জনাব আবদুস সত্তার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জনাব আবদুস সত্তার ( বাংলা: জনাব আব্দুস সত্তার ৩ মার্চ ১৯১১ - ২৮ জুলাই ১৯৬৫) ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য এবং স্বাধীনতা সংগ্রামী। তিনি ভারতের গণপরিষদের সদস্যের পাশাপাশি সংসদ সদস্য ছিলেন।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

জনাব আবদুস সাত্তার পশ্চিমবঙ্গের বর্ধমানের টোলায় শমসের আলী ও হাবিবুন নেছার ঘরে জন্মগ্রহণ করেন। তিনি কনিষ্ঠ পুত্র ছিলেন এবং ৫ বছর বয়সে পিতাকে হারান।

তিনি তার প্রাথমিক শিক্ষা টোলায় এবং মাধ্যমিক শিক্ষা জর্জ ইনস্টিটিউশন, বৈদ্যপুরে করেন। তিনি মহাত্মা গান্ধীর আহ্বানে খুব অল্প বয়সে ভারতীয় স্বাধীনতা আন্দোলনে যোগ দিয়েছিলেন এবং তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনে যোগদানের জন্য তার স্কুল শিক্ষকদের দ্বারা প্রভাবিত হয়েছিলেন। আইন অমান্যের জন্য তিনি কয়েকবার জেল খেটেছেন।

তিনি টাঙ্গাইলের (বর্তমান বাংলাদেশ) করটিয়া কলেজ থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করেন এবং এরপর কলকাতা সিটি কলেজে যোগ দেন। তারপর আইন পেশায় নিলেন। এরপরই তিনি তার পেশা ছেড়ে ভারতের স্বাধীনতা আন্দোলনে যোগ দেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি সক্রিয় রাজনীতিতে যোগ দেন এবং বর্ধমান জেলা কংগ্রেস কমিটির সভাপতি হন এবং তিনি পশ্চিমবঙ্গে ছড়িয়ে থাকা অন্যান্য সংগঠনের সভাপতিও ছিলেন। তিনি ১৯৫৭-১৯৬২ সাল পর্যন্ত ড. বিধানচন্দ্র রায়ের মুখ্যমন্ত্রীত্বে শ্রমমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনিই প্রথম কয়লা খনি শ্রমিক ও চা বাগান শ্রমিকদের ন্যূনতম মজুরির নিশ্চয়তা দেন। তিনি ১৯৬২ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত ওয়াকফ কমিশনার হন।[তথ্যসূত্র প্রয়োজন][ তথ্যসূত্র প্রয়োজন ]

মৃত্যু[সম্পাদনা]

তিনি কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালে দীর্ঘ অসুস্থতার পর ২৮ জুলাই ১৯৬৫ সালে ৫৪ বছর বয়সে মারা যান।[তথ্যসূত্র প্রয়োজন][ তথ্যসূত্র প্রয়োজন ]

তথ্যসূত্র[সম্পাদনা]