র্যান্ড ডিভিশনে বিভক্ত: পূর্ব টেনেসি, মধ্য টেনেসি এবং পশ্চিম টেনেসি। এই রাজ্যর সাঠে অন্যান্য আটটি রাজ্যের সীমানা রয়েছে: এর উত্তরে কেনটাকি এবং ভার্জিনিয়া, পূর্বে উত্তর ক্যারোলিনা, দক্ষিণে জর্জিয়া, আলাবামা এবং মিসিসিপি এবং পশ্চিমে আরকানসাস এবং মিসৌরি। এটি মিসৌরির সাথে আবদ্ধ সবচেয়ে বেশি অন্যান্য রাজ্যের সীমান্তবর্তী রাজ্য হিসাবে পরিচিত।টেনেসি- টেনেসি নদী দ্বারা তিনভাগে বিভক্ত এবং এর ভৌগলিক কেন্দ্র মুরফ্রিসবোরোতে অবস্থিত। রাজ্যের প্রায় তিন-চতুর্থাংশ সেন্ট্রাল টাইম জোনে রয়েছে, পূর্ব টেনেসির বেশিরভাগ ইস্টার্ন টাইমে রয়েছে। টেনেসি নদী মধ্য ও পশ্চিম টেনেসির মধ্যে বেশিরভাগ বিভাজন গঠন করেছে।

টেনেসির পূর্ব সীমানা মোটামুটিভাবে ব্লু রিজ পর্বতমালার সর্বোচ্চ চূড়া অনুসরণ করে এবং মিসিসিপি নদীর মাধ্যমে তার পশ্চিম সীমানা তৈরি করে হয়েছে। মিসিসিপির বন্যার কারণে নদী তার পথ পরিবর্তন করেছে এবং রাজ্যের পশ্চিম সীমানার কিছু জায়গায় নদী থেকে বিচ্যুত হয়েছে। উত্তরের সীমানাটি মূলত ৩৬°৩০′ উত্তর অক্ষাংশ এবং ১৬৬৫ সালের রাজকীয় ঔপনিবেশিক সীমানা হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছিল, কিন্তু ত্রুটিপূর্ণ জরিপের কারণে, পূর্বে এই রেখার উত্তরে শুরু হয় এবং পশ্চিমে, প্রকৃতপক্ষে দক্ষিণে সরে যাওয়ার আগে ধীরে ধীরে উত্তরে চলে যায়। পশ্চিম টেনেসির টেনেসি নদীর সমান্তরালে ৩৬°৩০′ রেখাতে ভার্জিনিয়ার সাথে রাজ্যের সীমান্তের অবস্থান নিয়ে ১৯ শতকের শেষের দিকে অনিশ্চয়তা মার্কিন সুপ্রিম কোর্টে ১৮৯৩ সালে বিষয়টি নিষ্পত্তি করে, যার ফলে দুটি রাজ্যের মধ্যে ব্রিস্টল বিভাজন তৈরি হয়। ১৮১৮ সালের একটি সমীক্ষা ভুলভাবে টেনেসির দক্ষিণ সীমান্তকে ৩৫ তম সমান্তরাল থেকে ১মাইল দক্ষিণে স্থাপন করেছিল; জর্জিয়ার বিধায়করা এই স্থান নির্ধারণে বিরোধ চালিয়ে যাচ্ছেন, কারণ এটি জর্জিয়াকে টেনেসি নদীতে প্রবেশ করতে বাধা দেয়।

পরিবেশ[সম্পাদনা]

টেনেসি একটি নাতিশীতোষ্ণ পর্ণমোচী বন বায়োমের মধ্যে রয়েছে যা সাধারণত পূর্ব পর্ণমোচী বন নামে পরিচিত। এটির আটটি ইকোরিজিয়ন রয়েছে: ব্লু রিজ, রিজ এবং ভ্যালি, সেন্ট্রাল অ্যাপালাচিয়ান, দক্ষিণ-পশ্চিম অ্যাপলাচিয়ান, অভ্যন্তরীণ নিম্ন মালভূমি, দক্ষিণ-পূর্ব সমভূমি, মিসিসিপি উপত্যকা লোস সমভূমি, এবং মিসিসিপি পলল সমভূমি অঞ্চল। টেনেসি হল সবচেয়ে জীববৈচিত্র্যপূর্ণ অভ্যন্তরীণ রাজ্য । গ্রেট স্মোকি মাউন্টেইন জাতীয় উদ্যান হল সবচেয়ে জীববৈচিত্র্যপূর্ণ জাতীয় উদ্যান, এবং ডাক নদী হল উত্তর আমেরিকার সবচেয়ে জৈবিকভাবে বৈচিত্র্যময় জলপথ। ন্যাশভিল অববাহিকা তার উদ্ভিদ ও প্রাণীর বৈচিত্র্যের জন্য বিখ্যাত। টেনেসি ৩৪০ প্রজাতির পাখি, ৩২৫ টি স্বাদু পানির মাছের প্রজাতি, ৮৯ টি স্তন্যপায়ী প্রাণী, ৭৭ টি উভচর এবং ৬১ টি সরীসৃপের আবাসস্থল। টেনেসির ভূমি এলাকার প্রায় ৫২% বনভূমি রয়েছে । ওক-হিকরি প্রভাবশালী টাইপ সহ অ্যাপলাচিয়ান ওক-পাইন এবং কোভ হার্ডউড বন ব্লু রিজ পর্বতমালা এবং কাম্বারল্যান্ড মালভূমিতে পাওয়া যায় এবং উপসাগরীয় উপকূলীয় সমভূমি জুড়ে নিচুভুমিতে শক্ত কাঠের বন দেখা যায়। এছাড়াও রাজ্য জুড়ে পাইন বন পাওয়া যায় । ব্লু রিজ পর্বতমালার সর্বোচ্চ উচ্চতায় দক্ষিণ অ্যাপালাচিয়ান স্প্রুস-ফায়ার বনকে দেশের দ্বিতীয়-সর্বোচ্চ বাস্তুতন্ত্র বলে মনে করা হয়। ন্যাশভিল বেসিনে শেষ অবশিষ্ট কিছু বড় আমেরিকান চেস্টনাট গাছ জন্মায় এবং ব্লাইট-প্রতিরোধী গাছের বংশবৃদ্ধিতে সাহায্য করার জন্য ব্যবহার করা হচ্ছে। মধ্য টেনেসি সিডার গ্লেড নামে পরিচিত অনেক অস্বাভাবিক এবং বিরল ইকোসিস্টেমের আবাসস্থল, যা অগভীর চুনাপাথরের বেডরক সহ এলাকায় ঘটে যা মূলত মাটির অনুর্বর এবং অনেক স্থানীয় উদ্ভিদ প্রজাতি রয়েছে।

টেনেসি জুড়ে পাওয়া সাধারণ স্তন্যপায়ী প্রাণীর মধ্যে রয়েছে সাদা-লেজযুক্ত হরিণ, লাল এবং ধূসর শেয়াল, কোয়োটস, র্যাকুন, অপসাম, বন্য টার্কি, খরগোশ এবং কাঠবিড়ালি। কালো ভাল্লুক ব্লু রিজ পর্বতমালা এবং কাম্বারল্যান্ড মালভূমিতে পাওয়া যায়। টেনেসিতে তৃতীয় সর্বোচ্চ সংখ্যক উভচর প্রজাতি রয়েছে, যেখানে গ্রেট স্মোকি মাউন্টেনস বিশ্বের সবচেয়ে সালামান্ডার প্রজাতির আবাসস্থল রয়েছে। মিঠা পানির মাছের প্রজাতির বৈচিত্র্যের জন্য রাজ্যটি দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে।

জলবায়ু[সম্পাদনা]

