জীবাণুমুক্তকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জীবাণুমুক্তকরণ (ইংরেজি: Sterilization) খাদ্য ও অন্যান্য বস্তু সংরক্ষণের জন্য একটি বহুল ব্যবহৃত ও কার্যকর পদ্ধতি। জীবাণুমুক্তকরণকে সবচেয়ে প্রতিরোধী ব্যাকটেরিয়া এবং স্পোর সহ সমস্ত অণুজীবের পরিসংখ্যানগতভাবে সম্পূর্ণ ধ্বংস হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

এটি এমন একটি শর্ত যা অর্জন করা কঠিন এবং প্রমাণ করা কঠিন। যদিও অনেক রাসায়নিক, অজৈব এবং জৈব, যা অণুজীবকে মেরে ফেলতে পারে সেগুলি সম্পূর্ণ কার্যকর নাও হতে পারে এবং অবাঞ্ছিত বা বিষাক্ত অবশিষ্টাংশ ছেড়ে যেতে পারে।[১][২]

অতিবেগুনী এবং আয়োনাইজিং বিকিরণগুলিও কার্যকর বায়োসাইড, প্রতিলিপি প্রতিরোধের জন্য ডিএনএকে ব্যাহত বা পরিবর্তন করে, তবে আল্ট্রাভায়োলেট কার্যকর ফলাফল এবং সহজ বৈধতা দেবে না যা আর্দ্র তাপ (বাষ্প) নির্বীজন প্রদান করতে পারে। যদি বন্ধ্যাত্ব একটি পরম প্রয়োজন হয়, তাহলে আজকের বিজ্ঞানীরা তাদের পূর্বসূরিদের মতো বাষ্পে পরিণত হন।

অণুজীবগুলি তাদের আশেপাশের তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে আরও সক্রিয় হয়ে উঠতে থাকে, - বেশিরভাগ, কিন্তু সব নয়, 80°C এর উপরে মারা যায়। Prions এর ক্ষেত্রে তাপমাত্রা এবং নিষ্ক্রিয় করার জন্য সময়ের প্রয়োজনীয়তা অনেক বেশি। বাষ্পের অণুগুলি শীতল অণুজীবের উপর ঘনীভূত হয় এবং প্রতি গ্রাম বাষ্পে 2500 জুল স্থানান্তর করে, খুব দক্ষতার সাথে অণুজীবগুলিকে যে তাপমাত্রায় তারা ধ্বংস হয় সেখানে গরম করে। গরম করার অন্যান্য পদ্ধতিগুলি গরম শুষ্ক গ্যাসের অনেক কম তাপ স্থানান্তর এবং সীমানা স্তরের প্রভাব থেকে ভুগছে, যা অণুজীবগুলিকে অন্তরণ এবং রক্ষা করতে পারে।

সর্বাধিক প্রভাবের জন্য বাষ্পকে অবশ্যই স্যাচুরেটেড হতে হবে, এবং এই অবস্থা, এবং বাষ্পের তাপমাত্রা এবং চাপ সহজেই নিরীক্ষণ করা হয়, যা জীবাণুমুক্ত হওয়ার প্রমাণ দেয়। বাষ্প জীবাণুমুক্তকরণ কৌশল ব্যবহার করে উচ্চ স্তরের বন্ধ্যাত্ব অর্জন করা যেতে পারে এবং ল্যাবরেটরি এবং হাসপাতালে ব্যবহৃত সরঞ্জামগুলির সবচেয়ে জনপ্রিয় অংশ হল স্টিম স্টেরিলাইজার বা অটোক্লেভ।

জীবাণুমুক্ত কাজ না করার সময় একটি আগর প্লেটে দূষণ

প্রয়োগ[সম্পাদনা]

খাদ্য[সম্পাদনা]

জীবাণুমুক্তকরণের প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি নিকোলাস অ্যাপার্ট করেছিলেন, যিনি আবিষ্কার করেছিলেন যে উপযুক্ত সময়ের মধ্যে তাপ প্রয়োগের মাধ্যমে খাবার এবং বিভিন্ন তরল পদার্থের ক্ষয় কমিয়ে দেয়, যা সাধারণের চেয়ে দীর্ঘ সময়ের জন্য নিরাপদ ব্যবহারের জন্য সংরক্ষণ করে।আধুনিক জীবাণুমুক্তকরণের দিকে প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি নিকোলাস অ্যাপার্ট করেছিলেন যিনি আবিষ্কার করেছিলেন যে উপযুক্ত সময়ের মধ্যে তাপ প্রয়োগের মাধ্যমে খাবার এবং বিভিন্ন তরল পদার্থের ক্ষয় কমিয়ে দেয়, যা সাধারণের চেয়ে দীর্ঘ সময়ের জন্য নিরাপদ ব্যবহারের জন্য সংরক্ষণ করে। খাবারের ক্যানিং একই নীতির একটি সম্প্রসারণ এবং খাদ্যজনিত অসুস্থতা ("খাদ্য বিষক্রিয়া") কমাতে সাহায্য করেছে। খাদ্য জীবাণুমুক্ত করার অন্যান্য পদ্ধতির মধ্যে রয়েছে খাদ্য বিকিরণ এবং উচ্চ চাপ (পাসকেলাইজেশন)।

[৩] একটি প্রক্রিয়া যার মাধ্যমে খাদ্য জীবাণুমুক্ত করা হয় তা হল তাপ চিকিৎসা। তাপ চিকিত্সা ব্যাকটেরিয়া এবং এনজাইমের ক্রিয়াকলাপ বন্ধ করে দেয় যা অ-পচনশীল খাবারের জীবন বজায় রেখে নিম্নমানের খাবারের সম্ভাবনা হ্রাস করে। ব্যবহৃত একটি নির্দিষ্ট ধরনের তাপ চিকিত্সা হল UHT (আল্ট্রা-হাই টেম্পারেচার) জীবাণুমুক্তকরণ। এই ধরনের তাপ চিকিত্সা 100 ডিগ্রি সেলসিয়াসের বেশি নির্বীজনে ফোকাস করে। দুই ধরনের UHT নির্বীজন হল আর্দ্র এবং শুষ্ক তাপ নির্বীজন। আর্দ্র তাপ নির্বীজন করার সময়, যে তাপমাত্রা ব্যবহার করা হয় তা 110 থেকে 130 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পরিবর্তিত হয়। আর্দ্র তাপ জীবাণুমুক্ত করতে 20 থেকে 40 মিনিট সময় লাগে, তাপমাত্রা যত বেশি হবে তত কম সময়। শুষ্ক তাপ জীবাণুমুক্তকরণের ব্যবহার সংবেদনশীলতার দীর্ঘ সময় ব্যবহার করে যা 2 ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে এবং এটি আর্দ্র তাপ জীবাণুমুক্তকরণের তুলনায় অনেক বেশি তাপমাত্রা ব্যবহার করে। এই তাপমাত্রা 160 থেকে 180 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

মেডিসিন এবং সার্জারি[সম্পাদনা]

ছিলেন অ্যান্টিসেপটিক সার্জারির পথিকৃৎ.জোসেফ লিস্টার
অস্ত্রোপচারের যন্ত্রপাতি জীবাণুমুক্ত করার যন্ত্র (১৯১৪ – ১৯১৮)

সাধারণভাবে, অস্ত্রোপচারের যন্ত্র এবং ওষুধগুলি যেগুলি শরীরের ইতিমধ্যেই অ্যাসেপটিক অংশে প্রবেশ করে (যেমন রক্তপ্রবাহ, বা ত্বকে প্রবেশ) অবশ্যই জীবাণুমুক্ত হতে হবে। এই ধরনের যন্ত্রের উদাহরণগুলির মধ্যে রয়েছে স্ক্যাল্পেল, হাইপোডার্মিক সূঁচ এবং কৃত্রিম পেসমেকার। প্যারেন্টেরাল ফার্মাসিউটিক্যালস তৈরিতেও এটি অপরিহার্য।

তরল প্রতিস্থাপন থেরাপির জন্য ইনজেকশনযোগ্য ওষুধ এবং শিরায় সমাধানের প্রস্তুতির জন্য শুধুমাত্র বন্ধ্যাত্বই নয়, প্রাথমিক পণ্য জীবাণুমুক্তকরণের পরে আগত এজেন্টদের প্রবেশ রোধ করার জন্য ভালভাবে ডিজাইন করা পাত্রেরও প্রয়োজন।

স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে ব্যবহৃত বেশিরভাগ চিকিত্সা এবং অস্ত্রোপচারের ডিভাইসগুলি এমন উপাদান দিয়ে তৈরি যা বাষ্প নির্বীজনে যেতে সক্ষম।[৪] যাইহোক, 1950 সাল থেকে, কম-তাপমাত্রার জীবাণুমুক্তকরণের প্রয়োজন হয় এমন উপকরণ (যেমন, প্লাস্টিক) দিয়ে তৈরি চিকিৎসা যন্ত্র এবং যন্ত্রের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ইথিলিন অক্সাইড গ্যাস 1950 সাল থেকে তাপ- এবং আর্দ্রতা-সংবেদনশীল চিকিৎসা যন্ত্রের জন্য ব্যবহৃত হচ্ছে। বিগত 15 বছরের মধ্যে, অনেকগুলি নতুন, নিম্ন-তাপমাত্রার জীবাণুমুক্তকরণ ব্যবস্থা (যেমন, বাষ্পযুক্ত হাইড্রোজেন পারক্সাইড, পেরাসেটিক অ্যাসিড নিমজ্জন, ওজোন) তৈরি করা হয়েছে এবং চিকিত্সা ডিভাইসগুলিকে জীবাণুমুক্ত করতে ব্যবহৃত হচ্ছে।[৫]

বাষ্প নির্বীজন সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত এবং সবচেয়ে নির্ভরযোগ্য। বাষ্প জীবাণুমুক্তকরণ অ-বিষাক্ত, সস্তা, দ্রুত মাইক্রোবাইসিডাল, স্পোরিসাইডাল, এবং দ্রুত তাপ এবং কাপড় ভেদ করে।[৬]

মহাকাশযান[সম্পাদনা]

পৃথিবী থেকে জৈবিক উপাদান থেকে সৌরজগতের দেহগুলির দূষণ রক্ষা করার জন্য কঠোর আন্তর্জাতিক নিয়ম রয়েছে। মিশনের ধরন এবং গন্তব্য উভয়ের উপর নির্ভর করে মান পরিবর্তিত হয়; একটি গ্রহ যত বেশি বাসযোগ্য বলে বিবেচিত হবে, প্রয়োজনীয়তা তত কঠোর হবে।

মহাকাশযানে ব্যবহৃত যন্ত্রের অনেক উপাদান খুব উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে না, তাই অত্যধিক তাপমাত্রার প্রয়োজন হয় না এমন কৌশলগুলি সহনীয় হিসাবে ব্যবহার করা হয়, যার মধ্যে কমপক্ষে ১২০ °সে (২৪৮ °ফা), রাসায়নিক জীবাণুমুক্তকরণ, অক্সিডাইজেশন, অতিবেগুনী এবং বিকিরণ সহ।[৭]

পরিমাপ[সম্পাদনা]

জীবাণুমুক্তকরণের লক্ষ্য হল প্রাথমিকভাবে উপস্থিত অণুজীব বা অন্যান্য সম্ভাব্য প্যাথোজেন হ্রাস করা। The degree of sterilization is commonly expressed by multiples of the decimal reduction time, or D-value, denoting the time needed to reduce the initial number to one tenth () of its original value.[৮] Then the number of microorganisms after sterilization time is given by:

.

