জাক্সটাগ্লোমেরুলার কোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাক্সটাগ্লোমেরুলার কোষ
Juxtaglomerular cells.JPG
জাক্সটাগ্লোমেরুলার কোষগুলোর আণুবিক্ষণিক ছবি
Renal corpuscle-en.svg
চিত্র রেনাল করপাসল জাক্সটাগ্লোমেরুলার কোষগুলো(গ্রানুলার কোষগুলো), ম্যাকুলা ডেনসা কোষগুলো এবং এক্সট্রাগ্লোমেরুলার মেসাংগিয়ামকোষগুলোকে দেখিয়ে।
শনাক্তকারী
এফএমএFMA:84138
শারীরস্থান পরিভাষা

জাক্সটাগ্লোমেরুলার কোষ ( জেজি সেল, বা গ্রানুলার সেল ) কিডনিতে অবস্থিত এমন কোষ যা এনজাইম রেনিনকে সংশ্লেষ করে, সঞ্চয় করে এবং ক্ষরণ করে। এগুলি প্রধানত অন্তর্বাহী ধমনিকার দেয়ালগুলিতে অবস্থিত বিশেষ ধরনের মসৃণ পেশী কোষ (এবং কিছু বহির্বাহী ধমনিকাগুলোর মধ্যে রয়েছে ) যা গ্লোমারুলাসে রক্ত সরবরাহ করে। রেনিন সংশ্লেষণে তারা রেনিন-অ্যাঞ্জিওটেনসিন সিস্টেম এবং এইভাবে কিডনির অটোরেগুলেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ভাস্কুলার দেয়ালগুলিতে চাপ সংগ্রাহক দ্বারা শনাক্ত হওয়া চাপ হ্রাসের প্রতিক্রিয়া হিসাবে বা ম্যাকুলা ডেনসা কোষ দ্বারা উদ্দীপিত হয়ে জাক্সটাগ্লোমেরুলার কোষগুলো রেনিন ক্ষরণ করে। ম্যাকুলা ডেনসা কোষগুলি দূরবর্তী সংশ্লেষিত নলের মধ্যে অবস্থিত এবং যখন তারা নলাকার তরল পদার্থে সোডিয়াম ঘনত্বের একটি ড্রপ শনাক্ত করে তখন রেনিনকে ছেড়ে দেওয়ার জন্য জাক্সটাগ্লোমেরুলার কোষগুলোকে উৎসাহিত করে। একসাথে, জাক্সটাগ্লোমেরুলার কোষ , এক্সট্রাগ্লুমেরুলার মেসেন্জিয়াল কোষ এবং ম্যাকুলা ডেনসা কোষগুলো নিয়ে গঠিত জাক্সটাগ্লোমেরুলার অ্যাপারেটাস

যথাযথভাবে দাগযুক্ত টিস্যু বিভাগগুলিতে, জাক্সটাগ্লোমেরুলার কোষগুলোকে তাদের দানাযুক্ত সাইটোপ্লাজম দ্বারা পৃথক করা হয়।[স্পষ্টকরণ প্রয়োজন]

জ্যাক্সট্যাগ্লোমেরুলার কোষগুলো এমন একটি কোষ যা গ্লোমেরুলাসের নিকটে অবস্থিত, তাই এগুলো এরকম নামকরণ করা হয়েছে।

কার্ডিয়াক টিস্যুর মতোই, জাক্সটাগ্লোমেরুলার কোষগুলি বিটা-১ অ্যাড্রেনার্জিক রিসেপ্টরগুলি হারবার করে । যখন এপিনেফ্রিন বা নর-এপিনেফ্রিন দ্বারা উদ্দীপিত হয়, তখন এই রিসেপ্টরগুলি রেনিনের ক্ষরণ প্ররোচিত করে। এই কোষগুলি সিস্টেমিক রক্তচাপ হ্রাসের জন্য সরাসরি প্রতিক্রিয়া জানায় যা নিম্ন রেনাল পারফিউশন চাপ হিসাবে প্রকাশিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Histology image: 16010loa – Histology Learning System at Boston University