অ্যাপালাচিয়ানের কিছু উচ্চতর উচ্চতা বাদে টেনেসির বেশিরভাগেরই একটি আর্দ্র উপক্রান্তীয় জলবায়ু রয়েছে,, যা একটি শীতল নাতিশীতোষ্ণ বা আর্দ্র মহাদেশীয় জলবায়ু হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। মেক্সিকো উপসাগর হল টেনেসির জলবায়ুর উপর প্রধান প্রভাব বিস্তারকারী।রাজ্যের বার্ষিক বৃষ্টিপাতের জন্য দক্ষিণ থেকে আসা বাতাস দায়ী করা হয় । সাধারণত, রাজ্যে গরম গ্রীষ্ম এবং সারা বছর ধরে উদার বৃষ্টিপাত সহ হালকা থেকে শীতল শীত থাকে। সর্বোচ্চ গড় মাসিক বৃষ্টিপাত সাধারণত ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে ঘটে। শুষ্কতম মাস, আগস্ট থেকে অক্টোবর। রাজ্যে বছরে গড়ে ৫০ ইঞ্চি (১৩০ সেমি) বৃষ্টিপাত হয়। তুষারপাত পশ্চিম টেনেসিতে ৫ ইঞ্চি (১৩ সেমি) থেকে পূর্ব টেনেসির সর্বোচ্চ পর্বতে ৮০ ইঞ্চি (২০০ সেমি) পর্যন্ত। গ্রীষ্মকাল সাধারণত গরম এবং আর্দ্র থাকে এবং এসময় বেশিরভাগ রাজ্যের গড় তাপমাত্রা থাকে প্রায় ৯০ °F (৩২ °C)। শীতকাল মৃদু থেকে শীতল হতে থাকে, এবং উচ্চ উচ্চতায় তাপমাত্রা কমে যায়। সর্বোচ্চ পর্বতমালার বাইরের অঞ্চলগুলির জন্য, গড় সর্বনিম্ন তাপমাত্রা সাধারণত হিমাঙ্কের কাছাকাছি থাকে ।

যদিও টেনেসি একটি হারিকেন থেকে কোনো সরাসরি প্রভাব এড়াতে উপকূল থেকে যথেষ্ট দূরে, তার অবস্থান এটিকে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের অবশিষ্টাংশের জন্য সংবেদনশীল করে তোলে, যা জমির উপর দুর্বল হয়ে পড়ে এবং উল্লেখযোগ্য বৃষ্টিপাতের কারণ হতে পারে। রাজ্যের প্রায় ৫০ দিনের বজ্রঝড় এর বার্ষিক গড়, যা বড় শিলাবৃষ্টি এবং ক্ষতিকারক বাতাসের সাথে গুরুতর হতে পারে। পশ্চিম এবং মধ্য টেনেসি রাজ্য জুড়ে টর্নেডো সবচেয়ে ঝুঁকিপূর্ণ। রাজ্যে বছরে গড়ে 15টি টর্নেডো হয়। তারা গুরুতর হতে পারে ।

Monthly Normal High and Low Temperatures For Various Tennessee Cities (F)
City Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec
Bristol 44/25 49/27 57/34 66/41 74/51 81/60 85/64 84/62 79/56 68/43 58/35 48/27
Chattanooga 50/31 54/33 63/40 72/47 79/56 86/65 90/69 89/68 82/62 72/48 61/40 52/33
Knoxville 47/30 52/33 61/40 71/48 78/57 85/65 88/69 87/68 81/62 71/50 60/41 50/34
Memphis 50/31 55/36 63/44 72/52 80/61 89/69 92/73 92/72 86/65 75/52 62/43 52/34
Nashville 47/28 52/31 61/39 70/47 78/57 85/65 89/70 89/69 82/61 71/49 59/40 49/3

শহর ও নগর[সম্পাদনা]

টেনেসি ৯৫টি কাউন্টিতে বিভক্ত, যার প্রতিটিতে একটি কাউন্টি আসন রয়েছে। রাজ্যের মোট ৩৪০ টি পৌরসভা রয়েছে। ম্যানেজমেন্ট এবং বাজেট অফিস টেনেসিকে দশটি মেট্রোপলিটন এলাকায় মনোনীত করে, যার মধ্যে চারটি প্রতিবেশী রাজ্যগুলিতে প্রসারিত হয়।

ন্যাশভিল হল টেনেসির রাজধানী এবং বৃহত্তম শহর, যেখানে প্রায় সাত লাখ বাসিন্দা রয়েছে। এর ১৩ তম -কাউন্টি মেট্রোপলিটান এলাকাটি ১৯৯০-এর দশকের গোড়ার দিকে থেকে রাজ্যের বৃহত্তম এবং প্রায় ২ মিলিয়ন বাসিন্দা সহ দেশের দ্রুততম বর্ধনশীল মেট্রোপলিটন এলাকাগুলির মধ্যে একটি। মেমফিস,৬,৩০,০০০ এরও বেশি বাসিন্দা সহ, ২০১৬ সাল পর্যন্ত রাজ্যের বৃহত্তম শহর ছিল, যখন ন্যাশভিল এটিকে অতিক্রম করেছিল। শেলবি কাউন্টি জনসংখ্যা এবং জমি উভয় ক্ষেত্রেই টেনেসির বৃহত্তম কাউন্টি। নক্সভিল, প্রায় ১,৯০,০০০ বাসিন্দা এবং চ্যাটানুগা, প্রায় ১,৮০,০০০ বাসিন্দা সহ, যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ বৃহত্তম শহর। [ ক্লার্কসভিল একটি উল্লেখযোগ্য জনবহুল কেন্দ্র, যেখানে প্রায় ১,৭০,০০০ বাসিন্দা রয়েছে। Murfreesboro হল ষষ্ঠ বৃহত্তম শহর এবং ন্যাশভিলের বৃহত্তম উপশহর, যেখানে ১,৫০,০০০ এরও বেশি বাসিন্দা রয়েছে। প্রধান শহরগুলি ছাড়াও, কিংস্পোর্ট, ব্রিস্টল এবং জনসন সিটির ত্রি-শহরগুলিকে ষষ্ঠ প্রধান জনসংখ্যা কেন্দ্র হিসাবে বিবেচনা করা হয় ।

Largest cities or towns in Tennessee

Source:

Rank Name County Pop.
Nashville

Memphis

1 Nashville Davidson 689,447 Knoxville

Chattanooga

2 Memphis Shelby 633,104
3 Knoxville Knox 190,740
4 Chattanooga Hamilton 181,099
5 Clarksville Montgomery 166,722
6 Murfreesboro Rutherford 152,769
7 Franklin Williamson 83,454
8 Johnson City Washington 71,046
9 Jackson Madison 68,205
10 Hendersonville Sumner 61,753

জনসংখ্যা[সম্পাদনা]

২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের আদমশুমারি অনুযায়ী টেনিসির জনসংখ্যা ৬৯,১০,৮৪০ জন । টেনেসির জনসংখ্যার কেন্দ্র রাদারফোর্ড

কাউন্টির মুরফ্রিসবোরোতে অবস্থিত। .২০১০ সালের আদমশুমারি অনুসারে, টেনেসির জনসংখ্যার 6.4% ছিল ৫ বছরের কম বয়সী, ২৩.৬% ১৮ বছরের কম বয়সী এবং ১৩.৪% ৬৫ বা তার বেশি বয়সের ছিল। সাম্প্রতিক বছরগুলিতে, টেনেসি গার্হস্থ্য অভিবাসনের শীর্ষে রয়েছে , জীবনযাত্রার কম খরচ এবং কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির কারণে ক্যালিফোর্নিয়া, উত্তর-পূর্ব এবং মিডওয়েস্টের মতো স্থানগুলি থেকে স্থানান্তরিত লোকেদের একটি প্রবাহ পেয়েছে। ২০১৯ সালের হিসাব অনুসারে , টেনেসির জনসংখ্যার প্রায় 5.5% বিদেশী বংশোদ্ভূত। বিদেশী বংশোদ্ভূত জনসংখ্যার মধ্যে, আনুমানিক ৪২.৭% ছিল প্রাকৃতিক নাগরিক এবং ৫৭.৩% অ-নাগরিক। বিদেশী বংশোদ্ভূত জনসংখ্যার মধ্যে প্রায় ৪৯.৯% লাতিন আমেরিকা থেকে, ২৭.১% এশিয়া থেকে, ১১.৯% ইউরোপ থেকে, ৭.৭% আফ্রিকা থেকে, ২.৭% উত্তর আমেরিকা থেকে, এবং ০.৬% ওশেনিয়া থেকে।