ডি-মান হল জীবাণুমুক্ত অবস্থার একটি ফাংশন এবং অণুজীবের ধরন, তাপমাত্রা, জলের কার্যকলাপ, পিএইচ ইত্যাদির সাথে পরিবর্তিত হয়। বাষ্প নির্বীজন করার জন্য (নীচে দেখুন) সাধারণত তাপমাত্রা, ডিগ্রি সেলসিয়াস, একটি সূচক হিসাবে দেওয়া হয়।

তাত্ত্বিকভাবে, একটি পৃথক অণুজীবের বেঁচে থাকার সম্ভাবনা কখনই শূন্য হয় না। এই জন্য ক্ষতিপূরণ, overkill পদ্ধতি প্রায়ই ব্যবহার করা হয়. ওভারকিল পদ্ধতি ব্যবহার করে, জীবাণুমুক্ত করা আইটেমটিতে বা সেখানে উপস্থিত জৈব বোঝাকে মেরে ফেলার জন্য প্রয়োজনের চেয়ে বেশি সময় ধরে জীবাণুমুক্ত করা হয়। এটি একটি জীবাণুমুক্ত ইউনিটের সম্ভাব্যতার সমান একটি বন্ধ্যাত্ব নিশ্চিতকরণ স্তর (SAL) প্রদান করে।

উচ্চ-ঝুঁকিপূর্ণ অ্যাপ্লিকেশনের জন্য, যেমন মেডিকেল ডিভাইস এবং ইনজেকশন, মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) দ্বারা কমপক্ষে ১০−৬ এর একটি বন্ধ্যাত্ব নিশ্চিতকরণ স্তর প্রয়োজন।[৯]

তাপ[সম্পাদনা]

বাষ্প[সম্পাদনা]

তাপ নির্বীজন করার জন্য একটি বহুল ব্যবহৃত পদ্ধতি হল অটোক্লেভ, কখনও কখনও রূপান্তরকারী বা বাষ্প নির্বীজনকারী বলা হয়। অটোক্লেভ চাপে ১২১–১৩৪ °সে (২৫০–২৭৩ °ফা) পর্যন্ত উত্তপ্ত বাষ্প ব্যবহার করে। বন্ধ্যাত্ব অর্জনের জন্য, নিবন্ধটি একটি চেম্বারে স্থাপন করা হয় এবং যতক্ষণ না নিবন্ধটি তাপমাত্রা এবং সময় নির্ধারণে পৌঁছায় ততক্ষণ পর্যন্ত ইনজেকশনযুক্ত বাষ্প দ্বারা উত্তপ্ত করা হয়। প্রায় সমস্ত বায়ু চেম্বার থেকে সরানো হয়, কারণ আর্দ্র তাপ জীবাণুমুক্তকরণ প্রক্রিয়ায় বায়ু অবাঞ্ছিত (এটি একটি বৈশিষ্ট্য যা খাবার রান্নার জন্য ব্যবহৃত একটি সাধারণ প্রেসার কুকার থেকে আলাদা)। নিবন্ধটি নির্দিষ্ট সময়ের জন্য তাপমাত্রা সেটপয়েন্টে রাখা হয় যা জীবাণুমুক্ত করা নিবন্ধে কী বায়োবর্ডেন উপস্থিত রয়েছে এবং বাষ্প নির্বীজনে এর প্রতিরোধের (ডি-মান) উপর নির্ভর করে পরিবর্তিত হয়।A general cycle would be anywhere between 3 and 15 minutes, (depending on the generated heat)[১০] at ১২১ °সে (২৫০ °ফা) at ১০০ কিPa (১৫ psi), which is sufficient to provide a sterility assurance level of 10−4 for a product with a bioburden of 106 and a D-value of 2.0 minutes.[১১] জীবাণুমুক্তকরণের পরে, চাপমুক্ত অটোক্লেভের তরলগুলিকে ধীরে ধীরে ঠান্ডা করতে হবে যাতে চাপটি নির্গত হওয়ার সময় ফুটতে না পারে। এটি ধীরে ধীরে নির্বীজন চেম্বারকে চাপ দিয়ে এবং বিষয়বস্তু ঠান্ডা করার সময় নেতিবাচক চাপে তরলগুলিকে বাষ্পীভূত করার অনুমতি দিয়ে অর্জন করা যেতে পারে।

সঠিক অটোক্লেভ চিকিত্সা ছত্রাক, ব্যাকটেরিয়া এবং ভাইরাস ছাড়াও সমস্ত প্রতিরোধী ব্যাকটেরিয়া স্পোরকে নিষ্ক্রিয় করে দেবে, তবে সমস্ত প্রিয়নগুলিকে নির্মূল করার আশা করা যায় না, যেগুলির প্রতিরোধের মধ্যে পার্থক্য রয়েছে। প্রিওন নির্মূলের জন্য, বিভিন্ন সুপারিশে ৬০ মিনিটের জন্য ১২১–১৩২ °সে (২৫০–২৭০ °ফা) বা কমপক্ষে ১৮ মিনিটের জন্য ১৩৪ °সে (২৭৩ °ফা) বলা হয়েছে।[১২] 263K স্ক্র্যাপি প্রিয়ন এই ধরনের নির্বীজন পদ্ধতির দ্বারা তুলনামূলকভাবে দ্রুত নিষ্ক্রিয় হয়; তবে, স্ক্র্যাপির অন্যান্য স্ট্রেন এবং ক্রুটজফেল্ড-জ্যাকব ডিজিজ (CKD) এবং বোভাইন স্পঞ্জিফর্ম এনসেফালোপ্যাথি (BSE) এর স্ট্রেনগুলি আরও প্রতিরোধী। ইঁদুরকে পরীক্ষামূলক প্রাণী হিসাবে ব্যবহার করে, একটি পরীক্ষায় দেখা গেছে যে BSE পজিটিভ ব্রেন টিস্যুকে ১৩৪–১৩৮ °সে (২৭৩–২৮০ °ফা) 18 মিনিটের জন্য গরম করার ফলে প্রিয়ন সংক্রামকতা মাত্র 2.5 লগ হ্রাস পেয়েছে।[১৩]

বেশিরভাগ অটোক্লেভের মিটার এবং চার্ট থাকে যা তথ্য রেকর্ড করে বা প্রদর্শন করে, বিশেষ করে সময়ের কাজ হিসাবে তাপমাত্রা এবং চাপ। জীবাণুমুক্তকরণের জন্য প্রয়োজনীয় শর্ত পূরণ করা হয়েছে তা নিশ্চিত করার জন্য তথ্য পরীক্ষা করা হয়। সূচক টেপ প্রায়শই অটোক্লেভিংয়ের আগে পণ্যের প্যাকেজগুলিতে স্থাপন করা হয় এবং কিছু প্যাকেজিং সূচকগুলিকে অন্তর্ভুক্ত করে। বাষ্পের সংস্পর্শে এলে সূচকটি রঙ পরিবর্তন করে, একটি ভিজ্যুয়াল নিশ্চিতকরণ প্রদান করে।[১৪]

বায়োইনডিকেটরগুলি স্বাধীনভাবে অটোক্লেভ কর্মক্ষমতা নিশ্চিত করতে ব্যবহার করা যেতে পারে। মাইক্রোবিয়াল স্পোরের উপর ভিত্তি করে সাধারণ জৈব নির্দেশক ডিভাইস বাণিজ্যিকভাবে উপলব্ধ। বেশিরভাগের মধ্যে তাপ-প্রতিরোধী জীবাণু জিওব্যাসিলাস স্টিরোথার্মোফিলাস (পূর্বে ব্যাসিলাস স্টিরোথার্মোফিলাস) এর স্পোর থাকে, যা বাষ্প নির্বীজনে অত্যন্ত প্রতিরোধী। জৈবিক সূচকগুলি স্পোর এবং তরল মিডিয়ার কাচের শিশির আকার নিতে পারে, বা গ্লাসিন খামের ভিতরে কাগজের স্ট্রিপে স্পোর হিসাবে রূপ নিতে পারে। এই সূচকগুলি এমন জায়গায় স্থাপন করা হয় যেখানে বাষ্পের পক্ষে পৌঁছানো কঠিন তা যাচাই করতে বাষ্প সেখানে প্রবেশ করছে।.

অটোক্লেভিংয়ের জন্য, পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। বহিরাগত জৈবিক পদার্থ বা জঞ্জাল বাষ্পের অনুপ্রবেশ থেকে জীবকে রক্ষা করতে পারে। শারীরিক স্ক্রাবিং, সোনিকেশন, আল্ট্রাসাউন্ড বা স্পন্দিত বাতাসের মাধ্যমে সঠিক পরিচ্ছন্নতা অর্জন করা যেতে পারে।[১৫]

প্রেসার কুকিং এবং ক্যানিং অটোক্লেভিং এর সাথে সাদৃশ্যপূর্ণ, এবং সঠিকভাবে সঞ্চালিত হলে খাদ্য জীবাণুমুক্ত হয়।[১৬][যাচাইকরণ ব্যর্থ হয়েছে]

আর্দ্র তাপ ম্যাক্রোমোলিকিউলস, প্রাথমিকভাবে প্রোটিনগুলির বিকৃতকরণের মাধ্যমে অণুজীবের ধ্বংস ঘটায়। এই পদ্ধতিটি শুষ্ক তাপ জীবাণুমুক্তকরণের চেয়ে দ্রুততর প্রক্রিয়া।[১৭]

প্রধানত তরল দিয়ে গঠিত বর্জ্য পদার্থকে জীবাণুমুক্ত করতে, একটি উদ্দেশ্য-নির্মিত বর্জ্য দূষণমুক্তকরণ ব্যবস্থা ব্যবহার করা যেতে পারে। এই ডিভাইসগুলি বিভিন্ন জীবাণুনাশক ব্যবহার করে কাজ করতে পারে, যদিও বাষ্পের মাধ্যমে তাপ ব্যবহার করা সবচেয়ে সাধারণ।

শুষ্ক তাপ[সম্পাদনা]

