গ্রোভিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রাক-রোমান যুগে ইবেরীয় উপদ্বীপের ভাষিক মানচিত্র। এদের মধ্যে C - 2 চিহ্নিত অঞ্চলটিতে গ্রোভিওরা বাস করতো বলে মনে করা হয়।

গ্রোভিওরা (লাতিন - Grovii; স্পেনীয় - grovios) ছিল প্রাক-রোমান যুগে ইবেরীয় উপদ্বীপের পশ্চিম অংশে বর্তমান পর্তুগালের উত্তরাংশ ও বর্তমান স্পেনের গালিথিয়া অঞ্চলের অংশবিশেষে বসবাস করা এক প্রাচীন উপজাতি। এর মূলত মিনিও নদীর উপত্যকা ও মোহনা, থিয়েস দ্বীপপুঞ্জ, বাইয়োনা অঞ্চল ও রিয়া দে বিগো সংলগ্ন এলাকায় বসবাস করতো। এদের বসবাসের সীমানা আ গ্রোভা উচ্চভূমি পর্যন্ত বিস্তৃত ছিল বলে মনে করা হয়। বর্তমান উত্তর পশ্চিম স্পেনের পন্তেবেদ্রা প্রদেশের তুই অঞ্চল ছিল তাদের অন্যতম মূল কেন্দ্র।[১] রোমানদের লেখাপত্রে কাস্তেলাম টাইডি নামে এর উল্লেখ পাওয়া যায়। ব্রোঞ্জ যুগ থেকেই এই অঞ্চলে মানুষের বসতি পরিলক্ষিত হয়।

আলোইয়াআগিয়া পার্বত্য অঞ্চল, কাবেথা দে ফ্রাঙ্কোস ও তুই'এ এদের নির্মিত প্রাকারবেষ্টিত ধ্বংসাবশেষ বা কাস্ত্রো আবিষ্কৃত হয়েছে।

প্রাচীন বিভিন্ন লেখাপত্রে, যেমন প্রখ্যাত রোমান ভৌগোলিক পম্পোনিয়াস মেলা, সাহিত্যিক, বিজ্ঞানী ও সৈনিক প্লিনি (বড়), রাজনীতিবিদ ও কবি সিলিকাস ইতালিকাস এবং টলেমির লেখাতেও এদের উল্লেখ পাওয়া যায়। পম্পোনিয়াস মেলা ও প্লিনির মতে এরা এদের আশেপাশে বসবাসকারী অন্যান্য উপজাতির ন্যায় কেল্টীয় ছিল না, বরং ছিল গ্রিক বংশোদ্ভূত।[১] ট্রয় যুদ্ধখ্যাত গ্রিক বীর ডিওমিডিসের বংশধর বলেও এরা উল্লিখিত হয়েছে। এদের মূল উপাস্য দেবতা ছিল সম্ভবত তুরিয়াকাস (আইরিশ দেবতা টোর-এর সঙ্গে যার সম্পর্কের ইঙ্গিত পাওয়া যায়)।[২]

বহিঃসংযোগ[সম্পাদনা]

প্রাক-রোমীয় যুগের ইবেরীয় দ্বীপে বসবাসকারী বিভিন্ন উপজাতির মানচিত্র (দ্বিতীয় শতাব্দী)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Flórez, Enrique: España Sagrada: Tomo XV: De la provincia antigua de Galicia y de su metrópoli, la Iglesia de Braga, 1759. Ed. Rafael Lazcano, Guadarrama, Madrid, 2004. P ' 54-7. ISBN - 84-86898-86-2
  2. Lhuyd, Edward (1707). Archaeologia Britannica

আরও দেখুন[সম্পাদনা]