উত্তর-পূর্ব এবং মধ্য-পশ্চিম রাজ্য থেকে স্থানান্তরিত লোকদের জন্য রাজ্যটি একটি শীর্ষ গন্তব্য হয়েছে। এই সময়কালে রাজ্যে নতুন অর্থনৈতিক সেক্টরের জন্ম হয়েছে এবং ন্যাশভিল এবং ক্লার্কসভিল মেট্রোপলিটন এলাকাগুলিকে দেশের দুটি দ্রুত বর্ধনশীল অঞ্চল হিসাবে স্থান দিয়েছে ।

Historical population
Census Pop. Note
1790 35,691
1800 105,602 195.9%
1810 261,727 147.8%
1820 422,823 61.6%
1830 681,904 61.3%
1840 829,210 21.6%
1850 1,002,717 20.9%
1860 1,109,801 10.7%
1870 1,258,520 13.4%
1880 1,542,359 22.6%
1890 1,767,518 14.6%
1900 2,020,616 14.3%
1910 2,184,789 8.1%
1920 2,337,885 7.0%
1930 2,616,556 11.9%
1940 2,915,841 11.4%
1950 3,291,718 12.9%
1960 3,567,089 8.4%
1970 3,923,687 10.0%
1980 4,591,120 17.0%
1990 4,877,185 6.2%
2000 5,689,283 16.7%
2010 6,346,105 11.5%
2020 6,910,840 8.9%
2022 (est.) 7,051,339 2.0%
Source: 1910–2020

জাতিসত্তা

২০২০সালের আদমশুমারি অনুযায়ী জাতিগত গঠন
Race and Ethnicity Alone Total
White (non-Hispanic) 70.9% 74.6%
African American (non-Hispanic) 15.7% 17.0%
Hispanic or Latino 6.9%
Asian 1.9% 2.5%
Native American 0.2% 2.0%
Pacific Islander 0.1% 0.1%
Other 0.1% 0.3%

ধর্ম[সম্পাদনা]

উপনিবেশের পর থেকে, টেনেসি সর্বদা খ্রিস্টান প্রধান ছিল। জনসংখ্যার প্রায় ৮১ ভাগ খ্রিস্টান হিসাবে চিহ্নিত, প্রোটেস্ট্যান্টরা জনসংখ্যার ৭৩%। রোমান ক্যাথলিক ৬%, মরমন ১%, এবং অর্থোডক্স খ্রিস্টান ১% এর কম। ] অনুগামীদের সংখ্যার ভিত্তিতে বৃহত্তম সম্প্রদায়গুলি হল সাউদার্ন ব্যাপটিস্ট কনভেনশন, ইউনাইটেড মেথডিস্ট চার্চ, রোমান ক্যাথলিক চার্চ, এবং গির্জা অফ ক্রাইস্ট। মুসলমান এবং ইহুদিরা প্রত্যেকে জনসংখ্যার প্রায় ১%, এবং অন্যান্য ধর্মের অনুসারীরা জনসংখ্যার প্রায় ৩%। টেনিসিয়ানদের প্রায় ১৪% অ-ধর্মীয়, ১১% "বিশেষভাবে কিছুই নয়", ৩% অজ্ঞেয়বাদী হিসাবে এবং ১% নাস্তিক হিসাবে চিহ্নিত।

Religious affiliation (2014)
Evangelical Protestantism 52%
Unaffiliated 14%
Mainline Protestantism 13%
Historically Black Protestantism 8%
Catholic 6%
Other Christianity 3%
Other faiths 3%
Judaism 1%
Islam 1%

অর্থনীতি[সম্পাদনা]

২০২১ সালের হিসাবে, টেনেসির মোট রাষ্ট্রীয় পণ্য ছিল $৪১৮.৩ বিলিয়ন। ২০২০ সালে, রাজ্যের মাথাপিছু ব্যক্তিগত আয় $৩০,৮৬৯ ছিল। গড় পরিবারের আয় $৫৪,৮৩৩ ছিল. জনসংখ্যার প্রায় ১৩.৬% শতাংশ দারিদ্র্যসীমার নিচে ছিল। ২০১৯ সালে রাজ্য় এর রিপোর্ট অনুযায়ী , রাজ্যটির মোট ২,৭২৪,৫৪৫ জনের কর্মসংস্থান রয়েছে এবং মোট ১,৩৯,৭৬০ টি নিয়োগকর্তা প্রতিষ্ঠান রয়েছে । টেনেসি হল তার বেশিরভাগ দক্ষিণ প্রতিবেশীদের মত একটি রাইট-টু-ওয়ার্ক স্টেট ।

ট্যাক্সেশন[সম্পাদনা]

টেনেসির একটি কম ট্যাক্স রাজ্য হিসাবে একটি খ্যাতি আছে এবং সাধারণত বাসিন্দাদের উপর সবচেয়ে কম করের বোঝা চাপানোর দিক থেকে পাঁচটি রাজ্যের মধ্যে এক নম্বর হিসাবে স্থান দেওয়া হয় এবং এটি নয়টি রাজ্যের মধ্যে একটি যেখানে সাধারণ আয়কর নেই; বিক্রয় কর সরকার এর অর্থায়নের প্রাথমিক উপায়। এখানে ৬% হারে অধিকাংশ লভ্যাংশ এবং সুদের উপর হল আয়কর আরোপ করা হয়েছিল কিন্তু ২০২১ সালে তা সম্পূর্ণরূপে পর্যায়ক্রমে বিলুপ্ত করা হয়েছিল। ব্যক্তিগত আয়ের প্রথম $১২৫০ এবং যৌথ আয়ের $২৫০০ এই কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল। সম্পত্তি কর স্থানীয় সরকারের রাজস্বের প্রধান উৎস।

মিসিসিপি, রোড আইল্যান্ড, নিউ জার্সি এবং ইন্ডিয়ানা সহ বেশিরভাগ আইটেমের জন্য রাজ্যের বিক্রয় এবং ব্যবহার করের হার হল ৭%, যা দেশের দ্বিতীয় সর্বোচ্চ। খাদ্য ৪% এ ট্যাক্স করা হয়, কিন্তু মিছরি, খাদ্যতালিকাগত সম্পূরক, এবং প্রস্তুত খাবার এ ৭% কর আরোপ করা হয়. স্থানীয় বিক্রয় কর ১.৫ % থেকে ২.৭৫% পর্যন্ত পরিবর্তিত হারে বেশিরভাগ বিচারব্যবস্থায় সংগ্রহ করা হয়, যা মোট বিক্রয় কর ৮.৫% এবং ৯.৭৫ % এর মধ্যে নিয়ে আসে। যার গড় মিলিত হার প্রায় ৯.৫% এবং দেশের সর্বোচ্চ গড় বিক্রয় কর । কোনো ঋণ, বিনিয়োগ, বীমা, বা লাভজনক কবরস্থান কোম্পানির স্টকহোল্ডারদের শেয়ারের উপর অস্পষ্ট সম্পত্তি কর মূল্যায়ন করা হয়। মূল্যায়নের অনুপাত হল মূল্যের ৪০% এখতিয়ারের করের হারের। ২০১৬ সাল থেকে, টেনেসির কোনো উত্তরাধিকার কর নেই।

কৃষি[সম্পাদনা]

টেনেসিতে দেশের আটটি বৃহৎ খামার রয়েছে, যা তার ভূমি এলাকার ৪০% এরও বেশি কভার করে এবং এর গড় আয়তন প্রায় ১৫৫ একর । এখানে ফসল এবং পশুসম্পদ এর জন্য নগদ প্রাপ্তি এর আনুমানিক বার্ষিক মূল্য প্রায় ৩.৫ বিলিয়ন ডলার এবং রাষ্ট্রের অর্থনীতিতে কৃষি সেক্টর একটি আনুমানিক বার্ষিক প্রভাব হচ্ছে $৮১ বিলিয়ন । গরুর মাংস হল রাজ্যের বৃহত্তম কৃষি পণ্য, যার পরে ব্রয়লার এবং হাঁস-মুরগি রয়েছে। টেনেসি গবাদি পশুর সংখ্যার জন্য .১২ তম স্থানে রয়েছে, যার অর্ধেকেরও বেশি কৃষিজমি গবাদি পশু চরানোর জন্য উত্সর্গীকৃত। সয়াবিন এবং ভুট্টা যথাক্রমে রাজ্যের প্রথম এবং দ্বিতীয়-সবচেয়ে সাধারণ ফসল, তুলা উৎপাদনে টেনেসি দেশের সপ্তম স্থানে রয়েছে, যার বেশিরভাগই মধ্য পশ্চিম টেনেসির উর্বর মাটিতে জন্মে।