Dry heat sterilizer

শুষ্ক তাপ ছিল জীবাণুমুক্তকরণের প্রথম পদ্ধতি এবং এটি আর্দ্র তাপ নির্বীজন করার চেয়ে দীর্ঘ প্রক্রিয়া। শুকনো তাপ ব্যবহারের মাধ্যমে অণুজীবের ধ্বংস একটি ধীরে ধীরে ঘটনা। প্রাণঘাতী তাপমাত্রার সাথে দীর্ঘস্থায়ী হওয়ার সাথে সাথে নিহত অণুজীবের সংখ্যা বৃদ্ধি পায়। গরম বাতাসের জোরপূর্বক বায়ুচলাচল একটি জীবে তাপ স্থানান্তরিত হওয়ার হার বাড়াতে এবং জীবাণুমুক্তির জন্য প্রয়োজনীয় তাপমাত্রা এবং সময় কমাতে ব্যবহার করা যেতে পারে। উচ্চ তাপমাত্রায়, জীবকে মারার জন্য সংক্ষিপ্ত এক্সপোজার সময় প্রয়োজন। এটি খাদ্য পণ্যের তাপ-প্ররোচিত ক্ষতি কমাতে পারে।[১৮]

একটি গরম বাতাসের চুলার জন্য আদর্শ সেটিং হল কমপক্ষে দুই ঘন্টা ১৬০°সে (৩২০ °ফা)। একটি দ্রুত পদ্ধতিতে মোড়ানো বস্তুর জন্য 6 মিনিট এবং মোড়ানো বস্তুর জন্য 12 মিনিটের জন্য বায়ুকে ১৯০ °সে (৩৭৪ °ফা) গরম করে।[১৯][২০]শুষ্ক তাপের সুবিধা রয়েছে যে এটি পাউডার এবং অন্যান্য তাপ-স্থিতিশীল আইটেমগুলিতে ব্যবহার করা যেতে পারে যা বাষ্প দ্বারা বিরূপভাবে প্রভাবিত হয় (যেমন এটি ইস্পাত বস্তুর মরিচা সৃষ্টি করে না)।

জ্বলন্ত[সম্পাদনা]

স্ট্রিকিংয়ের জন্য মাইক্রোবায়োলজি ল্যাবগুলিতে ইনোকুলেশন লুপ এবং স্ট্রেইট-ওয়্যারে ফ্লেমিং করা হয়। একটি বুনসেন বার্নার বা অ্যালকোহল বার্নারের শিখায় লুপটি রেখে যাওয়া যতক্ষণ না এটি লাল হয়ে যায় তা নিশ্চিত করে যে কোনও সংক্রামক এজেন্ট নিষ্ক্রিয় হয়েছে। এটি সাধারণত ছোট ধাতু বা কাচের বস্তুর জন্য ব্যবহার করা হয়, কিন্তু বড় বস্তুর জন্য নয় (নীচে জ্বাল দেওয়া দেখুন)। যাইহোক, প্রাথমিক উত্তাপের সময়, সংক্রামক উপাদানগুলিকে হত্যা করার আগে তারের পৃষ্ঠ থেকে স্প্রে করা হতে পারে, যা কাছাকাছি পৃষ্ঠ এবং বস্তুকে দূষিত করে।তাই, বিশেষ হিটার তৈরি করা হয়েছে যা একটি উত্তপ্ত খাঁচা দিয়ে ইনোকুলেটিং লুপকে ঘিরে রাখে, যাতে এই ধরনের স্প্রে করা উপাদান এলাকাটিকে আরও দূষিত না করে। আরেকটি সমস্যা হল যে গ্যাসের শিখা বস্তুর উপর কার্বন বা অন্যান্য অবশিষ্টাংশ ছেড়ে যেতে পারে যদি বস্তুটি যথেষ্ট উত্তপ্ত না হয়। ফ্লেমিংয়ের একটি পরিবর্তন হল বস্তুটিকে ইথানলের 70% বা তার বেশি ঘনীভূত দ্রবণে ডুবিয়ে রাখা, তারপর সংক্ষেপে বস্তুটিকে বুনসেন বার্নার শিখায় স্পর্শ করা। ইথানল জ্বলবে এবং দ্রুত পুড়ে যাবে, গ্যাসের শিখার চেয়ে কম অবশিষ্টাংশ রেখে যাবে।

ভস্মীকরণ[সম্পাদনা]

দাহ করা একটি বর্জ্য চিকিত্সা প্রক্রিয়া যা বর্জ্য পদার্থের মধ্যে থাকা জৈব পদার্থের দহনকে জড়িত করে। এই পদ্ধতিটি যে কোনও জীবকে পুড়িয়ে ছাই করে। এটি অ-বিপজ্জনক বর্জ্যের সাথে ফেলে দেওয়ার আগে চিকিৎসা এবং অন্যান্য জৈব-ঝুঁকিপূর্ণ বর্জ্যকে জীবাণুমুক্ত করতে ব্যবহৃত হয়। ব্যাকটেরিয়া ইনসিনারেটর হল ক্ষুদ্র চুল্লি যা ইনোকুলেটিং লুপ বা তারে থাকা যেকোনো অণুজীবকে জ্বালিয়ে দেয় এবং মেরে ফেলে।.[২১]

টিন্ডালাইজেশন[সম্পাদনা]

জন Tyndall এর নামানুসারে, Tyndallization [২২] হল একটি অপ্রচলিত এবং দীর্ঘ প্রক্রিয়া যা একটি সাধারণ ফুটন্ত পানির পদ্ধতিতে রেখে যাওয়া স্পোরুলেটিং ব্যাকটেরিয়ার কার্যকলাপের মাত্রা কমানোর জন্য ডিজাইন করা হয়েছে। প্রক্রিয়াটির মধ্যে একটি সময়কালের জন্য (সাধারণত 20 মিনিট) বায়ুমণ্ডলীয় চাপে ফুটানো, ঠাণ্ডা করা, একদিনের জন্য ইনকিউব করা এবং তারপরে মোট তিন থেকে চারবার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করা জড়িত। ইনকিউবেশন পিরিয়ড হল পূর্বের ফুটন্ত সময়ের মধ্যে বেঁচে থাকা তাপ-প্রতিরোধী স্পোরগুলিকে তাপ-সংবেদনশীল উদ্ভিজ্জ (ক্রমবর্ধমান) পর্যায় গঠনের জন্য অঙ্কুরিত করার অনুমতি দেওয়া, যা পরবর্তী ফুটন্ত ধাপে মারা যেতে পারে। এটি কার্যকর কারণ অনেক স্পোর তাপ শক দ্বারা বৃদ্ধি পেতে উদ্দীপিত হয়। পদ্ধতিটি শুধুমাত্র মিডিয়ার জন্য কাজ করে যা ব্যাকটেরিয়া বৃদ্ধিকে সমর্থন করতে পারে এবং জলের মতো অ-পুষ্টিকর স্তরগুলিকে জীবাণুমুক্ত করবে না। টিন্ডালাইজেশন প্রিয়নের বিরুদ্ধেও অকার্যকর।

কাচের গুটিকা নির্বীজনকারী[সম্পাদনা]

গ্লাস বিড নির্বীজনকারী কাচের পুঁতিকে ২৫০ °সে (৪৮২ °ফা) গরম করে কাজ করে। এই কাঁচের পুঁতির মধ্যে যন্ত্রগুলিকে দ্রুত ঢেলে দেওয়া হয়, যা বস্তুকে গরম করে যখন দূষিত পদার্থগুলিকে তাদের পৃষ্ঠ থেকে দূষিত করে। কাচের গুটিকা নির্বীজনকারী একসময় ডেন্টাল অফিসের পাশাপাশি জৈবিক পরীক্ষাগারগুলিতে নিযুক্ত একটি সাধারণ নির্বীজন পদ্ধতি ছিল,[২৩] কিন্তু ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এবং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) দ্বারা 1997 সাল থেকে জীবাণুমুক্ত করার জন্য অনুমোদিত নয়।[২৪] এগুলি এখনও ইউরোপীয় এবং ইসরায়েলি দাঁতের অনুশীলনে জনপ্রিয়, যদিও এই জীবাণুমুক্তকরণ ব্যবহার করার জন্য কোনও বর্তমান প্রমাণ-ভিত্তিক নির্দেশিকা নেই।[২৩]

রাসায়নিক জীবাণুমুক্তকরণ[সম্পাদনা]

জীবাণুমুক্ত করার জন্যও রাসায়নিক ব্যবহার করা হয়। উত্তাপ সমস্ত ট্রান্সমিসিবল এজেন্ট বস্তুগুলি থেকে মুক্তি দেওয়ার একটি নির্ভরযোগ্য উপায় প্রদান করে, তবে এটি সর্বদা উপযুক্ত নয় যদি এটি তাপ-সংবেদনশীল উপাদান যেমন জৈবিক উপকরণ, ফাইবার অপটিক্স, ইলেকট্রনিক্স এবং অনেক প্লাস্টিকের ক্ষতি করে। এই পরিস্থিতিতে রাসায়নিক, হয় একটি বায়বীয় বা তরল আকারে, জীবাণু হিসাবে ব্যবহার করা যেতে পারে। যদিও গ্যাস এবং তরল রাসায়নিক জীবাণুনাশক ব্যবহার তাপের ক্ষতির সমস্যা এড়াতে পারে, ব্যবহারকারীদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে জীবাণুমুক্ত করা নিবন্ধটি ব্যবহার করা জীবাণুনাশকের সাথে রাসায়নিকভাবে সামঞ্জস্যপূর্ণ এবং জীবাণুনাশকটি অবশ্যই জীবাণুমুক্ত করা উচিত এমন সমস্ত পৃষ্ঠে পৌঁছাতে সক্ষম (সাধারণত তা করতে পারে না) প্যাকেজিং পশা)। উপরন্তু, রাসায়নিক জীবাণুনাশক ব্যবহার কর্মক্ষেত্রের নিরাপত্তার জন্য নতুন চ্যালেঞ্জ তৈরি করে, কারণ রাসায়নিকগুলিকে কার্যকর জীবাণুমুক্ত করার বৈশিষ্ট্যগুলি সাধারণত মানুষের জন্য ক্ষতিকারক করে তোলে। জীবাণুমুক্ত পদার্থ থেকে জীবাণুমুক্ত অবশিষ্টাংশ অপসারণের পদ্ধতি রাসায়নিক এবং ব্যবহৃত প্রক্রিয়ার উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

ইথিলিন অক্সাইড[সম্পাদনা]

