জিয়াউল হক জিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জিয়াউল হক জিয়া
স্থানীয় সরকার প্রতিমন্ত্রী
কাজের মেয়াদ
১ অক্টোবর ২০০১ – ২৮ অক্টোবর ২০০৬
লক্ষ্মীপুর-১ আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
২৭ ফেব্রুয়ারি ১৯৯১ – ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬
পূর্বসূরীএম এ গোফরান
উত্তরসূরীনাজিম উদ্দিন আহমেদ
কাজের মেয়াদ
১২ জুন ১৯৯৬ – ২৮ অক্টোবর ২০০৬
পূর্বসূরীনাজিম উদ্দিন আহমেদ
উত্তরসূরীনাজিম উদ্দিন আহমেদ[১]
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৯৫৩-০৩-১১)১১ মার্চ ১৯৫৩
রামগঞ্জ, লক্ষ্মীপুর জেলা
মৃত্যু৪ নভেম্বর ২০১৬(2016-11-04) (বয়স ৬৩)
ব্যাংকক, থাইল্যান্ড
জাতীয়তাবাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল

জিয়াউল হক জিয়া (১১ মার্চ ১৯৫৩ - ৪ নভেম্বর ২০১৬) একজন বাংলাদেশী রাজনীতিবিদ ছিলেন। তিনি লক্ষ্মীপুর-১ আসনের ৩বারের সংসদ সদস্য ও অষ্টম জাতীয় সংসদে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

জিয়াউল হক জিয়া ১৯৫৩ সালের ১১ই মার্চ লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার ভাদুর ইউনিয়নের কেতুড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রূপালী ব্যাংকের অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও ব্যাংক এমপ্লয়িজ ফেডারেশনের মহাসচিব ছিলেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

জিয়াউল হক জিয়া ১৯৮৬ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগদান করেন। বিএনপির প্রার্থী হিসেবে তিনি ১৯৯১ সালের পঞ্চম, ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম ও ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ আসন থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়ে ছিলেন।[২][৩][৪] অষ্টম জাতীয় সংসদে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।[৫]

মৃত্যু[সম্পাদনা]

জিয়াউল হক জিয়া ৪ নভেম্বর ২০১৬ সালে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় কোলন ক্যান্সারে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।[৬][৭] তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৯ম জাতীয় সংসদ সদস্য তালিকা"বাংলাদেশ জাতীয় সংসদ। ২০১৬-১১-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৭ 
  2. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "সাবেক প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়ার মৃত্যু"বাংলানিউজটোয়েন্টিফোর.কম। ৪ নভেম্বর ২০১৬। ২০ এপ্রিল ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৭ 
  6. "সাবেক প্রতিমন্ত্রী জিয়াউল হক আর নেই"দৈনিক কালের কণ্ঠ। ৪ নভেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৭ 
  7. "সাবেক প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়ার ইন্তেকাল"এনটিভি অনলাইন। ৪ নভেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৭ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]