রাজ্যটি তামাক উৎপাদনে দেশব্যাপী চতুর্থ স্থানে রয়েছে, যা প্রধানত পূর্ব টেনেসির রিজ-এন্ড-ভ্যালি অঞ্চলে জন্মে।টেনেসির চাষীরা টমেটো এবং উদ্যানজাত উদ্ভিদের চাষের জন্যও বিশ্বব্যাপী পরিচিত। রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ অর্থকরী ফসলের মধ্যে রয়েছে খড়, গম, ডিম এবং মটরশুটি। ন্যাশভিল বেসিন একটি শীর্ষ অশ্বারোহী অঞ্চল, মাটির কারণে ঘোড়াদের পছন্দের ঘাস উৎপন্ন হয়। টেনেসির ওয়াকিং হর্স এর ১৮ শতকের শেষের দিকে এই অঞ্চলে প্রথম বংশবৃদ্ধি করা হয়, এটি বিশ্বের অন্যতম স্বীকৃত ঘোড়ার জাত। খচ্চর প্রজনন এবং ছাগলের মাংস উৎপাদনের জন্য টেনেসি দেশব্যাপী দ্বিতীয় স্থানে রয়েছে। রাজ্যের কাঠ শিল্প মূলত কাম্বারল্যান্ড মালভূমিতে কেন্দ্রীভূত এবং দেশব্যাপী শক্ত কাঠের শীর্ষ উৎপাদকদের মধ্যে অন্যতম।

শিল্প[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগ পর্যন্ত, বেশিরভাগ দক্ষিণ রাজ্যের মতো টেনেসি প্রধানত কৃষিনির্ভর ছিল। গৃহযুদ্ধের কয়েক দশক পরে চ্যাটানুগা দক্ষিণের প্রথম শিল্প শহরগুলির মধ্যে একটি হয়ে ওঠে, যখন সেখানে লোহার ফাউন্ড্রি, স্টিল মিল, এবং টেক্সটাইল মিল সহ অনেক কারখানা তৈরি হয়। কিন্তু টেনেসির বেশিরভাগ শিল্প প্রবৃদ্ধি ১৯৩০ এবং১৯৪০ এর দশকে টেনেসি ভ্যালি অথরিটি (টিভিএ) এবং ম্যানহাটন প্রকল্পে ফেডারেল বিনিয়োগের মাধ্যমে শুরু হয়েছিল। রাজ্যের শিল্প ও উত্পাদন খাত পরবর্তী দশকগুলিতে প্রসারিত হতে থাকে এবং টেনেসি এখন ২,৪০০ টিরও বেশি উন্নত উত্পাদন প্রতিষ্ঠানের আবাসস্থল, যা বার্ষিক মোট $২৯ বিলিয়ন মূল্যের পণ্য উৎপাদন করে।

স্বয়ংচালিত শিল্প হল টেনেসির বৃহত্তম উত্পাদন খাত এবং দেশের বৃহত্তম শিল্পগুলির মধ্যে একটি। Smyrna নিসান এর এসেম্বল প্ল্যান্ট হল উত্তর আমেরিকার বৃহত্তম স্বয়ংচালিত এসেম্বল প্ল্যান্ট ।টেনেসিতে আরো দুটি অটোমেকারের অ্যাসেম্বলি প্ল্যান্ট রয়েছে: জেনারেল মোটর যা স্প্রিং হিলে এবং ভক্সওয়াগেন চ্যাটানুগায় অবস্থিত। ফোর্ড স্ট্যান্টনে একটি অ্যাসেম্বলি প্ল্যান্ট নির্মাণ করছে যা ২০২৫ সালে চালু হবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, রাজ্যে ৯০০ টিরও বেশি স্বয়ংচালিত সরবরাহকারী রয়েছে। নিসান এবং মিতসুবিশি মোটরস ফ্রাঙ্কলিনে তাদের উত্তর আমেরিকার কর্পোরেট সদর দপ্তর রয়েছে। রাজ্যটি খাদ্য ও পানীয় পণ্যের শীর্ষ উৎপাদকদের মধ্যে একটি, এবং এটির দ্বিতীয় বৃহত্তম উৎপাদন খাত। সুপরিচিত অনেক ব্র্যান্ড টেনেসিতে উৎপাদন হয় এবং এমনকি বেশি পরিমান সেখানে উত্পাদিত হয়। টেনেসি রাসায়নিকের বৃহত্তম উত্পাদকদের মধ্যে একটি হিসাবে স্থান করে নিয়েছে। টেনেসিতে উৎপাদিত রাসায়নিক পণ্যগুলির মধ্যে রয়েছে শিল্প রাসায়নিক, রং, ফার্মাসিউটিক্যালস, প্লাস্টিক রেসিন এবং সাবান এবং স্বাস্থ্যবিধি পণ্য। টেনেসিতে উত্পাদিত অতিরিক্ত গুরুত্বপূর্ণ পণ্যগুলির মধ্যে রয়েছে গড়া ধাতব পণ্য, বৈদ্যুতিক সরঞ্জাম, ভোক্তা ইলেকট্রনিক্স এবং বৈদ্যুতিক যন্ত্রপাতি এবং নন-ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি।

ব্যবসা[সম্পাদনা]

টেনেসির বাণিজ্যিক খাতে বিভিন্ন ধরণের কোম্পানির আধিপত্য রয়েছে, তবে এর বৃহত্তম পরিষেবা শিল্পের মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, পরিবহন, সঙ্গীত এবং বিনোদন, ব্যাংকিং এবং অর্থ। টেনেসিতে সদর দফতর সহ বড় কর্পোরেশনগুলির মধ্যে রয়েছে ফেডেক্স, অটোজোন, ইন্টারন্যাশনাল পেপার, এবং ফার্স্ট হরাইজন কর্পোরেশন, যা সব মেমফিসে অবস্থিত; পাইলট কর্পোরেশন এবং নক্সভিলে রিগাল এন্টারটেইনমেন্ট গ্রুপ; ন্যাশভিলে অবস্থিত আমেরিকার হাসপাতাল কর্পোরেশন; চাটানুগায় উনুম; ফ্র্যাঙ্কলিনে অ্যাকাডিয়া সিনিয়র লিভিং এবং কমিউনিটি হেলথ সিস্টেম; গুডলেটসভিলে ডলার জেনারেল এবং লাইফপয়েন্ট হেলথ, ট্র্যাক্টর সাপ্লাই কোম্পানি এবং ব্রেন্টউডে ডেলেক ইউএস ১৯৯০ সাল থেকে, ওক রিজ এবং নক্সভিলের মধ্যবর্তী ভৌগলিক এলাকাটি টেনেসি প্রযুক্তি করিডোর নামে পরিচিত, এই অঞ্চলে ৫০০ টিরও বেশি উচ্চ-প্রযুক্তি সংস্থা রয়েছে৷ ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি (ORNL) এবং ওক রিজ শহরের Y-12 ন্যাশনাল সিকিউরিটি কমপ্লেক্সের বিশিষ্টতার কারণে টেনেসির গবেষণা ও উন্নয়ন শিল্পও একটি বৃহত্তম কর্মসংস্থানের খাত। ORNL পদার্থ বিজ্ঞান, নিউক্লিয়ার ফিজিক্স, এনার্জি, হাই-পারফরম্যান্স কম্পিউটিং, সিস্টেম বায়োলজি এবং জাতীয় নিরাপত্তা বিষয়ে বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করে এবং আকার অনুসারে শক্তি বিভাগের (DOE) সিস্টেমের বৃহত্তম জাতীয় গবেষণাগার। প্রযুক্তি খাতটি মধ্য টেনেসির একটি দ্রুত বর্ধনশীল শিল্প, বিশেষ করে ন্যাশভিল মেট্রোপলিটন এলাকায়।

শক্তি ও খনিজ উৎপাদন[সম্পাদনা]