ইথিলিন অক্সাইড (EO, EtO) গ্যাস ট্রিটমেন্ট হল উপাদানের বিস্তৃত সামঞ্জস্যের কারণে জীবাণুমুক্ত, পাস্তুরাইজ বা জীবাণুমুক্ত করার জন্য ব্যবহৃত একটি সাধারণ পদ্ধতি। এটি অন্যান্য পদ্ধতি যেমন বিকিরণ (গামা, ইলেক্ট্রন বিম, এক্স-রে), তাপ (আদ্র বা শুষ্ক), বা অন্যান্য রাসায়নিকের সাথে প্রক্রিয়াকরণের জন্য সংবেদনশীল আইটেমগুলিকে প্রক্রিয়া করতেও ব্যবহৃত হয়। ইথিলিন অক্সাইড চিকিত্সা হল সবচেয়ে সাধারণ রাসায়নিক নির্বীজন পদ্ধতি, যা মোট নির্বীজনগুলির প্রায় 70% এবং সমস্ত নিষ্পত্তিযোগ্য চিকিৎসা ডিভাইসগুলির 50% এর জন্য ব্যবহৃত হয়।[২৫][২৬]

Ethylene oxide treatment is generally carried out between [রূপান্তর: অকার্যকর সংখ্যা] with relative humidity above 30% and a gas concentration between 200 and 800 mg/l.[২৭] সাধারণত, প্রক্রিয়াটি কয়েক ঘন্টা স্থায়ী হয়। ইথিলিন অক্সাইড অত্যন্ত কার্যকর, কারণ এটি সমস্ত ছিদ্রযুক্ত পদার্থের মধ্যে প্রবেশ করে এবং এটি কিছু প্লাস্টিক সামগ্রী এবং ছায়াছবির মাধ্যমে প্রবেশ করতে পারে। ইথিলিন অক্সাইড সমস্ত পরিচিত অণুজীবকে মেরে ফেলে, যেমন ব্যাকটেরিয়া (স্পোর সহ), ভাইরাস এবং ছত্রাক (খামির এবং ছাঁচ সহ), এবং বারবার প্রয়োগ করা হলেও প্রায় সমস্ত উপাদানের সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি দাহ্য, বিষাক্ত এবং কার্সিনোজেনিক; যাইহোক, শুধুমাত্র কিছু প্রতিকূল স্বাস্থ্য প্রভাবের জন্য রিপোর্ট করা সম্ভাবনার সাথে যখন প্রকাশিত প্রয়োজনীয়তা মেনে ব্যবহার করা হয় না। ইথিলিন অক্সাইড নির্বীজনকারী এবং প্রক্রিয়াগুলির জীবাণুনাশক ইনস্টলেশন, উল্লেখযোগ্য মেরামত বা প্রক্রিয়া পরিবর্তনের পরে জৈবিক বৈধতা প্রয়োজন।

প্রথাগত প্রক্রিয়ার মধ্যে রয়েছে একটি পূর্ব শর্ত (একটি পৃথক কক্ষ বা কোষে), একটি প্রক্রিয়াকরণ পর্যায় (সাধারণত একটি ভ্যাকুয়াম জাহাজে এবং কখনও কখনও চাপ রেটযুক্ত পাত্রে), এবং অপসারণের জন্য একটি বায়ুচলাচল পর্যায় (একটি পৃথক কক্ষ বা কোষে) EO অবশিষ্টাংশ এবং নিম্ন উপজাত যেমন ইথিলিন ক্লোরোহাইড্রিন (EC বা ECH) এবং কম গুরুত্বের, ইথিলিন গ্লাইকোল (EG)। একটি বিকল্প প্রক্রিয়া, যা অল-ইন-ওয়ান প্রক্রিয়াকরণ নামে পরিচিত, কিছু পণ্যের জন্যও বিদ্যমান যেখানে তিনটি পর্যায়ই ভ্যাকুয়াম বা চাপ রেটযুক্ত জাহাজে সঞ্চালিত হয়। এই পরবর্তী বিকল্পটি দ্রুত সামগ্রিক প্রক্রিয়াকরণের সময় এবং অবশিষ্টাংশ অপসারণকে সহজতর করতে পারে।

সবচেয়ে সাধারণ ইও প্রক্রিয়াকরণ পদ্ধতি হল গ্যাস চেম্বার পদ্ধতি। স্কেলের অর্থনীতি থেকে লাভবান হওয়ার জন্য, ইও ঐতিহ্যগতভাবে বায়বীয় EO-এর সংমিশ্রণে একটি বৃহৎ চেম্বার পূরণ করে বিশুদ্ধ EO হিসাবে, অথবা তরল হিসাবে ব্যবহৃত অন্যান্য গ্যাস দিয়ে সরবরাহ করা হয়; তরল পদার্থের মধ্যে রয়েছে ক্লোরোফ্লুরোকার্বন (সিএফসি), হাইড্রোক্লোরোফ্লুরোকার্বন (এইচসিএফসি), এবং কার্বন ডাই অক্সাইড।[২৮]

ইথিলিন অক্সাইড এখনও চিকিৎসা যন্ত্র নির্মাতাদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়।[২৯] যেহেতু EO 3% এর বেশি ঘনত্বে বিস্ফোরক,[৩০] তাই ইওকে ঐতিহ্যগতভাবে একটি নিষ্ক্রিয় বাহক গ্যাস সরবরাহ করা হয়েছিল, যেমন একটি CFC বা HCFC। ওজোন ক্ষয়ের উদ্বেগের কারণে বাহক গ্যাস হিসাবে CFC বা HCFC-এর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল।[৩১] এই হ্যালোজেনেটেড হাইড্রোকার্বনগুলি 100% EO ব্যবহার করে সিস্টেম দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে, কারণ প্রবিধান এবং মিশ্রণের উচ্চ খরচ। হাসপাতালে, EO ব্লেন্ডের প্রাক্তন প্লাম্বড গ্যাস সিলিন্ডারের তুলনায় সুবিধা এবং ব্যবহারের সহজতার কারণে বেশিরভাগ EO জীবাণুমুক্তকারী একক-ব্যবহারের কার্তুজ ব্যবহার করে।

রোগী এবং স্বাস্থ্যসেবা কর্মীদের সরকার নির্দেশিত EO অবশিষ্টাংশের সীমা এবং/অথবা প্রক্রিয়াজাত পণ্যে, প্রক্রিয়াকরণের পরে অপারেটরের এক্সপোজার, EO গ্যাস সিলিন্ডারের স্টোরেজ এবং পরিচালনার সময় এবং EO ব্যবহার করার সময় উত্পাদিত পরিবেশগত নির্গমন মেনে চলা গুরুত্বপূর্ণ।

ইউএস অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ অ্যাডমিনিস্ট্রেশন (ওএসএএইচএ) অনুমতিযোগ্য এক্সপোজার সীমা (পিইএল) 1 পিপিএম নির্ধারণ করেছে – যা আট-ঘণ্টার টাইম-ওয়েটেড এভারেজ (TWA) হিসাবে গণনা করা হয়েছে – এবং 5 পিপিএম 15 মিনিটের ভ্রমণ সীমা (EL) হিসাবে। . ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (NIOSH) তাৎক্ষণিকভাবে জীবন ও স্বাস্থ্যের জন্য বিপজ্জনক সীমা (IDLH) EO-এর জন্য 800 ppm।[৩২] গন্ধ থ্রেশহোল্ড প্রায় 500 পিপিএম,[৩৩] তাই যতক্ষণ না ঘনত্ব OSHA PEL-এর উপরে না হয় ততক্ষণ EO অদৃশ্য। অতএব, OSHA সুপারিশ করে যে প্রক্রিয়াকরণের জন্য EO ব্যবহার করে শ্রমিকদের রক্ষা করার জন্য ক্রমাগত গ্যাস পর্যবেক্ষণ সিস্টেম ব্যবহার করা হবে।[৩৪]

নাইট্রোজেন ডাই অক্সাইড[সম্পাদনা]

নাইট্রোজেন ডাই অক্সাইড (NO2) গ্যাস সাধারণ ব্যাকটেরিয়া, ভাইরাস এবং স্পোর সহ বিস্তৃত অণুজীবের বিরুদ্ধে ব্যবহারের জন্য একটি দ্রুত এবং কার্যকর জীবাণুমুক্ত। NO2 গ্যাসের অনন্য ভৌত বৈশিষ্ট্য ঘরের তাপমাত্রা এবং বায়ুমণ্ডলীয় চাপে একটি আবদ্ধ পরিবেশে জীবাণুমুক্ত বিচ্ছুরণের অনুমতি দেয়। প্রাণঘাতী হওয়ার প্রক্রিয়া হ'ল ফসফেট ব্যাকবোনের নাইট্রেশনের মাধ্যমে স্পোর কোরে ডিএনএর অবক্ষয়, যা NO2 শোষণ করার সাথে সাথে উন্মুক্ত জীবকে হত্যা করে। এই অবক্ষয় গ্যাসের এমনকি খুব কম ঘনত্বে ঘটে।[৩৫] সমুদ্রপৃষ্ঠে NO2 এর স্ফুটনাঙ্ক রয়েছে ২১ °সে (৭০ °ফা), যার ফলে পরিবেষ্টিত তাপমাত্রায় তুলনামূলকভাবে উচ্চ পরিপূর্ণ বাষ্প চাপ হয়। এই কারণে, তরল NO2 জীবাণুমুক্ত গ্যাসের জন্য একটি সুবিধাজনক উত্স হিসাবে ব্যবহার করা যেতে পারে। তরল NO2 কে প্রায়ই এর ডাইমার, ডাইনিট্রোজেন টেট্রোক্সাইড (N2O4) নামে উল্লেখ করা হয়। অতিরিক্তভাবে, উচ্চ বাষ্পের চাপের সাথে প্রয়োজনীয় নিম্ন স্তরের ঘনত্ব নিশ্চিত করে যে জীবাণুমুক্ত করা ডিভাইসগুলিতে কোন ঘনীভবন ঘটে না। এর মানে হল যে জীবাণুমুক্তকরণ চক্রের পরে অবিলম্বে ডিভাইসগুলির কোন বায়ুচলাচলের প্রয়োজন হয় না।[৩৬] NO2 অন্যান্য জীবাণুমুক্ত গ্যাসের তুলনায় কম ক্ষয়কারী এবং বেশিরভাগ চিকিৎসা সামগ্রী এবং আঠালোর সাথে সামঞ্জস্যপূর্ণ।[৩৬]

