চেশভান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তিশ্রেই       চেশভান (חשוון)       কিসলেভ
মহাপ্লাবন
বাইবেল অনুসারে মহাপ্লাবন পৃথিবীকে প্লাবনের জলে ধুয়ে ফেলেছিলো এই মাসে।
মাসের ক্রম:
দিবসের সংখ্যা: ২৯ (কখনো ৩০)
ঋতু: শরৎ (উত্তর গোলার্ধে)
গ্রেগরীয় সমতুল্য: অক্টোবর–নভেম্বর

চেশভান (হিব্রু ভাষায়: חשוון‎; আক্কাদীয় waraḫsamnu থেকে, আক্ষরিক অর্থ, 'অষ্টম মাস'), যা মার্চেশভান (מַרְחֶשְׁוָן‎‎) নামের সংক্ষিপ্ত রূপ, সাধারণ বর্ষপঞ্জির দ্বিতীয় এবং ইহুদি ধর্মপঞ্জির অষ্টম মাস।

সাধারণ (কেসিদ্রান) বছরে, চেশভান মাসে ২৯ দিন থাকে, কিন্তু রোস হাসানাহ স্থগিত আইনের কারণে কিছু কিছু হিব্রু বছরে চেশভান মাসে অতিরিক্ত একটি দিবস যুক্ত করে বছরটিকে "সম্পূর্ণ" (মালেহ) বছর করা হয়। এই মাসটি গ্রেগরীয় বর্ষপঞ্জির অক্টোবর-মভেম্বরে পড়ে।

হিব্রু বাইবেলে, ব্যাবিলনীয় বন্দিদশার পূর্বে এই মাস বুল নামে পরিচিত ছিলো (১ রাজাবলি ৬:৩৮)।

পবিত্র দিন ও উদযাপিত দিবস সমূহ[সম্পাদনা]

  • ৭ চেশভান: V'tein tal u-matar ('শিশির এবং বৃষ্টি প্রদান করুন') প্রার্থনাটি ইজরায়েলের শিমনেহ এশরেই প্রার্থনায় যুক্ত করা হয়। যদি মাসের ১৭ তারিখের মধ্যে কোন বৃষ্টি না আসে সেক্ষেত্রে বৃষ্টি জন্য বৃষ্টির জন্য বিশেষ প্রার্থনা যুক্ত করা হয়।[১]
  • বাহাব: বেশিরভাগ মিনহাগগণ মনে করে, চেশভান মাসের প্রথম সাব্বাথে, যারা বাহাব দিবসে উপবাস পালন করেন তাদের জন্য প্রার্থনা করা হয়। বাহাব, হিব্রু ভাষায় בהב‎, ২, ৫, ২ তারিখ যেমন সোমবার (সপ্তাহের দ্বিতীয় সপ্তাহ), বৃহস্পতিবার (পঞ্চম দিন), এবং পরবর্তী সোমবার পড়ে। সাব্বাথের পরের সোমবার, বৃহস্পতিবার ও দ্বিতীয় সোমবারে মিনহাগরা উপবাসের সাথে শেলিখোত প্রার্থনার আয়োজন করেন।
  • সিগদ্: ইথিওপিয়ার ইহুদি সম্প্রদায় ইয়োম কিপ্পুরের ৫০ দিন পরে চেশভান মাসের ২৯ তারিখ সিগদ্ পালন করে। সিগদ্ দিবসকে ছুটির দিন হিসেবে [স্পষ্টকরণ প্রয়োজন কি ধরণের ছুটির দিবস?]ইজরায়েলীয় নেসেট ২০০৮ সালের জুলাইতে ঘোষণা করেছে।[তথ্যসূত্র প্রয়োজন]

ইতিহাস ও ধর্মে[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Cheshvan"। Orthodox Union। ২০১৪-০২-১৩। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-১২ 
  2. Confino, Alon. "Why the Nazis Burned the Hebrew Bible", Commentary, vol. 137, no. 6, June 2014, pp. 30–34. EBSCOhost.
  3. ১ রাজাবলি ৬:৩৮

বহিঃসংযোগ[সম্পাদনা]