ঘঘরার যুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ঘঘরার যুদ্ধ[সম্পাদনা]

ঘঘরার যুদ্ধ সঙ্ঘটিত হয় ১৫২৯ সালে। এটি ভারতে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠায় একটি অন্যতম যুদ্ধ। এটি ১৫২৬ সালে সঙ্ঘটিত পানিপথের প্রথম যুদ্ধ ও ১৫২৭ সালে সঙ্ঘটিত খানার যুদ্ধের পরে সঙ্ঘটিত হয়। এই যুদ্ধে সদ্য উত্থিত মুঘল সাম্রাজ্যের সম্রাট জহিরউদ্দিন মুহাম্মদ বাবর-এর সৈন্যবাহিনী ভারতীয় মিত্রবাহিনীর সাথে যোগদান করে। অপরপক্ষে পূর্ব আফগানি কনফেডারেট বাহিনী সুলতান মাহমুদ লোদির নেতৃত্বে ও শাহী বাঙলা সুলতান নুসরাত শাহ-এর নেতৃত্বে সঙ্গিগঠিত করে।

পটভূমি[সম্পাদনা]

সুলতান মাহমুদ লোদি দিল্লির মসনদে বসার উচ্চাশা পোষণ করেছিলেন।আফগানি কনফেডারেট তাঁকে দিল্লি সালতানাতের যোগ্য উত্তরসূরি ঘোষণা করে ও রাজপুত কনফেডারেট তাঁকে সহায়তা করে।খানার যুদ্ধে পরাজয়ের পর তিনি পালিয়ে যেতে বাধ্য হন। তিনি গুজরাট-এ আশ্রয় নেন।পূর্বদিককার স্বজনদের সাথে যোগাযোগের প্রচেষ্টার পর তিনি তাদের সাথে অবশেষে যোগ দিতে সমর্থ হন। বাবর-এর চান্দেরী আক্রমণের কিছু সময় পরেই,বিহারের পাঠান সাম্রাজ্যের সম্রাট সুলতান মাহমুদ শাহ লোহানী মৃত্যুবরণ করেন।তাঁর মৃত্যুর পর তাঁর পুত্র সুলতান জালাল উদ-দীন লোহানী সিঙহাসনে বসেন।

যুদ্ধ[সম্পাদনা]

ফলাফল[সম্পাদনা]

এটি ছিল একটি চূড়ান্ত নিষ্পত্তিমূলক যুদ্ধ।অসংখ্য অদম্য আফগানি পশ্চিমে পুনরায় আফগানি শাসনের আশা ত্যাগ করে পরাজয় বরণ করে।