চাকুন্দা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চাকুন্দা/Senna Tora
চাকুন্দা/Senna Tora
চাকুন্দা/Senna Tora
চাকুন্দা/Senna Tora
চাকুন্দা/Senna Tora
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
(শ্রেণীবিহীন): Angiosperms
(শ্রেণীবিহীন): Tracheophytes
(শ্রেণীবিহীন): Eudicots
বর্গ: Fables
পরিবার: Fabaceae
গণ: S.senna
প্রজাতি: S.tora
দ্বিপদী নাম
চাকুন্দা/Senna Tora
L. Roxb

চাকুন্দা

চাকুন্দার বিজ্ঞানী নাম Senna Tora চাকুন্দা, একটি বর্ষজীবী উদ্ভিদ ধূসর বর্ণের এবং শত শত লোমে ঢাকা। এর বীজ বাজারে বিক্রি হয় তার রঙ কালো তবে খুবই উজ্জ্বল ডিম্বাকৃতি স্বাদ তিতা।

চাকুন্দার নাম[সম্পাদনা]

[১] চাকুন্দা বনচাকুন্দা[২] চাইনিজ সেনা, ফেটিড ক্যাসিয়া, জাভা বিন, জাভা-বিন, লো সেনা, চিনাবাদাম আগাছা, সিকল সেনা, সিকলপড, সিকলপড সেন্স, দুর্গন্ধযুক্ত ক্যাসিয়া, বন্য সেনা

প্রাপ্তিস্থান[সম্পাদনা]

এই প্রজাতির সঠিক স্থানীয় পরিসর অস্পষ্ট, তবে এটি ভারতীয় উপমহাদেশ (যেমন ভারত, ভুটান, নেপাল, পূর্ব পাকিস্তান, শ্রীলঙ্কা), দক্ষিণ চীন, দক্ষিণ-পূর্ব এশিয়া (অর্থাৎ কম্বোডিয়া, লাওস) এর স্থানীয় বলে মনে করা হয়। , মায়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন এবং পাপুয়া নিউ গিনি এবং পশ্চিম পলিনেশিয়ার কিছু অংশ (অর্থাৎ সলোমন দ্বীপপুঞ্জ)

উদ্ভিদ পরিসংখ্যান[সম্পাদনা]

বিমূর্ত প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, অ্যালকালয়েড এবং লিপিড উপাদানের ঋতুগত পরিবর্তন চাকুন্দা পাতা, কাণ্ড, মূল এবং বীজ থেকে অনুসন্ধান করা হয়েছে। সেন্না তোরার প্রোটিন বিষয়বস্তুর তুলনামূলক হিসাব বীজে (26.648 mg/g শুষ্ক wt.) পাতার তুলনায় (পরিসীমা 5.763 থেকে 6.544 mg/g শুকনো wt.), কান্ড (পরিসীমা 3.785 থেকে 4.341 mg/g শুকনো wt.) এবং রুট (সীমা 1.871 থেকে 2.349 mg/g শুকনো wt.)। চাকুন্দা অ্যামিনো অ্যাসিডের বিষয়বস্তুর তুলনামূলক হিসাব বীজের (10.436 mg/g শুষ্ক wt.) পাতার তুলনায় (পরিসীমা 0.085 থেকে 1.143 mg/g শুষ্ক wt.), কান্ড (পরিসীমা 0.872 থেকে 0.943 mg/g শুষ্ক wt.) দেখায়। ) এবং মূল (পরিসীমা 0.287 থেকে 0.324 mg/g শুকনো wt.)। চাকুন্দা ক্ষারীয় বিষয়বস্তুর তুলনামূলক হিসাব বীজের (5.938 mg/g শুষ্ক wt.) পাতার চেয়ে বেশি মাত্রা দেখায় (পরিসীমা 3.109 থেকে 3.749 mg/g শুকনো wt.), কান্ড (পরিসীমা 2.083 থেকে 2.378 mg/g শুকনো wt.) এবং রুট (পরিসীমা 0.854 থেকে 1.015 mg/g শুকনো wt.)। সেন্না তোরার লিপিড বিষয়বস্তুর তুলনামূলক হিসাব বীজের (14.730 mg/g শুষ্ক wt.) পাতার চেয়ে বেশি মাত্রা দেখায় (পরিসীমা 8.638 থেকে 9.630 mg/g শুষ্ক wt.), কান্ড (পরিসীমা 3.682 থেকে 4.319 mg/g শুকনো wt.) এবং রুট (পরিসীমা 1.232 থেকে 1.914 mg/g শুকনো wt.)।

