গ্রেট বেল্ট ফিক্সড লিঙ্ক

স্থানাঙ্ক: ৫৫°২০′ উত্তর ১০°৫৮′ পূর্ব / ৫৫.৩৩৩° উত্তর ১০.৯৬৭° পূর্ব / 55.333; 10.967
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রেট বেল্ট লিঙ্ক
(ইস্ট ব্রিজ)
Storebæltsbroen from Sjælland.jpg
The East Bridge as seen from the Sjælland side
স্থানাঙ্ক৫৫°২০′৩১″ উত্তর ১১°০২′১০″ পূর্ব / ৫৫.৩৪১৯৪° উত্তর ১১.০৩৬১১° পূর্ব / 55.34194; 11.03611
বহন করে4 lanes of E20
অতিক্রম করেGreat Belt
অফিসিয়াল নামØstbroen
রক্ষণাবেক্ষকA/S Storebælt
বৈশিষ্ট্য
নকশাSuspension bridge
উপাদানConcrete and steel
মোট দৈর্ঘ্য৬,৭৯০ মিটার (২২,২৭৭ ফু)
প্রস্থ৩১ মিটার (১০২ ফু)
উচ্চতা২৫৬.৩ মিটার (৮৪১ ফু)
দীর্ঘতম স্প্যান১,৬২৪ মিটার (৫,৩২৮ ফু)
পানির মধ্যে নালা19
নিন্মে অনুমোদিত সীমা৬৫ মিটার (২১৩ ফু)
ইতিহাস
নকশাকারCOWI, Ramboll & Dissing+Weitling
নির্মাণকারীHochtief, Skanska, Højgaard & Schultz and Monberg & Thorsen
নির্মাণ শুরু1991
নির্মাণ শেষ1998
চালু14 June 1998
পরিসংখ্যান
টোল245.00 DKK ($38.93) per car.[১]
অবস্থান

গ্রেট বেল্ট ফিক্সড লিংক (ডেনীয়: Storebæltsforbindelsen) হল একটি মাল্টি-ইলিমেন্ট ফিক্সড লিংক, যা ডেনিশ দ্বীপপুঞ্জ জিল্যান্ডফানেনের মাঝের গ্রেট বেল্ট প্রণালী অতিক্রম করে। এটি একটি ঝুলন্ত সড়ক সেতু এবং গ্রেট বেল্টের মাঝখানে জিল্যান্ড ও ছোট দ্বীপ স্প্রোগোর মধ্যে একটি রেল সুড়ঙ্গ এবং স্প্রোগো ও ফানেনের মাঝে সড়ক ও রেল উভয়ের জন্য একটি বক্স-গার্ডার সেতু নিয়ে গঠিত। মোট দৈর্ঘ্য ১৮ কিলোমিটার (১১ মা)। [২]

"গ্রেট বেল্ট ব্রিজ " ( ডেনীয়: Storebæltsbroen) শব্দটি সাধারণত ঝুলন্ত সেতুকে বোঝায়, যদিও এটি বক্স-গার্ডার সেতু বা সম্পূর্ণভাবে লিঙ্ক বোঝাতেও ব্যবহার করা যেতে পারে। আনুষ্ঠানিকভাবে ইস্ট ব্রিজ নামকরণ করা হয়েছিল, ঝুলন্ত সেতুটি ডেনিশ সংস্থা সিওডব্লিউআইরামবল এবং স্থাপত্য সংস্থা ডিসিং+ওয়াইটলিং দ্বারা নকশা করা হয়েছিল। এটি বিশ্বের ষষ্ঠ দীর্ঘতম প্রধান স্প্যান ( ১.৬ কিমি (১ মা))। সেতুটি খোলার সময় দ্বিতীয় দীর্ঘতম ছিল, আকাশি কাইকিও সেতুটি কয়েক মাস আগে খোলা হয়েছিল।

লিঙ্কটি একটি ফেরি পরিষেবাকে প্রতিস্থাপন করেছে, যা গ্রেট বেল্ট অতিক্রম করার প্রাথমিক উপায় ছিল। ৫০ বছরেরও বেশি বিতর্কের পর, ডেনিশ সরকার ১৯৮৬ সালে একটি লিঙ্ক তৈরি করার সিদ্ধান্ত নেয়; [৩] এটি ১৯৯৭ সালে রেল গাড়ি ও ১৯৯৮ সালে সড়ক যানবাহনের জন্য উন্মুক্ত হয়েছিল। ডিকেকে ২১.৪ বিলিয়নের ( ইউরো ২.৮ বিলিয়ন) (১৯৮৮-এর মূল্য) আনুমানিক খরচে, [২] লিঙ্কটি ডেনিশ ইতিহাসের বৃহত্তম নির্মাণ প্রকল্প। [৪] এটি ভ্রমণের সময় উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে; আগে ফেরি করে এক ঘণ্টা সময় লাগত, এখন গ্রেট বেল্ট দশ মিনিটে অতিক্রম করা যায়। রেসুন্দ সেতু (১৯৯৫-১৯৯৯ সালে নির্মিত) ও লিটল বেল্ট সেতুর সঙ্গে এই লিঙ্কটি একসাথে ইউরোপের মূল ভূখন্ড থেকে ডেনমার্ক হয়ে সুইডেনে গাড়ি চলাচলে সক্ষম করেছে।

কার্যক্রম ও রক্ষণাবেক্ষণ সুন্ড অ্যান্ড বেল্টের অধীনে এ/এস স্টোয়াবেল্ট দ্বারা পরিচালিত হয়। নির্মাণ ও রক্ষণাবেক্ষণ যানবাহন ও ট্রেনের টোল দ্বারা অর্থায়ন করা হয়। সাইকেল চালকদের ব্রিজ ব্যবহার করার অনুমতি নেই, তবে ট্রেন বা বাসে সাইকেল পরিবহন করা যেতে পারে।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Storebælt.dk (২০২০)। "Prices"। A/S Storebælt। সংগ্রহের তারিখ ১৯ নভেম্বর ২০২০ 
  2. "Fakta og historie"। A/S Storebælt। সংগ্রহের তারিখ ১৮ নভেম্বর ২০০৮  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "fakta" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  3. DSB: Passagerens håndbog (ডেনীয় ভাষায়)। DSB। ১৯৯০। পৃষ্ঠা 73। আইএসবিএন 87-7025-152-5 
  4. "The Bridge"। A/S Storebælt। ২৩ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০০৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]