টেনেসির বৈদ্যুতিক ইউটিলিটিগুলি অন্যান্য রাজ্যের মতো নিয়ন্ত্রিত এবং একচেটিয়া। টেনেসি ভ্যালি অথরিটি (টিভিএ) রাজ্যের উৎপাদন ক্ষমতার ৯০% এরও বেশি মালিকানাধীন। পারমাণবিক শক্তি হল টেনেসির বিদ্যুত উৎপাদনের সবচেয়ে বড় উৎস এবং ২০২১ সালে তার বিদ্যুতের প্রায় ৪৩.৪ % উৎপাদন করে। একই বছর, ২২.৪ % শক্তি কয়লা থেকে, ১৭.৮% প্রাকৃতিক গ্যাস থেকে,১৫.৮/% জলবিদ্যুৎ থেকে এবং ১.৩% অন্যান্য থেকে উৎপাদিত হয়েছিল। টেনেসিতে উৎপন্ন নবায়নযোগ্য বিদ্যুৎ মোট বিদ্যুতের প্রায় ৫৯.৭% যা কোন গ্রিনহাউস গ্যাস নির্গমন করে না। টেনেসি হল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম পারমাণবিক শক্তি চুল্লির বাড়ি যা ২১ শতকে অপারেশন শুরু করে, যা রিয়া কাউন্টিতে ওয়াটস বার পারমাণবিক প্ল্যান্টে রয়েছে। টেনেসি ছিল জলবিদ্যুৎ শক্তির প্রথম দিকের নেতা এবং আজ রকি পর্বতমালার পূর্বে তৃতীয় বৃহত্তম জলবিদ্যুৎ উৎপাদনকারী রাজ্য। টেনেসি বিদ্যুতের একটি নেট গ্রাহক, প্রতিবেশী রাজ্যের অন্যান্য TVA সুবিধা থেকে পাওয়ার গ্রহণ করে।

টেনেসির খুব কম পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসের মজুদ রয়েছে, তবে মেমফিসে একটি তেল শোধনাগার রয়েছে। কাম্বারল্যান্ড মালভূমি এবং কাম্বারল্যান্ড পর্বতমালায় বিটুমিনাস কয়লা অল্প পরিমাণে খনন করা হয়। পশ্চিম টেনেসিতে প্রচুর পরিমাণে লিগনাইট কয়লার মজুদ রয়েছে যা অব্যবহৃত থাকে। টেনেসি হল দেশটির নেতৃস্থানীয় বল কাদামাটির প্রযোজক টেনেসিতে উত্পাদিত অন্যান্য প্রধান খনিজ পণ্যগুলির মধ্যে রয়েছে বালি, নুড়ি, চূর্ণ পাথর, পোর্টল্যান্ড সিমেন্ট, মার্বেল, বেলেপাথর, সাধারণ কাদামাটি, চুন এবং দস্তা। কপার বেসিন, পোল্ক কাউন্টির টেনেসির দক্ষিণ-পূর্ব কোণে, ১৮৪০ এবং ১৯৮০ এর মধ্যে দেশের সবচেয়ে উত্পাদনশীল তামা খনির জেলাগুলির মধ্যে একটি ছিল এবং গৃহযুদ্ধের সময় কনফেডারেসি ব্যবহৃত তামার প্রায় ৯০% সরবরাহ করেছিল।অববাহিকায় খনির কার্যক্রমের ফলে একটি বড় পরিবেশগত বিপর্যয় ঘটে, যা এক শতাব্দীরও বেশি সময় ধরে আশেপাশের ল্যান্ডস্কেপকে অনুর্বর রেখেছিল। লোহা আকরিক ছিল ২০ শতকের প্রথম দিকে টেনেসিতে খনন করা আরেকটি প্রধান খনিজ। ১৯৯০ এর দশকের গোড়ার দিকে টেনেসি ফসফেটের শীর্ষ উৎপাদক ছিল ।

পর্যটন[সম্পাদনা]

টেনেসি হল ১১ তম-সবচেয়ে পরিদর্শিত রাজ্য যা ২০১৯ সালে ১২৬ মিলিয়ন পর্যটকের রেকর্ড গ্রহণ করেছে। এর শীর্ষ পর্যটন আকর্ষণ হল গ্রেট স্মোকি মাউন্টেন ন্যাশনাল পার্ক, মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি পরিদর্শন করা জাতীয় উদ্যান, বার্ষিক ১৪ মিলিয়নেরও বেশি দর্শনার্থীদের সাথে পার্কটি মূলত কাছাকাছি গ্যাটলিনবার্গ এবং পিজিয়ন ফোর্জে অবস্থিত একটি বৃহৎ পর্যটন শিল্পকে নোঙর করে, যার মধ্যে রয়েছে ডলিউড, টেনেসির সবচেয়ে দর্শনীয় টিকিট আকর্ষণ। টেনেসির সঙ্গীত ঐতিহ্য সম্পর্কিত আকর্ষণ রাজ্য জুড়ে ছড়িয়ে আছে। অন্যান্য শীর্ষ আকর্ষণের মধ্যে রয়েছে টেনেসি স্টেট মিউজিয়াম এবং ন্যাশভিলের পার্থেনন; মেমফিসের ন্যাশনাল সিভিল রাইটস মিউজিয়াম এবং গ্রেসল্যান্ড; লুকআউট মাউন্টেন, চ্যাটানুগা চু-চু হোটেল, রুবি ফলস এবং চ্যাটানুগায় টেনেসি অ্যাকোয়ারিয়াম; ওক রিজে আমেরিকান মিউজিয়াম অফ সায়েন্স অ্যান্ড এনার্জি, ব্রিস্টল মোটর স্পিডওয়ে, লিঞ্চবার্গের জ্যাক ড্যানিয়েলের ডিস্টিলারি এবং পোল্ক কাউন্টিতে হিওয়াসি এবং ওকোই নদী।

ন্যাশনাল পার্ক সার্ভিস টেনেসির চারটি গৃহযুদ্ধের যুদ্ধক্ষেত্র সংরক্ষণ করে: চিকামাউগা এবং চ্যাটানুগা ন্যাশনাল মিলিটারি পার্ক, স্টোনস রিভার ন্যাশনাল ব্যাটলফিল্ড, শিলোহ ন্যাশনাল মিলিটারি পার্ক, এবং ফোর্ট ডোনেলসন ন্যাশনাল ব্যাটেলফিল্ড। NPS বিগ সাউথ ফর্ক ন্যাশনাল রিভার অ্যান্ড রিক্রিয়েশন এরিয়া, কাম্বারল্যান্ড গ্যাপ ন্যাশনাল হিস্টোরিক্যাল পার্ক, ওভারমাউন্টেন ভিক্টরি ন্যাশনাল হিস্টোরিক ট্রেইল, টিয়ার্স ন্যাশনাল হিস্টোরিক ট্রেইল, অ্যান্ড্রু জনসন ন্যাশনাল হিস্টোরিক সাইট এবং ম্যানহাটন প্রোজেক্ট ন্যাশনাল হিস্টোরিক্যাল পার্ক পরিচালনা করে। টেনেসি আটটি ন্যাশনাল সিনিক বাইওয়ের বাড়ি, যার মধ্যে রয়েছে নাচেজ ট্রেস পার্কওয়ে, ইস্ট টেনেসি ক্রসিং বাইওয়ে, গ্রেট রিভার রোড, নরিস ফ্রিওয়ে, কাম্বারল্যান্ড ন্যাশনাল সিনিক বাইওয়ে, সেক্যাচি ভ্যালি সিনিক বাইওয়ে, দ্য ট্রেস এবং চেরোহালা স্কাইওয়ে। টেনেসি 132,000 একর (530 km2) জুড়ে 56টি স্টেট পার্ক রক্ষণাবেক্ষণ করে। TVA বাঁধ দ্বারা নির্মিত অনেক জলাধারও জল-ভিত্তিক পর্যটন আকর্ষণ তৈরি করেছে।

সংস্কৃতি[সম্পাদনা]

