ছোট হলদেকুড়ালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ছোট হলদেকুড়ালি
Picus chlorolophus
Lesser yellownape Ghatgarh, Uttarakhand, India 06.10.2014.jpg
ভারতের উত্তরাখণ্ডে পিকাস ক্লোরোলোফাসের উপ-প্রজাতি
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Piciformes
পরিবার: Picidae
গণ: Picus
প্রজাতি: P. chlorolophus
দ্বিপদী নাম
Picus chlorolophus
(Vieillot, 1818)
প্রতিশব্দ

Picus chlorolophus

ছোট হলদেকুড়ালি (Picus chlorolophus) হল এক ধরনের কাঠঠোকরা, যা ক্রান্তীয় ও উপ-ক্রান্তীয় এশিয়াতে এবং প্রাথমিকভাবে ভারতীয় উপমহাদেশে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যপকভাবে বিচরণ এবং প্রজনন করে থাকে। পাখিটি ভারত, ভূটান, নেপাল, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা থেকে পূর্ব দিকে থাইল্যান্ড, মিয়ানমার, কম্বোডিয়া, লাওস, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং ভিয়েতনাম পর্যন্ত রয়েছে। এই প্রজাতি সম্পর্কে জড়িত বেশিরভাগ বৈজ্ঞানিক জ্ঞান ভারতের বিভিন্ন অঞ্চলে প্রথাগত অধ্যয়ন থেকে প্রাপ্ত।

বাস্তুসংস্থান[সম্পাদনা]

এটি একটি জঙ্গলের প্রজাতি, যা গাছের গর্তে বাসা বেঁধে দু'টি থেকে চারটি পর্যন্ত সাদা ডিম দিয়ে থাকে। অন্যান্য কাঠঠোকরার মতো এই প্রজাতির একটি তীক্ষ্ণ ঠোঁট, গাছের কাণ্ডে ভর রাখতে সহায়তা দিতে একটি শক্ত লেজ এবং জাইগোড্যাক্টিল বা "জোড়া" পায়ের পাতা রয়েছে, যার সামনে এবং পেছনে দু'টি করে আঙ্গুল রয়েছে। এর দীর্ঘ জিহ্বা পোকা ধরতে সহজেই নির্গত হতে পারে।

বিবরণ[সম্পাদনা]

লার্জিশ প্রজাতির ছোট হলদেকুড়ালি ২৭ সে.মি. দৈর্ঘ্যের হয়ে থাকে। পাখিটিতে অন্যান্য কাঠঠোকরার আকার রয়েছে। এটির মাথার উপর থেকে ঘাড়ের পেছন দিকের অংশটি উজ্জ্বল হলুদ বর্ণের। ঘাড় এবং বুক সবুজ এবং পেট শ্বেতবর্ণের, যা সূক্ষ্মভাবে সবুজবর্ণ দিয়ে ঢাকা থাকে। এটির পশ্চাৎভাগ এবং লেজ কালোবর্ণের হয়ে থাকে।

প্রাপ্তবয়স্ক পুরুষ ছোট হলদেকুড়ালির দেহে গলা শ্বেত এবং মাথা সবুজবর্ণের হয়ে থাকে। এটির চোখের উপরে এবং ঘাড়ের পেছনের দিকে লালবর্ণ থাকে এবং মুখের উপর লাল রেখা থাকে। মহিলা ছোট হলদেকুড়ির কানের পালকাবরণের উপরে কেবল একটি লাল দাগ থাকে। অল্প বয়স্ক পাখিগুলি মহিলা ছোট হলদেকুড়ির মতো, তবে দূর্বল হয়ে থাকে। ভারতীয় উপদ্বীপে এটির উপ-প্রজাতিগুলির মাথা ধূসরবর্ণের হয়ে থাকে।

প্রজাতি[সম্পাদনা]

এর তিনটি উপ-প্রজাতি নিয়ে জানা যায়:-

  • ক্লোরোপাস - হিমালয়
  • ক্লোরিগাস্টার - উপদ্বীপ
  • ওয়েলসি - শ্রীলঙ্কা

চিত্রশালা[সম্পাদনা]

ভিয়েতনামে ছোট হলদেকুড়ালি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১২)। "Picus chlorolophus"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2012। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