চার্লস রিচার্ড ফক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জেনারেল চার্লস রিচার্ড ফক্স (৬ নভেম্বর ১৭৯৬ - ১৩ এপ্রিল ১৮৭৩) একজন ব্রিটিশ সেনা জেনারেল এবং পরে একজন রাজনীতিবিদ ছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

রয়্যাল নেভিতে কিছু চাকরি করার পরে, ফক্স গ্রেনেডিয়ারে প্রবেশ করেন এবং পরবর্তী জীবনে গ্রীক মুদ্রার সংগ্রাহক হিসাবে পরিচিত হন। ১৮৭৩ সালে যখন তিনি মারা যান তখন তার সংগ্রহটি বার্লিনের রাজকীয় যাদুঘরের জন্য কেনা হয়েছিল। সেন্ট হেলেনায় নেপোলিয়নের বন্দী হওয়ার সময় তিনি উপস্থিত ছিলেন এবং পরবর্তীতে নেপোলিয়নকে যেখানে রাখা হয়েছিল তার বেডরুমের একটি চাবি সরিয়ে দিয়েছিলেন। এটি তার মা - লেডি হল্যান্ডকে দেওয়া হয়েছিল - তার নেপোলিয়নফিল মনোভাবের কারণে এবং ২০২১ সালে নিলাম করা হয়েছিল [১] তিনি ১৯ জুন ১৮২৪ সালে লন্ডনের সেন্ট জর্জেস, হ্যানোভার স্কয়ারে বিয়ে করেন লেডি মেরি ফিটজ ক্ল্যারেন্সকে, যিনি উইলিয়াম IV- এর কন্যা তার উপপত্নী ডরোথি জর্ডান। দম্পতির কোনও সমস্যা ছিল না।

ফক্স একজন রাজনীতিবিদও ছিলেন। তিনি হুইগ আগ্রহের প্রতিনিধিত্ব করেছিলেন এবং ক্যালনে ১৮৩১-৩২, তারপরে ১৮৩২-৩৫ সালে ট্যাভিস্টকের জন্য বসেছিলেন। তিনি ১৮৩৫ সালে সংক্ষিপ্তভাবে স্ট্রডের প্রতিনিধিত্ব করেছিলেন, কিন্তু লর্ড জন রাসেল যাতে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন সেজন্য সেই আসনটি পদত্যাগ করেন। তিনি ১৮৪১ সালে টাওয়ার হ্যামলেটসের পূর্ব লন্ডন নির্বাচনী এলাকার সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হন এবং ১৮৪৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

ফক্স ১৮৪১ এবং ১৮৪৬-৫২ সালে অর্ডন্যান্সের সার্ভেয়ার-জেনারেল ছিলেন। ১৮৪৬ সালের ৯ নভেম্বর তিনি মেজর-জেনারেল, [২] ২০ জুন ১৮৫৪-এ লেফটেন্যান্ট-জেনারেল [৩] এবং 6 মার্চ 1863 [৪] এ জেনারেল পদে উন্নীত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Key to room where Napoleon died found in Scotland"। সংগ্রহের তারিখ ২০২১-০১-১১ 
  2. "নং. 20660"দ্যা লন্ডন গেজেট (সম্পূরক) (ইংরেজি ভাষায়)। ১০ নভেম্বর ১৮৪৬। 
  3. "নং. 21564"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ২২ জুন ১৮৫৪। 
  4. "নং. 22714"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ৬ মার্চ ১৮৬৩।