টেনিসি একটি সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় রাজ্য। টেনেসি অ্যাপালাচিয়ান এবং দক্ষিণী স্বাদকে মিশ্রিত করে, যা এর ইংরেজি, স্কট-আইরিশ এবং আফ্রিকান শিকড় থেকে উদ্ভূত, এবং এটি বড় হওয়ার সাথে সাথে বিবর্তিত হয়েছে। এর গ্র্যান্ড ডিভিশনগুলিও স্বতন্ত্র সাংস্কৃতিক অঞ্চলে প্রকাশ পায়, পূর্ব টেনেসি সাধারণত দক্ষিণ অ্যাপালাচিয়ার সাথে যুক্ত, এবং মধ্য ও পশ্চিম টেনেসি সাধারণত আপল্যান্ড দক্ষিণ সংস্কৃতির সাথে যুক্ত। পশ্চিম টেনেসির কিছু অংশ, বিশেষ করে মেমফিসকে কখনো কখনো গভীর দক্ষিণের অংশ হিসেবে বিবেচনা করা হয়। ন্যাশভিলের টেনেসি স্টেট মিউজিয়াম রাজ্যের ইতিহাস ও সংস্কৃতির বর্ণনা করে।

সঙ্গীত[সম্পাদনা]

টেনেসি ব্লুজ, কান্ট্রি, রক অ্যান্ড রোল, রকবিলি, সোল, ব্লুগ্রাস, সমসাময়িক খ্রিস্টান এবং গসপেল সহ আমেরিকান জনপ্রিয় সঙ্গীতের অনেক রূপের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অনেকে মেমফিসের বিয়েল স্ট্রিটকে ব্লুজের কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচনা করে, যেখানে ডব্লিউ.সি. হ্যান্ডির মতো সঙ্গীতশিল্পীরা ১৯০৯ সালের প্রথম দিকে এর ক্লাবগুলিতে অভিনয় করেছিলেন। মেমফিস ঐতিহাসিকভাবে সান রেকর্ডসের বাড়ি ছিল, যেখানে এলভিস প্রিসলি, জনি ক্যাশ, কার্ল পারকিন্স, জেরি লি লুইস, রয় অরবিসন, এবং চার্লি রিচের মতো সঙ্গীতজ্ঞরা তাদের রেকর্ডিং ক্যারিয়ার শুরু করেছিলেন এবং যেখানে ১৯৫০ সালে রক অ্যান্ড রোল আকার নেয়। মেমফিসের স্ট্যাক্স রেকর্ডগুলি ১৯৫০ এবং ১৯৬০ এর দশকের শেষের দিকে আত্মা শিল্পীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ লেবেলগুলির মধ্যে একটি হয়ে ওঠে এবং মেমফিস সোল নামে পরিচিত একটি উপধারার আবির্ভাব ঘটে। ব্রিস্টলে ১৯২৭ ভিক্টর রেকর্ডিং সেশনগুলি সাধারণত দেশীয় সঙ্গীত ধারার সূচনা করে এবং ১৯৩০-এর দশকে গ্র্যান্ড ওলে অপ্রির উত্থান ন্যাশভিলকে দেশের সঙ্গীত রেকর্ডিং শিল্পের কেন্দ্রে পরিণত করতে সাহায্য করেছিল। ন্যাশভিল "মিউজিক সিটি" হিসাবে পরিচিত হয়ে ওঠে, এবং গ্র্যান্ড ওলে অপ্রি দেশের দীর্ঘতম-চলমান রেডিও শো রয়ে যায়।

অনেক জাদুঘর এবং ঐতিহাসিক স্থানগুলি সান স্টুডিও, মেমফিস রক এন' সোল মিউজিয়াম, আমেরিকান সোল মিউজিকের স্ট্যাক্স মিউজিয়াম এবং মেমফিসের ব্লুজ হল অফ ফেম, রাইম্যান অডিটোরিয়াম, কান্ট্রি মিউজিক হল সহ জনপ্রিয় সঙ্গীতের বিভিন্ন ধরণের লালন-পালনে টেনেসির ভূমিকাকে স্বীকৃতি দেয়। ফেম অ্যান্ড মিউজিয়াম, মিউজিশিয়ান হল অফ ফেম অ্যান্ড মিউজিয়াম, ন্যাশভিলের ন্যাশনাল মিউজিয়াম অফ আফ্রিকান আমেরিকান মিউজিক, অ্যান্ড মিউজিক রো, জ্যাকসনের ইন্টারন্যাশনাল রক-এ-বিলি মিউজিয়াম, কিংসপোর্টের মাউন্টেন মিউজিক মিউজিয়াম এবং কান্ট্রি মিউজিক মিউজিয়ামের জন্মস্থান। ব্রিস্টল রকবিলি হল অফ ফেম, একটি অনলাইন সাইট যা রকবিলির বিকাশকে স্বীকৃতি দেয়, এটিও ন্যাশভিলে অবস্থিত। রাজ্য জুড়ে বেশ কিছু বার্ষিক সঙ্গীত উৎসব হয়, যার মধ্যে সবচেয়ে বড় হল মেমফিসের বিয়েল স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল, ন্যাশভিলে সিএমএ মিউজিক ফেস্টিভ্যাল, ম্যানচেস্টারের বোনেরু এবং চাটানুগায় রিভারবেন্ড।

শিক্ষা[সম্পাদনা]

টেনেসি শিক্ষা ব্যবস্থা টেনেসি ডিপার্টমেন্ট অফ এডুকেশন দ্বারা পরিচালিত হয়। রাজ্য শিক্ষা বোর্ডের ১১ জন সদস্য রয়েছে: প্রতিটি কংগ্রেসনাল জেলা থেকে একজন, একজন ছাত্র সদস্য এবং টেনেসি উচ্চশিক্ষা কমিশন (THEC) এর নির্বাহী পরিচালক, যিনি পদাধিকারবলে ননভোটিং সদস্য হিসাবে কাজ করেন। পাবলিক- প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা স্থানীয় পর্যায়ে শিক্ষা প্রদানের জন্য কাউন্টি, শহর বা বিশেষ স্কুল জেলা দ্বারা পরিচালিত হয় এবং টেনেসি শিক্ষা বিভাগের নির্দেশে কাজ করে। রাজ্যের অনেক বেসরকারি স্কুল রয়েছে।

রাজ্য ১৩৭ জেলায় প্রায় ১ মিলিয়ন K-১২ ছাত্রদের তালিকাভুক্ত করা হয়েছে । সাম্প্রতিক তথ্য অনুসারে, টেনেসি প্রতি ছাত্র প্রতি $৯,৫৪৪ খরচ করে, যা দেশের মধ্যে ৮তম সর্বনিম্ন।

কলেজ এবং বিশ্ববিদ্যালয়[সম্পাদনা]

টেনেসিতে উচ্চ শিক্ষা উচ্চশিক্ষা কমিশন (THEC) দ্বারা তত্ত্বাবধান করা হয়, যা রাজ্যের দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যবস্থাকে নির্দেশনা প্রদান করে। ইউনিভার্সিটি অফ টেনেসি সিস্টেম নক্সভিল, চ্যাটানুগা, মার্টিন এবং পুলাস্কিতে চারটি প্রাথমিক ক্যাম্পাস পরিচালনা করে; মেমফিসের একটি স্বাস্থ্য বিজ্ঞান কেন্দ্র; এবং Tullahoma একটি মহাকাশ গবেষণা সুবিধা কেন্দ্র। টেনেসি বোর্ড অফ রিজেন্টস (TBR), টেনেসির কলেজ সিস্টেম নামেও পরিচিত, ১৩ টি কমিউনিটি কলেজ এবং টেনেসি কলেজ অফ অ্যাপ্লাইড টেকনোলজি (TCAT) এর ২৭ টি ক্যাম্পাস পরিচালনা করে। ২০১৭ সাল পর্যন্ত, টিবিআর রাজ্যের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ও পরিচালনা করেছিল; এটা এখন শুধুমাত্র তাদের প্রশাসনিক সহায়তা দেয়।

টেনেসি ১০৭ টি বেসরকারি প্রতিষ্ঠান আছে. ন্যাশভিলের ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি ক্রমাগতভাবে দেশের শীর্ষস্থানীয় গবেষণা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি হিসাবে স্থান পেয়েছে। ন্যাশভিলকে প্রায়ই "দক্ষিণের এথেন্স" বলা হয় কারণ এর অনেক কলেজ এবং বিশ্ববিদ্যালয় রয়েছে। টেনেসিতে ঐতিহাসিকভাবে ছয়টি কালো কলেজ এবং বিশ্ববিদ্যালয় (HBCUs) রয়েছে।

