চিয়ালিং নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চিয়ালিং নদী
Jialingrivermap.png
চিয়ালিং অববাহিকা
চীনা 嘉陵
আক্ষরিক অর্থচমৎকার গিরি নদী
প্রাক্তন নাম
Jialing river.jpg
ছুংছিং এর হেছুয়ানে চিয়ালিং নদী
বা নদী
চীনা
ল্যাং নদী
ঐতিহ্যবাহী চীনা
সরলীকৃত চীনা
ইয়ু নদী
চীনা
ছোট নদী
চীনা 小河

চিয়ালিং নদী[ক] আগে আরো অনেক নামে পরিচিত ছিল, এটি সিছুয়ান অববাহিকার ছাং চিয়াং নদীর প্রধান শাখা নদী।[২] এটি শানসির ফেং কাউন্টির চিয়ালিং উপত্যকার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে এবং এই উপত্যকার নামেই নদীটির নামকরণ করা হয়েছে।

চিয়ালিং নদীর সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো এর নির্মল সবুজ পানি।[৩] এটি এর নিম্ন প্রান্তের আঁকাবাঁকা প্রবাহের জন্যও উল্লেখযোগ্য। গুয়াংইউয়ানের ঝ্যাংওয়াং মিয়াও (ঝাংফেইয়ের মন্দির) থেকে হিচুয়ানের লংডংতু পর্যন্ত এর দূরত্ব মাত্র ২০০ কিলোমিটারের (১২০ মাইল) থেকে সামান্য বেশি। তবে নদীটি ৬০০ কিলোমিটারেরও (৩৭০ মাইল) বেশি পথ অতিক্রম করেছে। এর গতিপথের সবচেয়ে মারাত্মক অংশটি নানচং এবং উশেং কাউন্টির মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত।

নামকরণ[সম্পাদনা]

তাং রাজবংশের সময় পর্যন্ত নদীটির নাম হিসাবে চিয়ালিং নামটি সাধারণত ব্যবহৃত হতো না।[৪] এর আগে এটি সাধারণত বা নদী নামে পরিচিত ছিল,[৪] যদিও এটি ল্যাং এবং ইয়ু নামেও পরিচিত ছিল। উনিশ শতকে চিনশা নদী এবং ইয়াং ৎসি চিয়াং নদীর তুলনায় নদীটি ছোট বলে এটি সিচুয়ানীয়দের কাছে ছোট[৩][৫] বা ক্ষুদ্র নদী[৬][খ] নামে পরিচিত ছিল।

ভূগোল[সম্পাদনা]

ছুংছিং এ চিয়ালিং নদী

চিয়ালিং নামটি এসেছে চিয়ালিন শব্দ থেকে, চীনা ভাষায় এর অর্থ "চিয়ার সমাধি (嘉陵)"। চিয়া((赵代王嘉) ঝাও(赵国)রাজ্যের শেষ রাজা ছিলেন, কিন রাজ্য ঝাও রাজ্যকে(赵国)পরাজিত করে কিন রাজ্য (বর্তমানে তিয়ানশুই, কানসু প্রদেশ 甘肃省天水市 নামে অভিহিত করা হয়) দখল করে নেয়।[৭] নদীটি শানসিতে পুনরায় ফিরে আসার আগে গানসু এর ভিতর দিয়ে সংক্ষিপ্ত পথ অতিক্রম করে তারপর সিছুয়ানের ভিতর দিয়ে দক্ষিণে প্রবাহিত হয়েছে।