চাকুন্দা বিদ্যমান উপাদান[সম্পাদনা]

ফাইটোকেমিক্যাল; প্রোটিন; অ্যামিনো অ্যাসিড, অ্যালকালয়েড; লিপিড। [৩]

বিভিন্ন রোগে ব্যবহার[সম্পাদনা]

দক্ষিণ চীন, ভারত, ইরান, ইন্দোচীন, জাপান, ফিলিপাইন এবং জাভার অধিবাসীরা রোগে চাকুন্দা ব্যবহার করে থাকে।

  • মুসলিম লেখকরা কুষ্ঠরোগ, কেলোয়েড এবং সোরিয়াসিসের মতো অস্থিরতা সহ চর্মরোগের সেই রূপগুলিতে বীজ এবং পাতার দ্রাবক বৈশিষ্ট্যের বর্ণনা দিয়েছেন। টক বাটার মিল্কের সাথে বীজের মাটি চুলকানির জ্বালা উপশম করতে ব্যবহৃত হয়
  • এবং মূল, চুনের রস দিয়ে পাথরে ঘষে দাদ রোগের অন্যতম সেরা প্রতিকার। *ইউনানী চিকিৎসাশাস্ত্রে বীজ ও পাতাকে শোধনকারী, রক্ত বিশুদ্ধকারী, পাইলসের জন্য ভালো এবং কফ ও কৃষ্ণ-পিত্ত দূরীকরণকারী হিসেবে বর্ণনা করা হয়েছে।
  • এবং চর্মরোগ যেমন কুষ্ঠ, ভিটিলিগো, বাহক এবং কালাফ এবং ঠান্ডা রোগ যেমন প্যারালাইসিস এবং আর্থ্রাইটিসের জন্য পেস্ট হিসাবে উপকারী।
  • ভারতে, এটি মৌখিক স্বাস্থ্যসেবাতে প্লাক এবং ক্যারিসের চিকিত্সার জন্যও ব্যবহৃত হয় এবং বিভিন্ন চক্ষু ও যকৃতের রোগের জন্য নির্ধারিত হয়।
  • ফিলিপাইনে পুরো উদ্ভিদের ক্বাথ ভার্মিফিউজ এবং শোধনকারী হিসাবে ব্যবহৃত হয়।
  • চীনা ওষুধে, এটি একটি উচ্চতর ওষুধ হিসাবে বিবেচিত হয় এবং শেন নুং দ্বারা দ্য হার্বালে রেকর্ড করা হয়েছে।
  • শুকনো পাকা বীজ জ্বরের সাথে মাথাব্যথা, চোখের ব্যাধি, ফোলা ও ব্যথা সহ চক্ষু রোগ, গ্লুকোমা এবং শুকনো মল এর জন্য ব্যবহার করা হয়।
  • বীজ রেচক এবং টনিক হিসাবে এবং একটি জনপ্রিয় স্বাস্থ্য চা পানীয় হিসাবেও ব্যবহৃত হয়।
  • বানিজ্যিক পণ্যের মধ্যে ভাজা এবং ভাজা উভয় নমুনা অন্তর্ভুক্ত থাকে এবং ভাজা বীজের তুলনায় আনরোস্টে রেচক প্রভাব বেশি থাকে। ভাজা বীজ তাদের স্বাদের জন্য পছন্দ করা হয় এবং কোরিয়াতে চা হিসাবে জনপ্রিয়।
  • বীজে অ্যান্টিহেপাটোটক্সিক ন্যাফথোপাইরোন গ্লাইকোসাইড, ক্যাসিয়াসাইড এবং রুব্রোফুসারিন-6-β-জেন্টিওবায়োসাইড থাকে।
  • বীজ ভাজলে অ্যান্টিহেপাটোটক্সিক উপাদানের পরিমাণ কমে যায়। অ্যানথ্রাকুইনোনস, ক্রাইসোফ্যানল, ইমোডিন এবং রেইন এর উপাদান রোস্টিং তাপমাত্রা বৃদ্ধির সাথে হ্রাস পেয়েছে; ভাজা বীজের অ্যান্টিজেনোটক্সিক ক্ষমতা হ্রাস তাদের অ্যানথ্রাকুইনোনের উপাদান হ্রাসের সাথে সম্পর্কিত ছিল। রোস্ট করা বীজের পানির নির্যাস মানুষের হেপাটোমা সেল লাইন HepG2-তে B[a]P-প্ররোচিত DNA ক্ষতিকে উল্টে দেয়, যা ভুনা না করা বীজের তুলনায় কম কার্যকর ছিল। *মিথানল বীজের নির্যাস ক্যান্সার বিরোধী