NO2 গ্যাস দিয়ে জীবাণুমুক্ত করার জন্য সবচেয়ে প্রতিরোধী জীব (MRO) হল জিওব্যাসিলাস স্টিরোথার্মোফিলাসের বীজ, যা বাষ্প এবং হাইড্রোজেন পারক্সাইড উভয় জীবাণুমুক্তকরণ প্রক্রিয়ার জন্য একই MRO। G. stearothermophilus-এর স্পোর ফর্মটি বছরের পর বছর ধরে জীবাণুমুক্তকরণ প্রয়োগে একটি জৈবিক সূচক হিসেবে চিহ্নিত করা হয়েছে। NO2 গ্যাসের সাথে G. স্টিরোথার্মোফিলাসের মাইক্রোবায়াল নিষ্ক্রিয়তা একটি লগ-রৈখিক পদ্ধতিতে দ্রুত এগিয়ে যায়, যেমনটি অন্যান্য জীবাণুমুক্তকরণ প্রক্রিয়াগুলির বৈশিষ্ট্য। Noxilizer, Inc. তার বাল্টিমোর, মেরিল্যান্ড (ইউ.এস.) সুবিধায় চিকিৎসা ডিভাইসের জন্য চুক্তি জীবাণুমুক্তকরণ পরিষেবা অফার করার জন্য এই প্রযুক্তিকে বাণিজ্যিকীকরণ করেছে।[৩৭] এটি নক্সিলাইজারের ল্যাবে একাধিক গবেষণায় প্রদর্শিত হয়েছে এবং অন্যান্য ল্যাব থেকে প্রকাশিত রিপোর্ট দ্বারা সমর্থিত। এই একই বৈশিষ্ট্যগুলি আবদ্ধ পরিবেশের বায়ুচলাচলের মাধ্যমে জীবাণুমুক্ত এবং অবশিষ্ট গ্যাসগুলি দ্রুত অপসারণের অনুমতি দেয়। দ্রুত প্রাণঘাতীতা এবং গ্যাস সহজে অপসারণের সংমিশ্রণ জীবাণুমুক্তকরণ (বা দূষণমুক্তকরণ) প্রক্রিয়ার সময় কম সামগ্রিক চক্রের সময় এবং অন্যান্য জীবাণুমুক্তকরণ পদ্ধতির তুলনায় নিম্ন স্তরের জীবাণুমুক্ত অবশিষ্টাংশের জন্য অনুমতি দেয়।[৩৬] Eniware, LLC একটি পোর্টেবল, পাওয়ার-ফ্রি স্টেরিলাইজার তৈরি করেছে যা বিদ্যুৎ, তাপ বা জল ব্যবহার করে না।[৩৮] 25 লিটারের ইউনিটটি সারা বিশ্ব জুড়ে স্বাস্থ্যকেন্দ্রে অবিরাম বা বিদ্যুতহীন এবং দুর্যোগ ত্রাণ ও মানবিক সংকট পরিস্থিতিতে কঠোর অগ্রগতির অস্ত্রোপচার দলগুলির জন্য অস্ত্রোপচারের যন্ত্রের জীবাণুমুক্তকরণ সম্ভব করে তোলে। চার ঘণ্টার চক্রটি নাইট্রোজেন ডাই অক্সাইড গ্যাস অপসারণের জন্য একটি একক ব্যবহারের গ্যাস তৈরির অ্যাম্পুল এবং একটি নিষ্পত্তিযোগ্য স্ক্রাবার ব্যবহার করে।[৩৯]

ওজোন[সম্পাদনা]

ওজোন জল এবং বায়ু জীবাণুমুক্ত করতে শিল্প সেটিংসে ব্যবহৃত হয়, সেইসাথে পৃষ্ঠের জন্য একটি জীবাণুনাশক। এটি বেশিরভাগ জৈব পদার্থকে অক্সিডাইজ করতে সক্ষম হওয়ার সুবিধা রয়েছে। অন্যদিকে, এটি একটি বিষাক্ত এবং অস্থির গ্যাস যা অবশ্যই সাইটে উত্পাদিত হতে হবে, তাই এটি অনেক সেটিংসে ব্যবহার করা ব্যবহারিক নয়।

ওজোন একটি জীবাণুমুক্ত গ্যাস হিসাবে অনেক সুবিধা প্রদান করে; ওজোন একটি অত্যন্ত দক্ষ জীবাণুনাশক কারণ এর শক্তিশালী অক্সিডাইজিং বৈশিষ্ট্য (E=2.076 বনাম SHE [৪০]) বিপজ্জনক রাসায়নিকগুলি পরিচালনা করার প্রয়োজন ছাড়াই প্রিয়ন সহ বিস্তৃত রোগজীবাণু ধ্বংস করতে সক্ষম কারণ ওজোন মেডিক্যাল-গ্রেড অক্সিজেন থেকে জীবাণুমুক্তকারীর মধ্যে তৈরি হয়। ওজোনের উচ্চ প্রতিক্রিয়াশীলতার মানে হল যে বর্জ্য ওজোন একটি সাধারণ অনুঘটককে অতিক্রম করে ধ্বংস করা যেতে পারে যা এটিকে অক্সিজেনে ফিরিয়ে দেয় এবং চক্রের সময় তুলনামূলকভাবে কম তা নিশ্চিত করে।ওজোন ব্যবহার করার অসুবিধা হল যে গ্যাসটি খুব প্রতিক্রিয়াশীল এবং খুব বিপজ্জনক। ওজোনের জন্য NIOSH-এর অবিলম্বে বিপজ্জনক জীবন ও স্বাস্থ্যের সীমা (IDLH) হল 5 পিপিএম, ইথিলিন অক্সাইডের জন্য 800 পিপিএম IDLH থেকে 160 গুণ ছোট।NIOSH [৪১] এবং OSHA ওজোনের জন্য PEL নির্ধারণ করেছে 0.1 পিপিএম, যা আট ঘণ্টার সময়-ভারিত গড় হিসাবে গণনা করা হয়েছে। জীবাণুমুক্ত গ্যাস প্রস্তুতকারীরা তাদের পণ্যগুলিতে অনেক সুরক্ষা বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে তবে বিচক্ষণ অভ্যাস হল ওজোনের এক্সপোজারের ক্রমাগত পর্যবেক্ষণ প্রদান করা, যাতে একটি ফুটো হওয়ার ঘটনাতে দ্রুত সতর্কতা প্রদান করা যায়। ওজোনের কর্মক্ষেত্রের এক্সপোজার নির্ধারণের জন্য মনিটর বাণিজ্যিকভাবে উপলব্ধ।

গ্লুটারালডিহাইড এবং ফর্মালডিহাইড[সম্পাদনা]

গ্লুটারালডিহাইড এবং ফর্মালডিহাইড দ্রবণগুলি (এছাড়াও ফিক্সেটিভ হিসাবে ব্যবহৃত হয়) তরল জীবাণুমুক্তকারী এজেন্ট হিসাবে গ্রহণ করা হয়, যদি নিমজ্জনের সময় যথেষ্ট দীর্ঘ হয়। একটি পরিষ্কার তরলে সমস্ত স্পোর মেরে ফেলতে গ্লুটারালডিহাইড দিয়ে 22 ঘন্টা এবং ফর্মালডিহাইড দিয়ে আরও বেশি সময় লাগতে পারে। কঠিন কণার উপস্থিতি প্রয়োজনীয় সময়কালকে দীর্ঘায়িত করতে পারে বা চিকিত্সাকে অকার্যকর করে তুলতে পারে। টিস্যুর ব্লকের জীবাণুমুক্তকরণে অনেক বেশি সময় লাগতে পারে, কারণ ফিক্সেটিভ প্রবেশ করতে প্রয়োজনীয় সময়ের জন্য। গ্লুটারালডিহাইড এবং ফর্মালডিহাইড উদ্বায়ী এবং ত্বকের সংস্পর্শ এবং শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বিষাক্ত। গ্লুটারালডিহাইডের একটি ছোট শেলফ-লাইফ (<2 সপ্তাহ), এবং এটি ব্যয়বহুল। ফরমালডিহাইড কম ব্যয়বহুল এবং প্যারাফর্মালডিহাইডে পলিমারাইজেশনকে বাধা দেওয়ার জন্য কিছু মিথানল যোগ করা হলে এর শেলফ-লাইফ অনেক বেশি, তবে এটি অনেক বেশি উদ্বায়ী। ফর্মালডিহাইড একটি বায়বীয় জীবাণুমুক্ত এজেন্ট হিসাবেও ব্যবহৃত হয়; এই ক্ষেত্রে, এটি কঠিন প্যারাফর্মালডিহাইডের ডিপোলিমারাইজেশন দ্বারা সাইটে প্রস্তুত করা হয়। অনেক ভ্যাকসিন, যেমন আসল সালক পোলিও ভ্যাকসিন, ফর্মালডিহাইড দিয়ে জীবাণুমুক্ত করা হয়।

হাইড্রোজেন পারঅক্সাইড[সম্পাদনা]

হাইড্রোজেন পারক্সাইড, উভয় তরল এবং বাষ্পযুক্ত হাইড্রোজেন পারক্সাইড (VHP), অন্য রাসায়নিক জীবাণুমুক্ত এজেন্ট। হাইড্রোজেন পারক্সাইড একটি শক্তিশালী অক্সিডেন্ট, যা এটি বিভিন্ন রোগজীবাণু ধ্বংস করতে দেয়। হাইড্রোজেন পারক্সাইড তাপ- বা তাপমাত্রা-সংবেদনশীল প্রবন্ধ, যেমন অনমনীয় এন্ডোস্কোপকে জীবাণুমুক্ত করতে ব্যবহৃত হয়। চিকিৎসা নির্বীজনে, হাইড্রোজেন পারক্সাইড উচ্চতর ঘনত্বে ব্যবহার করা হয়, প্রায় 35% থেকে 90% পর্যন্ত। জীবাণুনাশক হিসাবে হাইড্রোজেন পারক্সাইডের সবচেয়ে বড় সুবিধা হল ছোট চক্রের সময়। যেখানে ইথিলিন অক্সাইডের চক্রের সময় 10 থেকে 15 ঘন্টা হতে পারে, কিছু আধুনিক হাইড্রোজেন পারক্সাইড জীবাণুনাশকগুলির একটি চক্র সময় 28 মিনিটের মতো কম।[৪২]

