ছোস-ক্যি-র্দো-র্জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ছোস-ক্যি-র্দো-র্জে (ওয়াইলি: chos kyi rdo rje) (১৪৫৭- ?) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের একজন বৌদ্ধ পণ্ডিত ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ছোস-ক্যি-র্দো-র্জে ১৪৫৭ খ্রিষ্টাব্দে তিব্বতের র্তা-নাগ-র্দো-র্জে-ল্দান (ওয়াইলি: rta nag rdo rje ldan) নামক র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের বৌদ্ধবিহারের নিকটে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল কুন-দ্গা'-র্গ্যাল-পো (ওয়াইলি: (kun dga' rgyal po) এবং মাতার নাম ছিল দ্পাল-'দ্জোম (ওয়াইলি: dpal 'dzom)। এগারো বছর বয়সে তার পিতামাতা তাকে দ্গা'-ল্দান বৌদ্ধবিহারে নিয়ে এলে বৌদ্ধবিহারের তৎকালীন দ্গা'-ল্দান-খ্রি-পা বা প্রধান ছোস-ক্যি-র্গ্যাল-ম্ত্শানের অনুরোধে তারা তাকে সেখানে রেখে যান। ছোস-ক্যি-র্গ্যাল-ম্ত্শানের নিকট হতে ছোস-ক্যি-র্দো-র্জে বোধিসত্ত্বচর্যাবতার, লাম-রিম, গুহ্যসমাজতন্ত্র, চক্রসম্বর, কালচক্র, দ্গা'-ল্দান-ফ্যাগ-ছেন (ওয়াইলি: dga' ldan phyag chen) নামক দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের মহামুদ্রা ও তার মূলগ্রন্থ স্প্রুল-পা'ই-গ্লেগ্স-বাম-ছেন-মো (ওয়াইলি: sprul pa'i glegs bam chen mo) সম্বন্ধে শিক্ষালাভ করেন। এইসময় তিনি দ্রেপুং বৌদ্ধবিহারে ব্দে-লেগ্স-স্তোব্স-ল্দান (ওয়াইলি: bde legs stobs ldan) নামক বৌদ্ধভিক্ষুর নিকটে মধ্যমক সম্বন্ধে শিক্ষালাভ করেন এবং নবম দ্গা'-ল্দান-খ্রি-পা ব্লো-ব্জাং-ন্যি-মার নিকট হতে ভিক্ষুর শপথ গ্রহণ করেন। এরপর তিনি পাদ-মা-চান নামক স্থানে একাকী সাধন করেন। তার উল্লেখযোগ্য শিষ্য ছিলেন দ্বেন-সা-পা-ব্লো-ব্জাং-দোন-গ্রুব যিনি তিব্বতে তৃতীয় পাঞ্চেন লামা রূপে পরিচিত।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Adams, Miranda (আগস্ট ২০০৭)। "Chokyi Dorje"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ ২০১৪-০২-২০ 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Willis, Janice D. 1995. Enlightened Beings: Life Stories from the Ganden Oral Tradition. Boston: Wisdom Publications, pp. 48–55.
  • Willis, Janice D. 1985. “Preliminary Remarks on the Nature of rNam-thar: Early dGe-lugs-pa Siddha Biographies.” In Soundings in Tibetan Civilizations. Barbara Aziz and Matthew Kapstein, eds. Delhi: Manohar, pp. 304–319.