জোহো কর্পোরেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জোহো করপোরেশন
ধরনপ্রাইভেট
শিল্প
প্রতিষ্ঠাকাল১৭ মার্চ ১৯৯৬; ২৮ বছর আগে (17 March 1996)
প্রতিষ্ঠাতা
সদরদপ্তরচেন্নাই, তামিলনাড়ু, ভারত
বাণিজ্য অঞ্চল
বিশ্বব্যাপী
প্রধান ব্যক্তি
পণ্যসমূহ
  • অনলাইন অফিস স্যুট
  • কাস্টমার রিলেশন ম্যানেজমেন্ট
  • সিআরএম সফটওয়্যার
পরিষেবাসমূহঅনলাইন অফিস স্যুট, অনলাইন বিজনেস ম্যানেজমেন্ট টুলস
আয়বৃদ্ধি  ৫,২৩০ কোটি (US$ ৬৩৯.২৮ মিলিয়ন) (2021)
বৃদ্ধি  ১,৯১৮ কোটি (US$ ২৩৪.৪৪ মিলিয়ন) (২০২১[১])
মোট সম্পদবৃদ্ধি US$570.7 million (2019)
কর্মীসংখ্যা
12,000+ (2022)[২]
অধীনস্থ প্রতিষ্ঠান
  • Manage Engine
  • Qntrl
  • Trainer Central
ওয়েবসাইটzoho.com
zohocorp.com

জোহো কর্পোরেশন হলো একটি ভারতীয় বহুজাতিক প্রযুক্তি কোম্পানি যা ওয়েব -ভিত্তিক বাণিজ্যিক সরঞ্জাম তৈরি করে। এটি অনলাইন অফিস স্যুট জোহো অফিস স্যুটের জন্য সবচেয়ে বেশি পরিচিত।শ্রীধর ভেম্বু এবং টনি থমাস ১৯৯৬ সালে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন । এর বৈশ্বিম সদর দপ্তর চেন্নাই, তামিলনাড়ু, ভারতে এবং কর্পোরেট সদর দফতর অস্টিনের বাইরে ডেল ভ্যালে, টেক্সাস সহ সাতটি স্থানে রয়েছে। শ্রীধর ভেম্বুর বোন রাধা ভেম্বু কোম্পানিটির বেশিরভাগ অংশের মালিক।

ইতিহাস[সম্পাদনা]

১৯৯৬ থেকে ২০০৯ পর্যন্ত, কোম্পানিটি AdventNet, Inc নামে পরিচিত ছিল।

AdventNet ২০০১ সালে জাপানে কার্যক্রম সম্প্রসারিত করে।জোহো সিআরএম ২০০৫ সালে মুক্তি পায়, তারপরে ২০০৬ সালে প্রজেক্টস, ক্রিয়েটর এবং শীট মুক্তি পায়।জোহো ২০০৭ সালে জোহো ডকস এবং জোহো মিটিং প্রকাশের মাধ্যমে কোলাবোরেশান স্পেস প্রসারিত করে।২০০৮ সালে, কোম্পানিটি ইনভয়েসিং এবং মেল অ্যাপ্লিকেশন চালু করে, সেই বছরের আগস্টের মধ্যে এক মিলিয়ন ব্যবহারকারী পৌঁছেছিল।

২০০৯ সালে, কোম্পানিটিকে এর অনলাইন অফিস স্যুটের নামানুসারে জোহো কর্পোরেশনের নামকরণ করা হয়। সংস্থাটি ব্যক্তিগত মালিকানাধীন রয়ে গেছে।

২০১৭ সালে, জোহো চল্লিশটিরও বেশি অ্যাপ্লিকেশনের একটি বিস্তৃত স্যুট জোহো ওয়ান চালু করে। ২০২১ সালের অক্টোবর পর্যন্ত, জোহো ওয়ান ৫০টি অ্যাপ্লিকেশন তৈরি করেছে।

২০২০ সালের জানুয়ারিতে জোহো ৫০ মিলিয়নেরও বেশি গ্রাহকে পৌঁছেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Zoho's FY21 profit jumps to Rs 1,918 crore, revenue at Rs 5,230 crore"msn Media। ২২ ফেব্রুয়ারি ২০২১। সংগ্রহের তারিখ ১০ মে ২০২১ 
  2. Palliyalil, Rasheed (১৩ ডিসেম্বর ২০১৮)। "Zoho Analytics offers data auto-blending and AI-powered assistance for making smarter business decisions"। Thomson Reuters Zawya। সংগ্রহের তারিখ ২৮ ডিসেম্বর ২০১৮