ঝ্বা-দ্মার-পা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ঝ্বা-দ্মার-পা (তিব্বতি: ཞྭ་དམར་པ་ওয়াইলি: Zhwa-dmar-pa) বা ঝ্বা-দ্মার-রিন-পো-ছে (ওয়াইলি: Zhwa dmar rin po che) তিব্বতী বৌদ্ধধর্মের অন্যতম প্রধান ধর্মসম্প্রদায় ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের কার্মা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মীয় গোষ্ঠীর প্রধানের একটি সাম্মানিক উপাধি। এই উপাধিধারী ব্যক্তিদের অমিতাভের অবতার রূপে কল্পনা করা হয়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

ঝ্বা-দ্মার-পা কথাটির আক্ষরিক অর্থ লাল মুকুটের অধিকারী।[১] কার্মা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মীয় গোষ্ঠীর তৃতীয় র্গ্যাল-বা-কার্মা-পা রাং-'ব্যুং-র্দো-র্জে তার শিষ্য গ্রাগ্স-পা-সেং-গেকে একটি রুবী লাল রঙের মুকুট ও ঝ্বা-দ্মার-পা উপাধি প্রদান করেন। কার্মা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মীয় গোষ্ঠীতে র্গ্যাল-বা-কার্মা-পা ও ঝ্বা-দ্মার-পা উভয় উপাধিধারী ব্যক্তিদের সমান ক্ষমতা ও অধিকার রয়েছে। এই কারণে কালো মুকুটধারী র্গ্যাল-বা-কার্মা-পাদের থেকে পৃথক করার উদ্দেশ্যে ঝ্বা-দ্মার-পা উপাধিধারী ব্যক্তিদের অনেক সময় লাল টুপীধারী র্গ্যাল-বা-কার্মা-পা বলা হয়ে থাকে। প্রথম থেকেই র্গ্যাল-বা-কার্মা-পা ও ঝ্বা-দ্মার-পা উপাধিধারী লামারা এঁকে অপরকে চিহ্নিত করে থাকেন। যেমন- গ্রাগ্স-পা-সেং-গের মৃত্যুর পর চতুর্থ র্গ্যাল-বা-কার্মা-পা রোল-পা'ই-র্দো-র্জে দ্বিতীয় ঝ্বা-দ্মার-পা হিসেবে নবজাত ম্খা'-স্প্যোদ-দ্বাং-পোকে চিহ্নিত করেন।, সপ্তম র্গ্যাল-বা-কার্মা-পা ছোস-গ্রাগ্স-র্গ্যা-ম্ত্শো চতুর্থ ঝ্বা-দ্মার-পা হিসেবে নবজাত ছোস-গ্রাগ্স-য়ে-শেসকে চিহ্নিত করেন প্রভৃতি।

নিষিদ্ধকরণ[সম্পাদনা]

দশম ঝ্বা-দ্মার-পা মি-ফাম-ছোস-গ্রুব-র্গ্যা-ম্ত্শো তার ভাই ষষ্ঠ পাঞ্চেন লামা ব্লো-ব্জাং-গ্পাল-ল্দান-য়ে-শেসের মৃত্যুর পর তার সম্পত্তি হস্তগত করার ব্যর্থ চেষ্টা করেন এবং তিনি নেপালের গোর্খা বাহিনীর সাথে ষড়যন্ত্র করলে ১৭৮৮ খ্রিষ্টাব্দে নেপালী বাহিনী তিব্বত আক্রমণ করেন।[২][৩] তিব্বতের শাসক দ্গে-লুগ্স সম্প্রদায়ের সঙ্গে এই সকল বিরোধিতার জন্য মি-ফাম-ছোস-গ্রুব-র্গ্যা-ম্ত্শো তিব্বত থেকে নির্বাসিত হন এবং ঝ্বা-দ্মার-পা উপাধি প্রদান নিষিদ্ধ করা হয়।[৪][৫] ১৯৬০-এর দশকে তিব্বতের ক্ষমতা হারানোর পর ষোড়শ র্গ্যাল-বা-কার্মা-পার অনুরোধে চতুর্দশ দলাই লামা এই উপাধি প্রদানের ওপর নিষেধাজ্ঞা তুলে নেন।[৬]

তালিকা[সম্পাদনা]

ঝ্বা-দ্মার-পা নাম জীবনকাল ওয়াইলি প্রতিলিপিকরণ
প্রথম গ্রাগ্স-পা-সেং-গে ১২৮৩-১৩৪৯ grags pa seng ge
দ্বিতীয় ম্খা'-স্প্যোদ-দ্বাং-পো ১৩৫০-১৪০৫ mkha' spyod dbang po
তৃতীয় ছোস-দ্পাল-য়ে-শেস ১৪০৬-১৪৫২ chos dpal ye shes
চতুর্থ ছোস-গ্রাগ্স-য়ে-শেস ১৪৫৩-১৫২৪ chos grags ye shes
পঞ্চম দ্কোন-ম্ছোগ-য়ান-লাগ ১৫২৫-১৫৮৩ dkon mchog yan lag
ষষ্ঠ মি-ফাম-ছোস-ক্যি-দ্বাং-ফ্যুগ ১৫৮৪-১৬৩০ mi pham chos kyi dbang phyug
সপ্তম য়ে-শেস-স্ন্যিং-পো ১৬৩১-১৬৯৪ ye shes snying po
অষ্টম দ্পাল-ছেন-ছোস-ক্যি-দোন-গ্রুব ১৬৯৫-১৭৩২ dpal chen chos kyi don grub
নবম দ্কোন-ম্ছোগ-দ্গে-বা'ই-'ব্যুং-গ্নাস ১৭৩৩-১৭৪০ dkon mchog dge ba'i 'byung gnas
দশম মি-ফাম-ছোস-গ্রুব-র্গ্যা-ম্ত্শো ১৭৪১-১৭৯২ mi pham chos grub rgya mtsho
একাদশ 'জাম-দ্ব্যাংস-রিন-পো-ছে ১৮৯২-১৯৪৬ 'jam dbyangs rin po che
দ্বাদশ 'ফ্রিন-লাস-কুন-খ্যাব ১৯৪৭-১৯৫০ 'phrin las kun khyab
ত্রয়োদশ মি-ফাম-ছোস-ক্যি-ব্লো-গ্রোস ১৯৫২-২০১৪ mi pham chos kyi blo gros

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Karmapa International Buddhist Institute's translation team.। "A Brief History of the Karmapa-Shamarpa Lineages"। ২০০৮-০৫-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৩ 
  2. Norbu, Thubten Jigme and Turnbull, Colin. 1968. Tibet: Its History, Religion and People. Reprint: Penguin Books, 1987, p. 272.
  3. Stein, R. A. (1972) Tibetan Civilization, p. 88. Stanford University Press. আইএসবিএন ০-৮০৪৭-০৮০৬-১ (cloth); আইএসবিএন ০-৮০৪৭-০৯০১-৭ (pbk)
  4. "The Shamarpa Reincarnations"। ২০০৮-০৫-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৪ 
  5. "The New York Times" Retrieved on December 24, 2008.
  6. "The Karmapa and Shamarpa Lineages"[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] Retrieved on December 22, 2008.