প্রভাব প্রদর্শন করে, অ্যাপোপটোসিসকে প্ররোচিত করে এবং অ্যান্টিমেটাস্ট্যাটিক প্রভাব প্রয়োগ করে। এটি প্রদাহ-বিরোধী কার্যকলাপ দেখায় এবং উল্লেখযোগ্যভাবে প্রদাহের সাথে যুক্ত জিনের প্রকাশকে নিয়ন্ত্রণ করে। ইথানল বীজের নির্যাস উল্লেখযোগ্যভাবে রক্তের গ্লুকোজ, টিসি, টিজি, ফসফোলিপিডস এবং ডায়াবেটিক ইঁদুরের এফএফএ কমিয়েছে। [৪]
  • চোখ উঠা - চাকুন্দর বীজের গুঁড়া চোখের পাতার নিচে প্রলেপ দিতে হবে। প্রথম চাকুন্দা বীজ এর ভেতরের শাস পানিতে গুলিয়ে আসে দ্রবণ চোখে প্রয়োগ করলে রোগের উপশম হয়। আয়ুর্বেদীয় ওহে কিমিতে এই বনৌষধি বীজ চোখ ওঠা রোগ ব্যবহৃত হয়।
  • চর্ম এবং ক্ষত রোগে- বিভিন্ন রকমের চর্মরোগ এবং যে কোন প্রকারের ক্ষত বিশেষ করে লিঙ্গ ক্ষতে চাকুন্দে বীজের গুঁড়া প্রলেপ দিলে মাত্র এক সপ্তাহের মধ্যে নিরাময় হয় দিনে একবার প্রয়োগ করা দরকার।
  • সর্দি-কাশি- হঠাৎ ঠান্ডা লেগে অথবা পুরাাতন কাশিতে চাকুন্দা পাতার রস বড়দের দুই চামচ এবং ছোটদের এক চামচ দিনে দুইবার খেতে হবে।
  • একজিমা রোগে- রোগটি কোন ওষুধে ভালো হয় না বর্তমানে এলোপ্যাথিক চিকিৎসা একজিমা ভালো করলেও অন্য কঠিন রোগের আক্রমণ ঘটে একমাত্র উৎস চাকুন্দ বীজের নির্যাস রক্ত পরিষ্কার করে একজিমা ভালো করে।
  • স্বাভাবিক কোষ্ঠবদ্ধতা সহ প্রসূতির কোষ্ঠবদ্ধতায়-কষ্টোবদ্ধতা মারাত্মক ব্যাধি না হলেও প্রসূতির পক্ষে খুবই ক্ষতিকর।কারণ জোলাপ প্রয়োগ করলে প্রসূতির পক্ষে বারবার পায়খানা যাওয়া সম্ভব হয় না। বেগ দিয়ে পেটের মল বের করা সম্পূর্ণ নিষিদ্ধ। এরকম ক্ষেত্রে যষ্টিমধুর গুঁড়া এক চামচ এক চামচ গোলাপ ফুলের পাপড়ির দুই গ্রাম এবং এবং চাকুন্দর নির্যাস তিন চামচ একসাথে মেখে খেলে স্বাভাবিকভাবে পেটের জমা মল পরিষ্কার হয়ে যায়। [৫]

হারবাল ও আয়ুর্বেদিক চিকিৎসায় চাকুন্দা উদ্ভিদটি প্রচুর পরিমানে ব্যবহৃত হয়।

চিত্রজগৎ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://www.flowersofindia.net/catalog/slides/Stinking%20Cassia.html
  2. "Senna tora (L.) Roxb. (Fabaceae/Leguminosae)"Springer.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  3. "Phytochemical Evaluation of Senna tora Linn"researchgate.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  4. "ভেষজ উদ্ভিদ চাকুন্দার ঔষধি গুণাগুণ"akkbd.com। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  5. "চাকুন্দার ঔষধি গুণাগুণ"jagrotojoypurhat.com। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