ঘুম রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঘুম রেলওয়ে স্টেশন
অবস্থানহিল কোর্ট রোড, ঘুম, পশ্চিমবঙ্গ, দার্জিলিং
ভারত
স্থানাঙ্ক২৭°০০′২৮″ উত্তর ৮৮°১৫′১৩″ পূর্ব / ২৭.০০৭৭৫৮৯° উত্তর ৮৮.২৫৩৭০৮° পূর্ব / 27.0077589; 88.253708
মালিকানাধীনভারতীয় রেল
প্ল্যাটফর্ম[১]
অন্য তথ্য
স্টেশন কোডঘুম
ওয়েবসাইটhttp://dhr.in.net/
ইতিহাস
চালু৪ এপ্রিল ১৮৮১ (1881-04-04)
অবস্থান
ঘুম রেলওয়ে স্টেশন পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
ঘুম রেলওয়ে স্টেশন
ঘুম রেলওয়ে স্টেশন
পশ্চিমবঙ্গে অবস্থান
ঘুম রেলওয়ে স্টেশন ভারত-এ অবস্থিত
ঘুম রেলওয়ে স্টেশন
ঘুম রেলওয়ে স্টেশন
পশ্চিমবঙ্গে অবস্থান

দার্জিলিং হিমালয়ান রেলওয়ের ঘুম রেলওয়ে স্টেশন ভারতের সর্বোচ্চ রেলওয়ে স্টেশন।এটি ২,২৫৮ মিটার (৭,৪০৭ ফু) ) উচ্চতায় অবস্থিত ফুট)[২]জায়গাটি দার্জিলিং হিমালয়ান রেলওয়ের একটি বাঁক, ঘুম মঠ এবং বাতাসিয়া লুপের বাড়ি।

ঘূম, রেলওয়ে স্টেশন 2257m (7407 ফুট), দার্জিলিং হিমালয়ান রেলওয়ের সর্বোচ্চ পয়েন্ট
হিমালয়ান বার্ড

দার্জিলিং হিমালয়ান রেলওয়ের নির্মাণ ১৮৭৯ সালে শুরু হয় এবং রেলপথটি ৪ এপ্রিল ১৮৮১ সালে ঘুমে পৌঁছে।১৮৭৮ সাল পর্যন্ত, কোলকাতা থেকে দার্জিলিং যাত্রায় ৫ থেকে ৬ দিন সময় লাগত বাষ্প-ইঞ্জিন-চালিত ট্রেন ব্যবহার করে, সাহেবগঞ্জে বাষ্প ফেরি দিয়ে গঙ্গা পার করা, এবং তারপর গরুর গাড়ি এবং পালকি ব্যবহার করা। ১৮৭৮ সালে, শিলিগুড়িকে ভারতের রেলওয়ে মানচিত্রে স্থান দেওয়া হয়েছিল, যা দুদিনের যাত্রা কমিয়ে দেয়। [২]২০০৭ সালে, কলকাতা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেন যাত্রা (একটি নতুন রেলওয়ে স্টেশন ৬ কিমি, ৩.৭ মাশিলিগুড়ি থেকে ) প্রায় ১০ ঘন্টা লাগে।তারপরে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের মাধ্যমে ঘূম বা দার্জিলিং পর্যন্ত ৩ থেকে ৪ ঘন্টা বা সড়ক পথে ৬ থেকে ৭ ঘন্টা সময় লাগে। যারা নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত পাহাড়ে ওঠার ধীরগতির ট্রেনে ভ্রমণ করতে আগ্রহী নন তারা দার্জিলিং থেকে ঝুম এবং পিছনের পর্যটন ট্রেনে চড়ে উপভোগ করতে পারেন।

রেল যাদুঘর, ঘুম

শিলিগুড়ি থেকে ঝুম পর্যন্ত ওঠার পর, ট্রেনটি প্রায় ১,০০০ ফু (৩০০ মি) টি নামতে শুরু করে। ফুট (300 মি) দার্জিলিং-এ, প্রথমে বাতাসিয়া (অর্থাৎ বাতাসের জায়গা) থেকে সুন্দর ডাবল লুপ অতিক্রম করুন। [২]

কিছু পর্যটন সাহিত্যে ঘুমকে (মিথ্যাভাবে) বিশ্বের সর্বোচ্চ রেলওয়ে স্টেশন বলে দাবি করা হয়েছে। এটা ছিল না, চিকলা স্টেশন ৩,৭২৪ মি (১২,২১৮ ফু) এ পেরুতে ১৮৭৮ সালে খোলা হয়েছিল। চীন ও তিব্বতের ৫,০৬৮ মি (১৬,৬২৭ ফুট) রেলওয়ে স্টেশন, ২০০৬ সালে খোলা হয়েছে । সুইজারল্যান্ডে, জংফ্রাউবাহন (জেবি) হল ১,০০০ মিলিমিটার (৩ ফুট   ইঞ্চি) রেলপথ যা ৯ কিলোমিটার (৫.৬ মা) ক্লেইন শেইডেগ থেকে ইউরোপের সর্বোচ্চ রেলওয়ে স্টেশন জংফ্রাউজোচ পর্যন্ত যার (উচ্চতা ৩,৪৭১ মি, ১১,৩৮৮ ফু)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "GHUM/Ghoom"Indiarailinfo। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. Agarwala, A.P. (editor), Guide to Darjeeling Area, 27th edition, p. 53-55, আইএসবিএন ৮১-৮৭৫৯২-০০-১ISBN 81-87592-00-1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "Guide" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে