জ্যোতিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
জ্যোতিকা
Jyothika Filmfare 2014.jpg
২০১৪ সালের ফিল্মফেয়ার এ্যাওয়ার্ডস সাউথ
জন্ম জ্যোতিকা সাধনা
(১৯৭৭-১০-১৮) ১৮ অক্টোবর ১৯৭৭ (বয়স ৪০)[১]
মুম্বাই, মহারাষ্ট্র
বাসস্থান চেন্নাই, তামিলনাড়ু
পেশা চলচ্চিত্র অভিনেত্রী
কার্যকাল ১৯৯৭-২০০৯
২০১৫-বর্তমান
দাম্পত্য সঙ্গী 'অভিনেতা সুরিয়া' (২০০৬ সালে বিয়ে)
সন্তান

জ্যোতিকা (জন্মঃ ১৮ অক্টোবর ১৯৭৭) ভারতের একজন তামিল চলচ্চিত্র অভিনেত্রী।[২][১] তিনি কয়েকটি হিন্দি, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষার চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

১৯৯৮ সালের হিন্দি চলচ্চিত্র 'ডোলি সাজা কে রাখনা' দ্বারা জ্যোতিকা অভিনয় জগতে প্রবেশ করেছিলেন, ওটিতে তার বিপরীতে অক্ষয় খান্না ছিলেন এবং চলচ্চিত্রটি পরিচালনা করেছিলেন প্রিয়দর্শন। ১৯৯৯ সালে জ্যোতিকা অভিনীত প্রথম তামিল ভাষার চলচ্চিত্র 'বালী' মুক্তি পায় যেখানে তিনি ছোটো একটি ভূমিকায় অভিনয় করেন, চলচ্চিত্রটিতে অজিত কুমার আর সিমরান মুখ্য ভূমিকায় ছিলেন। ২০০৩ সালে তার প্রথম তেলেগু চলচ্চিত্র 'ঠাকুর' মুক্তি পায়, এটাতে তিনি তেলুগু চলচ্চিত্রশিল্পীর মহানায়ক চিরঞ্জীবীর সাথে অভিনয় করার সুযোগ পেয়েছিলেন।

২০০৪ সালের তামিল চলচ্চিত্র 'পেরাড়াগান' এ এক অন্ধ নারীর চরিত্রে অভিনয় করে জ্যোতিকা প্রশংসা কুড়ান। রজনীকান্তের সঙ্গে 'চন্দ্রমুখী' (২০০৫) এ তিনি চন্দ্রমুখী এবং গঙ্গার চরিত্র ফুটিয়ে তোলে সুনাম অর্জন করেছিলেন। এছাড়া তিনি 'মোড়ি' (২০০৭) এ একজন বোবা এবং বধির মেয়ের চরিত্রে অভিনয় করেন এবং '৩৬ ভায়াদিনিলে' (২০১৫) তে তিনি একজন মধ্যবয়স্কা নারীর চরিত্রে অভিনয় করে পরিচিতি পান। তার কর্মজীবনের মোড় ঘুরিয়ে দিয়েছিলো ১৯৯৯ সালের 'বালী' চলচ্চিত্রের ছোটো চরিত্রটি এবং ২০০০ সালে বিজয়ের সাথে অভিনয় করা 'কুশী'। তিনি তার কর্মজীবনের চূড়ায় এসে 'পাচাইকিলি মুদুচারাম' (২০০৭) এ তিনি খল চরিত্রে অভিনয় করেন।[৩][৪][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jo Jo Jyothika ... – Jyothika – Suriya – Tamil Movie News. Behindwoods.com (18 October 2012). Retrieved on 12 December 2012.
  2. "Jyothika receives critical acclaim"Screen। ১০ ফেব্রুয়ারি ২০০৬। ২ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মে ২০১০ 
  3. http://www.sify.com/movies/pachaikili-postponed-news-tamil-kkfvfajhfehsi.html
  4. http://www.behindwoods.com/features/Topten/top-10-movies/tamil-cinema-topten-movie-pachaikili-muthucharam.html
  5. Rangan, Baradwaj (২০০৮)। "Gautam "Vasudev" Menon"। Baradwaj Rangan। সংগ্রহের তারিখ ২০১১-০৪-২৮