চন্দেশ্বর নায়নার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চন্দেশ্বর

চন্দেশ বা কন্দ বা চন্ডিকেশ্বর হল ৬৩ জন নয়নারের একজন নায়নার। তাঁর শোভাযাত্রায় ব্রোঞ্জের ছবিগুলিতে সাধারণত তাঁকে দেখা যায় একটি বালক হিসাবে, কেশ দৃঢ়ভাবে বাঁধা , অঞ্জলি মুদ্রায় হাত দিয়ে দাঁড়িয়ে আছেন এবং তাঁর বাহুতে রয়েছে কুড়াল। দক্ষিণ ভারতের শৈব মন্দিরগুলিতে, তাঁর মন্দিরটি মন্দির কমপ্লেক্সের প্রথম ঘের দেওয়ালের মধ্যে এবং লিঙ্গের উত্তর-পূর্ব দিকে অবস্থিত। সেখানে তাকে সাধারণত উপবিষ্ট দেখানো হয়, যার একটি পা নিচের দিকে ঝুলে থাকে, একটি উরুতে একটি হাত এবং অন্য হাত একটি কুড়াল ধরে আছে। তিনি মূল মন্দিরের প্রাচীরের দিকে মুখ করে ভিতরের দিকে বিরাজমান। তাকে ধ্যানে গভীরভাবে মগ্ন হিসাবে চিত্রিত করা হয়েছে, এবং ভক্তরা বিবিধ অঙ্গভঙ্গি বা হাততালি দিয়ে তার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করে। আরেকটি ব্যাখ্যা হলো, যেহেতু তাকে মন্দিরের জিনিসপত্রের রক্ষক বলে মনে করা হয়, তাই ভক্তরা হাততালি দিয়ে দেখান যে তারা খালি হাতে মন্দির ছেড়ে চলে যাচ্ছেন। এমনকি মন্দিরের ভিতরে পবিত্র ছাই রেখে দেওয়ারও প্রথা রয়েছে।

তার মূল ভূমিকাটি সম্ভবত নির্মাল্য গ্রহীতার ছিল, অর্থাৎ শিবকে অর্পণ করা খাদ্য ও মালা। [১]

কিংবদন্তি[সম্পাদনা]

চন্দেশ্বর, তাঞ্জোর

দক্ষিণ ভারতীয় কিংবদন্তি, উদাহরণস্বরূপ, পেরিয়াপুরানমে বর্ণিত হয়েছে যে, তিনি একটি ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন এবং তাকে বিসারসর্মন বলা হয়। তিনি যখন ছোট ছিলেন, তখন তিনি দেখতে পান যে গরুর যত্ন নেওয়া হয় না, এবং তাই তিনি নিজেই গরুর যত্ন নেওয়া শুরু করেছিলেন। এটি করার সময়, তিনি স্ব-নির্মিত বালুকাময় একটি লিঙ্গে কিছু দুধ ঢেলে দিতেন। দুধের এই অপচয়ের খবর তার পিতা দত্তের কানে পৌঁছায়; এবং তিনি নিজে তার ছেলেকে বকা দিতে মাঠে এসেছিলেন। বালুকা লিঙ্গের সামনে চন্ডেশ গভীর ধ্যানে মগ্ন ছিলেন, তাই তিনি তার পিতাকে দেখতে পাননি। ক্ষিপ্ত বাবা বালুকালিঙ্গে লাথি মারেন। এতে চন্দেশের ধ্যান বিঘ্নিত হয় এবং তিনি লাঠি দিয়ে পিতার পায়ে আঘাত করেন। লাঠির কুড়ালে পরিণত হয়, ফলে তার বাবার পা বিচ্ছিন্ন হয়। [২] এই সময়ে, শিব স্বয়ং প্রকাশিত হলেন, এবং চন্ডেশকে আশীর্বাদ করলেন, ঘোষণা করলেন যে তিনি চন্ডেশার পিতা হবেন; এবং দত্তের বিচ্ছিন্ন পা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনেন। [৩]