তবে চিয়ালিং নদীর দীর্ঘতম ধারার উৎপত্তিস্থল সিচুয়ানের আবা তিব্বতী এবং কিয়াং স্বায়ত্তশাসিত এলাকায় অবস্থিত, এবং পুরো নদীটি ১,৩৪৫ কিলোমিটার (৮৩৬ মাইল) দীর্ঘ।[৮] এই উৎপত্তিস্থলটি বাইলং নদীর একটি উপনদী হিসাবে বিবেচিত বাওজুও নদীর মাথায় অবস্থিত, এটি চিয়াং নদী ব্যবস্থার প্রাথমিক এবং প্রধান শাখা। চিয়ালিং এবং বাইলং নামের শাখাগুলি সিছুয়ানের গুয়াংয়ুয়ানে মিলিত হয়েছে এবং ছাং চিয়াং এর দিকে চিয়ালিং হিসাবে প্রবাহিত হয়েছে। নদীটি ল্যাংজংয়ে সিছুয়ান অববাহিকার তলে পৌঁছেছে এবং ছুংছিং এর ভিতর দিয়ে আঁকাবাঁকা পথে প্রবাহিত হয়ে ছাং চিয়াং নদীর সাথে মিলিত হয়েছে।

বাইলং নদী ছাড়াও এর মূল ধারা গঠনকারি চিয়ালিং নদীর বৃহত্তম উপনদীগুলির মধ্যে রয়েছে শিহান নদী, ফু নদী (সুই হি নামেও পরিচিত) এবং কো নদী। ছিয়াহান শানছিতে চিয়ালিংয়ের সাথে মিলিত হয়েছে এবং ফু এবং কো দুটি নদীই চিয়ালিং এর সাথে ছংকিংয়ের হিছুয়ান-এ যথাক্রমে ডান এবং বাম তীরে মিলিত হয়েছে।

চিয়ালিংয়ের তীরে অবস্থিত শহরগুলির মধ্যে রয়েছে তিয়ানশুই, বাওজি, লংনান, গুয়াংইউয়ান, ল্যাংজং, নানচং এবং ছুংছিং। চিয়ালিংয়ের অববাহিকা এবং এর উপনদীগুলির তীরে অবস্থিত শহরগুলির মধ্যে রয়েছে তিয়ানশুই, বাওজি, লংনান, মিয়ানইয়াং, সুইনিং, বাজং, ওয়াইউয়ান, দাজোও এবং গুয়াং'আন।

প্রাণিকুল[সম্পাদনা]

মোট ১৫১ প্রজাতির মাছ এই নদীতে বাস করে, যার মধ্যে ৫১ টি প্রজাতি ছাং চিয়াং নদীর অববাহিকার স্থানীয় প্রজাতির মাছ।[৯]

গোল্ডফিশ

ইতিহাস[সম্পাদনা]

হান এবং চিয়ালিং নদীর অববাহিকা প্রাচীন বা রাজ্যের কেন্দ্রস্থল ছিল, রাজ্যটির প্রধান শহরসমূহ নদীদুটির শাখা-প্রশাখার মিলন স্থলে অবস্থিত ছিল।[১০] খ্রিস্টপূর্ব পঞ্চম এবং চতুর্থ শতাব্দীতে চু হানের উচ্চতর অংশে প্রসারিত হলে চিয়ালিং আরও বেশি গুরুত্ব লাভ করে।[১১]

চিয়ালিংয়ের কিংবদন্তির ব্যক্তিত্ব হলেন তাং-যুগের শিল্পী য়ু দাওজি। সম্রাট জুয়ানজংয়ের কাইয়ুয়ান যুগের সময় য়ুকে চিয়ালিং এর গতিপথ চিহ্নিত করার জন্য নিয়োগ দেওয়া হয়েছিল এবং এই কাজের জন্য নদীর দৈর্ঘ্য বরাবর ভ্রমণ করার জন্য সিছুয়ান পাঠানো হয়েছিল। মনে করা হয় যে, তিনি রাজ প্রাসাদে ফিরে এসে স্মৃতি থেকে একদিনেই কাজটি সম্পন্ন করেছিলেন।[১২][১৩] আবার এটিও যোগ করা হয় যে তাঁর কৌশলটি লি সিক্সুন বানচাল করে দিয়েছিলেন, যিনি তাঁর সহযোগী ছিলেন এবং অসংখ্য প্রস্তুতকৃত নকশা থেকে ধীরে ধীরে কাজ করার প্রচলিত নিয়ম অনুসরণ করতেন।[১৪] এটি কিছুটা আসল পটভূমি তৈরি করেছে, তবে এটি সম্ভবত য়ু 'র মৃত্যুদন্ডের গতি প্রতিক্ষিপ্ত করে এবং নকশার উপর বিশ্বাসের অভাব নয়।[১৫]