মিডিয়া[সম্পাদনা]

টেনেসিতে ১২০ টিরও বেশি সংবাদপত্র রয়েছে । রাজ্যের সর্বাধিক প্রচারিত পেইড সংবাদপত্রগুলির মধ্যে রয়েছে ন্যাশভিলের দ্য টেনিসিয়ান, মেমফিসের বাণিজ্যিক আবেদন, নক্সভিল নিউজ সেন্টিনেল, চ্যাটানুগা টাইমস ফ্রি প্রেস, এবং ক্লার্কসভিলে দ্য লিফ-ক্রোনিকল, দ্য জ্যাকসন সান এবং দ্য ডেইলি নিউজ জার্নাল। মুরফ্রিসবোরো। টাইমস ফ্রি প্রেস ছাড়া এই সব গ্যানেটের মালিকানাধীন।

ছয়টি টেলিভিশন মিডিয়া মার্কেট- ন্যাশভিল, মেমফিস, নক্সভিল, চ্যাটানুগা, ট্রাই-সিটিস এবং জ্যাকসন- টেনেসি ভিত্তিক। নিলসেন মিডিয়া রিসার্চ অনুসারে ন্যাশভিল বাজারটি আপল্যান্ড দক্ষিণে তৃতীয় বৃহত্তম এবং দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে নবম বৃহত্তম। হান্টসভিল, আলাবামা এবং পাদুকা, কেন্টাকি-কেপ জিরাডেউ, মিসৌরি-হ্যারিসবার্গ, ইলিনয় বাজারের ছোট অংশগুলিও রাজ্যের মধ্যে প্রসারিত। টেনেসির ৪৩টি পূর্ণ-শক্তি এবং ৪১ টি কম-পাওয়ার টেলিভিশন স্টেশন এবং ৪৫০ টিরও বেশি ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC)-লাইসেন্সপ্রাপ্ত রেডিও স্টেশন রয়েছে। ন্যাশভিলে অবস্থিত গ্র্যান্ড ওলে অপ্রি, দেশের দীর্ঘতম চলমান রেডিও শো, যা ১৯২৫ সাল থেকে ধারাবাহিকভাবে সম্প্রচার করছে।

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

টেনেসি ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্টেশন (TDOT) হল প্রাথমিক সংস্থা যা টেনেসির পরিবহন পরিকাঠামো নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত। টেনেসি বর্তমানে পাঁচটি রাজ্যের মধ্যে একটি যা পরিবহন-সম্পর্কিত ঋণ নেই।

টেনেসির ৯৬,১৬৭ মাইল ( ১,৫৪,৭৬৬ কিমি) রাস্তা রয়েছে, যার মধ্যে ১৪,১০৯ মাইল (২২,৭০৬ কিমি) রাজ্য দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। রাজ্যের হাইওয়েগুলির মধ্যে, ১২৩৩ মাইল (১৯৮৪ কিমি) আন্তঃরাজ্য হাইওয়ে সিস্টেমের অংশ। টেনেসিতে কোনো টোল করা রাস্তা বা সেতু নেই তবে হাই-অকুপেন্সি ভেহিকল (HOV) লেনের ষষ্ঠ-সর্বোচ্চ মাইলেজ রয়েছে, যা যানজট-প্রবণ ন্যাশভিল এবং মেমফিস মেট্রোপলিটন এলাকায় ফ্রিওয়েতে ব্যবহার করা হয়।

টেনেসির প্রধান বিমানবন্দরগুলির মধ্যে রয়েছে ন্যাশভিল আন্তর্জাতিক বিমানবন্দর (বিএনএ), মেমফিস আন্তর্জাতিক বিমানবন্দর (এমইএম), নক্সভিলের বাইরে ম্যাকঘি টাইসন বিমানবন্দর (টিওয়াইএস), চ্যাটানুগা মেট্রোপলিটন বিমানবন্দর (সিএইচএ), ব্লান্টভিলের ট্রাই-সিটিজ রিজিওনাল এয়ারপোর্ট (টিআরআই), এবং ম্যাককেলার- জ্যাকসনের সিপস আঞ্চলিক বিমানবন্দর (MKL)। কারণ মেমফিস আন্তর্জাতিক বিমানবন্দর হল ফেডেক্স কর্পোরেশনের হাব, এটি বিশ্বের ব্যস্ততম কার্গো বিমানবন্দর। রাজ্যে ৭৪ টি সাধারণ বিমান চলাচল বিমানবন্দর এবং ১৪৮টি হেলিপোর্ট রয়েছে।

যাত্রী রেল পরিষেবার জন্য, মেমফিস এবং নিউবার্ন অ্যামট্রাক সিটি অফ নিউ অরলিন্স লাইন দ্বারা শিকাগো এবং নিউ অরলিন্সের মধ্যে চলাচল করে। ন্যাশভিল মিউজিক সিটি স্টার কমিউটার রেল পরিষেবা দ্বারা পরিবেশিত হয়। টেনেসি বর্তমানে ২৬০৪ মাইল (৪১৯১ কিমি) মালবাহী ট্র্যাকেজ অপারেশনে রয়েছে, যার অধিকাংশই CSX পরিবহন মালিকানাধীন। নরফোক সাউদার্ন রেলওয়ে পূর্ব এবং দক্ষিণ-পশ্চিম টেনেসিতেও লাইন পরিচালনা করে। BNSF মেমফিসে একটি প্রধান ইন্টারমোডাল সুবিধা পরিচালনা করে।

টেনেসির মোট ৯৭৬ মাইল (১৫৭১ কিমি) নৌপথ রয়েছে, যা দেশের মধ্যে ১১তম সর্বোচ্চ। এই মিসিসিপি, টেনেসি, এবং কাম্বারল্যান্ড নদী অন্তর্ভুক্ত. পাঁচটি অভ্যন্তরীণ বন্দর রাজ্যে অবস্থিত, যার মধ্যে রয়েছে মেমফিস বন্দর, যা মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চম বৃহত্তম এবং মিসিসিপি নদীর দ্বিতীয় বৃহত্তম।

আইন ও রাষ্ট্র ব্যবস্থা[সম্পাদনা]

১৮৭০ সালে টেনেসির সংবিধান গৃহীত হয়েছিল। রাজ্যের পূর্ববর্তী দুটি সংবিধান ছিল। প্রথমটি ১৭৯৬ সালে গৃহীত হয়েছিল, যে বছর টেনেসি ইউনিয়নে যুক্ত ছিল এবং দ্বিতীয়টি ১৮৩৪ সালে। ১৮২৬ সাল থেকে, ন্যাশভিল টেনেসির রাজধানী ছিল। রাজধানী পূর্বে আরো তিনটি শহরে ছিল । নক্সভিল ১৭৯৬ থেকে ১৮১২ পর্যন্ত রাজধানী ছিল। ১৮১২ সালে রাজধানীটি ন্যাশভিলে স্থানান্তরিত হয়। পরের বছর, রাজধানী মুরফ্রিসবোরোতে স্থানান্তরিত হয়, যেখানে এটি ১৮২৬ সাল পর্যন্ত ছিল। ১৮৪৩ সালে ন্যাশভিলকে আনুষ্ঠানিকভাবে টেনেসির স্থায়ী রাজধানীর নামকরণ করা হয়।

বিচার ব্যবস্থা[সম্পাদনা]