হাইড্রোজেন পারক্সাইডের ত্রুটিগুলির মধ্যে রয়েছে উপাদানের সামঞ্জস্য, অনুপ্রবেশের জন্য কম ক্ষমতা এবং অপারেটরের স্বাস্থ্য ঝুঁকি। সেলুলোজ ধারণকারী পণ্য, যেমন কাগজ, VHP ব্যবহার করে জীবাণুমুক্ত করা যাবে না এবং নাইলনযুক্ত পণ্য ভঙ্গুর হয়ে যেতে পারে।[৪৩] হাইড্রোজেন পারক্সাইডের ভেদ করার ক্ষমতা ইথিলিন অক্সাইডের মতো ভালো নয় [তথ্যসূত্র প্রয়োজন] এবং তাই কার্যকরভাবে জীবাণুমুক্ত করা যেতে পারে এমন বস্তুর লুমেনের দৈর্ঘ্য এবং ব্যাসের সীমাবদ্ধতা রয়েছে। হাইড্রোজেন পারক্সাইড হল একটি প্রাথমিক বিরক্তিকর এবং ত্বকের সাথে তরল দ্রবণের সংস্পর্শ ঘনত্ব এবং যোগাযোগের সময়ের উপর নির্ভর করে ব্লিচিং বা আলসারেশন ঘটাবে। কম ঘনত্বে মিশ্রিত করা হলে এটি তুলনামূলকভাবে অ-বিষাক্ত, কিন্তু উচ্চ ঘনত্বে এটি একটি বিপজ্জনক অক্সিডাইজার (> 10% w/w)।বাষ্প এছাড়াও বিপজ্জনক, প্রাথমিকভাবে চোখ এবং শ্বাসযন্ত্রের সিস্টেমকে প্রভাবিত করে।এমনকি স্বল্পমেয়াদী এক্সপোজারও বিপজ্জনক হতে পারে এবং NIOSH আইডিএলএইচকে 75 পিপিএম[৩২] নির্ধারণ করেছে, ইথিলিন অক্সাইডের জন্য আইডিএলএইচের এক দশমাংশেরও কম (800 পিপিএম)। কম ঘনত্বে দীর্ঘায়িত এক্সপোজার স্থায়ীভাবে ফুসফুসের ক্ষতির কারণ হতে পারে এবং ফলস্বরূপ, OSHA অনুমোদিত এক্সপোজার সীমা 1.0 পিপিএম নির্ধারণ করেছে, যা আট ঘণ্টার সময়-ভারিত গড় হিসাবে গণনা করা হয়েছে।[৪৪] জীবাণুনাশক প্রস্তুতকারীরা তাদের পণ্যগুলিকে সতর্কতার সাথে ডিজাইন এবং অনেক সুরক্ষা বৈশিষ্ট্যের অন্তর্ভুক্তির মাধ্যমে নিরাপদ করতে অনেক সময় নেয়, যদিও এখনও এফডিএ মড ডাটাবেসে নথিভুক্ত গ্যাস জীবাণুমুক্তকারী থেকে হাইড্রোজেন পারক্সাইডের কর্মক্ষেত্রে এক্সপোজার রয়েছে।[৪৫] যেকোনো ধরনের গ্যাস নির্বীজনকারী ব্যবহার করার সময়, বিচক্ষণ কাজের অনুশীলনের মধ্যে ভাল বায়ুচলাচল, হাইড্রোজেন পারক্সাইডের জন্য একটি ক্রমাগত গ্যাস মনিটর এবং ভাল কাজের অনুশীলন এবং প্রশিক্ষণ অন্তর্ভুক্ত করা উচিত।[৪৬][৪৭]

শুধুমাত্র ক্লোরিন, ফেনোলিক যৌগ, গুয়ানিডিনিয়াম থায়োসায়ানেট এবং সোডিয়াম হাইড্রোক্সাইড 4 টিরও বেশি লগ দ্বারা প্রিয়নের মাত্রা হ্রাস করে; ক্লোরিন (কিছু নির্দিষ্ট বস্তুতে ব্যবহার করার জন্য খুব ক্ষয়কারী) এবং সোডিয়াম হাইড্রক্সাইড সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ। অনেক গবেষণায় সোডিয়াম হাইড্রক্সাইডের কার্যকারিতা দেখানো হয়েছে।

পেরাসিটিক অ্যাসিড[সম্পাদনা]

পেরাসেটিক অ্যাসিড (0.2%) হল এন্ডোস্কোপের মতো জীবাণুমুক্ত চিকিৎসা যন্ত্রগুলিতে ব্যবহারের জন্য এফডিএ দ্বারা স্বীকৃত জীবাণুনাশক।[৪৮] পেরাসিটিক অ্যাসিড যা পেরোক্সাইসেটিক অ্যাসিড নামেও পরিচিত একটি রাসায়নিক যৌগ যা প্রায়শই জীবাণুনাশক যেমন স্যানিটাইজারগুলিতে ব্যবহৃত হয়। এটি সাধারণত একটি অ্যাসিড অনুঘটক ব্যবহার করে একে অপরের সাথে অ্যাসিটিক অ্যাসিড এবং হাইড্রোজেন পারক্সাইডের প্রতিক্রিয়া দ্বারা উত্পাদিত হয়। পেরাসিটিক অ্যাসিড কখনই অস্থির সমাধানে বিক্রি হয় না তাই এটি পরিবেশ বান্ধব বলে মনে করা হয়।[৪৯]পেরাসিটিক অ্যাসিড হল একটি বর্ণহীন তরল এবং পেরাসিটিক অ্যাসিডের আণবিক সূত্র হল C2H4O3 বা CH3COOOH। [৫০] অতি সম্প্রতি, পেরাসেটিক অ্যাসিড সারা বিশ্বে ব্যবহার করা হচ্ছে কারণ কোভিড-১৯ এবং অন্যান্য রোগের ঝুঁকি কমাতে অনেক বেশি মানুষ পৃষ্ঠকে দূষিত করার জন্য ধোঁয়া ব্যবহার করছে।[৫১]

prions রাসায়নিক নির্বীজন জন্য সম্ভাব্য[সম্পাদনা]

প্রিয়ন রাসায়নিক জীবাণুমুক্তকরণের জন্য অত্যন্ত প্রতিরোধী।[৫২] অ্যালডিহাইডের সাথে চিকিত্সা, যেমন ফর্মালডিহাইড, প্রকৃতপক্ষে প্রিয়ন প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দেখানো হয়েছে। এক ঘন্টার জন্য হাইড্রোজেন পারঅক্সাইড (3%) অকার্যকর বলে দেখানো হয়েছে, যা 3টিরও কম লগ (10−3) দূষণ হ্রাস করে। আয়োডিন, ফর্মালডিহাইড, গ্লুটারালডিহাইড এবং পেরাসেটিক অ্যাসিডও এই পরীক্ষায় ব্যর্থ হয় (এক ঘণ্টার চিকিৎসা)।[৫৩] শুধুমাত্র ক্লোরিন, ফেনোলিক যৌগ, গুয়ানিডিনিয়াম থায়োসায়ানেট এবং সোডিয়াম হাইড্রোক্সাইড 4 টিরও বেশি লগ দ্বারা প্রিয়নের মাত্রা হ্রাস করে; ক্লোরিন (কিছু নির্দিষ্ট বস্তুতে ব্যবহার করার জন্য খুব ক্ষয়কারী) এবং সোডিয়াম হাইড্রক্সাইড সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ। অনেক গবেষণায় সোডিয়াম হাইড্রক্সাইডের কার্যকারিতা দেখানো হয়েছে।[৫৪]

বিকিরণ নির্বীজন[সম্পাদনা]

জীবাণুমুক্তকরণ ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ, যেমন অতিবেগুনী আলো, এক্স-রে এবং গামা রশ্মি, বা ইলেকট্রন বিমের মতো সাবঅ্যাটমিক কণা দ্বারা বিকিরণ ব্যবহার করে অর্জন করা যেতে পারে।[৫৫] ইলেক্ট্রোম্যাগনেটিক বা পার্টিকুলেট রেডিয়েশন পরমাণু বা অণুগুলিকে আয়নিত করার জন্য যথেষ্ট শক্তিশালী হতে পারে (আয়নাইজিং বিকিরণ), বা কম শক্তিসম্পন্ন (অ-আয়নাইজিং বিকিরণ)।

অ-আয়নাইজিং বিকিরণ নির্বীজন[সম্পাদনা]

অতিবেগুনী রশ্মি বিকিরণ (জীবাণুঘটিত বাতি থেকে UV) পৃষ্ঠ এবং কিছু স্বচ্ছ বস্তুর জীবাণুমুক্তকরণের জন্য উপযোগী। দৃশ্যমান আলো থেকে স্বচ্ছ অনেক বস্তু UV শোষণ করে। অতিবেগুনী বিকিরণ নিয়মিতভাবে জৈবিক নিরাপত্তা ক্যাবিনেটের অভ্যন্তরকে জীবাণুমুক্ত করার জন্য ব্যবহার করা হয়, কিন্তু ছায়াযুক্ত এলাকায় অকার্যকর, যার মধ্যে রয়েছে ময়লাযুক্ত এলাকা (যা দীর্ঘস্থায়ী বিকিরণের পরে পলিমারাইজড হয়ে যেতে পারে, যাতে এটি অপসারণ করা খুব কঠিন)।[৫৬] এটি কিছু প্লাস্টিকেরও ক্ষতি করে, যেমন পলিস্টাইরিন ফোম যদি দীর্ঘ সময়ের জন্য উন্মুক্ত থাকে।

আয়নাইজিং বিকিরণ নির্বীজন[সম্পাদনা]

বিভিন্ন বিকিরণ প্রযুক্তির দক্ষতার চিত্র (ইলেক্ট্রন বিম, এক্স-রে, গামা রশ্মি)

বিকিরণ সুবিধার নিরাপত্তা জাতিসংঘের আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং বিভিন্ন জাতীয় পারমাণবিক নিয়ন্ত্রক কমিশন (NRC) দ্বারা পর্যবেক্ষণ করা হয়। অতীতে ঘটে যাওয়া রেডিয়েশন এক্সপোজার দুর্ঘটনাগুলি এজেন্সি দ্বারা নথিভুক্ত করা হয় এবং কারণ এবং উন্নতির সম্ভাবনা নির্ধারণের জন্য পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হয়। এই ধরনের উন্নতিগুলি তখন বিদ্যমান সুবিধা এবং ভবিষ্যত নকশাকে পুনরুদ্ধার করার জন্য বাধ্যতামূলক করা হয়।

Gamma radiation is very penetrating, and is commonly used for sterilization of disposable medical equipment, such as syringes, needles, cannulas and IV sets, and food. It is emitted by a radioisotope, usually cobalt-60 (60Co) or caesium-137 (137Cs), which have photon energies of up to 1.3 and 0.66 MeV, respectively.