১৮৮০ এর কাছাকাছি ছুংছিংয়ের ২৪ টি জাহাজ সংস্থার মধ্যে চারটি চিয়ালিং দিয়ে চলাচল করতো।[১৬] ছুংছিং, লিংশি, লেজি এবং হেছুয়ান ছিল উদীয়মান জাহাজ নির্মান কেন্দ্র।[১৭] ১৯২০ এর দশকে ছুছিংয়ের আটটি ফেরি সংস্থার মধ্যে পাঁচটি চিয়ালিং দিয়ে চলাচল করতো।[১৮]

১৯৪৯ সালে চীনা গৃহযুদ্ধের সমাপ্তির পর থেকে ১৯৭০ এর দশকের গোড়ার দিক পর্যন্ত নদীটি সারা বছরব্যাপী নাব্যযোগ্য না হওয়া পর্যন্ত বারবার খনন ও সোজা করা হয়েছিল।[১৯]

টীকা[সম্পাদনা]

  1. In addition to those in the infobox above, former romanizations include Kea-ling and Kia-ling.[১]
  2. Also romanized as the Siao Ho.[৩][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "China", Encyclopædia Britannica, 9th ed., Vol. V, ১৮৭৮ .
  2. "Jialing River"। Encyclopædia Britannica। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০১৩ 
  3. Little, Archibald John, Through the Yang-tse Gorges, or, Trade and Travel in Western China, পৃষ্ঠা 254 .
  4. Fan Chengda; ও অন্যান্য (২০০৮), Riding the River Home: A Complete and Annotated Translation of Fan Chengda's Diary of a Boat Trip to Wu (Wuchuan Lu), পৃষ্ঠা 166 .
  5. Parker, Edward Harper, Up the Yang-tse, পৃষ্ঠা 174 .
  6. Chabrowski (), p. 103 & 112.
  7. "天水赵氏肇始地望考释"। 寻根। ২০১২। পৃষ্ঠা 117–122। 
  8. "Chinese scientists pinpoint source of Jialing River"। China.org.cn। ২৪ জানুয়ারি ২০১৪। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০১৪ 
  9. "Patterns of Fishes Diversity in Jialing River and Resources Vicissitude in the Middle and Lower Basin"। China Papers। ২৫ মার্চ ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০১৩ 
  10. Sage, Steven F., Ancient Sichuan and the Unification of China, পৃষ্ঠা 54 .
  11. Sage, পৃ. 64
  12. Strassberg, Richard E. (সম্পাদক), Inscribed Landscapes: Travel Writing from Imperial China, পৃষ্ঠা 35 .
  13. Chen Ju-yen and Late Yuan Painting in Suchou, পৃষ্ঠা 104 .
  14. Van Briessen, Fritz (১৯৬৪), The Way of the Brush: Painting Techniques of China and Japan, পৃষ্ঠা 52 .
  15. Kao Yu-kung, "Chinese Lyric Aesthetics", Words and Images: Chinese Poetry, Calligraphy, and Painting, পৃষ্ঠা 84–5 .
  16. Chabrowski, Igor Iwo, Singing on the River: Sichuan Boatmen and Their Work Songs, 1880s–1930s, পৃষ্ঠা 70 .
  17. Chabrowski (), p. 72.
  18. Chabrowski (), p. 80.
  19. "Inland Navigation", Summary of World Broadcasts: The Far East, Weekly Supplement, Pt. 3, ১৯৭৪, পৃষ্ঠা 72 .