টেনেসির সর্বোচ্চ আদালত হল রাজ্য সুপ্রিম কোর্ট। এটিতে একটি প্রধান বিচারপতি এবং চার সহযোগী বিচারপতি আছে. একই গ্র্যান্ড ডিভিশন থেকে দুই বিচারপতির বেশি হতে পারে না। টেনেসি সুপ্রিম কোর্ট রাজ্যের অ্যাটর্নি জেনারেল নিয়োগ করে,যেটির চর্চা শুধুমাত্র টেনেসিতেই পাওয়া যায় । আপীল আদালত এবং ফৌজদারী আপীল আদালত উভয়ের ১২ জন বিচারক আছে, যারা সমানভাবে প্রতিটি গ্র্যান্ড ডিভিশন থেকে টেনেসি পরিকল্পনার অধীনে, গভর্নর আট বছরের মেয়াদে তিনটি আদালতে বিচারপতি নিয়োগ করেন; নিয়োগের পর প্রথম সাধারণ নির্বাচনের সময় এবং তাদের মেয়াদ শেষে ভোটারদের দ্বারা তাদের ধরে রাখতে হবে। টেনেসিকে ৩১ টি বিচার বিভাগীয় জেলায় বিভক্ত করা হয়েছে, প্রতিটিতে একটি সার্কিট এবং চ্যান্সারি কোর্ট এবং একজন জেলা অ্যাটর্নি এবং আট বছরের মেয়াদে নির্বাচিত বিচারক। পৃথক ফৌজদারি আদালত ৩১ টি বিচার বিভাগীয় জেলার মধ্যে ১৩ টিতে কাজ করে; সার্কিট কোর্ট বাকি জেলায় ফৌজদারি মামলা পরিচালনা করে। স্থানীয় আদালতের মধ্যে রয়েছে সাধারণ দায়রা, কিশোর ও ঘরোয়া এবং পৌর আদালত।

স্থানীয় সরকার ও প্রশাসন[সম্পাদনা]

টেনেসি ৯৫ টি কাউন্টিতে বিভক্ত, ৯২ টি কাউন্টি সরকার যা একটি কাউন্টি কমিশন আইনসভা সংস্থা এবং একটি পৃথকভাবে নির্বাচিত কাউন্টি নির্বাহী ব্যবহার করে। ডেভিডসন (ন্যাশভিল), মুর (লিঞ্চবার্গ) এবং ট্রাউসডেল (হার্টসভিল) এর সরকারগুলি তাদের কাউন্টি আসনগুলির সাথে একত্রিত হয়েছে। প্রতিটি কাউন্টি একজন শেরিফ, সম্পত্তি মূল্যায়নকারী, ট্রাস্টি, দলিলের রেজিস্টার এবং কাউন্টি ক্লার্ক নির্বাচন করে। টেনেসিতে ৩৪০ টিরও বেশি পৌরসভা রয়েছে। বেশিরভাগ শহর ও শহর দুর্বল মেয়র-কাউন্সিল (মেয়র-অ্যাল্ডারম্যান), শক্তিশালী-মেয়র কাউন্সিল, সিটি কমিশন, বা কাউন্সিল-ম্যানেজার ফর্ম ব্যবহার করে। স্থানীয় আইন প্রয়োগকারীরা কাউন্টি শেরিফের অফিস এবং পৌর পুলিশ বিভাগের মধ্যে বিভক্ত। ডেভিডসন ছাড়া প্রতিটি কাউন্টিতে, শেরিফ হল প্রধান আইন প্রয়োগকারী অফিস।

টেনেসি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে নয়জন প্রতিনিধি পাঠায়। বর্তমান প্রতিনিধি দলে আটজন রিপাবলিকান এবং একজন ডেমোক্র্যাট রয়েছেন। এর মার্কিন সিনেটর হলেন মার্শা ব্ল্যাকবার্ন এবং বিল হ্যাগারটি, উভয়ই রিপাবলিকান। টেনেসি ষষ্ঠ সার্কিট কোর্ট অফ আপিলের এখতিয়ারের অধীনে, যার এখতিয়ার রয়েছে রাজ্যের তিনটি জেলা আদালতের উপর: পূর্ব, মধ্য এবং পশ্চিম জেলা

চোক্টো ইন্ডিয়ানদের মিসিসিপি ব্যান্ড হল টেনেসির একমাত্র ফেডারেলভাবে স্বীকৃত নেটিভ আমেরিকান উপজাতি। এটি হেনিং-এ ৭৯ একর (৩২ হেক্টর) মালিকানাধীন, যা উপজাতিটি ২০১২ সালে ফেডারেল ট্রাস্টে স্থাপন করে। এটি সরাসরি উপজাতি দ্বারা পরিচালিত হয়

রাজনীতি[সম্পাদনা]

টেনেসির রাজনীতিতে বর্তমানে রিপাবলিকান পার্টির আধিপত্য রয়েছে। রিপাবলিকানরা বর্তমানে রাজ্যের মার্কিন সিনেটের উভয় আসন, ৯টি কংগ্রেসনাল আসনের মধ্যে ৮টি, ৯৯ টি রাজ্য হাউসের আসনের মধ্যে ৭৫টি এবং ৩৩টি রাজ্য সিনেট আসনের মধ্যে ২৭টি আসন দখল করে আছে। গণতান্ত্রিক শক্তি মূলত ন্যাশভিল, মেমফিস এবং নক্সভিল, চ্যাটানুগা এবং ক্লার্কসভিলের কিছু অংশে কেন্দ্রীভূত। ন্যাশভিল এবং মেমফিসের বেশ কিছু শহরতলির এলাকায় উল্লেখযোগ্য গণতান্ত্রিক সংখ্যালঘু রয়েছে। টেনেসি তেরোটি রাজ্যের মধ্যে একটি যা সুপার টিউডেতে রাষ্ট্রপতির প্রাইমারি অনুষ্ঠিত হয়। টেনেসি নিবন্ধন করার সময় ভোটারদের একটি দলীয় অধিভুক্তি ঘোষণা করতে হবে না। রাজ্যটি আটটি রাজ্যের একটি যা ভোটারদের ফটো শনাক্তকরণের একটি ফর্ম উপস্থাপন করতে হবে। ২০২০ সালের একটি সমীক্ষায়, টেনেসি "ভোটিং খরচের সূচক"-এ ২১ তম স্থান পেয়েছে, যা "যুক্তরাষ্ট্র জুড়ে ভোট দেওয়ার সহজতার একটি পরিমাপ"।

খেলাধুলা[সম্পাদনা]

টেনেসি চারটি প্রধান পেশাদার ক্রীড়া ফ্র্যাঞ্চাইজির আবাসস্থল: টেনেসি টাইটানরা ১৯৯৭ সাল থেকে ন্যাশনাল ফুটবল লীগ (NFL) খেলেছে, ন্যাশভিল প্রিডেটররা ১৯৯৮ সাল থেকে জাতীয় হকি লীগ (NHL) খেলেছে, মেমফিস গ্রিজলিজ ২০০১ সাল থেকে জাতীয় বাস্কেটবল অ্যাসোসিয়েশন (NBA) এ খেলেছে, এবং ন্যাশভিল SC ২০২০ সাল থেকে মেজর লীগ সকার (MLS) খেলেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tennessee adopts 'The Volunteer State' as official nickname"NewsChannel 5Associated Press। ফেব্রুয়ারি ১০, ২০২০। সংগ্রহের তারিখ অক্টোবর ৫, ২০২০ 
  2. McKenzie, Kevin (মে ২৫, ২০১৭)। "Nashville overtakes Memphis as Tennessee's largest city"The Tennessean 
  3. "Elevations and Distances in the United States"United States Geological Survey। ২০০১। অক্টোবর ১৫, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৪, ২০১১ 
  4. Elevation adjusted to North American Vertical Datum of 1988.
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; PopEstUS নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. "Median Annual Household Income"। The Henry J. Kaiser Family Foundation। ২০১৭। ডিসেম্বর ২০, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০১৯ 
  7. "Languages in Tennessee (State)"Statistical Atlas। এপ্রিল ২৮, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৬, ২০১৯ 

আরও দেখুন[সম্পাদনা]

    • Official website
    • Tennessee Department of Tourist Development
    • Tennessee State Library and Archives
    • Tennessee Blue Book
    • Tennessee Encyclopedia of History and Culture
    • Tennessee State Agency Databases by the Government Documents Round Table of the American Library Association
    • TNGen Web Project, free genealogy resources for the state
    • Tennessee QuickFacts by the U.S. Census Bureau
    • Tennessee scientific resources by the U.S. Geological Survey
    • Tennessee state data by the U.S. Department of Agriculture
    • Tennessee State Profile and Energy Estimates by U.S. Energy Information Administration
    • Tennessee Code Annotated by LexisNexis
    • Tennessee Landforms
    • Tennessee at Curlie
    • Geographic data related to Tennessee at OpenStreetMap

বহিঃসংযোগ[সম্পাদনা]