চেন্নাই বাইপাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নেই

চেন্নাই বাইপাস
পথের তথ্য
ভারতের জাতীয় সড়ক কর্তৃপক্ষ দ্বারা রক্ষণাবেক্ষণকৃত
দৈর্ঘ্য:৩২ কিমি (২০ মাইল)
ইতিহাস:২০১০ সালে সম্পন্ন
প্রধান সংযোগস্থল
থেকে:পারুনগালথুর, কাঞ্চিপুরম জেলা
পর্যন্ত:মাধবরম, তিরুভাল্লুর জেলা
অবস্থান
প্রধান শহর:মাদুরভভাল, অমাত্তুর, পোরোর
মহাসড়ক ব্যবস্থা
চেন্নাই এইচএসসিটিসি

চেন্নাই বাইপাস একটি পূর্ণ-নিয়ন্ত্রিত এক্সপ্রেসওয়ে যা চেন্নাইয়ের প্রধান চারটি জাতীয় সড়কের সাথে সংযোগ স্থাপন করে। ৩২ কিলোমিটার দীর্ঘ এই সড়কটি পার্বারংলথুরে জাতীয় সড়ক ৪৫ থেকে মাদুরাভয়াল হয়ে মাধাভারামে জাতীয় সড়ক ৫-এর মাধ্যে সংযোগ ঘটায়। এক্সপ্রেসওয়েটি নির্মাণে খরচ ₹৪,০৫০ মিলিয়ন। পরিবহন যানবাহন, শহর দখল করার জন্য জাতীয় সড়ক উন্নয়ন প্রকল্পের অংশ হিসাবে নির্মিত। এই এক্সপ্রেসওয়ে এনএইচ ৪৫, এনএইচ ৪, এনএইচ ২০৫ এবং এনএইচ ৫ এর সাথে সংযোগ স্থাপন করে। এই এক্সপ্রেসওয়ে এখন চেন্নাই বৃত্তাকার পরিবহন করিডোরের একটি অংশ গঠন করে।

পর্যায়[সম্পাদনা]

পর্যায় ১[সম্পাদনা]

প্রথম পর্যায়ে ১৯ কিলোমিটার (১২ মাইল) ছয় লেনের সড়কটি মাদুরভয়লে গ্র্যান্ড সাউথ ট্রাঙ্ক রোড (এনএ ৪৫) থেকে পারুনগ্লাথর পর্যন্ত নিয়ন্ত্রিত বহির্ভুত প্রবেশ পথ চেন্নাই-বেঙ্গালোরের এনএইচ ৪-তে। একটি ৩-টিয়ার ট্রাম্পেট ইন্টারচেঞ্জ এছাড়াও ইরম্বালিয়ুরে সড়কটি শুরুর স্থান নির্মিত হয়েছে। এটি উদ্বোধন করা হয়েছিল এপ্রিল ২০০৮ সালে।

পর্যায় ২[সম্পাদনা]

দ্বিতীয় ধাপে মাদুরভওল'য়ে চেন্নাই-কলকাতা এনএইচ-৫ থেকে মাধবারাম পর্যন্ত ১৩ কিলোমিটার (৮.১ মাইল) বাইপাস প্রসারিত করা হয়েছে এবং এটি চারটি লেনে নির্মাণ করা হয়েছে। এটি ২-ইন্টারচেঞ্জ অন্তর্ভুক্ত মাদুরওয়াল জংশনে একটি ক্লোভার-লেফ গ্রেড বিভাজক এবং মাধোপরাম'য়ে একটি ট্রাম্পেট বিনিময় রয়েছে, যেখানে বাইপাস দ্বিতীয় পর্যায় শেষ হয়।

উড়াল সড়ক[সম্পাদনা]

একটি ৩.২ কিলোমিটার (২.০ মাইল) ছয়টি লেনের উড়াল করিডোর দ্বিতীয় পর্যায়ের অংশ হিসাবে বর্তমানে সঞ্চালিত হচ্ছে। সড়কটি আম্বাত্তুর শিল্প এলাকার মধ্য দিয়ে আগ্রসর হয়েছে। এই উরাল সড়কটি চেন্নাই-জলোপরে রেলওয়ে লাইনটি অতিক্রম করে রোড ওভার ব্রিজ (রোব) দিয়ে শেষ হয়। ₹১,০০০ মিলিয়ন টাকা খরচ করে জুন ২০০৯ সালে এলিভেটেড করিডোরটি সম্পূর্ণ হয়েছে।

ইন্টারচেঞ্জেস[সম্পাদনা]

  • ইরম্বালিয়ুরে আবস্থিত একটি ৩-স্তর বিশিষ্ট বিনিময় (ইন্টারচেঞ্জেস), যা এনএইচ-৪৫ এ সংযুক্ত। এই জায়গা থেকে চেন্নাই বাইপাস শুরু হয়।
  • মাদুরভভালয়ে অবস্থিত ক্লোভারলেফ ইন্টারচেঞ্জ। এটি চেন্নাই বন্দর-মাদুরওয়াল এক্সপ্রেসওয়ে এবং প্রস্তাবিত মাদুরওয়াল-শ্রীপেরাম্বুদুর শুকনো বন্দর এক্সপ্রেসওয়েকে সংযুক্ত করারে।
  • মাধবরামে অবস্থিত একটি ত্রিমুখী বিনিময় (ইন্টারচেঞ্জেস)। [১]

ছবি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "PIB Foundation stone for Phase II of Chennai Bypass"। ২৮ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]