শিব চন্ডেশের ভক্তিতে খুশি হয়ে তাকে তার সম্পদের তত্ত্বাবধায়ক (অন্য সংস্করণ অনুসারে গণাধ্যক্ষ) নিযুক্ত করেছিলেন। দক্ষিণ ভারতীয় মন্দিরগুলিতে চন্ডেশের (বা চন্ডিকেশ্বর) কাছে প্রার্থনা করার সময়, ভক্তরা তাদের আঙ্গুলে টক্ টক্ শব্দ করে বা হাততালি দেয়। এটি চন্ডিকেশ্বরকে দেখানোর জন্য যে তাদের হাত খালি এবং তারা শিবের কোনো সম্পদ হরণ করছে না। যেহেতু, চন্ডিকেশ্বর সর্বদা গভীর ধ্যানে থাকেন, তাই এই টক্টক্/তালির শব্দটিও তাঁকে জাগিয়ে তোলার আগে নিশ্চিত করে যে কোনও সম্পদ কেড়ে নেওয়া হচ্ছে না।

কিছু সংস্কৃত রচনায় অবশ্য চন্দেশকে শিবের ক্রোধের অবতার বলা হয়েছে। চন্দেশকে এখন প্রায়শই একচেটিয়াভাবে দক্ষিণ ভারতীয় ব্যক্তিত্ব হিসাবে বিবেচনা করা হয়, তবে তিনি একসময় উত্তর ভারতেও পরিচিত ছিলেন এবং সম্ভবত কম্বোডিয়া পর্যন্তও পরিচিত ছিলেন। [৪]

মন্দির ও মূর্তি[সম্পাদনা]

দক্ষিণ ভারতের সমস্ত শিব মন্দিরে চন্দেশের জন্য একটি পৃথক মন্দির রয়েছে, যা সাধারণত দুর্গার মন্দিরের বিপরীতে অবস্থিত। তাকে সাধারণত উপবিষ্ট ভঙ্গিতে প্রদর্শিত হয় এবং তার বাম পা ভাঁজ করা, তার ডান হাতে একটি কুড়াল ধরে থাকেন। বড় শিব মন্দিরে ৬৩ নয়নমারের মূর্তির মধ্যে চান্দেশেরও একটি মূর্তি রয়েছে।নাগাপট্টিনম জেলার তিরুভেনকাডু থেকে ১১ শতকের তারিখের চন্ডীকেশ্বরের একটি চোল ব্রোঞ্জ মূর্তি পাওয়া গেছে। ৬৬ সেমি (২৬ ইঞ্চি) এর উচ্চতা সহ ছবিটি তার ভাঁজ করা বাম পা দিয়ে উপবিষ্ট ভঙ্গিতে চন্দেশের মূর্তি দেখা যায়। মূর্তিটি ভাদ্র পীঠে উপবিষ্ট দেখানো হয়েছে। ডান হাত কটক ভঙ্গি দেখায় যা পরসুরের উপস্থিতি নির্দেশ করে। তিনি মধুচক্রের নকশা সহ জটামকুট পরেন এবং পবিত্র সুতো পরতে দেখা যায়। ব্রোঞ্জের মূর্তিটি চেন্নাইয়ের সরকারি জাদুঘরে ব্রোঞ্জ গ্যালারিতে সংরক্ষিত আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. See Erik af Edholm, "Caṇḍa and the Sacrificial Remnants. A contribution to Indian Gastrotheology", Indologica Taurinensia XII (1984), pp.75--91.
  2. Rajarajan, R.K.K. (২০১৯)। "Caṇḍikeśvara Myth and Transformation: Violence and Reconciliation.": 157–195। 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; arch নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. For evidence of Chandesha outside South India, see Dominic Goodall's article "Who is Caṇḍeśa?", in The Genesis and Development of Tantra, ed. Shingo Einoo, Tokyo: Institute of Oriental Culture, 2009, pp.351-424.

গ্রন্থ পঞ্জী[সম্পাদনা]