জিওনেটওয়ার্ক ওপেনসোর্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জিওনেটওয়ার্ক ওপেনসোর্স
উন্নয়নকারীGeoCat, Titellus, CampToCamp এবং অন্যান্য
স্থিতিশীল সংস্করণ
৩.৮.১ / ২৫ সেপ্টেম্বর ২০১৯; ২৩ মাস আগে (2019-09-25)
রিপজিটরি উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
যে ভাষায় লিখিতজাভা
অপারেটিং সিস্টেমজিএনইউ/লিনাক্স, মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস, POSIX অনুবর্তী সিস্টেম
প্ল্যাটফর্মজাভা, অ্যাপাচি টমক্যাট
ধরনভৌগোলিক তথ্য ব্যবস্থা
লাইসেন্সজিপিএল
ওয়েবসাইটgeonetwork-opensource.org

জিওনেটওয়ার্ক ওপেনসোর্স (জিএনওএস - GNOS[১]) প্রকল্পটি একটি ফ্রি এবং ওপেন সোর্স (এফওএসএস - FOSS) তালিকাভিত্তিক অ্যাপ্লিকেশন যা স্থানিকভাবে সংযুক্ত ডেটা ব্যবহারে জন্য। এটি মুলত অবস্থান-ভিত্তিক তথ্যের একটি তালিকা।

রূপরেখা[সম্পাদনা]

এটি একটি আদর্শ এবং বিকেন্দ্রীভূত স্থানিক তথ্য ব্যবস্থাপনার পরিবেশ যা বিভিন্ন উৎস থেকে জিও-রেফারেন্স করা ডাটাবেস , মানচিত্রাঙ্কনবিদ্যা প্রোডাক্টস এবং এসম্পর্কিত মেটাডেটা অ্যাক্সেস সক্ষম করতে, স্থানিক তথ্য আদান-প্রদান বৃদ্ধি করে এবং সংস্থাগুলি এবং তাদের সুবিধাভোগীদের মধ্যে শেয়ার করে নেওয়ার জন্য ইন্টারনেটের সক্ষমতা ব্যবহার করে ডিজাইন করা হয়েছে। জেড-৩৯.৫০ প্রোটোকল ব্যবহার করে এটি উভয়ই দূরবর্তী ক্যাটালগগুলিতে অ্যাক্সেস করে এবং অন্যান্য ডেটা ক্যাটালগ পরিষেবাগুলিতে এর ডেটা উপলব্ধ করে। ২০০৭-এর হিসাব অনুযায়ী, ওজিসি ওয়েব ক্যাটালগ পরিষেবা কার্যকর করা হচ্ছে।[২]

জিওনেটওয়ার্ক ইন্টারফেস

স্যাটেলাইটের চিত্রাবলী থেকে প্রাপ্ত মানচিত্রগুলো কার্যকর যোগাযোগের সরঞ্জাম এবং দ্রুত, নির্ভরযোগ্য ও যুগোপযোগী ব্যবহারের প্রয়োজনে সিদ্ধান্ত গ্রহণকারীদের (যেমন টেকসই উন্নয়ন পরিকল্পনাকারী এবং মানবিক ও জরুরি পরিচালক) কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং কার্যকারিতার ভিত্তি হিসাবে ব্যবহারকারী বান্ধব কার্টোগ্রাফিক প্রোডাক্ট এবং তাদের ক্রিয়াকলাপের উন্নত পরিকল্পনা এবং নিরীক্ষণের জন্যও এটি ব্যবহৃত হয়। সামঞ্জস্যপূর্ণ এবং আপডেটেড ভৌগোলিক ডেটা বিনিময় করার জন্য জিআইএস বিশেষজ্ঞগণ এবং এটি প্রাথমিক ভৌগোলিক বিশ্লেষণ করতে এবং নির্ভরযোগ্য পূর্বাভাস তৈরি করার জন্য বহুমাত্রিক উপায়ে প্রয়োজনীয় স্থানিক বিশ্লেষক।

প্রয়োগ[সম্পাদনা]

ইতালির রোমে তাদের সদর দফতরে প্রথমে এফএও জিও নেটওয়ার্ক এবং ডাব্লিউএফপি ভিএএম-এসআইই জিওনেটওয়ার্কে সফটওয়্যারটি মোতায়েন করা হয়। তদ্ব্যতীত ডাব্লিউএইচও, সিগিয়ার, বিআরজিএম, ইএসএ, এফজিডিসি এবং চীনের গ্লোবাল চেঞ্জ ইনফরমেশন অ্যান্ড রিসার্চ সেন্টার (জিসিআইআরসি) তাদের স্থানিক তথ্য (ডেটা) ব্যবস্থাপনা ধারণক্ষমতা হিসেবে জিওনেটওয়ার্ক ওপেনসোর্স বাস্তবায়নের কাজ করে চলছে।

এটি বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ তথ্য সিস্টেমের জন্য ব্যবহৃত হয়। বিশেষত গাম্বিয়ায় এটি ঝুঁকিপূর্ণ তথ্য সিস্টেমে ব্যবহৃত হয়।

জিও নেটওয়ার্ক সম্পর্কিত বেশ কয়েকটি সরঞ্জাম প্যাকেজ করা হয়েছে যেমন জিও সার্ভারজিওসার্ভার ভৌগোলিক ডেটা সঞ্চয় করে, যখন জিও নেটওয়ার্ক এ জাতীয় ডেটা সংগ্রহ করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Filetti, Mirko; Gnauck, Albrecht (২০১১)। "A Concept of a Virtual Research Environment for Long-Term Ecological Projects with Free and Open Source Software"। Environmental Software Systems. Frameworks of eEnvironment: 9th IFIP WG 5.11 International Symposium, ISESS 2011, Brno, Czech Republic, June 27-29, 2011, Proceedings। IFIP Advances in Information and Communication Technology। Springer Science & Business Media। পৃষ্ঠা 235। আইএসবিএন 9783642222849। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-২৪ 
  2. "GeoNetwork opensource"। GeoNetwork opensource। ২০০৭-০৪-১৭। ২০১৮-১১-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-১২-০৬ 

বহিসংযোগ[সম্পাদনা]