ছোট পানকৌড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ছোট পানকৌড়ি
Little Cormorant-Drying its wings I IMG 8090.jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Suliformes
পরিবার: Phalacrocoracidae
গণ: Microcarbo
প্রজাতি: M. niger
দ্বিপদী নাম
Microcarbo niger
(Vieillot, 1817)
প্রতিশব্দ

Hydrocorax niger
Phalacrocorax niger
Halietor niger

ছোট পানকৌড়ি (Microcarbo niger) সামুদ্রিক পাখির পানকৌড়ি পরিবারের সদস্য। ভারতীয় পানকৌড়ির তুলনায় সামান্য ছোট এবং এর একটি ছোট চঞ্চু রয়েছে। এরা দক্ষিণ এশিয়ায় ব্যাপকভাবে বিচরণ করে এবং এদেরকে পূর্বদিকে জাভা পর্যন্ত পাওয়া যায়। তবে জাভাতে এটি কখনও কখনও জাভাই পানকৌড়ি নামে পরিচিত হয়ে থাকে।

বর্ণনা[সম্পাদনা]

প্রজনন পালক (কলকাতা, ভারত)

পক্ষিবিদ ভিয়েলোট ১৮১৭ সালে এই প্রজাতিটিকে হাইড্রোকোরাক্স নাইজার হিসাবে বর্ণনা করেছিলেন। হাইড্রোকোরাক্সের আক্ষরিক অর্থ জল কাক। পরে এটি ফ্যালাক্রোকোরাক্স গণের অন্যান্য প্রাণীর সাথে অন্তর্ভুক্ত করা হয়েছিল, তবে কিছু গবেষণায় মাইক্রোকার্বো গণের অধীনে ছোট "মাইক্রোকরমরেন্টস" নামে এদেরকে অন্তর্ভুক্ত করে রাখা হয়েছে।[৩]

আবাসস্থল[সম্পাদনা]

ছোট পানকৌড়ি ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান এবং নেপাল এর নিম্নভূমি জুড়ে পাওয়া যায়। মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া এবং ইন্দোনেশিয়ার বিভিন্ন অঞ্চলেও এদেরকে পাওয়া যায়। এটি হিমালয়ে পাওয়া যায় নি, তবে লাদাখে কিছু যাযাবর ছোট পানকৌড়ি পাখি দেখা গেছে।[৪] এরা জলাভূমিতে বাস করে, ছোট ছোট পুকুর থেকে শুরু করে বড় হ্রদ এবং কখনও কখনও জোয়ার বা স্রোতের মোহনায়ও বাস করে।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (2012) Microcarbo niger; The IUCN Red List of Threatened Species, Versión 2014.2.
  2. Rasmussen, PC & Anderton, JC (২০০৫)। Birds of South Asia. The Ripley Guide. Volume 2। Washington DC and Barcelona: Smithsonian Institution and Lynx Edicions। পৃষ্ঠা 52। 
  3. Siegel-Causey, D (১৯৮৮)। "Phylogeny of the Phalacrocoracidae" (PDF)Condor90 (4): 885–905। doi:10.2307/1368846 
  4. Sangha, H. S. & Naoroji, R.। "Occurrence of Little Cormorant Phalacrocorax niger in Ladakh"Journal of the Bombay Natural History Society102 (1): 99। 
  5. Ali, S. & Ripley, S.D. (১৯৭৮)। Handbook of the Birds of India and Pakistan1 (2 সংস্করণ)। New Delhi: Oxford University Press। পৃষ্ঠা 41–43।