জ্যোতির্জীববিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যাস্ট্রোবায়োলজি বা জ্যোতির্জীববিজ্ঞান হল প্রাণ ও পরিবেশবিদ্যার মধ্যকার একটি বৈজ্ঞানিক ক্ষেত্র যা মহাবিশ্বের উদ্ভব, প্রাথমিক বিবর্তন, বণ্টন এবং প্রাণের ভবিষ্যতের বিষয়গুলি এর পরিণামবাদী পরিস্থিতি এবং আনুষঙ্গিক ঘটনাবলি তদন্তের মাধ্যমে অধ্যয়ন করে।[১] একটি শাস্ত্র হিসাবে, জ্যোতির্জীববিজ্ঞান এই ভিত্তির উপর প্রতিষ্ঠিত যে পৃথিবীর বাইরেও প্রাণের অস্তিত্ব থাকতে পারে।[২]

জ্যোতির্জীববিদ্যায় গবেষণা তিনটি প্রধান ক্ষেত্র নিয়ে গঠিত: সৌরজগত এবং তার বাইরে বাসযোগ্য পরিবেশ অধ্যয়ন, অতীত বা বর্তমান বহির্জাগতিক জীবনের গ্রহীয় জীবচিহ্নের অনুসন্ধান এবং পৃথিবীতে প্রাণের উৎপত্তি ও প্রাথমিক বিবর্তন অধ্যয়ন।

জ্যোতির্জীববিজ্ঞান ক্ষেত্রটি বিংশ শতকে মহাকাশ অনুসন্ধানের আবির্ভাব এবং বহির্গ্রহ আবিষ্কারের সাথে উৎপত্তি হয়েছে। প্রারম্ভিক জ্যোতির্জীববিদ্যীয় গবেষণা বহির্জাগতিক প্রাণের অনুসন্ধান এবং অন্যান্য গ্রহে প্রাণের অস্তিত্বের সম্ভাবনার অধ্যয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল।[৩] ১৯৬০ ও ১৯৭০ এর দশকে, NASA তার ভাইকিং প্রোগ্রামের মধ্যে জ্যোতির্জীববিজ্ঞান সাধনা শুরু করে, যা ছিল মঙ্গল গ্রহে অবতরণ এবং জীবনের চিহ্ন অনুসন্ধান করার প্রথম মার্কিন মিশন।[৪] এই মিশন, অন্যান্য প্রাথমিক মহাকাশ অনুসন্ধান মিশনের সাথে, একটি শৃঙ্খলা হিসাবে জ্যোতির্জীববিজ্ঞানের বিকাশের ভিত্তি স্থাপন করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Astrobiology"NASA Astrobiology Institute। NASA। ২১ জানুয়ারি ২০০৮। ১১ অক্টোবর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০০৮ 
  2. "About Astrobiology"NASA Astrobiology Institute। NASA। সংগ্রহের তারিখ ২৯ জানুয়ারি ২০২৩ 
  3. "About Astrobiology"NASA Astrobiology Institute। NASA। ২১ জানুয়ারি ২০০৮। ১১ অক্টোবর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০০৮ "About Astrobiology". NASA Astrobiology Institute. NASA. 21 January 2008. Archived from the original ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ অক্টোবর ২০০৮ তারিখে on 11 October 2008. Retrieved 20 October 2008.
  4. Steven J. Dick; James E. Strick (২০০৪)। The Living Universe: NASA and the Development of Astrobiology। Rutgers University Press।