একটি রেডিওআইসোটোপ ব্যবহারে এবং স্টোরেজের সময় অপারেটরদের নিরাপত্তার জন্য ঢাল প্রয়োজন। বেশিরভাগ ডিজাইনের সাথে, রেডিওআইসোটোপকে একটি জল-ভরা উৎস স্টোরেজ পুলে নামানো হয়, যা বিকিরণ শোষণ করে এবং রক্ষণাবেক্ষণ কর্মীদের বিকিরণ ঢালে প্রবেশ করতে দেয়।

একটি বৈকল্পিক রেডিওআইসোটোপকে সব সময় পানির নিচে রাখে এবং পণ্যটিকে হারমেটিকভাবে সিল করা ঘণ্টায় পানিতে বিকিরণ করতে কমিয়ে দেয়; এই ধরনের ডিজাইনের জন্য আর কোন ঢালের প্রয়োজন নেই। অন্যান্য অস্বাভাবিকভাবে ব্যবহৃত ডিজাইনগুলি শুষ্ক সঞ্চয়স্থান ব্যবহার করে, অস্থাবর ঢাল প্রদান করে যা বিকিরণ চেম্বারের এলাকায় বিকিরণের মাত্রা হ্রাস করে। ডেকাটুর, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ঘটনা, যেখানে জলে দ্রবণীয় সিজিয়াম-137 উৎস স্টোরেজ পুলে ফাঁস হয়েছে, যার জন্য এনআরসি হস্তক্ষেপ প্রয়োজন এই রেডিওআইসোটোপের ব্যবহার প্রায় সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে আরও ব্যয়বহুল, অ-পানি-দ্রবণীয় কোবাল্টের পক্ষে। -60। কোবাল্ট-60 গামা ফোটনে প্রায় দ্বিগুণ শক্তি রয়েছে এবং তাই সিজিয়াম-137-উত্পাদিত বিকিরণের বৃহত্তর অনুপ্রবেশকারী পরিসর রয়েছে।[৫৭]

ইলেক্ট্রন মরীচি প্রক্রিয়াকরণও সাধারণত জীবাণুমুক্ত করার জন্য ব্যবহৃত হয়। ইলেক্ট্রন রশ্মিগুলি একটি অন-অফ প্রযুক্তি ব্যবহার করে এবং গামা বা এক্স-রেগুলির তুলনায় অনেক বেশি ডোজ রেট প্রদান করে। উচ্চ মাত্রার হারের কারণে, কম এক্সপোজার সময়ের প্রয়োজন হয় এবং এর ফলে পলিমারের সম্ভাব্য ক্ষয় কম হয়। যেহেতু ইলেকট্রন একটি চার্জ বহন করে, ইলেকট্রন বিমগুলি গামা এবং এক্স-রে উভয়ের চেয়ে কম অনুপ্রবেশকারী। বিকিরণ এক্সপোজার থেকে কর্মীদের এবং পরিবেশকে রক্ষা করার জন্য সুবিধাগুলি যথেষ্ট কংক্রিট ঢালের উপর নির্ভর করে।[৫৮]

উচ্চ-শক্তির এক্স-রে (ব্রেমসস্ট্রালুং দ্বারা উত্পাদিত) বড় প্যাকেজগুলির বিকিরণ এবং মেডিকেল ডিভাইসের প্যালেট লোডের অনুমতি দেয়। তারা খুব ভাল ডোজ অভিন্নতা অনুপাতের সাথে কম ঘনত্বের প্যাকেজের একাধিক প্যালেট লোডের চিকিত্সা করার জন্য যথেষ্ট অনুপ্রবেশ করছে। এক্স-রে জীবাণুমুক্তকরণের জন্য রাসায়নিক বা তেজস্ক্রিয় পদার্থের প্রয়োজন হয় না: উচ্চ-শক্তির এক্স-রে একটি এক্স-রে জেনারেটর দ্বারা উচ্চ তীব্রতায় উত্পন্ন হয় যা ব্যবহার না করার সময় রক্ষা করার প্রয়োজন হয় না। এক্স-রে উচ্চ-শক্তি ইলেকট্রন সহ ট্যানটালাম বা টাংস্টেনের মতো ঘন উপাদান (লক্ষ্য) বোমাবর্ষণের মাধ্যমে উৎপন্ন হয়, একটি প্রক্রিয়া যা ব্রেমস্ট্রালুং রূপান্তর নামে পরিচিত। এই সিস্টেমগুলি শক্তি-অদক্ষ, একই ফলাফলের জন্য অন্যান্য সিস্টেমের তুলনায় অনেক বেশি বৈদ্যুতিক শক্তি প্রয়োজন।

এক্স-রে, গামা রশ্মি বা ইলেকট্রনের সাথে বিকিরণ পদার্থকে তেজস্ক্রিয় করে না, কারণ ব্যবহৃত শক্তি খুব কম। সাধারণত একটি উপাদানে তেজস্ক্রিয়তা প্ররোচিত করতে কমপক্ষে 10 MeV শক্তির প্রয়োজন হয়।[৫৯]নিউট্রন এবং খুব উচ্চ-শক্তির কণা উপাদানগুলিকে তেজস্ক্রিয় করে তুলতে পারে, তবে ভাল অনুপ্রবেশ করতে পারে, যেখানে নিম্ন শক্তির কণাগুলি (নিউট্রন ব্যতীত) উপাদানগুলিকে তেজস্ক্রিয় করতে পারে না, তবে তাদের অনুপ্রবেশ কম হয়৷ গামা রশ্মির দ্বারা বিকিরণ দ্বারা জীবাণুমুক্তকরণ তবে উপাদান বৈশিষ্ট্যগুলিকে প্রভাবিত করতে পারে৷[৬০][৬১]

ওয়াশিংটন, ডিসি এলাকায় মেল জীবাণুমুক্ত করতে মার্কিন যুক্তরাষ্ট্রের ডাক পরিষেবা দ্বারা বিকিরণ ব্যবহার করা হয়। কিছু খাবার (যেমন মশলা এবং মাটির মাংস) বিকিরণ দ্বারা জীবাণুমুক্ত করা হয়।.[৬২]

সাবটমিক কণাগুলি কম বা বেশি অনুপ্রবেশকারী হতে পারে এবং কণার ধরণের উপর নির্ভর করে একটি রেডিওআইসোটোপ বা একটি ডিভাইস দ্বারা উত্পন্ন হতে পারে।

জীবাণুমুক্ত পরিস্রাবণ[সম্পাদনা]

যে তরলগুলি তাপ, বিকিরণ বা রাসায়নিক নির্বীজন দ্বারা ক্ষতিগ্রস্ত হবে, যেমন ড্রাগ দ্রবণ, মেমব্রেন ফিল্টার ব্যবহার করে মাইক্রোফিল্ট্রেশন দ্বারা জীবাণুমুক্ত করা যেতে পারে। এই পদ্ধতিটি সাধারণত ঔষুধের ওষুধ প্রক্রিয়াকরণে হিট লেবাইল ফার্মাসিউটিক্যালস এবং প্রোটিন সমাধানের জন্য ব্যবহৃত হয়। সাধারণত 0.22 µm ছিদ্রযুক্ত একটি মাইক্রোফিল্টার কার্যকরভাবে অণুজীব অপসারণ করবে।.[৬৩] কিছু স্টাফিলোকক্কাল প্রজাতিকে 0.22 µm ফিল্টার অতিক্রম করার জন্য যথেষ্ট নমনীয় দেখানো হয়েছে।[৬৪]জীববিজ্ঞানের প্রক্রিয়াকরণে, ভাইরাসগুলিকে অবশ্যই অপসারণ বা নিষ্ক্রিয় করতে হবে, একটি ছোট ছিদ্র আকারের (20-50 এনএম) সহ ন্যানোফিল্টার ব্যবহার করা প্রয়োজন। ছোট ছিদ্রের আকার প্রবাহের হার কম করে, তাই উচ্চতর মোট থ্রুপুট অর্জন করতে বা অকাল বাধা এড়াতে, ছোট ছিদ্র ঝিল্লির ফিল্টারগুলিকে রক্ষা করার জন্য প্রি-ফিল্টার ব্যবহার করা যেতে পারে। স্পর্শক প্রবাহ পরিস্রাবণ (TFF) এবং বিকল্প স্পর্শক প্রবাহ (ATF) সিস্টেমগুলিও কণা জমা এবং বাধা কমায়।

উত্পাদন প্রক্রিয়ায় ব্যবহৃত ঝিল্লি ফিল্টারগুলি সাধারণত মিশ্র সেলুলোজ এস্টার বা পলিথারসালফোন (PES) এর মতো উপাদান থেকে তৈরি হয়। পরিস্রাবণ সরঞ্জাম এবং ফিল্টারগুলি নিজেরাই সিল করা প্যাকেজিং-এ প্রাক-নির্বীজিত নিষ্পত্তিযোগ্য ইউনিট হিসাবে কেনা হতে পারে বা ব্যবহারকারীর দ্বারা অবশ্যই জীবাণুমুক্ত করা উচিত, সাধারণত এমন তাপমাত্রায় অটোক্লেভিং করে যা ভঙ্গুর ফিল্টার ঝিল্লির ক্ষতি করে না। ফিল্টারের সঠিক কার্যকারিতা নিশ্চিত করার জন্য, মেমব্রেন ফিল্টারগুলি ব্যবহারের পরে এবং কখনও কখনও ব্যবহারের আগে অখণ্ডতা পরীক্ষা করা হয়। ননডেস্ট্রাকটিভ ইন্টিগ্রিটি পরীক্ষা নিশ্চিত করে যে ফিল্টারটি ক্ষতিগ্রস্থ নয় এবং এটি একটি নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা।[৬৫] সাধারণত, দূষণ রোধ করার জন্য একটি ক্লিনরুমের ভিতরে টার্মিনাল ফার্মাসিউটিক্যাল জীবাণুমুক্ত পরিস্রাবণ করা হয়।

বন্ধ্যাত্ব সংরক্ষণ[সম্পাদনা]

