জুল খুলাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

যুল খালাসা/খুলাসা হল একটি মূর্তিসহ একটি কাবা, যা আরবরা প্রাক-ইসলামী যুগে পূজা করত এবং একে কেন্দ্র করে তীর্থযাত্রা করত। তারা মক্কার কাবার মূর্তি হুবলের মত তার কাছে গিয়ে সাহায্য প্রার্থনা করত।[১] ইসলামের আবির্ভাব হলে মূর্তিটি ভেঙ্গে ফেলা হয় এবং পরবর্তী কালে মোহাম্মদ বিন আব্দুল ওয়াহহাব কর্তৃক সংগঠিত আন্দোলনের সমর্থকরা এটির পুরো ভবনটি মাটিতে ধসিয়ে দেয় এবং সে শিলাগুলি এখনও এমন জায়গায় টুকরো টুকরো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, যার আয়তন ৩০০ বর্গ মিটারের বেশি নয়।

যেই গোত্রগুলো হজ করত এবং জুল খালাসার পূজা করত তাদের মধ্যে দোস, বাজিলা , খাতআম, আজাদ আল সারত, বনু আল-হারিস, জারহুম, জুবাইদ, আল-গওত বিন মুর বিন আদ ও বনু হিলাল অন্তর্ভুক্ত ছিল।[২][৩] এই মন্দিরে ইয়ামানি কাবা নামে একটি ঘর ছিল এবং সে ঘরের অভয়ারণ্যটি একটি বৃত্তাকার পাথরের প্রাচীর দ্বারা বেষ্টিত ছিল, যা মন্দির পাহারা দেওয়ার জন্য ব্যবহৃত হত।[৪] এর নির্মাণের কৃতিত্ব আমর বিন লুহায়কে দেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. أخبار مكّة، ج 1، ص 117
  2. حمور, عرفان محمد (২০০৬-০১-০১)। مواسم العرب 1-2 ج2 (আরবি ভাষায়)। Dar Al Kotob Al Ilmiyah دار الكتب العلمية। ২০২০-০১-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. المفصل في تاريخ العرب قبل الإسلام، (1/3434) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৭-০৯-০৮ তারিখে
  4. حرب ضروس تخوضها الآثار في السعودية لتبقى شاهدة على التاريخ مهندس، تاريخ الولوج 31 ماي 2012 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৬-০৩-১২ তারিখে