ঝালকাঠি সরকারী উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ঝালকাঠি সরকারী উচ্চ বিদ্যালয়
Jhalokati Govt High School Badge.jpg
ঠিকানা

৮৪০০

স্থানাঙ্ক২২°৩৮′২৫″ উত্তর ৯০°১২′১০″ পূর্ব / ২২.৬৪০২৮° উত্তর ৯০.২০২৭৮° পূর্ব / 22.64028; 90.20278স্থানাঙ্ক: ২২°৩৮′২৫″ উত্তর ৯০°১২′১০″ পূর্ব / ২২.৬৪০২৮° উত্তর ৯০.২০২৭৮° পূর্ব / 22.64028; 90.20278
তথ্য
প্রাক্তন নামমহারাজগঞ্জ
বিদ্যালয়ের ধরনসরকারী বিদ্যালয়
নীতিবাক্যজ্ঞানই শক্তি
প্রতিষ্ঠাকাল১৯০৯
শ্রেণী৩য় থেকে ১০ম
বিদ্যালয় কোড (EIIN)১০১৬৩৩
প্রধান শিক্ষিকামারুফা বেগম
শিক্ষকমণ্ডলী৪৯ জন [১]
ভর্তি১৫২৭ [১]
ভাষাবাংলা

ঝালকাঠি সরকারী উচ্চ বিদ্যালয় বাংলাদেশের ঝালকাঠি জেলার একটি মাধ্যমিক বিদ্যালয়।[২]

ই্তিহাস[সম্পাদনা]

কিছু সমৃদ্ধ ব্যবসায়ীদের দুর্দান্ত প্রচেষ্টায় ১৮৭২ সালে মহারাজঞ্জ নামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। তৎকালীন ব্রিটিশ সরকার শাসনকালে শিক্ষাগত বিকাশের জন্য ১৯০৯ সালের ৩রা মার্চ স্কুলটি জাতীয়করণ করা হয়। এটি অত্যন্ত গর্বের বিষয় যে সুগন্ধার তীরে ১৯০৯ সালে এটিই প্রথম সরকারি বিদ্যালয় যা ইন্দো-ব্রিটিশ আমলে থানা পর্যায়ে প্রতিষ্ঠিত হয়েছিল। "H" আকৃতির টিনশেড ভবনটি লোহায় কেট ব্যবহার করে নির্মিত হয়েছিল (বর্তমানে বিদ্যালয়ের মূল ভবনটিও কিছুটা "H" আকৃতির )। যুগে যুগে সুগন্ধার নদীভাঙনে বিদ্যালয়ের প্রাঙ্গণটি ভেসে যায়। আধুনিক পরিকল্পনা অনুসারে সালে বিদ্যালয় ভবন, খেলার মাঠ, প্রধান শিক্ষকের কোয়ার্টার এবং শিক্ষার্থীদের ছাত্রাবাস নির্মাণ করা হয়েছিল এবং ১৯৭৪ নতুন ভবনে শিক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছিল। ২০০৮ সালের ৩রা জানুয়ারি বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উদযাপন করা হয়। শতবর্ষ উপলক্ষে বিদ্যালয়ের পুরনো গেটটি ভেঙ্গে একটি সূর্যঘড়ি সহকারে পুনর্নির্মাণ করা হয় যা শতবর্ষের প্রতিক হিসেবে রয়েছে।

অবকাঠামো[সম্পাদনা]

মূল ভবনটি "H" অক্ষরের আকারের মতো যা বিদ্যালয় প্রাঙ্গনের এক পাশে রয়েছে। স্কুলের মূল ভবনটির সামনে একটি বর্গাকার পুকুরের সাথে একটি খেলার মাঠ এবং একটি বড় নারকেল বাগান রয়েছে। ধর্মীয় চর্চার জন্য বিদ্যালয় প্রাঙ্গনের বাইরেই মসজিদ এবং মন্দির রয়েছে। বিদ্যালয়ের মোট ভবন ৫টি।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "শিক্ষকমণ্ডলী" (XLS)বরিশাল বোর্ড। সংগ্রহের তারিখ ১৩ জুলাই ২০২০ 
  2. "List of Secondary Schools" (XLS)Ministry of Education। সংগ্রহের তারিখ ২৬ জানুয়ারি ২০১৭