জসিম আল শাইখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জসিম আল শাইখ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম জসিম আহমদ জসিম আব্দুল্লাহ আল শাইখ
জন্ম (1996-02-01) ১ ফেব্রুয়ারি ১৯৯৬ (বয়স ২৫)
জন্ম স্থান মানামা, বাহরাইন
উচ্চতা ১.৭৯ মিটার (৫ ফুট ১০  ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আল আহলি
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭– আল আহলি
জাতীয় দল
২০১৮– বাহরাইন ৩৭ (৩)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৭:৩৯, ২৫ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:৩৯, ২৫ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

জসিম আহমদ জসিম আব্দুল্লাহ আল শাইখ (আরবি: جاسم الشيخ‎‎‎, ইংরেজি: Jasim Al-Shaikh; ১ ফেব্রুয়ারি ১৯৯৬; জসিম আল শাইখ নামে সুপরিচিত) হলেন একজন বাহরাইনী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাহরাইনী ক্লাব আল আহলি এবং বাহরাইন জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৭–১৮ মৌসুমে, বাহরাইনী ক্লাব আল আহলির হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

জসিম ২০১৮ সালে বাহরাইনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাহরাইনের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩৭ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জসিম আহমদ জসিম আব্দুল্লাহ আল শাইখ ১৯৯৬ সালের ১লা ফেব্রুয়ারি তারিখে বাহরাইনের মানামায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৮ সালের ২২শে মার্চ তারিখে, ২২ বছর, ১ মাস ও ২১ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী জসিম ফিলিস্তিনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাহরাইনের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৬৫তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় আব্দুল্লাহ ইয়াসিরের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন; ম্যাচে তিনি ৬ নম্বর জার্সি পরিধান করে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[২] ম্যাচটি ০–০ গোলে ড্র করেছিল।[৩] বাহরাইনের হয়ে অভিষেকের বছরে জসিম সর্বমোট ৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৫ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাহরাইন ২০১৮
২০১৯ ১৩
২০২০
২০২১ ১২
সর্বমোট ৩৭

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bahrain - Palestine 0:0 (Friendlies 2018, March)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২৫ নভেম্বর ২০২১ 
  2. "Bahrain - Palestine, Mar 22, 2018 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২২ মার্চ ২০১৮। সংগ্রহের তারিখ ২৫ নভেম্বর ২০২১ 
  3. Strack-Zimmermann, Benjamin (২২ মার্চ ২০১৮)। "Bahrain vs. Palestine (0:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৫ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]