জীবাণুমুক্ত প্যাকেজিং মধ্যে একটি কিউরেট

যে যন্ত্রগুলি জীবাণুমুক্ত করা হয়েছে সেগুলি ব্যবহার না হওয়া পর্যন্ত এমন অবস্থায় সিল করা প্যাকেজিংয়ে কন্টেইনমেন্টের মাধ্যমে বজায় রাখা যেতে পারে। অ্যাসেপটিক কৌশল হল পদ্ধতির সময় বন্ধ্যাত্ব বজায় রাখার কাজ।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "WHO Glossary" 
  2. Frerichs, Ralph R.। "Definitions"www.ph.ucla.edu  অজানা প্যারামিটার |name-list-style= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  3. Brown, Amy Christian (২০০৭)। Understanding Food: Principles and Preparation (3 সংস্করণ)। Cengage Learning। পৃষ্ঠা 546। আইএসবিএন 978-0-495-10745-3  অজানা প্যারামিটার |name-list-style= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  4. Rutala WA, Weber DJ (সেপ্টেম্বর ২০০৪)। "Disinfection and sterilization in health care facilities: what clinicians need to know"। Clinical Infectious Diseases39 (5): 702–9। ডিওআই:10.1086/423182অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 15356786 
  5. [১] এই উৎস থেকে এই নিবন্ধে লেখা অন্তর্ভুক্ত করা হয়েছে, যা পাবলিক ডোমেইনে রয়েছে।
  6. [২] এই উৎস থেকে এই নিবন্ধে লেখা অন্তর্ভুক্ত করা হয়েছে, যা পাবলিক ডোমেইনে রয়েছে।
  7. "No bugs please, this is a clean planet!"। European Space Agency। ৩০ জুলাই ২০০২। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০১৪ 
  8. "Guidance for Industry: Biological Indicators"। United States Food and Drug Administration। ৪ অক্টোবর ২০০৭। 
  9. "Guidance for Industry: Sterile Drug Products Produced by Aseptic Processing" (PDF)। United States Food and Drug Administration। সেপ্টেম্বর ২০০৪। 
  10. "Steam Sterilization for Medical Devices - ISO 17665 - Sterilization Validation Services"www.lso-inc.com 
  11. "Steam Sterilization Principles"। STERIS Life Sciences। নভেম্বর ২০১৩। 
  12. Rutala WA, Weber DJ (ফেব্রুয়ারি ২০১০)। "Guideline for disinfection and sterilization of prion-contaminated medical instruments"। Infection Control and Hospital Epidemiology31 (2): 107–17। এসটুসিআইডি 36473735ডিওআই:10.1086/650197পিএমআইডি 20055640 
  13. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি" (PDF)। ২৪ অক্টোবর ২০১৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০২২ 
  14. "When using autoclave we use autoclave tape which changes color to black indicating autoclaving was successful, what is the molecular mechanism?"ResearchGate। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-০৯ 
  15. "Decontamination and Sterilization"NIH। ৩০ জুন ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০২২ 
  16. Roth S, Feichtinger J, Hertel C (ফেব্রুয়ারি ২০১০)। "Characterization of Bacillus subtilis spore inactivation in low-pressure, low-temperature gas plasma sterilization processes"। Journal of Applied Microbiology108 (2): 521–31। এসটুসিআইডি 25835705ডিওআই:10.1111/j.1365-2672.2009.04453.xঅবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 19659696 
  17. "Difference Between Moist Heat and Dry Heat Sterilization (with Comparison Chart) - Bio Differences"Bio Differences। ২০১৮-০২-২২। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-০৯ 
  18. Casolari A। "FOOD STERILIZATION BY HEAT"Liberty Knowledge Reason 
  19. "– Alberta Health and Wellness" (PDF)। Health.gov.ab.ca। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৫ 
  20. "Chemical Vapor Sterilization"www.tpub.com 
  21. Incineration
  22. Thiel, Theresa (১৯৯৯)। "Sterilization of Broth Media by Tyndallization" (PDF)। Science in the Real World। ২০০৬-০৯-০২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৩-০৬ 
  23. Zadik Y, Peretz A (এপ্রিল ২০০৮)। "[The effectiveness of glass bead sterilizer in the dental practice]"। Refu'at Ha-Peh Veha-Shinayim25 (2): 36–9, 75। পিএমআইডি 18780544 
  24. https://www.cdc.gov/OralHealth/InfectionControl/faq/bead.htm 2008-09-11
  25. Kanemitsu K, Imasaka T, Ishikawa S, Kunishima H, Harigae H, Ueno K, ও অন্যান্য (মে ২০০৫)। "A comparative study of ethylene oxide gas, hydrogen peroxide gas plasma, and low-temperature steam formaldehyde sterilization"। Infection Control and Hospital Epidemiology26 (5): 486–9। এসটুসিআইডি 19446196ডিওআই:10.1086/502572পিএমআইডি 15954488 
  26. "Ethylene oxide" (PDF)Occupational Safety and Health Administration। OSHA। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-১৭ 
  27. "Sterilization | NASP"North American Sterilization & Packaging। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-১৭ 
  28. Mushtaq M, Banks CJ, Heaven S (মে ২০১২)। "Effectiveness of pressurised carbon dioxide for inactivation of Escherichia coli isolated from sewage sludge"। Water Science and Technology65 (10): 1759–64। ডিওআই:10.2166/wst.2012.064অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 22546789 
  29. Mendes GCC, Brandão TRS, Silva CLM. 2007. Ethylene oxide sterilization of medical devices: A review. Am J Infect Control.
  30. "ATSDR - Medical Management Guidelines (MMGs): Ethylene Oxide"www.atsdr.cdc.gov। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-১৭ 
  31. "Substitute Sterilants under SNAP as of September 28, 2006" (PDF)। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৫ 
  32. "NIOSH: Documentation for Immediately Dangerous to Life or Health Concentrations (IDLH) / NIOSH Chemical Listing and Documentation of Revised IDLH Values (as of 3/1/95) - intridl4"। Cdc.gov। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৫ 
  33. "ATSDR - MMG: Ethylene Oxide"। Atsdr.cdc.gov। ২০০৭-০৯-২৪। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৫ 
  34. "Hospital eTool: Central Supply Module"। Osha.gov। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৫ 
  35. Görsdorf S, Appel KE, Engeholm C, Obe G.; Nitrogen dioxide induces DNA single-strand breaks in cultured Chinese hamster cells: Carcinogenesis. 1990.
  36. "Mechanism Overview, June 2012" (PDF)noxilizer.com। Noxilizer, Inc.। ১২ এপ্রিল ২০১৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৩ 
  37. "Noxilizer Contract Sterilization Services"noxilizer.com। Noxilizer, Inc.। ২৯ মে ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৩ 
  38. "Sterilization Trumps Disposable: Pre-packaged instruments place 'huge burden' on remote facilities - NextBillion" 
  39. Nitrogen Dioxide Sterilization in Low-Resource Environments: A Feasibility Study. PLoS ONE 10(6): e0130043. doi:10.1371/journal.pone.0130043
  40. CRC Handbook of Chemistry and Physics (76th সংস্করণ)। ১৯৯৫। 
  41. "CDC - Index of Chemicals - NIOSH Publications and Products"www.cdc.gov। ২০১৯-১০-০৮। 
  42. "Sterrad NX"। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০১৫ 
  43. "Guidelines for Disinfection" (PDF)Centers for Disease Control। ২০০৮। 
  44. "29 CFR 1910.1000 Table Z-1"Occupational Safety and Health Administration। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০১৫ 
  45. "MAUDE - Manufacturer and User Facility Device Experience"। Accessdata.fda.gov। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৫ 
  46. "Occupational Safety and Health Guideline for Hydrogen Peroxide"। Osha.gov। ২০১১-০৬-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৫ 
  47. "ATSDR - MMG: Hydrogen Peroxide"। Atsdr.cdc.gov। ২০০৭-০৯-২৪। সংগ্রহের তারিখ ২০১০-০৬-২৫ 
  48. "Cleared Sterilants and High Level Disinfectants with General Claims for Processing Reusable Medical and Dental Devices"। United States Food and Drug Administration। মার্চ ২০১৫। 
  49. "Peracetic Acid Uses and Hazards"The Synergist (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১২-১১ 
  50. PubChem। "Peracetic acid"pubchem.ncbi.nlm.nih.gov (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১২-১১ 
  51. "Peracetic acid fumigation as powerful and cost-effective disinfectant of SARS-CoV-2 on surfaces"News-Medical.net (ইংরেজি ভাষায়)। ২০২০-১২-০৮। সংগ্রহের তারিখ ২০২০-১২-১২ 
  52. McDonnell G, Burke P (মে ২০০৩)। "The challenge of prion decontamination"। Clinical Infectious Diseases36 (9): 1152–4। ডিওআই:10.1086/374668অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 12715310 
  53. Rogez-Kreuz C, Yousfi R, Soufflet C, Quadrio I, Yan ZX, Huyot V, ও অন্যান্য (আগস্ট ২০০৯)। "Inactivation of animal and human prions by hydrogen peroxide gas plasma sterilization"Infection Control and Hospital Epidemiology30 (8): 769–77। এসটুসিআইডি 26848322ডিওআই:10.1086/598342পিএমআইডি 19563265 
  54. Bauman PA, Lawrence LA, Biesert L, Dichtelmüller H, Fabbrizzi F, Gajardo R, ও অন্যান্য (জুলাই ২০০৬)। "Critical factors influencing prion inactivation by sodium hydroxide"। Vox Sanguinis91 (1): 34–40। এসটুসিআইডি 1267167ডিওআই:10.1111/j.1423-0410.2006.00790.xপিএমআইডি 16756599 
  55. Trends in Radiation Sterilization of Health Care Products, IAEA, Vienna,24 September 2008
  56. Eischeid AC, Linden KG (ফেব্রুয়ারি ২০১১)। "Molecular indications of protein damage in adenoviruses after UV disinfection"Applied and Environmental Microbiology77 (3): 1145–7। ডিওআই:10.1128/aem.00403-10পিএমআইডি 21131511পিএমসি 3028702অবাধে প্রবেশযোগ্যবিবকোড:2011ApEnM..77.1145E 
  57. "NRC: Information Notice No. 89-82: Recent Safety-Related Incidents at Large Irradiators"www.nrc.gov 
  58. "2019 Midwest Medical Device Sterilization Workshop: Summary Report" (PDF)। United States Department of Energy। নভেম্বর ২০১৯। 
  59. Thomadsen B, Nath R, Bateman FB, Farr J, Glisson C, Islam MK, ও অন্যান্য (নভেম্বর ২০১৪)। "Potential hazard due to induced radioactivity secondary to radiotherapy: the report of task group 136 of the American Association of Physicists in Medicine"। Health Physics107 (5): 442–60। এসটুসিআইডি 26289104ডিওআই:10.1097/HP.0000000000000139পিএমআইডি 25271934 
  60. Bharati S, Soundrapandian C, Basu D, Datta S (২০০৯)। "Studies on a novel bioactive glass and composite coating with hydroxyapatite on titanium based alloys: Effect of γ-sterilization on coating"। J. Eur. Ceram. Soc.29 (12): 2527–35। ডিওআই:10.1016/j.jeurceramsoc.2009.02.013 
  61. Pirker L, Krajnc AP, Malec J, Radulović V, Gradišek A, Jelen A, ও অন্যান্য (ফেব্রুয়ারি ২০২১)। "Sterilization of polypropylene membranes of facepiece respirators by ionizing radiation"Journal of Membrane Science619: 118756। ডিওআই:10.1016/j.memsci.2020.118756পিএমআইডি 33024349 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি 7528844অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  62. "Employing Ionizing Radiation to Enhance Food Safety – a Review The Purpose of Food Irradiation In recent decades, food irradia"scholar.googleusercontent.com। সংগ্রহের তারিখ ২০১৭-১০-১১ 
  63. "Guidance for Industry, Sterile Drug Products Produced by Aseptic Processing — Current Good Manufacturing Practice" (PDF)। U.S. Department of Health and Human Services। ২০০৪। 
  64. Onyango LA, Dunstan RH, Roberts TK (মে ২০১০)। "Filterability of staphylococcal species through membrane filters following application of stressors"BMC Research Notes3: 152। ডিওআই:10.1186/1756-0500-3-152পিএমআইডি 20509961পিএমসি 2896367অবাধে প্রবেশযোগ্য 
  65. "Guidance for Industry: Sterile Drug Products Produced by Aseptic Processing" (PDF)। United States Food and Drug Administration। সেপ্টেম্বর ২০০৪। 

অন্যান্য রেফারেন্স[সম্পাদনা]