টাবো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
টাবো
টাবো
town
টাবো বৌদ্ধ মঠ, স্পিতি হিমাচল প্রদেশে টাবোর অবস্থান
টাবো বৌদ্ধ মঠ, স্পিতি
হিমাচল প্রদেশে টাবোর অবস্থান
স্থানাঙ্ক: ৩২°০৫′৩৭″ উত্তর ৭৮°২২′৫৮″ পূর্ব / ৩২.০৯৩৭° উত্তর ৭৮.৩৮২৯° পূর্ব / 32.0937; 78.3829স্থানাঙ্ক: ৩২°০৫′৩৭″ উত্তর ৭৮°২২′৫৮″ পূর্ব / ৩২.০৯৩৭° উত্তর ৭৮.৩৮২৯° পূর্ব / 32.0937; 78.3829
Country India
রাজ্যহিমাচল প্রদেশ
জেলালাহুল ও স্পিতি
উচ্চতা৩২৮০ মিটার (১০৭৬০ ফুট)
ভাষা
 • আনুষ্ঠানিকহিন্দি
সময় অঞ্চলভাপ্রস (ইউটিসি+5:30)
টাবো বৌদ্ধ মঠের দেয়ালে আঁকা চিত্র

টাবো ভারত এর হিমাচল প্রদেশ এর লাহুলস্পিতি জেলার স্পিতি নদীর উপর একটি ছোট শহর । এই শহরটি রিকং পিওকাজা র মাঝে অবস্থিত।কাজা স্পিতির মহকুমার কেন্দ্রীয় দপ্তর । একটি বৌদ্ধ মঠ শহর ঘিরে রয়েছে যা কিনা কিংবদন্তি অনুসারে হাজার বছরের বেশি পুরানো। তেনজ়িন গিয়াৎসো ,চতুর্দশ দলাই লামা এই টাবো বৌদ্ধমঠেই অবসর গ্রহনের ইচ্ছা প্রকাশ করেন, যেহেতু তিনি মনে করেন টাবো বৌদ্ধমঠটি অন্যতম পবিত্র বৌদ্ধমঠ ।১৯৯৬ সালে চতুর্দশ দলাই লামা টাবোতেই কালচক্র এর প্রারম্ভিক উৎসব করেন যেটি টাবো বৌদ্ধমঠের সহস্রাব্দের বার্ষিকী উৎসবের সঙ্গে একই সময়ে পড়েছিল। এই উৎসবটিতে সারা বিশ্বের সহস্রাধিক বৌদ্ধ ধর্মালম্বী উপস্থিত ছিলেন। টাবো বৌদ্ধমঠের আধ্যাত্মিক প্রধান হলেন সেনশাপ সেরকং রিনপোচে।

ভৌগলিক অবস্থান[সম্পাদনা]

টাবো ১০,৭৬০ ফুট/ ৩,২৮০ মিটার উচ্চতায় অবস্থিত।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

টাবোর গুহাগুলি থেকে সমগ্র টাবো

বৌদ্ধ মঠের অভ্যন্তরীন মন্দিরের ভিতরে প্রচুর দেয়াল চিত্রের ও মাটির মূর্তির ভাণ্ডার আছে। Archaeological Survey of India (ASI)সময়ের সাথে সাথে কিছু নষ্ট হয়ে যাওয়া আঁকা ঠিক করার চেষ্টা করেছিল কিন্তু সেভাবে হয়ে ওঠেনি।

পর্যটন[সম্পাদনা]

টাবোতে বেশ কয়েকটি হোটেল আছে যার মধ্যে বাঞ্জারা ক্যাম্পাস রিট্রিট সব থেকে বিলাসবহুল। রাতে তাপমাত্রা দিনের থেকে অনেকটাই নীচে নেমে যায়।আরো কিছু হোটেল ও হস্টেল আছে যেমন তাসি গান্সার,মেন্থক দুম্রা ইত্যাদি।তাছাড়া আছে মঠের নিজস্ব গেস্ট হাউসগুলি।

পরিবহন[সম্পাদনা]

কাজা থেকে রিকং পিও র বাসগুলি টাবো হয়ে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]