জুদি পাহাড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুদি পাহাড়
Cudi-dagh-tr-1829.jpg
সমতল ভুমি থেকে জুদি পাহাড়
সর্বোচ্চ বিন্দু
উচ্চতা২,১১৪ মি (৬,৯৩৬ ফু) উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ভূগোল
অবস্থানমসুল, ইরাক, তুরস্ক
মূল পরিসীমাআরারাত,

জুদি পাহাড় বা জাবাল আল- জুডি, আরবি: ٱلْجُوْدِيّ‎‎ , কুর্দি: Cûdî [১] তুর্কী: Cudi আরামাইক সিরিয়: ܩܪܕܘকারদু নামে পরিচিত। এটা হচ্ছে [২] নূহ এর নবুওয়াতে সময়ের ঘটনা অথবা মহা প্লাবণের পর যে পাহাড়ে নৌকাটি থেমে ছিল এবং তিনি বসতি স্থাপন করেছিলেন সেই যায়গা। আর এটা কোরান, 11:44 ) [১] আয়াত দ্বারা ইসলামী বিশ্বাসে ও খ্রিস্টান রীতি দ্বারা প্রতিষ্ঠিত।

জুদি পাহাড়ের ঘটনা কোরান এর সূরা হুদ এ নির্দিষ্টভাবে বর্ণি ত আছে। আল্লাহ পাক বলেন, وَقِيلَ يَا أَرْضُ ابْلَعِي مَاءَكِ وَيَا سَمَاءُ أَقْلِعِي وَغِيضَ الْمَاءُ وَقُضِيَ الْأَمْرُ وَاسْتَوَتْ عَلَى الْجُودِيِّ وَقِيلَ بُعْدًا لِلْقَوْمِ الظَّالِمِينَ﴾ [ ১১ : ৪৪]

অর্থ- জমিনকে আদেশ করা হলো, হে জমিন, তোমার পানি গিলে ফেলো, আর হে আকাশ, ক্ষান্ত হও। আর পানি হ্রাস করা হলো এবং কাজ শেষ হয়ে গেলো, আর জুদি পাহাড়ে নৌকা ভিড়ল এবং ঘোষণা করা হলো, দুরাত্মা কাফির নিফাত যাক। সুরা হুদ : ৪৪।

এমনিভাবে আল -হাসান ইবনে আহমদ আল -হামদানির বইতে বলা হয়েছে, (যিনি ৩৬০ হিজরী বা ৯৭০ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেছিলেন), এ নৌকাটি জুদি পাহাড়ে থেমেছিল।

অবস্থান[সম্পাদনা]

জুদি পাহাড় বর্তমানেও এ নামে পরিচিত। স্থানটি নূহ আ এর মূল আবাসভূমি, ইরাকের মোসেল শহরের উত্তরে ইবন ওমর দ্বীপের অদূরে আর্মেনিয়া সীমান্তে অবস্থিত। বস্তুতঃ এটি একটি পর্বতমালার অংশবিশেষের নাম। এর অপর এক অংশের নাম আরারাত পর্বত। তাওরাতের বর্ণনা মতে, নূহ আ এর নৌকা আরারাত পর্বত এ ভিড়েছিল। তবে উভয় বর্ণনার মধ্যে কোনো পার্থক্য নেই। কেননা জুদি পাহাড় আরারাত পর্বতমালার একটি অংশ। ইরাকের বিভিন্নস্থানে উক্ত নৌকার ভগ্ন টুকরা এখনো অনেকের কাছে সংরক্ষিত রয়েছে, যা বরকতের জন্য সংরক্ষিত হয় এবং রোগ ব্যাধিতে ব্যবহার হয়।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [কুরআন ১১:৪৪]
  2. Encyclopaedia of the Qurʼān। Brill। ২০০১–২০০৬। আইএসবিএন 90-04-11465-3ওসিএলসি 49726425 
  3. শাফী, মুফতী মুহাম্মদ, অনুবাদ-মুহিউদ্দীন খান (১৪১৩ হিঃ)। মাআরেফুল কুরআন। মক্কা শরীফ: বাদশা ফাহাদ ইবন আব্দুল আজিজ মুদ্রণ প্রকল্প। পৃষ্ঠা ৬৩২।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)