জ্ঞান বিজ্ঞান একাডেমী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জ্ঞান বিজ্ঞান একাডেমী
অবস্থান
,
তথ্য
ধরনব্যক্তিগত
নীতিবাক্য EDUCATION FOR ELEVATION
প্রতিষ্ঠাকাল২০০৭

জ্ঞান বিজ্ঞান একাডেমী (Gyan Vigyan Academy) হল আসাম তথা ভারতের সমগ্র উত্তর-পূর্বাঞ্চল-এর মধ্যে প্রথম সারির কনিষ্ঠ মহাবিদ্যালয়। এটি মহাবিদ্যালয় ২০০৭ সালে ডিব্রুগড়-এর বৈরাগীমঠে প্রতিষ্ঠা করা হয়। মহাবিদ্যালয়টি সল্ট ব্রুক একাডেমী সোসাইটি পরিচালনা করে। উক্ত সোসাইটিটি সোসাইটি আইন ১৮৮০র অন্তর্ভুক্ত। বিদ্যালয়টির পরিচালক হলেন অনুজ কুমার বরপূজারী এবং বর্তমান অধ্যক্ষ হলেন রাজীব সাহু। বিদ্যালয়টি ব্যক্তিগত খণ্ডের অন্তর্গত।[১]

অবস্থান এবং চৌহদ্দি[সম্পাদনা]

ডিব্রুগড় শহরের মধ্যের বৈরাগীমঠে অবস্থিত। বিদ্যালয়টির সম্মুখে আছে ঐতিহাসিক কনভয় রোড। জ্ঞান বিজ্ঞান ডিব্রুগড় রেলওয়ে স্টেশন-এর নিচেই কাছে অবস্থিত।

সকলো সুবিধারে ভরা জ্ঞান বিজ্ঞানে আধুনিক পরীক্ষাগার এবং গ্রন্থাগার আছে। তদুপরি বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা, যেমন: JEE (Mains এবং Advance), AIIMS, NIFT, CLAT, Assam CEE ইত্যাদি এবং বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য এর ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ এবং কেরিয়ার গাইডেন্স দেওয়া হয়।

শিক্ষা[সম্পাদনা]

জ্ঞান বিজ্ঞান একাডেমী বিজ্ঞান, বাণিজ্য এবং কলা - এই তিনটি বিভাগে উচ্চতর মাধ্যমিকের পাঠদান করা হয়। এটি আসাম উচ্চতর মাধ্যমিক শিক্ষা সংসদ-এর অন্তর্ভুক্ত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gyan Vigyan Academy"। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মে ২০২০