টঙ্ক, ভারত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

টঙ্ক ভারতের রাজস্থান রাজ্যের একটি শহর। শহরটি দক্ষিণে রাস্তা দিয়ে 95 কিলোমিটার (60 মাইল) দক্ষিণে অবস্থিত, বনস নদীর ডান তীরে অবস্থিত। এটি টং জেলা এর প্রশাসনিক সদর দপ্তর। টন 1817 থেকে 1947 সাল পর্যন্ত ব্রিটিশ ভারতে প্রখ্যাত রাজ্যের রাজধানী ছিল।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

ধর্ম in Tonk
Religion Percent
হিন্দু
  
৫০.৩১%
মুসলমান
  
৪৭.১৮%

২০১১ সালের ভারতীয় জনসংখ্যার মধ্যে, টাঙ্কের জনসংখ্যা ১৬৫,৩৬৩ জন, ৪৮% মহিলা। ১৪% বয়স ছয় কম বয়সী। টোকের সাক্ষরতার হার ৬৯.৪৭%, পুরুষদের মধ্যে ৭৮.৭% এবং নারী ৫৯.৮৫%।

ইতিহাস[সম্পাদনা]

রাজ্যের প্রতিষ্ঠাতা ছিলেন নওয়াব মুহম্মদ আমির খান (১৭৬৯-১৮৩৪), আফগানিস্তান থেকে পশতুন বংশদ্ভুত একজন অভিযাত্রী ও সামরিক নেতা। আমির খানের সামরিক কমান্ডার হওয়ার কথা ছিল। ১৮০৬ সালে খান খান ব্রিটিশ সরকারের কাছ থেকে টঙ্ক রাষ্ট্র পান। ১৮১৭ খ্রিস্টাব্দে তৃতীয় এংলো-মার্তা যুদ্ধের পর আমির খান ব্রিটিশ ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে জমা দেন, তিনি টোককে তার অঞ্চল রাখেন এবং নওয়াব উপাধি লাভ করেন।[১]

নওয়াবদের শাসনামলে জাতিগণ, বর্ণ বা ধর্মবিশ্বাসের ব্যাপারে মিলাদ-অ-নবি'র ইসলামিক ফ্যাসিস্টদের আমন্ত্রণ জানানো হয়েছিল। রাবি-আল-দাওয়াল মাসে সাত দিনের জন্য শাসক নওয়াব কর্তৃক এটি সংগঠিত হয়।

টাঙ্কের প্রতিষ্ঠাতা শাসক ছিলেন নওয়াব মুহম্মদ আমির খান (১৭৬৯-১৮৩৪)। মহাভারত যুগে টংকে সঞ্চার লক্ষ নামে পরিচিত ছিল। মৌর্য শাসনকালে, এটি মউয়াসের অধীনে ছিল এবং তারপর এটি মালওয়াসে পরিণত হয়েছিল। অধিকাংশ সময় হর্ষ বর্ধনের অধীনে ছিল। চীনের পরিদর্শক হুয়ান সাংের মতে, এটি বেইরাত স্টেটের অধীনে ছিল। রাজপুতদের রাজত্বকালে, এই রাজ্যটি ছিল, তোদা সোলানকিস এবং পরবর্তীকালে কচাভাহস যখন মন সিংহকে টোদার রাওকে পরাজিত করে দখল করে নেয়। পরে, রাজা হোলকারের শাসনের অধীনে ছিল।

1806 খ্রিস্টাব্দে আমির খান এটি জয় করেন, এটি বলভান্ড রাও হোলকারের কাছ থেকে নিয়ে আসে। বৃটিশ সরকার এটিকে দখল করে নেয়। 1817 সালের চুক্তি অনুযায়ী, ব্রিটিশ সরকার এটি আমির খানকে ফেরত দেয়। 1818 সালে আফগানিস্তানের একজন সামরিক নেতা টংককে ইন্দিরা শাসক কর্তৃক জমি দেওয়া হয়েছিল।

Religions in Tonk
Religion Percent
Hindus
  
৬২%
Muslims
  
৩৫%
Jains
  
২.৭%
Others†
  
০.৩%
Distribution of religions
Includes Sikhs (0.2%), Buddhists (<0.2%).

আরও দেখুন[সম্পাদনা]

আমিরপুর ইউনিয়ন

তথ্যসূত্রঃ [সম্পাদনা]