টাই খামটি জনগোষ্ঠী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খামটি শান
টাই খামটি ชาวไทคำตี่
Tai Khampti diorama.JPG
টাই খামটি জনগোষ্ঠী
মোট জনসংখ্যা
আনু. ৩৫০,০০০
উল্লেখযোগ্য জনসংখ্যার অঞ্চলসমূহ
 Myanmar~২০০,০০০
 India১৪০,৩১০
ভাষা
খামটি ভাষা,অসমীয়া, মান
ধর্ম
বৌদ্ধ ধর্ম
সংশ্লিষ্ট জনগোষ্ঠী
আহোম জনগোষ্ঠী,টাই জাতি

টাই খামটি বা খামটি শান হল চিনের য়ুন্নান প্রদেশ , মায়ানমারের কাচিন রাজ্যের খাম টি লুং , মগয়ুং এবং মিটকীয়ান স্থানের থেকে মূলবসতি ধরে উত্তরপূর্বের আসাম এবং অরুণাচলত বসবাস করা উত্তরপূর্বের টাই জাতির একটি গোষ্ঠী। আসামে খামটিদের জনসংখ্যা প্রায় ৬০,০০০এরও অধিক। আহোমদের পরে খামটিরা আসামের অন্য একটি বৃহৎ টাই জনগোষ্ঠী। টেঙাপানী অঞ্চলে খামটিদের কিছু জনসংখ্যা দেখা যায়। খামটিরা থেরবাদী বৌদ্ধ ধর্ম পালন করেন। তাঁদের নিজস্ব লিপি আছে যে শান লিপির থেকে উদ্ভব হওয়া। তাঁদের মাতৃভাষা খামটি ভাষা।

জীবন নির্বাহ[সম্পাদনা]

খামটিরা থেরাবাদী বৌদ্ধধর্মে বিশ্বাস করেন। তাঁরা ভোর এবং গোধূলি বুদ্ধকে স্মরণ করেন। খামটিরা পরম্পরাগত ভাবে মজিয়াটি কাঠে এবং বেড়াসমূহ বাঁশে নির্মান করা ঘরে বাস করেন। খামটিদের মূল জীবিকা কৃষি এবং তাঁরা পরম্পরাগতভাবে আলু, সরিষা, ধান ইত্যাদি উৎপাদন করেন। খামটিদের মুখ্য খাদ্য হল ভাত। খামটিরা আমিষভোজীও হয় এবং মাছ এবং মাংস গ্রহণ করেন।

ভাষা ও লিপি[সম্পাদনা]

খামটিরা খামটি ভাষা ব্যবহার করেন যা এক প্রকারের দক্ষিণপশ্চিমীয়া টাইভাষা। খামটি ভাষার মোট তিনটি উপভাষা আছে। সেগুলি হল - উত্তর মান খামটি, আসাম খামটি এবং সিংকলিং খামটি। খামটিরা খামটি ভাষার উপরি অসমীয়া এবং মান ভাষারও ব্যবহার করেন। খামটিরা নিজেদের লিপিটিকে লিক-টাই বলে বলে। খামটিদের লিপি কেইশ বছর আগে লিক ট' ঙাওক নামের লিপির থেকে বিকাশ ঘটিছিল। তাঁদের লিপিত ৩৫ টা আখর আছে। এই লিপিটি পরম্পরাগত ভাবে বুদ্ধ জাতক কথা , ত্রিপিটিকা, ইতিহাস ইত্যাদি গ্রন্থসমূহ লেখোঁতে এবং পঢ়োঁতে ব্যবহার হয়েছিল। পরে ২০০৩ সালে এখানকার উচ্চারণের চিহ্ন ব্যবহার করে উত্তর মান এবং অরুণাচলের বিদ্বানরা নতুন রূপ দেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:আসামের জনগোষ্ঠী