জুলিও বিজজেরো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুলিও বিজজেরো
G. Bizzozero CIPB0962.jpg
জন্ম(১৮৪৬-০৩-২০)২০ মার্চ ১৮৪৬
ভেরিস, লোম্বারদিয়া-ভেনেশিয়া
মৃত্যু৮ এপ্রিল ১৯০১(1901-04-08) (বয়স ৫৫)
নাগরিকত্বইতালীয়
প্রাক্তন ছাত্রপাভিয়া বিশ্ববিদ্যালয়, তুরিন বিশ্ববিদ্যালয়,
পরিচিতির কারণহেলিওকোব্যাক্টের পাইলোরি, কলাস্থানবিদ্যা, অণুচক্রিকা
স্বাক্ষর

জুলিও বিজজেরো (ইতালীয় উচ্চারণ: [ˈdʒuːljo bidˈdzɔːdzero]; ইংরেজি: Giulio Bizzozero; ২০ মার্চ ১৮৪৬ – ৮ এপ্রিল ১৯০১) ছিলেন একজন ইতালিয়ান চিকিৎসক এবং চিকিৎসা-গবেষক। তিনি কলাস্থানবিদ্যার একজন পথিকৃৎ ছিলেন। তিনিই সর্বপ্রথম প্লেটলেট বা অণুচক্রিকা শব্দটি ব্যবহার করেছিলেন এবং অণুচক্রিকার জমাট বাঁধার কৌশল শনাক্ত করেছিলেন।

পটভূমি[সম্পাদনা]

বিজজেরো লোম্বারদিয়ার ভেরিসে জন্মগ্রহণ করেছিলেন বাবা ফেলিস এবং মা ক্যারোলিনা ভেরাতির কোলে। পরিবারটি রিসোরগিমেন্টোর (ইতালিয়ানদের ঐক্যবদ্ধ করা) সাথে জড়িত ছিল, বড় ভাই সিজার অস্ট্রিয়ার বিরুদ্ধে লড়াই করেছিলেন এবং ক্যারোলিনা স্বেচ্ছাসেবক নার্স হিসাবে কাজ করেছিলেন। উচ্চ বিদ্যালয়ের পড়া চুকিয়ে তিনি পাভিয়া বিশ্ববিদ্যালয়ে চিকিত্সাশাস্ত্র (মেডিসিন) অধ্যয়ন করেন, সেখানে তিনি পাওলো মন্টেগাজা (১৮৩১-১৯১০) এবং অণুবীক্ষণবিদ (মাইক্রোস্কোপিস্ট) ইউসেবিও ওহেলের পরিচালনায় কলাস্থানবিদ্যা (হিস্টোলজি) এবং কলা-শারীরস্থানবিদ্যা (হিস্টোপ্যাথোলজি) নিয়ে গবেষণা করেছিলেন।

২০ বছর বয়সে পাভিয়া থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। তারপরে তিনি বার্লিন রুডল্ফ ভার্চো এবং জুরিখের হেইনরিচ ফ্রেয়ের সাথে ভ্রমণ এবং কাজ করেছিলেন। ১৮৬৭ সালে, তিনি পাভিয়া বিশ্ববিদ্যালয়ের জেনারেল প্যাথলজি এবং হিস্টোলজির প্রধান হিসাবে নির্বাচিত হন। এই প্রতিষ্ঠান থেকে অনেক গুরুত্বপূর্ণ ইতালীয় গবেষক প্রশিক্ষণ নিয়েছেন, কামিল্লো গলজি (১৮৪৩-১৯২৬) তাদের মধ্যে অন্যতম।

১৮৭২ সালে, ২৬ বছর বয়সে, তিনি তুরিন বিশ্ববিদ্যালয়ে চলে আসেন এবং জেনারেল প্যাথলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। তুরিনে থাকাকালীন তিনি স্বাস্থ্যবিধি এবং জল সরবরাহ উন্নতির জন্য কাজ করেছিলেন। তুরিনে তাঁর গবেষণাগারে যেসব চিকিৎসাবিশারদ কাজ এবং পড়াশোনা করেছিলেন তাদের মধ্যে ছিলেন এডোয়ার্ডো ব্যসিনি (১৮৪৪-১৯২৪) এবং কার্লো ফোর্লানিনি (১৮৪৭-১৯১৮)।[১]

১৯০১ সালের এপ্রিলে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। বৈজ্ঞানিক কৃতিত্বের জন্য ১৮৯০ সালে ইতালীয় সিনেটর রাজা হাম্বার্ট প্রথমও বিজজেরোর নাম করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bizzozero, Giulio - Universalium (biographical information)